টুকরো খবর
রানিগঞ্জে দুর্নীতি, তিরাট পঞ্চায়েতে অভিযুক্ত সচিব
পঞ্চায়েতের সচিবের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগের তদন্তের দাবিতে ১৪ জন পঞ্চায়েত সদস্য বিক্ষোভ দেখালেন রানিগঞ্জ ব্লক অফিসে। মঙ্গলবার তিরাট গ্রাম পঞ্চায়েতের ঘটনা। সিপিএম পরিচালিত ওই পঞ্চায়েতের উপপ্রধান চিন্ময় গোপ জানান, দল-মত নির্বিশেষে পঞ্চায়েত সদস্যেরা একত্রে বিক্ষোভে সামিল হয়েছিলেন। তাঁদের অভিযোগ, দু’বছরের বেশি সময় ধরে বোর্ড মিটিং করছেন না সচিব। দরপত্র না ডেকেই পঞ্চায়েতের যাবতীয় কেনাকাটা হচ্ছে। সরকার পরিবর্তনের পর এই প্রবণতা মাত্রা ছাড়িয়েছে। দরপত্র না ডেকেই কেনা হয়েছে ফোটোকপি মেশিন কেনা হয়েছে। যে প্রকল্পের টাকায় তা কেনা হয়েছে, দুর্নীতির আশঙ্কায় বিলে সই করেননি প্রকল্প সহায়ক। নিজের ইচ্ছেমতো লাইসেন্সের অনুমোদন বা নবীকরণ করছেন সচিব। বার্ষিক আয়-ব্যায়ের হিসাবও দিচ্ছেন না। ইচ্ছা মতো নিজের টিএ বিল তুলছেন তিনি। অন্য দিকে, সচিব অভিজিৎ রায়ের দাবি, বিক্ষুব্ধদের ১২ জনই বাম সদস্য। তৃণমূলের নানা বিক্ষোভে মাঝখানে ৬ মাস তাঁরা পঞ্চায়েতে ঢুকতে পারছিলেন না। তিনি বলেন, “বছর খানেক আগে বনসৃজনের নামে ব্যপক টাকা নয়ছয় হয়েছে। দামোদর নদে বালি খুঁড়ে একশো দিনের কাজে পুকুর কাটার হিসাব দেখানো হয়েছিল। এই সমস্ত কিছুরই প্রতিবাদ করেছিলাম আমি। এখন তা বন্ধ হয়েছে। তাই আমাকে সরাতে চাইছে। সংশ্লিষ্ট কতৃর্পক্ষ তদন্ত করলেই সব বিষয় পরিষ্কার হয়ে যাবে।” রানিগঞ্জের বিডিও পার্থপ্রতিম সরকার বলেন, “অভ্যন্তরীন বিষয়ে কিছু অভিযোগ আমি পেয়েছি। গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।”

জামুড়িয়ায় খনির ছাদ ধসে মৃত্যু শ্রমিকের
জামুড়িয়ার পিওর সিহারশোল ভূগর্ভস্থ খনির ছাদ ধসে পড়ে মৃত্যু হল এক খনি কর্মীর। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে। মৃতের এক সঙ্গী জখম হয়েছেন। তাঁকে ইসিএলের কাল্লা কেন্দ্রীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার রাত তিনটে নাগাদ ঘটনাটি ঘটার পরেই খবর চাউর হয়ে যায়। আইএনটিইউসি এবং আইএনটিটিইউসি-র যৌথ নেতৃত্বে বুধবার দুপুর ২টা পর্যন্ত উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ দেখালেন খনি কর্মীরা। দুই সংগঠনের নেতা তরুণ গঙ্গোপাধ্যায় এবং সঞ্জীব পাণ্ডে জানান, এই খনিতে সুরক্ষা বিপন্ন। বিধি অনুযায়ী চিকিৎসাকেন্দ্র, অ্যাম্বুলেন্স রাখা হয়নি। ৭ দিন আগেই সুরক্ষা নিয়ে কর্তৃপক্ষকে সতর্ক থাকার আবেদন জানানো হয়েছিল। এ দিন শ্রমিকেরা মৃতের পোষ্যের চাকরি এবং ক্ষতিপূরণের দাবি জানান। কর্তৃপক্ষের বক্তব্য, পদ্ধতিগত ভাবেই মৃতের পোষ্য হিসাবে স্ত্রীকে চাকরি দেওয়া হয়েছে। সাতদিনের মধ্যে বাকি ক্ষতিপূরণ মিটিয়ে দেওয়া হবে।

খনির ছাদ ধসে মৃত্যু শ্রমিকের
জামুড়িয়ার পিওর সিহারশোল ভূগর্ভস্থ খনির ছাদ ধসে পড়ে মৃত্যু হল এক খনি কর্মীর। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে। মৃতের এক সঙ্গী জখম হয়েছেন। তাঁকে ইসিএলের কাল্লা কেন্দ্রীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার রাত তিনটে নাগাদ ঘটনাটি ঘটার পরেই খবর চাউর হয়ে যায়। আইএনটিইউসি এবং আইএনটিটিইউসির যৌথ নেতৃত্বে বুধবার দুপুর ২টা পর্যন্ত উৎপাদন বন্ধ রেখে বিক্ষোভ দেখালেন খনি কর্মীরা। দুই সংগঠনের নেতা তরুণ গঙ্গোপাধ্যায় এবং সঞ্জীব পাণ্ডে জানান, এই খনিতে সুরক্ষা বিপন্ন। বিধি অনুযায়ী চিকিৎসাকেন্দ্র, অ্যাম্বুলেন্স রাখা হয়নি। ৭ দিন আগেই সুরক্ষা নিয়ে কর্তৃপক্ষকে সতর্ক থাকার আবেদন জানানো হয়েছিল। এ দিন শ্রমিকেরা মৃতের পোষ্যের চাকরি এবং ক্ষতিপূরণের দাবি জানান। কর্তৃপক্ষের বক্তব্য, পদ্ধতিগত ভাবেই মৃতের পোষ্য হিসাবে স্ত্রীকে চাকরি দেওয়া হয়েছে। সাতদিনের মধ্যে বাকি ক্ষতিপূরণ মিটিয়ে দেওয়া হবে।

স্কুলে চাল নষ্ট নিয়ে বিক্ষোভ
চাল নষ্টের প্রতিকারের দাবিতে তপসিতে একটি বিদ্যালয়ে স্থানীয় তৃণমূলের নেতৃত্বে বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা। জামুড়িয়ার তপসির জানবাজার জুনিয়র হাইস্কুলের ঘটনা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রেশন ডিলারের ৩০ ব্যাগ চাল মজুত ছিল ওই স্কুলে। পরে পরে নষ্ট হতে বসেছিল। পোকাও ধরেছিল। এই ভাবে চাল নষ্ট করার প্রতিবাদে ওই স্কুলে গিয়ে বিক্ষোভ দেখান বাসিন্দারা। তৃণমূলের বর্ধমান জেলা (শিল্পাঞ্চল) কমিটির সদস্য সুকুমার ভট্টাচার্যের বক্তব্য, “দীর্ঘদিন ওই রেশন ডিলার ঘুঘুর বাসা কায়েম করেছিল। এই চাল কোন প্রকল্পের এবং কারা তা পায়নি, তা নিয়ে বিডিওকে তদন্ত করার আবেদন করা হয়েছে।” দাবি মেনে বিডিও জয়ন্তকুমার দাস খাদ্য নিয়ামককে ঘটনাস্থলে পাঠান। তাঁর বক্তব্য, “প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওই গ্রামের রেশন ডিলার জায়গার অভাবে এই বিদ্যালয়ে চাল মজুত করে রেখেছিলেন। পুরো বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে।” উক্ত ডিলারকে খুঁজে পাওয়া যায়নি বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

সিপিএম কর্মী খুনে গ্রেফতার
বার্নপুরের সিপিএম কর্মী নির্গুন দুবে খুনের ঘটনায় জড়িত মূল অভিযুক্তকে গ্রেফতার করেছে হিরাপুর থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম ভোলাশঙ্কর চৌহান। ২০১১ সালের ৫ জুলাই ওই থানা এলাকার নরসিংহ বাঁধে নিজের বাড়িতে যাওয়ার সময় গুলি বিদ্ধ হয়ে মারা যান ওই সিপিএম কর্মী। এ নিয়ে এই ঘটনায় এখনও পর্যন্ত চারজন অভিযুক্তকে ধরেছে পুলিশ।

জন্ম-নিয়ন্ত্রণ দিবসে মিছিল আসানসোলে
জনসংখ্যা ও পরিবার নিয়ন্ত্র দিবস উপলক্ষে মঙ্গলবার একটি মিছিল আসানসোল শহর পরিক্রমা করল। মহকুমা স্বাস্থ্য দফতরের উদ্যোগে এই অনুষ্ঠানে পুরসভার এক্সিকিউটিভ হলে একটি আলোচনা সভারও আয়োজন করা হয়। প্রধান বক্তা ছিলেন আসানসোলের অতিরিক্ত জেলা শাসক জয়ন্তকুমার আইকত। আসানসোল শহরে জনসংখ্যার চাপ কমানোর নিয়ে তিনি বলেন।

মহিলার মৃত্যু, ধৃত ৩
এক মহিলাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগে তাঁর স্বামী, শ্বশুর ও দেওরকে গ্রেফতার করল পুলিশ। হিরাপুরের রামবাঁধের ঘটনা। পুলিশ জানায়, ওই এলাকার সুশীল সিংহের সঙ্গে ২০০৭ সালে বিয়ে হয় হাওড়ার সালকিয়ার বাসিন্দা স্মিতা সিংহের। ৮ জুলাই অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। অভিযোগ, স্বামী ও শ্বশুরবাড়ির লোকেরা তাঁকে পুড়িয়ে মারার চেষ্টা করেছেন। পুলিশ ওই তিন জনকে গ্রেফতার করে।

আবাসনে চুরি, ধৃত ২
বন দফতরের এক আধিকারিকের আবাসনের দরজা ভেঙে চুরির অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত ১২ মে বারাবনির গৌরান্ডি এলাকার বিট অফিসার চন্দ্রশেখর চৌধুরীর আবাসনের দরজা ভেঙে একদল দুষ্কৃতী ভিতরে ঢোকে। এই অভিযোগে মহম্মদ আক্রম আনসারি ও রিয়াজ খান নামে দু’জনকে গ্রেফতার করে পুলিশ। মঙ্গলবার এদের আদালতে তোলা হলে বিচারক চারদিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন।

গুলিতে হত খনিকর্মী
কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক খনি কর্মীর। মঙ্গলবার জামুড়িয়ার খাস কেন্দা এলাকার ঘটনা। পুলিশ জানায়, মৃতের নাম সুভাষ হরিজন (৩৮)। মঙ্গলবার রাত ১০টা নাগাদ পড়াশিয়া থেকে বাড়ি ফেরার সময় সুভাষবাবুকে ওই এলাকায় দুষ্কৃতীরা গুলি করে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। মৃতের স্ত্রী শান্তিদেবীর অভিযোগের ভিত্তিতে জামুড়িয়া কেন্দা ফাঁড়ির পুলিশ হত্যার মামলা দায়ের করেছে। ময়নাতদন্তের জন্য মৃতদেহ আসানসোল মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে।

নির্গুণ-হত্যায় অভিযুক্ত ধৃত
বার্নপুরের সিপিএম কর্মী নির্গুণ দুবে খুনের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেফতার করেছে হিরাপুর থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম ভোলাশঙ্কর চৌহান। ২০১১ সালের ৫ জুলাই ওই থানা এলাকার নরসিংহবাঁধে নিজের বাড়িতে ফেরার সময়ে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় ওই সিপিএম কর্মীর। এ নিয়ে এই ঘটনায় এখনও পর্যন্ত মোট চার জন অভিযুক্তকে ধরেছে পুলিশ।

মেয়রকে সংবর্ধনা
বুধবার একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠানে সংবর্ধনা জানানো হল দুর্গাপুর পুরসভার নতুন মেয়র অপূর্ব মুখোপাধ্যায়কে। বিধাননগরের ওই কলেজে অপূর্ববাবুর স্ত্রী তথা নবনির্বাচিত কাউন্সিলর অনিন্দিতা মুখোপাধ্যায়কেও সংবর্ধনা দেওয়া হয়।

কোথায় কী

আসানসোল


মায়ের কথা পাঠ ও ব্যাখ্যা: স্বামী গণধীশানন্দ। সন্ধ্যা পৌনে ৭টা। রামকৃষ্ণ মিশন আশ্রম।
ফুটবল প্রতিযোগিতা। আসানসোল স্টেডিয়াম। বিকাল ৪টা। উদ্যোগ: প্রগতি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.