টুকরো খবর
সন্ত্রাসের অভিযোগ
বালুরঘাটের পরে গঙ্গারামপুরে সিপিএম কর্মীর উপরে হামলার ঘটনা ঘটল। সোমবার রাতে নয়াবাজার এলাকায় বাড়ির অদূরে অধর বর্মন নামে এক সিপিএম কর্মী তথা ব্যবসায়ীকে কোপানো হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় অধরবাবুকে প্রথমে গঙ্গারামপুরে ও পরে শিলিগুড়িতে ভর্তি করানো হয়েছে। অভিযুক্তরা তৃণমূল সমর্থক বলে প্রাক্তন মন্ত্রী নারায়ণ বিশ্বাস অভিযোগ করেছেন। তৃণমূলের জেলা সভাপতি বিপ্লব মিত্রের দাবি, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ঘটনায় রাজনীতির রং দিচ্ছে সিপিএম। পুলিশ অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে বলে জানিয়েছে। এদিন রাত ১০ টা নাগাদ দক্ষিণ দিনাজপুরের নয়াবাজার থেকে প্রায় হাফ কিলোমিটার দূরে আক্রান্ত হন স্থানীয় সর্ষের তেল ব্যবসায়ী তথা সিপিএমন কর্মী অধর বাবু। ওই ঘটনায় জড়িত সন্দেহে ৩ জনের বিরুদ্ধে থানায় এফআইআর করা হয়েছে। সিপিএমের জেলা নেতা নারায়ণ বাবু বলেন, “মুদির দোকানে বকেয়া টাকা আদায় করতে গিয়ে তিনি আক্রান্ত হন। ভোটের আগে সিপিএম ছেড়ে তৃণমূলের হয়ে কাজ করতে বলেছিল অভিযুক্তরা। না শোনায় তার উপরে হামলা হয়েছে।” তৃণমূল নেতা বিপ্লববাবু বলেন, “নয়াবাজারে হামলায় অভিযুক্তরা ওই সিপিএম সমর্থকের বন্ধু। মদের আসরে নিজেদের মধ্যে গণ্ডগোলের জেরে তিনি আক্রান্ত হন। সিপিএম এখন রাজনৈতিক রং দিয়ে বাজার গরম করতে চাইছে।” জেলার অতিরিক্ত পুলিশ সুপার জেমস কুজুর বলেন, “খুন-হামলার ঘটনায় অভিযুক্তরা পার পাবে না। সকলকে ধরা হবে।” রবিবার রাতে বালুরঘাটে খুন হন আরএসপি কর্মী সুদেব বর্মন।

দল ছাড়লেন রমণী সরকার
সদস্যপদ নবিকরণ করাননি দক্ষিণ দিনাজপুর জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য রমণী সরকার। গত ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ সদস্য নবিকরণ করানোর সময় ধার্য ছিল। গত শনিবার দলের জেলা সম্পাদকমণ্ডলীর সভায় বিষয়টি নিয়ে সরব হন সিপিএম নেতৃবৃন্দের একাংশ। ওই সভায় দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য মহম্মদ সেলিম এবং শ্যামলী গুপ্ত উপস্থিত ছিলেন। সিপিএমের জেলা সম্পাদক মানবেশ চৌধুরী বলেন, “নির্দিষ্ট সময়ে রমণীবাবু নবিকরণ করাননি। তিনি এখন আর আমাদের দলের সদস্য নন। আমাদের কাছে বিষয়টির আর কোনও গুরুত্ব নেই।” রমণীবাবু বলেন, “ব্যক্তিগত কারণে দলে সময় দিতে পারছিলাম না। নবিকরণের ব্যাপারে দলও যোগাযোগ করেনি।” কৃষক আন্দোলন থেকে উঠে আসা রমণীবাবু ১৯৭৪ সালে দলের সদস্যপদ পান। ২০০৩ সালে তিনি জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য হন।

তালাবন্ধ পঞ্চায়েত
দুপুর গড়ালেও প্রধান -সহ কর্মীদের দেখা না পেয়ে গ্রাম পঞ্চায়েত দফতরে তালা ঝুলিয়ে দিলেন বাসিন্দারা। মালদহের রতুয়া - ব্লকের পীরগঞ্জ গ্রাম পঞ্চায়েত মঙ্গলবার ঘটনাটি ঘটেছে। পরে প্রধান -সহ কর্মীরা পঞ্চায়েত দফতরে এলে তাঁদের ভিতরে ঢুকিয়ে ফের বাইরে থেকে তালা ঝুলিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। প্রশাসনের কর্তাদের আশ্বাসে ঘন্টা বাদে পঞ্চায়েত দফতরের তালা খোলা হয়। সিপিএমের প্রধান শিবানী মহালদার বলেন, “কর্মীদের পৌঁছতে দেরি হবে বলেছিল। আমাকে বিভিন্ন এলাকায় যেতে হয়। ভবিষ্যতে যাতে এই রকম না হয় তা দেখব।” রতুয়া বিডিও সঞ্জয় বিশ্বাস বলেন, “ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা যাতে না ঘটে সেই জন্য তাঁদের সতর্ক করা হয়েছে।”

দোকানে চুরি শহরে
সোমবার বেশি রাতে কোতোয়ালির বাণেশ্বর বাজারের দু’টি দোকানে চুরি হয়েছে। পুলিশ ব্যবসায়ী সমিতি সূত্রে জানা গিয়েছে, অলঙ্কার মোবাইল বিক্রির দু’টি দোকানে দরজা ভেঙে দুষ্কৃতীরা ভেতরে ঢোকে। অলঙ্কারের শো -কেস খুলে বেশ কিছু সোনা -রূপোর গয়না অন্য দোকান থেকে মোবাইল নিয়ে পালায় তারা।

অভিযুক্ত তৃণমূল
তুফানগঞ্জের রামপুর এলাকা জুড়ে তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলল বিজেপি। পুলিশ সুপারের কাছে ১০টি ঘটনার উল্লেখ করে লিখিত অভিযোগ জানিয়েছেন বিজেপির জেলা নেতৃত্ব। বিজেপির কোচবিহার জেলা সম্পাদক নিখিল দে বলেন, “রামপুরে জোড়াই পার্টি অফিসে আক্রান্ত কর্মীদের তালিকা তৈরির সময় রবিবার তৃণমূল দুষ্কৃতীরা হামলার চেষ্টা করে।” বক্সিরহাট ব্লক তৃণমূল কার্যকরী সভাপতি স্বপন সাহা বলেন, “অভিযোগ ভিত্তিহীন।”

বিপাকে পর্যটন
দুই দেশের সুসম্পর্ক দীর্ঘদিনের। সামান্য কিছু নিয়ম মেনে বহুদিন ধরেই দুই পারেই বাসিন্দাদের অবাধে যাতায়াত করছেন। ভুটান সরকারের অভিবাসন দফতর সম্প্রতি জানিয়েছে, প্রতি মাসে ভারতীয় ছোট গাড়ির চালক বা নির্দিষ্ট গাড়ি ৩ বারের বেশি সে দেশে যেতে পারবে না। ভরা মরসুমে বিপাকে পরিবহণ ব্যবসায়ীর পাশাপাশি পর্যটন সংস্থাগুলি। বিষয়টি উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী মুখ্যমন্ত্রীকে জানানোর আশ্বাস দিয়েছেন।

উদ্যোগী শ্রমমন্ত্রী
চা বাগানের শ্রমিকদের মজুরি ৯০ টাকার চেয়ে বেশি হারে ধার্য করার জন্য জোর দিলেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। পূর্ণেন্দবাবুু বলেন, “ত্রিপাক্ষিক চুক্তির ভিত্তিতেআমরা ৯০ টাকার চেয়ে বেশি হারে মজুরির উপর জোর দেব। সাধারণ শ্রমিকরা যাতে ৯০ টাকার চেয়ে কম হারে মজুরি না পায় সে বিষয়ে নজর থাকবে। ওই নয়া হারের মজুরি সর্বত্র এক থাকবে।” ওয়েজ বোর্ড গঠন করার ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে বলে মন্ত্রী জানান।

আক্রান্ত সিপিএম
বালুরঘাটের পরে গঙ্গারামপুরে সিপিএম কর্মীর উপরে হামলার ঘটনা ঘটল। সোমবার রাতে নয়াবাজার এলাকায় বাড়ির অদূরে অধর বর্মন নামে এক সিপিএম কর্মী তথা ব্যবসায়ীকে কোপানো হয়। তাঁকে শিলিগুড়ি হালপাতালে ভর্তি করানো হয়েছে। অভিযুক্তরা তৃণমূল সমর্থক বলে প্রাক্তন মন্ত্রী নারায়ণ বিশ্বাসের অভিযোগ। তৃণমূলের জেলা সভাপতি বিপ্লব মিত্রের দাবি, উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ঘটনায় রাজনীতির রং দিচ্ছে সিপিএম।

চক্রের হদিস
ক্যাটারিংয়ের কাজ করানোর নাম করে উত্তরবঙ্গের কিশোরীদের বিহারে নিয়ে গিয়ে অশ্লীল নাচতে বাধ্য করছে দালালদের এক চক্র। সোমবার রাতে বিহারের চম্পারণের চাকিয়া থেকে এক কিশোরীকে উদ্ধার করে প্রধান নগর থানার পুলিশ। কিশোরীর বাড়ি কুলিপাড়ার ধর্মনগরে। মাসখানেক আগে ওই কিশোরী ও তার বিবাহিতা দিদিকে ডাঙ্গিপাড়ার এক মহিলা কাজের টোপ দেখিয়ে চম্পারণে নিয়ে যায়। পুলিশ অভিযুক্তদের খুঁজছে।
Previous Story Uttarbanga Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad|Medinipur
National | Bidesh| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.