টুকরো খবর
পূর্বে জাল স্ট্যাম্প পেপার বিক্রি ও দুর্নীতির অভিযোগ
জাল স্ট্যাম্প-পেপার বিক্রি ও তা দিয়ে জমি রেজিস্ট্রেশন-সহ বিভিন্ন অবৈধ কাজে জড়িত একটি বড় চক্রের হদিস মিলল পূর্ব মেদিনীপুরে। সরকার অনুমোদিত স্ট্যাম্প-পেপার বিক্রেতা ও দলিল লেখকেরাই এই চক্রে জড়িত বলে খবর। তদন্তে তা প্রমাণিত হওয়ায় জেলা নিবন্ধক আধিকারিক ইতিমধ্যে তিন স্ট্যাম্প বিক্রেতা ও এক জন দলিল লেখকের বিরুদ্ধে তমলুক থানায় নির্দিষ্ট ভাবে অভিযোগ জানিয়েছেন। আর এই দুর্নীতির তদন্তের জন্য রাজ্যের অর্থমন্ত্রীকে চিঠি দিয়েছেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। পুলিশ জানিয়েছে, অভিযোগ পেয়ে তদন্ত শুরু হয়েছে। চলতি বছর জানুয়ারি মাসে তমলুকের এক বাসিন্দা তমলুকের সাব-রেজিস্ট্রি অফিসের কিছু দুর্নীতিমূলক কাজকর্ম নিয়ে রাজ্য ভিজিল্যান্স কমিশনে অভিযোগ জানান। ওই অভিযোগের ভিত্তিতে রাজ্য ভিজিল্যান্স কমিশন পূর্ব মেদিনীপুরের জেলা নিবন্ধকের কাছে এই সংক্রান্ত রিপোর্ট চেয়ে পাঠান। তখন তদন্ত করে ওই চক্রে জড়িত কয়েকজন সরকার অনুমোদিত স্ট্যাম্প-পেপার বিক্রেতা ও এক দলিল লেখককে চিহ্নিত করে ভিজিল্যান্স কমিশনে রিপোর্ট দেন জেলা নিবন্ধক। গত ৬ জুলাই ওই চার জনের বিরুদ্ধে তমলুক থানায় অভিযোগও দায়ের করেন তিনি। এ দিকে, জেলায় জাল স্ট্যাম্প-পেপার বিক্রির এই দুর্নীতি নিয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়ে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রকে চিঠি দিয়েছেন জেলার সহ-সভাধিপতি মামুদ হোসেন। তিনি বলেন, “জাল স্ট্যাম্প বিক্রি ও ব্যবহারের প্রাথমিক তদন্তেই যে দুর্নীতি ও রাজস্ব-ক্ষতির প্রমাণ মিলেছে তা অতি গুরুতর। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি আমরা।”

নিখোঁজের সই জাল করে টাকা তোলার নালিশ
খেজুরির নিখোঁজ তৃণমূল-নেতা শক্তিপদ দাসের সই জাল করে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের খেজুরি শাখা থেকে ৬০ হাজার টাকা তুলে নেওয়া হয়েছে বলে থানায় নিখিত অভিযোগ দায়ের করেছেন নিখোঁজের স্ত্রী। ওসি কৃষেন্দু প্রধান জানিয়েছেন, খেজুরির বারাতলা গ্রামের নিহারী দাস অভিযোগ করেছেনতাঁর স্বামী শক্তিপদ দাস সেই ২০০১ থেকে নিখোঁজ। সিপিএমের লোকজনই তাঁকে অপহরণ করেছিল বলে অভিযোগ। সে ব্যাপারে খেজুরি থানায় একটি কেসও (০৭/২০০১) নথিভুক্ত রয়েছে। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের খেজুরি শাখায় একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছিল শক্তিবাবুর। তিনি নিখোঁজ হওয়ায় অ্যাকাউন্টে বেশ কয়েক হাজার টাকা পড়েই ছিল। কিছু দিন আগে নিহারীদেবী ব্যাঙ্কে গিয়ে জানতে পারেন, ২০০৮-এর ২৩ সেপ্টেম্বর তাঁর স্বামীর ওই অ্যাকাউন্ট থেকে ৬০ হাজার টাকা তোলা হয়েছে। দীর্ঘ দিন বন্ধ থাকা অ্যাকাউন্ট চালু করতে ওই বছরেরই ৬ সেপ্টেম্বর ১০০ টাকা জমাও দেওয়া হয়েছিল। দু’ক্ষেত্রেই শক্তিবাবুর সই জাল করা হয়েছে বলে অভিযোগ নিহারীদেবীর। ব্যাঙ্ক কর্তৃপক্ষকে উপযুক্ত পদক্ষেপের জন্য অনুরোধ করেও ফল না হওয়াতেই তিনি খেজুরি থানায় অভিযোগ করেছেন বলে জানিয়েছেন নিহারীদেবী। পুলিশ একটি মামলাও রুজু করেছে। ওই ব্যাঙ্কের খেজুরি শাখার সঙ্গে যোগাযোগ করা হলে ম্যানেজার কৃষ্ণেন্দু বিশ্বাস জানান, তিনি ছুটিতে রয়েছেন। ব্যাঙ্কের আর এক অফিসার মানস দাস অবশ্য বলেন, “জাল সই করেই টাকা তোলা হয়েছে বলে অনুমান। বিষয়টি আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দেখছেন।”

শ্রেণিকক্ষ দখল, বিক্ষোভ
কাঁথি-৩ ব্লকের ডিঙ্গলবেড়িয়া দেশপ্রাণ প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে প্রধানমন্ত্রী সড়ক যোজনার ডিঙ্গলবেড়িয়া-বাহিরী রাস্তা নির্মাণের ঠিক-কর্মীদের থাকতে দেওয়ার প্রতিবাদে পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেসের সম্পাদক কনিষ্ক পণ্ডার নেতৃত্বে একদল অভিভাবক ও গ্রামবাসী অবস্থান-বিক্ষোভ করলেন বুধবার। সকাল ১১টা থেকে বিকেল চারটে পর্যন্ত অবস্থান-বিক্ষোভ চলে। কনিষ্কবাবুর অভিযোগ, “দেশপ্রাণ প্রাথমিক বিদ্যালয়ে মোট শ্রেণিকক্ষ ৪টি। স্কুল-কর্তৃপক্ষ তিনটি শ্রেণিকক্ষ ঠিকা-শ্রমিকদের থাকার জন্য দিয়ে একটি মাত্র ঘরে প্রথম থেকে চতুর্থ শ্রেণির ৭৬ জন ছাত্রছাত্রীকে ক্লাস করাচ্ছেন। পড়াশোনার ক্ষতি হচ্ছে। স্কুলের পরিবেশও নষ্ট হচ্ছে।” স্কুলের প্রধান শিক্ষক জনরঞ্জন মণ্ডলের বক্তব্য, স্কুলের পরিচালন কমিটির সভাপতি দুরমুঠ পঞ্চায়েতের প্রধান স্বপন মাইতি নিজে এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি কিছু জানেন না। কংগ্রেসের অবস্থান-বিক্ষোভের খবর পেয়ে মারিশদা থানার ওসি চম্পক রায়চৌধুরী বিশাল বাহিনী নিয়ে ঘটনাস্থলে আসেন। কংগ্রেসের পক্ষ থেকে বিদ্যালয়ে বেআইনি হুকিং করে লাইন টানার অভিযোগ করা হলে বিদ্যুৎ দফতরের কর্মীরা এসে হুকিংয়ের লাইন কেটে দেন। ঠিকা-শ্রমিকরাই ওই লাইন টেনে ছিলেন বলে অভিযোগ। বিদ্যালয় কর্তৃপক্ষ শ্রেণিকক্ষ খালি করার ব্যাপারে চিন্তাভাবনা করার আশ্বাস দেওয়ায় বিকেলে অবস্থান প্রত্যাহার করে কংগ্রেস।

বিদ্যুৎ দফতরে গ্রাহক-বিক্ষোভ
কাঁথি পুর-এলাকা লাগোয়া কাঁথি-১ ব্লকের রাইপুর পশ্চিমবাড় পঞ্চায়েত-কে বিদ্যুৎ দফতরের কাঁথি গ্রুপ ইলেকট্রিক সাপ্লাই বিভাজনের সময়ে কাঁথি সাপ্লাইয়ের মধ্যে না রেখে ১৫ কিলোমিটার দূরে মারিশদা সাপ্লাইয়ে যুক্ত করার প্রতিবাদে বুধবার বিদ্যুৎ-গ্রাহক সংগ্রাম সমিতির পক্ষ থেকে বিদ্যুৎ দফতরের ডিভিশনাল ম্যানেজারের অফিসে বিক্ষোভ দেখানো হয়। সমিতির সম্পাদক শিবপ্রসাদ মিশ্রের অভিযোগ, এক বছর ধরে ডিভিশনাল ম্যানেজারের কাছে বারবার দাবি জানিয়েও কাজ না হওয়ায় এই কর্মসূচি। এতেও কাজ না হলে বিদ্যুৎ বিল বয়কটেরও হুঁশিয়ারি দিয়েছে সমিতি। সমিতির রাজ্য কমিটির সদস্য রঞ্জিত বর্মন বলেন, “কাঁথি পুর-এলাকা লাগোয়া রাইপুরের অধিবাসীদের বিদ্যুৎ বিল দিতে ১৫ কিমি দূরে মারিশদায় যেতে হচ্ছে। এটা মানা যায় না।” সমাবেশে পঞ্চায়েত সদস্য অমিত বর, প্রাক্তন সদস্য অরবিন্দ জানা-সহ রাইপুর গ্রামের প্রায় পাঁচশো মানুষ সামিল হন।

দুর্ঘটনায় মৃত্যু দুই বাইক আরোহীর
লেন ভেঙে জাতীয় সড়কে মোটর সাইকেল চালানোর সময় ট্রেলারের সঙ্গে মুখোমুখি ধাক্কায় মৃত্যু হল দুই বাইক আরোহীর। মঙ্গলবার রাতে দুর্ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের নন্দকুমার থানার খঞ্চির কাছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে। মৃত পুলকেশ আচার্য (৩৯) ও রঞ্জিৎ সামন্তের (৪২) বাড়ি তমলুক শহরের ডহরপুর ও পার্বতীপুর এলাকায়। পেশায় ব্যবসায়ী ওই দুই ব্যক্তি মঙ্গলবার রাতে মোটর সাইকেলে চেপে নন্দকুমার গিয়েছিলেন। ফেরার সময় খঞ্চির কাছে হলদিয়াগামী একটি ট্রেলারের সঙ্গে মুখোমুখি ধাক্কা লাগে মোটর সাইকেলটির। ঘটনাস্থলেই মৃত্যু হয় দুই বাইক আরোহীর। ট্রেলারটিকে আটক করেছে পুলিশ। চালক ও খালাসি পলাতক।

গোপালি বাজারে সভা সিপিএমের
নিত্য-প্রয়োজনীয় জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রোধ করা-সহ বেশ কয়েক দফা দাবিতে বুধবার বিকেলে খড়্গপুরের গোপালিতে সভা করল সিপিএম। বামফ্রন্টের অন্যান্য দলের নেতারাও যোগ দেন। সভা থেকে সাধারণ মানুষের স্বার্থে আন্দোলন আরও তীব্র করার ডাক দেওয়া হয়। সিপিএমের খড়্গপুর গ্রামীণ-১ জোনাল কমিটির পক্ষ থেকে গোপালি-বাজার এলাকায় এই সভার অয়োজন করা হয়। উপস্থিত ছিলেন জোনাল সম্পাদক কমল পলমল, বীরেন সরকার, বিপ্লব ভট্ট প্রমুখ। বাম-নেতৃত্বের অভিযোগ, কেন্দ্র ও রাজ্য সরকারের নীতির জন্যই নিত্য-প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হচ্ছে। রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতিও ভেঙে পড়েছে। দুষ্কৃতীদের দাপটও বাড়ছে।

বিশ্ব জনসংখ্যা দিবসে পদযাত্রা
বুধবার ‘বিশ্ব জনসংখ্যা দিবস’ উপলক্ষে ঝাড়গ্রাম স্বাস্থ্যজেলার উদ্যোগে একটি বর্ণাঢ্য পদযাত্রা ঝাড়গ্রাম শহর পরিক্রমা করে। ট্যাবলো সহযোগে পদযাত্রাটির পুরোভাগে ছিলেন ঝাড়গ্রাম স্বাস্থ্যজেলার ভারপ্রাপ্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিক তপনকুমার ব্যাপারী, সহকারী মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভূপতিনাথ মাঝি, ঝাড়গ্রাম হাসপাতালের সুপার সুদীপ কাঁড়ার প্রমুখ। তপনবাবু জানান, ‘বিশ্ব জনসংখ্যা দিবস’ উপলক্ষে আগামী দু’সপ্তাহ ধরে বিভিন্ন রকম স্থায়ী ও অস্থায়ী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে সর্ব-সাধারণকে অবহিত করা হবে। ইচ্ছুক পুরুষ ও মহিলাদের ঝাড়গ্রাম হাসপাতালে নিখরচায় নির্বীজকরণ ও বন্ধ্যাকরণ অস্ত্রোপচারও করা হবে।

সেরসায় নতুন মাল্টিজিম
মঙ্গলবার খড়্গপুর শহরের সাউথ-সাইডে সেরসা স্টেডিয়ামে একটি মাল্টিজিমের উদ্বোধন হল। সেরসা (সাউথ ইস্টার্ন রেলওয়ে স্পোটর্স অ্যাসোসিয়েশন)-র খড়্গপুর শাখার উদ্যোগে তৈরি জিমের উদ্বোধন করেন ডিআরএম, খড়্গপুর রাজীবকুমার কুলশ্রেষ্ঠ। ছিলেন রেলের অন্য আধিকারিকরাও। এই স্টেডিয়ামে দীর্ঘদিন ধরে আর একটি জিম রয়েছে শুধু পুরুষ কর্মী ও তাঁদের সন্তানদের জন্য। নতুন এই জিমে মূলত মহিলা রেলকর্মী ও রেলের পুরুষ আধিকারিকরা পৃথক সময়ে শরীরচর্চার সুযোগ পাবেন। উদ্বোধন অনুষ্ঠানে ডিআরএম বলেন, “কমর্ক্ষেত্রে ভাল পরিষেবার সাথে সাথে শরীরচর্চারও প্রয়োজন রয়েছে। বিভিন্ন রোগকে দূরে রাখতে শরীরচর্চা আবশ্যক।”

সিপিএম নেতা ধৃত ক্ষীরপাইয়ে
গত বছর বিধানসভা ভোটের সময়ে নির্বাচনী-বিধি লঙ্ঘনের একটা অভিযোগ উঠেছিল সিপিএমের চন্দ্রকোনা-১ জোনাল কমিটির সম্পাদক সুনীল চক্রবর্তীর বিরুদ্ধে। সেই ঘটনায় মঙ্গলবার রাতে পুলিশ তাঁকে গ্রেফতার করে। বুধবার ঘাটাল আদালতে হাজির করা হলে অবশ্য জামিন পেয়ে যান সুনীলবাবু। গত বিধানসভা নির্বাচনের সময় দলীয় পতাকা, ফেস্টুন টাঙিয়ে প্রচারের জন্য সরকারি সম্পত্তি ব্যবহার করার অভিযোগ উঠছিল সুনীলবাবুর বিরুদ্ধে। সেই মতো পুলিশ তাঁর বিরুদ্ধে মামলা করে। আদালত সমন জারি করে। কিন্তু সুনীলবাবু আদালতে হাজির হননি। তাই নিয়মমাফিক গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। তাই তাঁকে আইন-মাফিকই গ্রেফতার করা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ।

স্মারকলিপি
পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতাল ও জেলার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের শূন্য পদ পূরণ-সহ নানা দাবিতে বুধবার বিকেলে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে স্মারকলিপি দিল হাসপাতাল ও জনস্বাস্থ্য রক্ষা সংগঠন। সংগঠনের জেলা সম্পাদক সন্তোষ মাইতি বলেন, “জেলার বহু স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে চিকিৎসক, নার্সদের পদগুলি খালি পড়ে রয়েছে। ফলে চিকিৎসা পরিষবা ব্যাহত হচ্ছে। অবিলম্বে শূন্য পদে নিয়োগ করে স্বাস্থ্য পরিষেবার উন্নয়নের দাবি জানিয়েছি আমরা।”

বাজ পড়ে মৃত্যু
বাজ পড়ে মৃত্যু হল এক বৃদ্ধের। মৃতের নাম গোকুল পোড়ে (৬৪)। তাঁর বাড়ি ক্ষীরপাই পুরসভার কাশীগঞ্জে। বুধবার দুপুরে ক্ষীরপাই পুরসভার ৮ নম্বর ওয়ার্ডের রথপুকুরে দুর্ঘটনাটি ঘটেছে। এ দিন সকালে গোকুলবাবু মাঠে গিয়েছিলেন। ফেরার সময়ে প্রচণ্ড বৃষ্টি শুরু হয়। ঘনঘন বাজও পড়ছিল। তখনই বজ্রাহত হয়ে মারা যান ওই বৃদ্ধ।

কম্পিউটার চুরি
স্কুলের তালা ভেঙে ৩টি কম্পিউটার চুরি করে নিয়ে পালাল দুষ্কৃতীরা। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে ক্ষীরপাই বালিকা বিদ্যালয়ে। বুধবার সকালে বিষয়টি স্কুল কর্তৃপক্ষের নজরে আসে। দুপুরে থানায় অভিযোগ দায়ের করা হয়।

সভা সিপিএমের
নিত্য-প্রয়োজনীয় জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রোধ করা-সহ বেশ কয়েক দফা দাবিতে বুধবার বিকেলে খড়্গপুরের গোপালিতে সভা করল সিপিএম। বামফ্রন্টের অন্যান্য দলের নেতারাও যোগ দেন। সভা থেকে সাধারণ মানুষের স্বার্থে আন্দোলন আরও তীব্র করার ডাক দেওয়া হয়। সিপিএমের খড়্গপুর গ্রামীণ-১ জোনাল কমিটির পক্ষ থেকে গোপালি-বাজার এলাকায় এই সভার অয়োজন করা হয়। ছিলেন জোনাল সম্পাদক কমল পলমল, বীরেন সরকার, বিপ্লব ভট্ট প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.