টুকরো খবর
পিআইই ভোট নিয়ে গোলমাল রানিগঞ্জে
দু’দিন আগে সমর্থন করলেও বুধবার রানিগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে চিঠি দিয়ে আট জন প্রতিনিধি জানালেন শিক্ষানুরাগী (পিআইই) প্রতিনিধি নির্বাচনে তাঁরা ভুল করে অজয় মণ্ডলকে সমর্থন করেছেন। তাঁরা চান, পিআইই হোন তৃণমূলের ব্লক সভাপতি সেনাপতি মণ্ডল। এ দিকে, সেনাপতিবাবুকে হারানোর পর থেকে অজয়বাবু ঘরছাড়া বলে অভিযোগ তাঁর পরিবারের। সোমবার পিআইই নির্বাচনে সেনাপতিবাবুকে ৭-২ ভোটে হারান তৃণমূলের ১৩ নম্বর ওয়ার্ড কমিটির আহ্বায়ক অজয় মণ্ডল। বুধবার ৮ জন প্রতিনিধি লিখিত আবেদনে জানান, তাঁরা চান, সেনাপতিবাবুই পিআইই নির্বাচিত হোন। অজয়বাবুর দাবি, “নির্বাচনে জেতার পরেই বিধায়ক সোহরাব আলিকে ফোন করি। বিধায়ক দলীয় কার্যালয়ে যেতে বললেও ভয়ে যেতে পারিনি। রাতে দুর্গাপুর চলে যাই।” মঙ্গলবার তাঁর বাড়িতে জনা কয়েক তৃণমূল কর্মী গিয়ে বাড়ির লোকজনকে হুমকি দেয় বলে অভিযোগ। অজয়বাবু দাবি করেন, ভোটে লড়ার সময়ে সেনাপতিবাবু তাঁকে বাধা দেননি। এখন হেরে গিয়ে তাঁর অনুগামীরা ভয় দেখাচ্ছেন। বাড়ি গিয়ে হুমকি দেওয়ার কথা মানতে চাননি সেনাপতিবাবু। তাঁর বক্তব্য, “দলের নির্দেশ নেই। এ ব্যাপারে আমি মন্তব্য করব না।” বিধায়ক সোহরাব আলির বক্তব্য, “কাউকে কিছু না জানিয়েই প্রার্থী হয়েছেন অজয়বাবু, যা দলবিরোধী।” প্রধান শিক্ষক দুলাল কর্মকার জানান, ৮ জন প্রতিনিধি সেনাপতিবাবুকে সমর্থন করে লিখিত আবেদন জমা দিয়েছেন। তাঁদের জানানো হয়েছে, ২২ ডিসেম্বর বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

সভার অনুমতি মেলেনি, ক্ষোভ
সমাবেশে বাধা দেওয়ার অভিযোগে সোমবার আসানসোলে মিছিল করল। কয়েকশো সদস্য-সমর্থক মিছিলে যোগ দেন। পরে আসানসোল দক্ষিণ থানায় বিক্ষোভও দেখান। থানায় একটি স্মারকলিপিও দেওয়া হয়। এ দিনের কর্মসূচির নেতৃত্ব দেন দলের রাজ্য সাধারণ সম্পাদক রীতেশ তিওয়ারি। তিনি বলেন, “পুর কর্তৃপক্ষ ও পুলিশ চক্রান্ত করে আমাদের সভা করতে দেয়নি। এর প্রতিবাদে আমরা আন্দোলন করব।” বুধবার দামাগোড়িয়ায় বিজেপি-র একটি সমাবেশ করার কথা ছিল। উপস্থিত থাকার কথা ছিল দলের রাজ্য সভাপতি রাহুল সিংহের। কিন্তু ২৪ ঘণ্টা আগেই আসানসোল দক্ষিণ থানার পুলিশ বিজেপি নেতাদের জানিয়ে দেয়, পুরসভা আপত্তি তোলায় ওই সমাবেশ করা যাবে না। বুধবার রাহুল সিংহ বলেন, “এ ব্যাপারে আমরা রাজ্যপালকে চিঠি দিয়েছি। মামলা করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

পাশ করানোর দাবিতে বিক্ষোভ আসানসোলে
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষায় অনুত্তীর্ণ ছাত্রীদের অভিভাবকেরা বুধবার বিকেলে কিছুক্ষণের জন্য আসানসোলের মণিমালা বালিকা বিদ্যালয়ে বিক্ষোভ দেখান বলে অভিযোগ স্কুল কর্তৃপক্ষের। স্কুলের প্রধান শিক্ষিকা মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বিকেল সাড়ে ৩টেয় স্কুল ছুটি হয়। কিন্তু অভিভাবকেরা অনুত্তীর্ণ ছাত্রীদের পাশ করানোর দাবি জানিয়ে বিক্ষোভ দেখানোয় স্কুল থেকে বেরোনো যাচ্ছিল না।” বিকাল সাড়ে ৪টা নাগাদ আসানসোল দক্ষিণ থানার পুলিশ গিয়ে শিক্ষিকাদের বাড়ি ফিরতে সাহায্য করে। যদিও অভিভাবকেরা এই অভিযোগ মানতে চাননি। এ দিন স্কুলে উপস্থিত জনা দশের অভিভাবক দাবি করেন, বিক্ষোভ নয়, তাঁরা শিক্ষিকাদের কাছে ছাত্রীদের পাশ করানোর অনুরোধ করেছেন মাত্র। অন্ডালের উখড়া কেবি ইনস্টিটিউশনেও উচ্চমাধ্যমিক টেস্ট পরীক্ষায় অনুত্তীর্ণ ১৮ জন ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকরা পাশ করিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ দেখালেন। স্কুল কর্তৃপক্ষ জানান, উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ যে বিধি তৈরি করেছে তাতে ৬টি বিষয়ের দু’টিতে পাশ করতেই হবে। কিন্তু এই পড়ুয়ারা পারেনি।

বকেয়ার দাবি অফিসারদের
প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে দেখা করে তাঁর হাতে দাবিপত্র তুলে দিল কোল মাইনস অফিসার্স অ্যাসোসিয়েশন। ওই সংগঠনের ইসিএল জোনের সম্পাদক দামোদর বন্দ্যোপাধ্যায় বুধবার টেলিফোনে জানান, পারফর্মেন্স রিলেটেড পে (পিআরপি) অনুযায়ী ২০০৭ সালের ১ জানুয়ারি থেকে আধিকারিকদের প্রাপ্য বকেয়া আটকে ছিল। ২০১১ সালের কয়লামন্ত্রীর হস্তক্ষেপে তাঁরা ৭৫ শতাংশ বকেয়া পান। তার পর আর কোনও বকেয়া মেলেনি। তার জেরে কোল ইন্ডিয়ার ১৭ হাজার আধিকারিক সমস্যায় পড়েছেন। বুধবার তাঁরা প্রধানমন্ত্রীর হাতে দাবিপত্র তুলে দেন। উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি সুখদেব নারায়ণ, বিসিসিএল জোনের সম্পাদক ভবানী বন্দ্যোপাধ্যায় এবং সিএমপিডিআই-রাঁচির সম্পাদক এসকে জয়সওয়াল। দামোদরবাবুর দাবি, “প্রধানমন্ত্রী বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।”

রক্ষীদের অস্ত্র দেখিয়ে লুঠ
একটি নির্মীয়মাণ আবাসনে রক্ষীদের আগ্নেয়াস্ত্র দেখিয়ে প্রায় ৮ টন লোহার রড ও অন্য সামগ্রী নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। মঙ্গলবার রাতে দুর্গাপুরের নিউ টাউনশিপ থানার শঙ্করপুরে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েক মাস ধরেই ওই আবাসনের নির্মাণকাজ চলছে। রাতে সেখানে দু’জন নিরাপত্তারক্ষী থাকেন। একটি ঘরে থাকেন রাজমিস্ত্রী ও তাঁদের সহকারীরা। আবাসন সংস্থার পক্ষে মানস রায় অভিযোগ করেন, গভীর রাতে ১০-১২ জনের একটি দুষ্কৃতীদল আবাসনে ঢোকে। প্রথমে তারা আগ্নেয়াস্ত্র দেখিয়ে নিরাপত্তারক্ষীদের একটি ঘরে আটকে রাখে। শব্দ শুনে জেগে ওঠেন রাজমিস্ত্রী ও তাঁদের সহকারীরা। দুষ্কৃতীরা তাঁদেরও আগ্নেয়াস্ত্র দেখিয়ে চুপ করিয়ে দেয়। এরপর একটি ছোট ট্রাকে ছাদ ও স্তম্ভ নির্মাণের জন্য এনে রাখা প্রায় ৮ টন লোহার রড তুলে নিয়ে চম্পট দেয়।

পাইপে মরা সাপ, বিক্ষোভ
কিছু দিন আগে জলের পাইপে ঢুকে আটকে গিয়েছে সাপ। মারাও গিয়েছে সেটি। অথচ পাইপ পরিষ্কার করা হচ্ছে না। এই অভিযোগে বিক্ষোভ দেখালেন জামুড়িয়ার কুষ্ঠপল্লি লাগোয়া এলাকার বাসিন্দারা। অভিযোগ, কিছুু দিন ধরে একটি সাপ পাইপে মধ্যে ঢুকে আটকে আছে। সেটি মারাও গিয়েছে। তার পরেও কোনও প্রতিকার হচ্ছে না। সেই জল খেতেই বাধ্য হচ্ছেন তাঁরা। পুরপ্রধান ভাস্কর বন্দ্যোপাধ্যায় জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দিয়ে অবিলম্বে পাইপ পরিষ্কার করানো হবে।

নেতার ভাইকে প্রাণে মারার হুমকি
নকশাল নেতা সাধন দাসের ভাইকে প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়ার অভিযোগ উঠল ২০০৩ সালে গণেশ পাল খুনে অভিযুক্ত মিলন পালের বিরুদ্ধে। সাধন দাসের ভাই গণেশ দাস পাণ্ডবেশ্বর থানায় লিখিত অভিযোগে জানান, মঙ্গলবার রাতে কেন্দ্রা গ্রামে মিলন পাল তাঁর রাস্তা আটকে একটি কার্বাইন দেখিয়ে বলে, গণেশ পাল মামলায় সক্রিয় ভূমিকা নেওয়া বন্ধ না করলে প্রাণে মেরে ফেলব। পুলিশ জানিয়েছে, মিলন পালকে গ্রেফতার করা হয়েছে।

লিজ দেওয়ার দাবি
জমি ও কোয়ার্টার লিজ দেওয়ার দাবিতে বুধবার দুর্গাপুর স্টিল প্ল্যান্টের নগর প্রশাসনিক ভবনে বিক্ষোভ দেখাল স্টিল এমপ্লয়িজ ফোরাম অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটি। আধিকারিকদের আটকে দেন সংগঠনের সদস্য-সমর্থকেরা। পরে পুলিশ ও সিআইএসএফ এসে তাঁদের ঘেরাও মুক্ত করে।

জেল ভরো আসানসোলে
ইসিএলের সব শ্রমিক সংগঠনের সমন্বয়ে গঠিত জয়েন্ট অ্যাকশন কমিটির কয়েক হাজার সদস্য-সমর্থক বুধবার আসানসোলে জেল ভরো কর্মসূচীতে যোগ দেন। দুপুর ১২টা নাগাদ আসানসোলের মহকুমাশাসকের কার্যালয়ের সামনে তাঁরা বিক্ষোভ দেখান। জয়েন্ট অ্যাকশন কমিটির আহ্বায়ক প্রাক্তন সাংসদ রামচন্দ্র সিংহ জানান, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থায় কর্মরত শ্রমিক-কর্মীদের নায্য দাবি আদায় ও নিরাপত্তার দাবিতে এই কর্মসূচী পালন করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.