টুকরো খবর
সূর্যকান্তের সভা
বিধানসভা নির্বাচনের পর থেকেই পশ্চিম মেদিনীপুর-সহ রাজ্যের নানা প্রান্তে সন্ত্রাস শুরু হয়েছে। আক্রান্ত হচ্ছেন বাম নেতা-কর্মীরা। এই পরিস্থিতিতে অবিলম্বে সন্ত্রাস বন্ধে রাজ্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে বলে দাবি উঠল। মঙ্গলবার নিজের নির্বাচনী কেন্দ্র নারায়ণগড়ের মকরামপুরে এক সভায় এই দাবি তোলেন বিধানসভার বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তিনি বলেন, “নির্বাচনের পর থেকে বামফ্রন্টের ১২ জন কর্মী খুন হয়েছেন। বহু ঘরবাড়ি পুড়েছে। সন্ত্রাস বন্ধে রাজ্য সরকারকেই ব্যবস্থা নিতে হবে।” পাশাপাশি তাঁর মন্তব্য, “আমরা দায়িত্বশীল বিরোধী দলের ভূমিকা পালন করব। সন্ত্রাস বন্ধের দাবিতে ৩ জুন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে স্মারকলিপিও দেব।” এ দিনের সভায় দলীয় কর্মী-সমর্থকদের উপস্থিতি ছিল সামান্যই। যা দেখে সিপিএমের একাংশ নেতাও হতাশ হন। মকরামপুর হাইস্কুল সংলগ্ন মাঠেই এ দিন সভার আয়োজন করা হয়। জেলা জুড়ে রোজ অবৈধ অস্ত্রশস্ত্র উদ্ধার হলেও সভায় সে নিয়ে কোনও মন্তব্য করেননি বিরোধী দলনেতা।

লড়াকু চন্দনের কৃতিত্ব

নিজস্ব চিত্র।
মেধা আর জেদকে সম্বল করেই এত দিন লড়াই চলছিল। সেই জোরেই জীবনের প্রথম বড় পরীক্ষায় সফল চন্দন দাস। এগরার শীপুর কেশবেশ্বর হাইস্কুল থেকে এ বারের মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়েছে চন্দন। তাহালিয়া গ্রামে মাটির বাড়ি, খড়ের ছাউনি। বাবা বিষ্ণুপদ দাস ভাগচাষ ও দিনমজুরি করে সংসার চালান। বাবার সঙ্গে প্রায়ই মাঠের কাজে যেতে হয় চন্দনকে। সংসারের কাজে সাহায্য করতে হয় মাকেও। পরিবারের অসচ্ছ্বলতার সঙ্গে রীতিমতো লড়তে হচ্ছে চন্দনকে।
এত দিন স্কুলের সাহায্যেই পড়াশোনা করেছে সে। উচ্চ মাধ্যমিকে রামকৃষ্ণ মিশনের কোনও স্কুলে বিজ্ঞান বিভাগে পড়তে চায় চন্দন। আর ভবিষ্যতের স্বপ্ন ইঞ্জিনিয়ার হওয়া। কৃতী এই ছাত্রকে নিয়ে গর্বিত তার স্কুল-কর্তৃপক্ষ। প্রধান শিক্ষক জগবন্ধু কর বলেন, “আর্থিক সাহায্য পেলে চন্দনের স্বপ্ন সফল হবে।” চন্দনেরও বক্তব্য, “সুযোগ পেলে আরও ভাল নম্বর পেতাম। আগামী দিনে সেটাই করে দেখাতে চাই।”

সোনামুখীর ঘটনায় তদন্ত
গত বছর ৩০ জুন ঝাড়গ্রামের সোনামুখী গ্রামে মাওবাদী-যৌথ বাহিনী গুলির লড়াইয়ের ঘটনার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্ত শুরু হল মঙ্গলবার, প্রায় এক বছর বাদে। এ দিন সোনামুখী গ্রামে তদন্তে যান ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত মহকুমাশাসক তথা ডেপুটি ম্যাজিস্ট্রেট স্বদেশরঞ্জন প্রামাণিক। তিনি জানান, আগামী ৮ জুন বেলা ১২ টায় ঝাড়গ্রাম এসডিও অফিসে সোনামুখীর গুলি-কাণ্ডের জনশুনানি হবে। গত বছরের ওই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হন এক পুলিশ অফিসার ও এক সিআরপি জওয়ান। তল্লাশিতে গ্রামের মাটির বাড়ির দোতলায় প্রচুর রক্ত পড়ে থাকতে দেখা গিয়েছিল বলে পুলিশের দাবি। সেখান থেকে চারজোড়া জলপাই রঙের পোশাক উদ্ধার হয় বলেও জানায় পুলিশ। পুলিশের দাবি, ঘটনার দিন মাওবাদীরা ওই দোতলায় ছিল। তবে বাড়ির পিছন দিয়ে তারা পালায়। ৩০ জুন ভোরে যৌথ বাহিনীর অভিযানের সময়ে মহিলাদের সম্ভ্রমহানি, বাড়িঘরে ভাঙচুরের অভিযোগ ওঠে পুলিশ-সিআরপির বিরুদ্ধে। এ দিকে, মাওবাদী কার্যকলাপে জড়িত সন্দেহে সঞ্জিত পাতর নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের বাড়ি বেলিয়াবেড়ার তভাবনিতে। পুলিশের দাবি, সোমবার বিকেলে তভাবনি থেকেই তাঁকে ধরা হয়। একাধিক খুন, অপহরণ, হামলা-নাশকতায় অভিযুক্ত করে সঞ্জিতকে মঙ্গলবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে হাজির করা হয়। ১০ দিন পুলিশি হেফাজতের নির্দেশ দেন ভারপ্রাপ্ত এসিজেএম রোহন সিংহ। গত ২ মে রাষ্ট্রদ্রোহ, খুন ও বেআইনি অস্ত্র মজুত রাখার অভিযোগে বিনপুরের কাঁকো অঞ্চল থেকে হিটলার মান্ডিকে ধরেছিল পুলিশ। জেলবন্দি হিটলার মান্ডিকে নিহত মাওবাদী শশধর মাহাতোর সঙ্গী সন্দেহে মঙ্গলবার জামবনির একটি মামলায় যুক্ত করে ৭ দিনের জন্য সিআইডি হেফাজতে পাঠানো হয়েছে।

ছাত্রের অপমৃত্যু
মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এক ছাত্রের অস্বাভাবিক মৃত্যু হল পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরে। মঙ্গলবার সকালে স্থানীয় ভুঁইয়াবাড় গ্রামের বাড়িতে সুনীল দাস (১৬) নামে ওই ছাত্র বিষ খায়। প্রথমে তাকে চণ্ডীপুর ব্লক হাসপাতালে ভর্তি করানো হয়। পরে তমলুক জেলা হাসপাতালে নিয়ে আসার পথেই মারা যায় ওই কিশোর। সুনীলের বাবা সূর্যকান্ত দাস ভ্যানরিকশা চালান। মা ছাড়াও সংসারে রয়েছে সুনীলের দুই বোন। পুলিশ ও পরিবার সূত্রের খবর, মাধ্যমিকে ভাল ভাবে পাশ করার পরে বাবার কাছে মোবাইল চেয়েছিল সুনীল। কিন্তু বাবা সামর্থ্য নেই বলে জানিয়ে দেন। তার জেরেই এই ঘটনা কি না, তা খতিয়ে দেখছে পুলিশ। সুনীলের কাকা চন্দ্রশেখরবাবু বলেন, “সোমবারই উচ্চ-মাধ্যমিকে ভর্তির জন্য ফর্ম এনেছিল ভাইপো। এ দিন সকালে হঠাৎই বাড়ির মধ্যে অসুস্থ হয়ে পড়ে সে। পরে জানায় বিষ খেয়েছে।”

সপ্তর্ষির অনুষ্ঠান
‘সপ্তর্ষি’র ২৫ তম তথা ‘সপ্তর্ষি এডুকেশনাল ফ্রেন্ডস সোসাইটি’র অষ্টম বর্ষপূর্তিতে আগামী শনিবার নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরে সপ্তর্ষি গেস্টহাউস প্রাঙ্গণে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, থ্যালাসেমিয়া বাহক নির্ণয়ের ধারাবাহিক কর্মসূচির উদ্বোধন-সহ বিভিন্ন কর্মসূচি রয়েছে। অনুষ্ঠান শুরু হবে সকাল ১০টায়। উপস্থিত থাকবেন বিবেকানন্দের পৈতৃক বাড়ি ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের অধ্যক্ষ স্বামী শিবময়ানন্দ, জয়রামবাটীর মাতৃমন্দির ও রামকৃষ্ণ মিশন সারদা সেবাশ্রমের অধ্যক্ষ স্বামী অমেয়ানন্দ, কামারপুকুর রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী বিশ্বনাথানন্দ, রামকৃষ্ণ মিশন শিক্ষণ মন্দির-বেলুড়ের অধ্যক্ষ স্বামী তত্ত্বসারানন্দ প্রমুখ।

কৃতী সংবর্ধনা

মাধ্যমিকে কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা দিলেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। মঙ্গলবার নন্দীগ্রামের রেয়াপাড়া বিডিও অফিসে আয়োজিত এই অনুষ্ঠানে চণ্ডীপুরের হাঁসচরা সিন্ধুবালা মেমোরিয়াল গার্লস হাইস্কুলের মেঘবর্ণা গায়েন ও দিবাকরপুর হাইস্কুলের অরুণোদীপ্ত চন্দকে সংবর্ধনা দেন সাংসদ। উপস্থিত ছিলেন নন্দীগ্রাম-২ পঞ্চায়েত সমিতির সভাপতি বাদল মাইতি ও দুই স্কুলের শিক্ষক-শিক্ষিকারা।
Previous Story Medinipur Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad|Medinipur
National | Bidesh| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.