টুকরো খবর
গ্রেফতার মা-ছেলে
অবৈধ সম্পর্কে আপত্তি করায় খুনের পরে স্বামীর মুন্ড ও ধড় আলাদা করে লোপাটের চেষ্টার অভিযোগে স্ত্রী সহ ৩ জনকে পুলিশ গ্রেফতার করেছে। বুধবার দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ থানার এলেন্দারি এলাকায়। পুলিশ জানায়, ধৃতের নাম সোনাবালা দাস। এলাকাতেই তাঁর বাড়ি। ওই ঘটনায় জড়িত সন্দেহে অভিযুক্তের ‘প্রেমিক’ এক শিক্ষককেও পুলিশ গ্রেফতার করে। ধৃত অন্য জন তাঁর ১৭ বছরের ছেলে। চলতি বছরের এপ্রিল মাসের তৃতীয় সপ্তাহে খুনের ঘটনা ঘটেছে। পুলিশ জানায়, নিহতের নাম কালীপদ দাস (৪৬)। তিনি ওই গ্রামের কৃষিজীবী। তাঁর নিখোঁজের ব্যাপারে সোনালি দেবী কুমারগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন। ২০ এপ্রিল আত্রেয়ী নদীর চর থেকে একটি মুণ্ড উদ্ধার হয়। দেহটি সোনালি দেবী শনাক্ত করেননি। জেলা পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, “নিহতের স্ত্রী খুনের ঘটনা কবুল করেছেন।” সম্প্রতি দেহ-ময়নাতদন্ত রিপোর্ট পুলিশের কাছে আসে। ওই ব্যক্তিকে খুন করা হয়েছে বলে রিপোর্ট দেখে জানতে পারেন ওসি সৌম্যজিৎ রায়। এর পরেই ওই ব্যক্তির স্ত্রীকে ডেকে এনে টানা জেরা করেন তিনি। জেরার মুখে সোনালি দেবী ভেঙে পড়ে দোষ কবুল করেন। সৌম্যজিতবাবু জানান, এক শিক্ষকের সঙ্গে সোনাবালাদেবীর সম্পর্কের কথা জেনে কালীপদবাবু আপত্তি করেন। এর পর পরিকল্পনা মাফিক ঘুমন্ত কালীপদবাবুর মাথায় ভারী বস্তু দিয়ে আঘাত করে খুন করে দেহটি বাড়ির পিছনে জঙ্গলে পুঁতে দেওয়া হয়। তদন্তকারীদের দাবি, জেরায় ধৃত সোনাবালা দেবী জানান, রোজ তিনি কবরে গিয়ে দেখতেন দেহ ঠিক আছে কি না? পরে কুকুরে একাংশ মাটি খুঁড়ছে দেখে তিনি মুণ্ড কেটে বৈদ্যনাথঘাট চরে পুঁতে দেন।

পিটিয়ে খুন, অভিযোগ
অবৈধ সম্পর্কের জেরে এক যুবককে পিটিয়ে মারার অভিযোগ উঠল এক মহিলা-সহ তার পরিবারের পাঁচ জনের বিরুদ্ধে। মালদহের চাঁচলে কাপাসিয়া এলাকায় সোমবার রাতে ঘটনাটি ঘটে। জখম যুবককে চাঁচল হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তিনি মারা যান। মঙ্গলবার সকালে হাসপাতাল থেকে যুবকের দেহ উদ্ধার করে পুলিশ। পুলিশ জানায়, মৃতের নাম সানু রায় (২৫)। বাড়ি চাঁচলের দেবীগঞ্জ এলাকায়। নিজেরই একটি ছোট গাড়ির চালক ছিলেন সানু। চাঁচলের আইসি জয়ন্ত লোধ চৌধুরী বলেন, “একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করা হয়েছে। ময়না তদন্তের রিপোর্ট পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” ছেলেকে পিটিয়ে মেরে ফেলার অভিযোগ পুলিশকে জানিয়েছেন যুবকের বাবা জয়দেব রায়। তিনি বলেন, “বাড়ির চাপে ছেলে ওই মহিলার সঙ্গে মেলামেশা বন্ধ করেছিল। তাই ছক কষে ছেলেকে বাড়িতে ডেকে নিয়ে গিয়ে খুন করা হয়েছে।” পুলিশ জানায়, অভিযোগের তদন্তে হচ্ছে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পরে ও তদন্তের গতিপ্রকৃতি অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা হবে। পুলিশ ও মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, কয়েক বছর ধরে কাপাসিয়া এলাকার এক বিবাহিত মহিলার সঙ্গে সানুর অবৈধ সম্পর্ক ছিল। মহিলার স্বামী ভিন রাজ্যে থাকেন। ওই বাড়িয়ে যুবকের নিয়মিত যাতায়াত ছিল। সানুর পরিবারের অভিযোগ, সোমবার মোবাইলে ফোনে তাঁকে কাপাসিয়ায় ডেকে পাঠানো হয়। এর পরে রাতে মহিলার দাদা জানান, সানুকে চাঁচল হাসপাতালে ভর্তি করানো হয়েছে। কিন্তু হাসপাতালে গিয়ে মহিলার পরিবারের কাউকে পায়নি মৃতের পরিবারের লোকজন। যুবকের শরীরে বিষক্রিয়ায় মৃত্যুর লক্ষ্যণ থাকায় পুলিশ অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করে করে দেহ ময়নাতদন্তে পাঠায়।

তুষারপাতে ঠান্ডা হাওয়া
উত্তর সিকিমে তুষারপাত এক ধাক্কায় নামিয়ে দিয়েছে উত্তরবঙ্গের সমতলের তাপমাত্রা। উত্তরবঙ্গে সর্বত্রই বুধবার দিনে তাপমাত্রা ৬-৭ ডিগ্রি কমে যায়। কনকনে হাওয়ার পাশাপাশি আকাশ মেঘে ঢাকা থাকা তাপমাত্রার পারদ নামিয়েছে। জলপাইগুড়িতে বুধবার প্রায় সারা দিনই সূর্য মেঘের আড়ালে ছিল। দার্জিলিং পাহাড়েও নেমেছে পারদ। এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি। ৪৮ ঘণ্টা এমনই আবহাওয়া, আর বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সিকিমে থাকা আধিকারিক গোপীনাথ রাহা জানান। তিনি এ দিন বলেন, “পশ্চিমী ঝঞ্ঝায় উত্তর সিকিমে বরফ পড়েছে। রাতে তাপমাত্রা আরও নামবে।” এ দিন বেশির ভাগ সময়ই ছিল কুয়াশার চাদরে ঢাকা। বিকেলের দিকে বাতাসে কনকনে ভাব বেড়ে যায়। সন্ধ্যার পরে গাছের পাতায় কুয়াশা জমে জল ঝরতে দেখা যায়। এ দিন শিলিগুড়ি ও জলপাইগুড়িতে দিনের তাপমাত্রা প্রায় ৬ ডিগ্রি কমে যায়। কোচবিহার ও মালদা শহরেও স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি কম ছিল। বুধবার ছিল দক্ষিণ দিনাজপুরের শীতলতম দিন। দিনভর কুয়াশায় চারদিক ঢাকা ছিল। দুপুরের পর তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। রাস্তা সুনসান হয়ে পড়ে।

ফিরলেন ‘অপহৃত’
অপহরণের চার দিনের মাথায় মালদহের রতুয়া থেকে অপহৃত মদ ব্যবসায়ীকে উদ্ধার করল পুলিশ ও সিআইডি। রায়গঞ্জ থানার বাহিন গ্রাম পঞ্চায়েত এলাকার লহুজগ্রাম থেকে মঙ্গলবার গভীর রাতে তাঁকে উদ্ধার করা হয়। অপহরণকারীদের অবশ্য ধরতে পারেনি পুলিশ। মুক্তিপণ চেয়ে দুষ্কৃতীরা মোবাইল থেকে ফোন করে। সেই সূত্রেই জট খুলে যায় বলে পুলিশের দাবি। মঙ্গলবার রাত ১২টায় লহুজগ্রামে যৌথ হানা দেয় মালদহ ও উত্তর দিনাজপুর জেলা পুলিশ ও সিআইডি স্পেশাল অপারেশন গ্রুপ। মালদহের পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “অপহরণে যুক্ত দুষ্কৃতীদের ধরতে তল্লাশি চলছে।” সিআইডি সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার মোবাইলের ‘টাওয়ার’ কোথায় রয়েছে সেই হিসেব করে বেসরকারি মোবাইল সংস্থার কর্মী সেজে পুলিশ ও সিআইডির একটি দল বিহার ঘেঁষা লহুজগ্রাম এলাকায় যায়। সেখানে অপুর মোবাইলের টাওয়ার লোকেশন দেখে ওই গ্রামে তাঁর উপস্থিতি সম্বন্ধে নিশ্চিত হয় দলটি। মঙ্গলবার গভীর রাতে উদ্ধার হলেও বাড়ি পৌঁছতে রাত হয়ে যায় অপুবাবুর। তার আগে তাঁকে চাঁচল মহকুমা আদালতে হাজির করানো হয়।

আইনজীবীদের অভিযোগ
রায়গঞ্জের মহকুমাশাসকের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ তুলে উত্তর দিনাজপুরের জেলাশাসকের দ্বারস্থ হলেন রায়গঞ্জ জেলা আদালতের আইনজীবীদের একাংশ। মঙ্গলবার জেলা বার অ্যাসোসিয়েশনের সদস্য ১১৭ জন আইনজীবী অ্যাসোসিয়েশনের সম্পাদকের মাধ্যমে জেলাশাসকের কাছে মহকুমাশাসকের বিরুদ্ধে লিখিত অভিযোগ জানান। জেলাশাসক পাসাং নরবু ভুটিয়া বলেন, “মহকুমাশাসকের আদালত পরিচালনা করা ছাড়াও তাঁর প্রশাসনিক কাজ থাকে। তাই এই ধরনের অভিযোগ উঠতেই পারে। বিষয়টি খোঁজ নিয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” মহকুমাশাসক নন্দিনী সরস্বতী জানান, গত শুক্রবার পিয়াল সাহা নামে এক আইনজীবী ভাড়া দেওয়া সংক্রান্ত মামলায় তাঁর দফতরে যান। মহকুমাশাসকের অভিযোগ, “ওই দিন দফতরের এক কর্মী ছুটিতে থাকায় পিয়ালবাবু আমার সঙ্গে দুর্ব্যবহার করে ফিরে যান। আমি জেলা বিচারক, বার অ্যাসোসিয়েশনের সম্পাদক ও জেলা প্রশাসনকে লিখিতভাবে বিষয়টি জানিয়েছি। এখন আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তোলা হচ্ছে।”

বিক্ষোভের মুখে গৌতম
মন্ত্রীকে কালো পতাকা। ছবি: মনোজ মুখোপাধ্যায়।
চার দিন ধরে মালদহে ১০টি রাস্তার শিলান্যাস করতে এসে একাধিক জায়গায় কংগ্রেসের বিক্ষোভের মুখে পড়লেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। বুধবার কালিয়াচকের বীরনগর ১ নম্বর গ্রাম পঞ্চায়েতে পুরাতন ১৮ মাইল থেকে নতুনহাট ১ কোটি ৩৫ লক্ষ টাকা ব্যয়ে তিন কিলোমিটার রাস্তার শিলান্যাস অনুষ্ঠান ছিল। স্থানীয় কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরীকে আমন্ত্রণ জানানো হয়নি এই অভিযোগে কালো পতাকা নিয়ে মঞ্চের বিক্ষোভ দেখান স্থানীয় কংগ্রেস কর্মী সমর্থকেরা। গৌতমবাবু বলেন, “আমরা উন্নয়নে রাজনীতি করি না। এই এলাকায় তৃণমূলের সংগঠন জোরালো নয়। তবুও উন্নয়ন হচ্ছে। কংগ্রেস উন্নয়ন চায় না। সেই জন্য ওরা উন্নয়নের কাজ ভেস্তে দেওয়ার জন্য বিক্ষোভ দেখাচ্ছে।” তাঁর দাবি, শিলান্যাস অনুষ্ঠানে সবাইকে ডাকা হয়েছিল।

প্রবীণ ফুটবলে
প্রবীণদের ফুটবল ম্যাচে বাংলাদেশের রাজশাহির সোনালি অতীত দলকে ২-০ গোলে হারাল দিনহাটা ভেটারেন্স স্পোর্টস অ্যান্ড ফিটনেস ক্লাব। বুধবার দিনহাটার সংহতি ময়দানে খেলা হয়। আয়োজক দিনহাটা ভেটারেন্স স্পোর্টস অ্যান্ড ফিটনেস ক্লাব আয়োজন করে। নাড়ু বিশ্বাস দিনহাটার প্রথম গোলটি করেন। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান সুনীল কর্মকার। উদ্যোক্তার পক্ষে চন্দন সেনগুপ্ত জানান, দুই বাংলার সম্প্রীতি বাড়ানোর কথা মাথায় রেখে ওই ম্যাচের আয়োজন করা হয়।

ধৃত পুলিশকর্মী
মোটর সাইকেল চুরির ঘটনায় জড়িত সন্দেহে বরখাস্ত হওয়া পুলিশের এক কনস্টেবলকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার রাতে মেখলিগঞ্জ বাজার এলাকা থেকে ওই ব্যক্তিকে ধরা হয়। ধৃতের নাম অমিত বন্দ্যোপাধ্যায়। বাড়ি মেখলিগঞ্জ এলাকায়। কোচবিহারের পুলিশ সুপার প্রণব দাস বুধবার বলেন, “ধৃতের বিরুদ্ধে অপরাধমূলক কাজের অভিযোগ রয়েছে। ওই ব্যক্তি কয়েক বছর আগে পুরুলিয়ায় ছিলেন। অনিয়মিত হাজিরার জন্য তাঁকে বরখাস্ত করা হয়।”

লুঠের চেষ্টা
তালা ভেঙে ব্যাঙ্কে ঢুকে ভল্টের টাকা লুঠের চেষ্টার ঘটনায় মেখলিগঞ্জে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। মঙ্গলবার রাতে উত্তরবঙ্গ ক্ষেত্রীয় গ্রামীণ ব্যাঙ্কের মেখলিগঞ্জ শাখায় ওই ঘটনা ঘটে। পুলিশ জানায়, দুষ্কৃতীরা ব্যাঙ্কের ভল্ট কাটার চেষ্টা করে। বুধবার সকালে কর্মীরা ব্যাঙ্কে এসে ঘটনা দেখার পরে পুলিশকে সব জানায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.