৩০ আষাঢ় ১৪১৮ শুক্রবার ১৫ জুলাই ২০১১

সংবাদের পরিভাষায় যাকে ‘হার্ড নিউজ’ বলে তার বাইরেও বিস্তৃত খবর-রাশি প্রতিনিয়ত গণমাধ্যমে প্রকাশিত হয়।
আর সেই পাহাড়-প্রমাণ খবরের খনি থেকে কিছু বিষয় ভিত্তিক সংবাদকে বেছে নিয়ে আমরা সাজিয়েছি ‘সংবাদের হাওয়াবদল’।
সরাসরি বেড়ানোর কথা না-বললেও এইসমস্ত খবর আসলে হাওয়াবদলকে কেন্দ্র করেই। সংবাদের মোড়কে পর্যটন,
চমকে দেওয়া না-জানা তথ্য, জীবজগতের পাশাপাশি পার্বণ, প্রত্নতত্ত্ব সবমিলিয়ে এক অন্য খবরের জগৎ।
ঐতিহ্য
• ইন্টারনেটে ব্রিটিশ গ্রন্থাগার
পাঠকদের জন্য ইন্টারনেটে এ বার ব্রিটিশ গ্রন্থাগারের বিপুল সম্ভার। সম্প্রতি গ্রন্থাগারের সঙ্গে গুগলের চুক্তিও হয়েছে। বিশ্বের অন্যতম বড় এই সংগ্রহশালা আসলে ঐতিহাসিক বই, প্যামফ্লেট-সহ বহু সাময়িক পত্র-পত্রিকার ভাণ্ডার। চুক্তি অনুযায়ী আঠেরো শতকের প্রায় আড়াই লাখ প্রাচীন পুঁথি ডিজিটাল প্রযুক্তিতে রূপান্তর করে ইন্টারনেটে পড়ার উপযোগী করে তোলা হবে। স্বত্ত্ব না থাকায় পাঠকেরা নিজের পছন্দের বিষয় খুঁজে তার প্রতিলিপি সংগ্রহ করতে পারবেন। ১৭০০ থেকে ১৮৭০ খ্রিস্টাব্দের মধ্যে প্রকাশিত গ্রন্থই রূপান্তরিত হবে। ফলে এই প্রথম অনলাইনে পাওয়া যাবে ফরাসি রানি মারি আঁতোয়ানেতের প্যামফ্লেট ও ১৮৫৮ সালে স্পেনের নারসিসো মন্তুরিয়োল-এর তৈরি বিশ্বের অন্যতম প্রথম ডুবোজাহাজের নকশা। ব্রিটিশ গ্রন্থাগারের মুখ্য আধিকারিক ডেম লিন ব্র্যাডলে বলেছেন, সকলের মধ্যে জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই অনলাইনে গ্রন্থাগারের এই সংগ্রহ প্রকাশের ব্যবস্থা। গুগলের পিটার ব্যারনের মতে, ঐতিহ্য ও সংস্কৃতিকে ভবিষ্যতের জন্য সংরক্ষণ করা ছাড়াও নতুন ভাবে তা মানুষের সামনে হাজির করাই এর উদ্দেশ্য।

• মুঘল আমলের সমাধিক্ষেত্রের ফলক
স্থানীয় মানুষের তৎপরতায় রক্ষা পেল বর্ধমান শহরের প্রাচীন সমাধিক্ষেত্রের তিনটি ফলকনামা। প্রাচীন সমাধিক্ষেত্র বা পীরবাহারামের দেওয়াল থেকে ওই ফলকনামা গুলি খসে পড়েছিল। বর্ধমানের পুরাতন চকের এই পীরবাহারাম সমাধিক্ষেত্র মুঘল আমলের। সিংহল যাত্রার পথে পীর বাহারাম সাক্কা এই জনপদে আসেন। মুঘল সম্রাট আকবর এই সাধককে খুবই মান্য করতেন। এই সাধক বর্ধমানেই দেহত্যাগ করেন। তার পরে তাঁর স্মৃতিতে এখানে সৌধ নির্মাণ করা হয়। এই সমাধিক্ষেত্রেই সমাহিত আছেন বর্ধমানের একদা শাসক শের আফগান ও সম্রাট জাহাঙ্গীরের ধাত্রীপুত্র, তথা বাংলার শাসক কুতুবউদ্দিন কোকা। শের আফগানের ঘরণী মেহেরউন্নেসা-কে (পরে ভারতসম্রাজ্ঞী নুরজাহান) জাহাঙ্গীরের আদেশে দিল্লিতে ধরে নিয়ে যেতে আসেন কুতুবউদ্দিন। ১৬৯৭ খৃষ্টাব্দে শহরের সাধনপুর এলাকায় শের আফগান ও কুতুবউদ্দিনের মধ্যে যুদ্ধ হয়েছিল বলে জানাচ্ছে স্থানীয় ইতিহাস। তাতে দু’জনেরই মৃত্যু হয়। পুরনো এই সমাধিক্ষেত্রটি শহরে পর্যটকদের অন্যতম আকর্ষণস্থল। এই সমাধিক্ষেত্রেরই তিনটি পুরনো ফলকনামা খসে পড়ে। ফলকনামাগুলিকে মাটিতে পড়ে থাকতে দেখে স্থানীয় বাসিন্দারা পুলিশে খবর দেন। ১৫ জুন সোমবার পুলিশের সহযোগিতায় কালনা থেকে আসা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কর্মীরা এই ফলকনামা গুলি নিয়ে গিয়েছেন। যথেষ্ট প্রাচীন তিনটি ফলকনামাই শ্বেত পাথরের তৈরি। একটি দু’ফুট লম্বা, দেড় ফুট চওড়া। দ্বিতীয়টির একটি কোনা ভাঙা। সেটি দেড়ফুট লম্বা, একফুট চওড়া। তৃতীয় ফলকনামাটি দু’টুকরো হয়ে ভেঙে গিয়েছে। সেটিও দেড় ফুট লম্বা, এক ফুট চওড়া। প্রতিটিতেই আরবি বা ফারসি ভাষায় কিছু লেখা রয়েছে।

• সংগ্রহশালায় বিলিতি মুদ্রা, সুলতানি সিঁদুর কৌটো
নায়েবি টুপি থেকে ইংল্যান্ডে তৈরি প্রাচীন টাইপরাইটার। শুধু ইতিহাসকে ভালবেসে বড়শূলের হিমাদ্রিশঙ্কর দে বাড়িতেই তৈরি করে ফেলেছেন আস্ত একটি সংগ্রহশালা। সংগ্রহ করেছেন বিভিন্ন মুদ্রা, ডাকটিকিট, তালপাতা আর তুলোট কাগজে লেখা বিভিন্ন পুজোর মন্ত্র। প্রায় ২০০ বর্গফুটের নিজস্ব সংগ্রহশালা। বাদ নেই কিছুই। হিমাদ্রিশঙ্করবাবু বলেন, “পরিবারের সিন্দুকে পেয়েছিলাম বৃটিশ আমলের কিছু মুদ্রা। তার মধ্যে আছে রাজা উইলিয়াম ৪-র ছাপ থাকা ১৮৩৫ সালের রুপোর মুদ্রা, রানি ভিক্টোরিয়ার ১৮৪০-এর রুপোর মুদ্রা। এছাড়াও রয়েছে পঞ্চম ও ষষ্ঠ জর্জ, সপ্তম এডওয়ার্ডের আমলের তামা ও রুপোর মুদ্রা। আছে ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমল থেকে এখনও পর্যন্ত নানা রং ও আকারের ডাকটিকিট।” আরও আছে। একটি চালের উপরে লেখা ১০২টি অক্ষর। বড়লাট লর্ড উইনিংডনের কাছ থেকে রায়সাহেব উপাধি পেয়েছিলেন তাঁর দাদু গোপেন্দ্র দে। এই ‘খবর’টিই লেখা রয়েছে ওই চালের উপরে। আছে এক ইঞ্চি লম্বা ও এক ইঞ্চি চওড়া একটি শব্দকোষ। ইংল্যান্ডের গ্লাসগো শহরে ছাপা হয়েছিল সেটি। নিজের সংগ্রহে রেখে দিয়েছেন ১৯৪১ সালে রবীন্দ্রনাথের মুত্যুর পরের দিনে প্রকাশিত আনন্দবাজার পত্রিকাটিও। সংগ্রহশালায় রয়েছে বর্তমানে অবলুপ্ত অথচ একদা জনপ্রিয় বহু জিনিস। বিশাল আকারের তালা, পুরনো আমলের হ্যারিকেন, ইংল্যান্ডে তৈরি প্রাচীন টাইপরাইটার, ঘড়ি, কাঠের তৈরি সিগারেট বাক্স, দম দেওয়া কলের গান, সুলতানি আমলের সিঁদুর কৌটো, আমেরিকার তৈরি রেডিও, নায়েবি টুপি, নক্সিকাঁথা-সহ আরও কত কী!

• দাবানলের রোশে বিদ্ধস্ত ইতিহাস
মে মাসের শেষ দিকে শুরু হয়েছিল বিধ্বংসী এক দাবানল। আর সপ্তাহখানেকের সেই আগুনেই ভস্মীভূত হয়ে গেল আমেরিকার অ্যারিজোনা প্রদেশের বিস্তীর্ণ অঞ্চল। আগুন নেভাতে যথাসাধ্য চেষ্টা করেছে দমকলবাহিনী। সর্বপ্রথমেই তারা ঐতিহাসিক জায়গাগুলি সুরক্ষিত করতে উদ্যোগী হয়। রাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় এই অগ্নিকাণ্ডের কবলে পড়ে নষ্ট হয়েছে প্রায় দু’হাজার কিলোমিটার অঞ্চল। পাশাপাশি এখানকার প্রত্নতাত্ত্বিক এলাকাও ধ্বংস হয়েছে। অ্যারিজোনার সীমানা পেরিয়ে দাবানল থাবা বসিয়েছে নিউ মেক্সিকোর কিছু অংশেও। ফলে অ্যারিজোনার অ্যাপাচে অ্যান্ড সিটগ্রেভস জাতীয় উদ্যান এবং নিউ মেক্সিকোর গিলা জাতীয় উদ্যানের বহু ঐতিহ্যময় জায়গার ক্ষতি হয়েছে। মার্কিন বন বিভাগের গিলা জাতীয় উদ্যানের প্রত্নতাত্ত্বিক বব শিওউইজ জানিয়েছেন, ঊনিশ শতকের খনি, কারখানা ছাড়াও নেটিভ মার্কিন সভ্যতার পাথরের ধ্বংসাবশেষও আগুনের কবলে । দাবানলের কারণে ক্ষতিগ্রস্ত বেশিরভাগ জায়গাগুলিই মঙ্গলীয় সভ্যতার। ইতিহাস অনুযায়ী এই নিদর্শনগুলি প্রায় শূন্য থেকে পনেরোশো খ্রিস্টাব্দ জুড়ে বিস্তৃত ছিল। প্রাচীন গুহাচিত্রগুলিও বিদ্ধস্ত হয়েছে।

• রাজবাড়ি চত্বর সাজানোর উদ্যোগ
কালনা শহরের রাজবাড়ি চত্বরে রয়েছে প্রতাপেশ্বর মন্দির, লালজি মন্দির, কৃষ্ণচন্দ্রজিউ মন্দির-সহ নানা পুরাকীর্তি। বর্তমানে এটি রয়েছে পুরাতত্ত্ব বিভাগের নিয়ন্ত্রণে। সম্প্রতি রাজবাড়ি চত্বর পরিদর্শন করেন রাজ্যের পর্যটন মন্ত্রী রচপাল সিংহ। তিনি দ্রুত আলো ও শব্দ ব্যবস্থা চালুর প্রতিশ্রুতি দেন। এই বিষয়ে মহকুমা প্রশাসনের তরফে পুরাতত্ত্ব বিভাগের সিনিয়র আর্কিওলজিস্টের সঙ্গে কথা বলা হয়। মহকুমাশাসক সুমিতা বাগচি বলেন, “সিনিয়র আর্কিওলজিস্টের তরফে এ ব্যাপারে চিঠি পাঠানো হয়েছে। নিয়মানুযায়ী এর পর বিষয়টি নিয়ে পুরাতত্ত্ব বিভাগের পরিদর্শনে আসার কথা।” মহকুমাশাসক আরও বলেন, ভাগীরথী লাগোয়া একটি জায়গায় শিশু উদ্যান তৈরির পরিকল্পনা রয়েছে পর্যটন দফতরের। সাউন্ড সিস্টেমের মাধ্যমে তুলে ধরা হবে নানা পুরাকীর্তির ইতিহাস। শিশু উদ্যানের জমিটিও দ্রুত দেখে আসা হবে। আগ্রহী মানুষ অপেক্ষায় থাকলেন।
প্রত্নতাত্ত্বিক আবিষ্কার
• প্রত্নসামগ্রী সংরক্ষণে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ গবেষকেরা
গৌড়, আদিনা, পিছলি কাঁঠাল, কান্ডারন, রানিগঞ্জ ও বরিন্দে মাটির তলা থেকে বার হওয়া পাল, গুপ্ত ও সুলতানি আমলের মুর্তি ও প্রত্নসামগ্রী পাচার বন্ধে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করলেন মালদহের গবেষকেরা। জেলার গবেষকদের অভিযোগ, মূর্তি পাচার ও প্রত্নসামগ্রী বিক্রির কথা জেনেও তা বন্ধ করার ব্যাপারে উদ্যোগী হয়নি মালদহের জেলা প্রশাসন, পুলিশ কর্তা থেকে শুরু করে ভারতীয় পুরাতত্ব বিভাগ ও পশ্চিমবঙ্গ পুরাতত্ব বিভাগের কর্তারা। বরং একে অপরের ঘাড়ে দোষ চাপিয়ে মুর্তি পাচার ও প্রত্নসামগ্রী বিক্রির বন্ধের অভিযোগ থেকে রেহাই পাওয়ার প্রতিযোগিতা শুরু হয়েছে। মালদহের সবচেয়ে প্রবীণ পুরাকীর্তি সংরক্ষক ও গবেষক কমল বসাক বলেন, “১৯৭২ সাল থেকে জেলার মূর্তি ও প্রত্নসামগ্রী পাচার ও বিক্রি শুরু হয়েছে। আজও সেই মূর্তি পাচার ও প্রত্নসামগ্রী দেদার বিক্রি হচ্ছে।” গাজলের রানিগঞ্জে ১৪৪৩ খ্রীস্টাব্দে বাবা সিকন্দার শাহের সঙ্গে তাঁর ছেলে আজম শাহের যুদ্ধ হয়েছিল। সেই যুদ্ধক্ষেত্র বতর্মানে চাতরার বিল। সেই বিলের জল শুকিয়ে গেলেই বার হচ্ছে সুলতানি যুগের নানা অস্ত্রশস্ত্র। কমলবাবুর অভিযোগ, সেগুলি চড়া দামে বিক্রি হচ্ছে। মূর্তি পাচার ও প্রত্নসামগ্রী বিক্রি বন্ধে বহু বার আর্জি জানিয়েও কিছু হয়নি। তাই এ বার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

• ৩.৩ ফুট লম্বা ‘চিংড়ি’র জীবাশ্ম
সম্প্রতি দক্ষিণ-পূর্ব মরক্কোয় পাওয়া গেল ৩.৩ ফুট লম্বা ‘চিংড়ি’র মতো দেখতে এক প্রাগৈতিহাসিক প্রাণীর জীবাষ্ম। প্রাক-ডাইনোসর যুগের খুঁজে পাওয়া এ ধরনের প্রাণীগুলির মধ্যে এই জীবাষ্মটিই আকারে সবচেয়ে বড়। চিংড়ি বা ক্যাটলফিশের মতো দেখতে এই প্রাণীটির মুখমণ্ডল চ্যাপ্টা, মাথার দিক থেকে শুঁড়ওয়ালা এবং ধারণা করা হচ্ছে এদের বসবাস ছিল সমুদ্রের গভীরে। একই ধরণের প্রায় দু’ফুট লম্বা একটি জীবাশ্ম এর আগে পাওয়া গিয়েছিল। গবেষকদের মতে ৪৮৮ থেকে ৪৭২ মিলিয়ন বছরের পুরনো এই প্রাণীটির নরম মাংসপেশী ধীরে ধীরে ভঙ্গুর হয়ে জীবাশ্মে পরিণত হয়েছে।
বন্যপ্রাণ
• নতুন প্রজাতির স্তন্যপায়ী
ফিলিপিন্সের লুজন দ্বীপে ৭টি নতুন ধরনের স্তন্যপায়ী প্রাণীর সন্ধান পেলেন আমেরিকা ও ফিলিপিন্সের জীববিজ্ঞানীরা। এরা সবাই ‘অ্যাপোমিস’ পরিবারের। মানিলা ও অন্যান্য শহরের বনভূমির জলা জায়গা-সহ ফিলিপিন্সের পাহাড়ি অঞ্চল ও লুজন দ্বীপের একটি ছোট অংশে বড় ইঁদুরের সমগোত্রীয় এই প্রাণীদের দেখা যায়। সাধারণত শান্ত প্রকৃতির, মানুষদের এড়িয়ে চলাই মূল স্বভাব, আর প্রধান খাদ্য কেঁচো বা ফল ও গাছের বীজ। জীববিজ্ঞানীরা জানান, এদের স্বাভাবিক বাসস্থানকে বাঁচিয়ে রাখার চেষ্টা চলছে।

• পাখিদের ‘ব্যাকরণ’
সম্প্রতি এক বিশেষ সমীক্ষায় জানা গিয়েছে শুধু মানুষ নয়, নিজেদের মধ্যে সংযোগ রক্ষা করতে পাখিদেরও রয়েছে ‘ব্যাকরণ বিধি’। স্বজাতীয় ও বিজাতীয় পাখিরা একে অপরের সঙ্গে যোগাযোগ রাখে সেই নিয়মেই। আগে ধারণা ছিল একমাত্র মানুষই ব্যাকরণ মেনে চলে। কিন্তু পাখিদেরও যে নিজস্ব ব্যাকরণ ব্যবস্থা আছে, সেটা জানতে পেরে বিজ্ঞানীমহলে সাড়া পড়ে গিয়েছে। গ্রামবাংলার চড়ুইয়ের মতো ছোট পাখিদেরও যোগাযোগ সংক্রান্ত নিজস্ব নিয়মনীতি ধরা পড়েছে। গাইয়ে পাখিদের গানের মধ্যেও পাওয়া গিয়েছে একটা স্বতঃস্ফূর্ত ‘ব্যাকরণ’। কিয়োটো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী কেন্টারো এবে এবং তাঁর বিশেষজ্ঞ দল পাখিদের এই ‘ব্যাকরণ সূত্র’ বোঝার জন্য চার রকমের সুর তৈরি করেন। এর মধ্যে একটি সুর পাখিদের ব্যাকরণের ‘নিয়ম’ মেনে তৈরি করা হয়। চারটি সুরই পাখিদের শোনানো হয়। আশ্চর্যের বিষয় চারটির মধ্যে তিনটি সুরের ক্ষেত্রে পাখিদের কোনও প্রতিক্রিয়া ধরা পড়েনি। কিন্তু চতুর্থ অর্থাৎ তাদের নিয়মের সঙ্গে মিল থাকা সুরটি শোনার পরই পাখিরা সাড়া দিতে শুরু করে। এই সুরটিকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন ‘এস ই কিউ-২’। দেখা গেছে, প্রায় ৯০ শতাংশ পাখিই ব্যাকরণের সঠিক নিয়মে বাঁধা সুরেই সাড়া দিয়েছে।

• ইউনেস্কোর তালিকায় পশ্চিমঘাট
ইউনেস্কোর বাছাই করা তালিকায় এ বার স্থান পেল পশ্চিমঘাট পর্বতমালা। সম্প্রতি তাদের তালিকায় মহারাষ্ট্র, কর্নাটক, কেরল এবং তামিলনাড়ুর মোট ৩৯ টি জায়গাকে ‘হেরিটেজ’ ঘোষণা করেছে ইউনেস্কো। মহারাষ্ট্রের কাস মালভূমি, কয়না অভয়ারণ্য, চান্দোলি জাতীয় উদ্যান ও রাধানগরী অভয়ারণ্য এই তালিকাভুক্ত হয়েছে। প্রাকৃতিক সম্পদে ভরপুর ও বহু বিরল প্রজাতির জীব বৈচিত্রের বাসস্থান এই জায়গাগুলিকে সংরক্ষণ করা খুবই জরুরি।
পার্বণ
• বুড়িমেলা
দক্ষিণ দিনাজপুরের বংশীহারির থিঙ্গুর গ্রামের বুড়িমেলা আজও স্থানীয় মানুষের কাছে সমান জনপ্রিয়। বৈশাখের শেষ সোমবার এই বুড়িমাতার পুজো হয়। সেই উপলক্ষে এক দিনের জমজমাট বুড়িমেলা বসেছিল ৯ মে। মেলাকে কেন্দ্র করে প্রচুর লোক সমাগম হয়েছিল মেলায়। সেখানে মুখা ও অশোক বনে সীতা উদ্ধারের পালানাচ অনুষ্ঠিত হয়। মূল মন্দিরের সামনে হয় মঙ্গলচণ্ডী পালাগান। ১০-১২টি গ্রামের ধর্মপ্রাণ মানুষ এসে ভোগ দিয়েছেন বুড়িমাতার কাছে। থিঙ্গুর এবং আমই রাজবংশী অধ্যুষিত গ্রাম। বুড়িমাতা কমিটির সেবাইত দ্বিজেন প্রধান জানান, ‘বাবার মুখে শুনেছি, একশো বছর আগে থেকে এই পুজো হয়ে আসছে।’ আগে ঘন জঙ্গল ছিল। বিরাট বটগাছের তলায় পুজো হত। এখন মূল বটগাছ না থাকলেও তার ঝুরি নামা নতুন করে অনেক বটগাছ দাঁড়িয়ে আছে। পাশাপাশি আছে দশটি প্রাচীন খিরি গাছ। সে চত্বরে অস্থায়ী মন্দির নির্মাণ করে পুজো হয়। বুড়ি মাতার ডান পাশে লক্ষ্মী, বামে সরস্বতী।

• প্রাচীন উল্টোরথে মাতল বিষ্ণুপুর
প্রতি বছরের মতো এ বারও মহাসমারোহে পালিত হয়েছে বিষ্ণুপুরের উল্টোরথ। জাঁকজমকপূর্ণ শতাব্দী প্রাচীন এই উল্টোরথে ১০ জুলাই রবিবার মেতে উঠেছিলেন বিষ্ণুপুরবাসী-সহ বাইরে থেকে আসা দর্শনার্থীরাও। বিষ্ণুপুরের উল্টোরথ জমে ওঠে কৃষ্ণগঞ্জের আটপাড়া ও মাধবগঞ্জের এগারোপাড়াকে কেন্দ্র করে। কৃষ্ণগঞ্জের মানুষ তাঁদের ‘রাধালালজীউ’ এবং মাধবগঞ্জের মানুষ ‘মদনগোপালজীউ’-এর বিগ্রহ নিয়ে সারারাত জুড়ে শহর পরিক্রমা করেন। সঙ্গে যোগ দেন শহরের এবং শহরের বাইরে থেকে আসা ভক্তবৃন্দ। একাধিক বাজনার দল এবং আলোকসজ্জায় সুসজ্জিত শোভাযাত্রা সারা শহর পরিক্রমা করে। ৩০০ বছরেরও বেশি পুরনো বিষ্ণুপুরের উল্টোরথ। এর খ্যাতি রয়েছে গোটা বাংলা জুড়ে। বিষ্ণুপুরের এই রথ উৎসব শুরু হয় মল্লরাজাদের আমল থেকে। এমনিতেই প্রাচীন এই বিষ্ণুপুর শহর পর্যটন নগরী হিসেবে পরিচিত। ধর্মপ্রাণ মল্লরাজারা যে উল্টোরথ উৎসবের সূচনা করেছিলেন, বর্তমান যুগেও বিষ্ণুপুরবাসী সেই উৎসবকে যথাযোগ্য মর্যাদায় টেনে নিয়ে চলেছেন।

• মাসির বাড়ির মহাভোগ, পাতে পাস্তা থেকে পায়েস
পাস্তা থেকে পোলাও। পিৎজা থেকে পায়েস। মাসির বাড়ির আট দিন জগন্নাথদেবকে এই ভাবেই নানা ব্যঞ্জনে ভোগ দিয়েছেন ভক্তেরা। নবদ্বীপ বা মায়াপুরের বিভিন্ন মঠ-মন্দিরে গত ৩ জুলাই রবিবার থেকে চলেছে রথযাত্রা উপলক্ষে বিশেষ পুজোপাঠ ও ভোগরাগ। সব জগন্নাথের অবশ্য এখানে মাসির বাড়ি নেই। তবে বেশিরভাগ ক্ষেত্রে অস্থায়ী গুণ্ডিচা তৈরি করা হয়েছিল। সেখানেই মহা সমারোহে চলেছে সপ্তাহব্যাপী অনুষ্ঠান। এর মধ্যে সব থেকে আড়ম্বরে উৎসব পালন করা হয়েছে মায়াপুরের ইস্কনে। পাঁচ কিলোমিটার দূরের রাজাপুরের জগন্নাথ মন্দির থেকে রথে চড়ে জগন্নাথ এসেছিলেন মায়াপুরের মূল মন্দিরে। সেখানে বিরাট করে গুণ্ডিচা মন্দির তৈরি করে অস্থায়ী ভাবে পুজো হয়েছে। এসেছিলেন দেশ বিদেশের ভক্তেরা। আর তাঁরাই জগন্নাথকে রেঁধে খাইয়েছেন পৃথিবীর বিভিন্ন দেশের পদ। প্রতিদিন গড়ে এক হাজার মাটির পাত্রে ভোগ নিবেদন করা হয়েছে। তাতে পিৎজা পাস্তা চাউমিন থেকে অন্ন, পরমান্ন, পুষ্পান্ন সবই ছিল।

• কাঠামো পুজো
একটি উৎসব থেকেই যাত্রা শুরু হয় আর একটি মহোৎসবের। রথযাত্রার দিনেই শুরু হয়ে যায় দুর্গাপুজোর আচার। বৈষ্ণব ও শাক্ত এই দুই ধারার দু’টি উৎসবেই জড়িয়ে রয়েছে বাংলার সুপ্রাচীন লোকাচারের ধারা। গত ৩ জুলাই রবিবার প্রায় চারশো বছরের পুরনো জঙ্গিপুরের পেটকাঠি দুর্গার কাঠামো পুজো হল সেই প্রথা মেনেই। গ্রামে তাই প্রতি বছরের মতো এই দিনে দু’টি উৎসব একসঙ্গে পালিত হল। প্রথমে যা ছিল নেহাতই পারিবারিক পুজো, তা এখন হয়ে দাঁড়িয়েছে এলাকার গর্ব। পেটকাটি দুর্গাপুজোর সম্মান দিনে দিনে বেড়েছে। গদাইপুরের বন্দ্যোপাধ্যায় পরিবারের এই পুজো এখন বহু শরিকে বিভক্ত। তবু মূল প্রথাগুলো এই সাইবার যুগেও মানা হয়। আগের বছর বিসর্জনের পরে প্রতিমার অঙ্গমৃত্তিকা তুলে রাখা হয়। সেই মাটির সঙ্গে পাশের আখিরা নদীর মাটি মিশিয়ে প্রতিবার তৈরি হয় এই দেবী মূর্তি।

পুরীর রথযাত্রায় জনতার ঢল। দেবাশিস রায়ের তোলা ছবি।


• দু’শো বছরের রথ গেল মাসির বাড়ি
দু’শো বছর পরে মাসির বাড়ি গেল মুর্শিদাবাদের গোরাবাজারের জগন্নাথদেব। হরিদাসমাটিতে তার মাসির বাড়ি। কৃষ্ণনাথ কলেজের দক্ষিণ দিক লাগোয়া ভাগীরথী পাড়ের জগন্নাথদেবের মন্দিরের প্রাচীন রথের এই উৎসব উপলক্ষে ৩ জুলাই রবিবার ভিড় উপছে পড়ে। উল্টো রথের দিন অর্থাৎ ১০ জুলাই ওই রথ ফের জগন্নাথদেবের মন্দিরে ফিরিয়ে আনা হয়েছে। মাসির বাড়ি গমন উপলক্ষে ওই রথ হরিদাসমাটি এলাকায় সাত দিন ধরে রাখা ছিল। ওই সাত দিন ধরেই পুজার্চ্চনা চলেছে। কাশিমবাজার বড় ও ছোট রাজবাড়ির রথকে ঘিরে এক সময়ে ব্যাপক উন্মাদনা ছিল। বহরমপুর সৈদাবাদের মহারাজা নন্দকুমারের ছোট রাজবাড়ির রথযাত্রাও শুরু হয়েছিল প্রায় দুশো বছর আগে। কাঠের তৈরি ওই রথটি ছিল চওড়ায় ৮ ফুট ও লম্বায় ২০ ফুট। কাঠের তৈরি ওই রথের সংস্কার না হওয়ায় এবং রোদ-বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে যায়। ১৯৬৫ সালে শেষ রথযাত্রা অনুষ্ঠিত হয়। এখন রথের দিন অন্যান্য ক্রিয়া-কর্ম পালিত হয়। কাশিমবাজার বড় রাজবাড়িতেও নিয়ম রক্ষার্থে রথের দিন আচার পালন হয়ে থাকে। বহরমপুরে জগন্নাথদেব মন্দিরের ট্রাস্টি বোর্ডের উদ্যোগে রথযাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। প্রায় আড়াইশো বছরের বেশি প্রাচীন ওই রথযাত্রা উৎসব-আড়ম্বরের সঙ্গেই পালন করা হয়। সম্পূর্ণ পেতলের তৈরি ওই রথটি চওড়ায় ৮ফুট ও লম্বায় ২০ ফুট। রথের দিন পুরীর রথযাত্রার অনুকরণে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে পৃথকভাবে ১০৮ ঘড়া গঙ্গাজলে স্নান করিয়ে রথের উপরে স্থাপন করা হয়। বহরমপুর নতুন বাজারের কাছে দামোদর আখড়ার রথযাত্রা দেড়শো বছরের বেশি প্রাচীন। রথের দিন রাধা ও কৃষ্ণের বিগ্রহকে গঙ্গাস্নান করিয়ে ৬ ফুট চওড়া ও ১৫ ফুট লম্বা রথের উপরে স্থাপন করা হয়। রথটিকে সাজিয়ে শহর পরিক্রমা করানো হয়। তবে বহরমপুরের উল্লেখযোগ্য রথযাত্রা ছিল সৈদাবাদের কেদার মাহাতাব পরিবারের পারিবারিক রথযাত্রা, যা এখন বন্ধ হয়ে গিয়েছে। প্রায় একশো বছরের বেশি প্রাচীন ওই রথের চাকাগুলি তামার তৈরি, ঘোড়া ও রথের সারথীও ছিল পেতলের। ওই রথে শুধু রাধা ও কৃষ্ণের মূর্তি স্থারন করা হত। ১৯৭৭ সালে পথ-পরিক্রমার সময়ে রথের চাকায় এক যুবকের হাত ও পায়ের আঙ্গুল পিষে যাওয়ার পর থেকেই রথযাত্রা বন্ধ হয়ে যায়।

• ‘পাথরি মাতা’র মেলা
হরিয়ানায় পানিপথ জেলার পাথরিতে একটি জনপ্রিয় মেলা হয়, যার নাম ‘পাথরি মাতা’র মেলা। মার্চ ও জুলাই মাসে সাধারণত অনুষ্ঠিত হয় এই মেলা, চলে প্রায় এক মাস। দূর-দূরান্ত থেকে মানুষ এই মেলায় আসেন। হরেক রকমের খাবারের দোকান, নানা ধরনের মিষ্টি, হস্তশিল্প ও মাটির তৈরি জিনিস, পোশাকআশাক-সহ নানা প্রয়োজনীয় পসরা নিয়ে সাজানো থাকে এই মেলা। শিশুদের আনন্দ দেওয়ার জন্যে বিভিন্ন রকমের নাগোরদোলা বসে এই মেলায়। মেলায় বিক্রির জন্য জিনিসপত্রের দাম বেশ কম। তাই গ্রামবাসীরা সমবেত হয়ে কেনাকাটায় খুব আগ্রহী হয়ে ওঠেন। এ ছাড়া নাচ, গান-সহ বিনোদনমূলক নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

• বিপত্তি মাহেশের রথযাত্রায়
কিছুটা এগোতেই খুলে পড়ে গেল রথের চূড়া। এর পরে, নির্দিষ্ট জায়গার বেশ কিছুটা আগে মাটিতে বসে গেল রথের চাকা। শেষমেষ গভীর রাতে ক্রেন এনে রথ সরানো হল। ৩ জুলাই রবিবার রাতে এই দৃশ্যের সাক্ষী থাকল ইতিহাসপ্রসিদ্ধ মাহেশের রথ। মাহেশের রথযাত্রা ৬১৫ বছরের প্রাচীন। খাতায়-কলমে রথ দেখভালের দায়িত্ব শ্যামবাজারের বসু পরিবারের। তবে রথযাত্রা পরিচালনা ওই পরিবারের সঙ্গে প্রশাসন এবং জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ যৌথ ভাবে করে। মাহেশের স্নানপিড়ি মাঠের উল্টো দিকে জিটি রোডের ধারে রথটি দাঁড়িয়ে থাকে। সোজারথের দিন মন্দির থেকে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে বের করে রথে চাপানো হয়। এর পরে রথের রশিতে টান পড়ে। জিটি রোড ধরে রথ টেনে মাসির বাড়ির কাছে এনে দাঁড় করানো হয়। সেখান থেকে বিগ্রহ তিনটিকে নামিয়ে মাসির বাড়ি বা ‘গুণ্ডিচা ঘরে’ নিয়ে যাওয়া হয়। উল্টোরথের দিন পর্যন্ত জিটি রোডেই রথ দাঁড় করানো থাকে। রবিবার বিকেল ৪টে নাগাদ রথের রশিতে টান পড়ে। মাসির বাড়ির কাছে নির্দিষ্ট জায়গার কিছুটা আগেই রথের ডান দিকের চাকা জিটি রোডের ধারের মাটিতে বসে যায়। রাত ১২টা নাগাদ পুলিশকর্তাদের উপস্থিতিতে ক্রেন এনে রথ সরানো হয়।

• হুল দিবস
পালিত হল ১৫৬তম হুল দিবস। ২৬ জুন রবিবার নানুরের বড়া সাওতা পঞ্চায়েত এবং নানুর পঞ্চায়েত সমিতির উদ্যোগে বেলুটি হাইস্কুলে এই অনুষ্ঠান হয়। ছিল আদিবাসী নাচগান ও রায়বেশে নৃত্যের অনুষ্ঠান।
স্বীকৃতি
• পালিত হল অক্সফোর্ড-ইন্ডিয়া ডে
ঊনিশ শতকের শেষ ভাগ থেকে উচ্চ শিক্ষার জন্য বহু ভারতীয় ছাত্রছাত্রীই বিলেতে পড়তে যেত। আর তাদের মূল উদ্দেশ্য ছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। দেশের বহু বিখ্যাত ব্যক্তি এই বিশ্ববিদ্যালয়ের কৃতি ছাত্র। কবি ম্যাথু আর্নল্ডের ভাষায় অক্সফোর্ড ‘স্বপ্নচূঁড়ার শহর’। এই প্রতিষ্ঠানের খ্যাতনামা শিক্ষার্থীদের মধ্যে ইন্দিরা গাঁধী, মনমোহন সিংহ, অমিতাভ ঘোষ, করনেলিয়া সোরাবজি, মনসুর আলি খান পতৌদি প্রমুখের নাম উল্লেখযোগ্য। ভারতের সঙ্গে বহু পুরনো এই শিক্ষা সংক্রান্ত সম্পর্ককে স্মরণীয় করতে গত ১৭ জুন বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ‘অক্সফোর্ড-ইন্ডিয়া ডে’ পালন করা হয়। এ দিন ভারতের বিশিষ্ট গবেষকদের সম্মানিত করা ছাড়াও একটি সঙ্গীতসভা ও ক্রিকেট ম্যাচের আয়োজন করা হয়। এ ছাড়াও অ্যাশমোলিন সংগ্রহালয়ে এক সম্মেলনীতে হাজির ছিলেন বিশিষ্ট ব্যক্তিরা। ‘ভারত কেন বিশ্বের সবার্পেক্ষা কৌতূহল সৃষ্টিকারী দেশ?’ শীর্ষক উদ্বোধনী ভাষণে বিখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ ভারত-অক্সফোর্ড সম্পর্ক নিয়ে মনোজ্ঞ কথা বলেন। এই শিক্ষাবর্ষে এখানে ৩৬৩ জন ভারতীয় শিক্ষার্থী পড়াশুনো করছে। পরিসংখ্যান মতে বিদেশি ছাত্রছাত্রীদের মধ্যে সংখ্যার দিক থেকে ভারতীয়রা ষষ্ঠ বৃহত্তম। বিশ্ববিদ্যালয়ের প্রধান তথ্য আধিকারিক রুথ কলিয়ার জানিয়েছেন, অক্সফোর্ড থেকে ডিগ্রি নিয়ে বর্তমানে ভারতে প্রায় এগারোশো জন এই মুহূর্তে কর্মরত। অপরদিকে এখন এই বিশ্ববিদ্যালয়ে আছেন চুরাশি জন ভারতীয় শিক্ষাবিদ। এ ছাড়াও ভারতের সঙ্গে অক্সফোর্ডের গবেষণা সংক্রান্ত এক বিশেষ সম্পর্ক রয়েছে।
পরিষেবা
জলপথে ভারত-শ্রীলঙ্কাকে জুড়তে নতুন ফেরি পরিষেবা ‘স্কটিয়া প্রিন্স’
ভারত আর শ্রীলঙ্কার মধ্যে যাতায়াতের জন্য এখন থেকে আর শুধু বিমান নয়, যাওয়া যাবে ফেরিতে চেপেও। আকাশের পর জলপথেও জুড়ে গেল দু’দেশের স্থলভূমি। অনেকটাই সস্তার এই পরিবহন ব্যবস্থায় ভ্রমণার্থী, ব্যবসায়ী বা পূর্ণার্থী সকলের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। নিজস্ব গাড়ি নিয়েও জলপথ পাড়ি দেওয়া যাবে এই ফেরিতে। ন’টি ডেক বিশিষ্ট এই ফেরি পরিষেবা আপাতত সপ্তাহে দু’দিন পাওয়া যাবে। ১০৪৪ জন যাত্রী-সহ প্রায় ৩০০ টন পণ্যও বহন করা যাবে এই ব্যবস্থায়। যাত্রীরা সঙ্গে নিতে পারবেন ১০০ কেজি পর্যন্ত মালপত্র। জুনের শুরু থেকেই চালু হয়েছে এই ফেরি পরিষেবা, ‘স্কটিয়া প্রিন্স’। কলম্বো-তুতিকোরিন ফেরি-যাত্রায় গাড়ি নিয়ে পারাপার করতে হলে চাই দু’দেশেরই ছাড়পত্র। ফেরি চালু হওয়ার পর থেকেই দু’দেশের যাত্রীদের মধ্যে সাড়া পড়ে গিয়েছে।

• নিউদিল্লি থেকে পুদুচেরি চলছে নতুন ট্রেন
নিউদিল্লি ও পুদুচেরির মাঝে সম্প্রতি একটি সাপ্তাহিক সুপার ফাস্ট ট্রেন চালু হয়েছে। প্রতি রবিবার রাত ১১.৫০ মিনিটে নিউদিল্লি থেকে ছেড়ে মঙ্গলবার পুদুচেরি পৌঁছাবে। যাত্রাপথে সোমবার ভোপালেও দাঁড়াবে ট্রেনটি। নতুন এই ট্রেনের কারণে সবচেয়ে বেশি উপকৃত হবেন যাত্রীরা, তাই ভোপালের যাত্রীদের মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মতো।

• দক্ষিণ রেলের নতুন পরিষেবা
দক্ষিণ রেল আগামী মাস থেকে একগুচ্ছ নতুন পরিষেবা চালু করছে। এ জন্য প্রায় ১৭০০ কোটি টাকা খরচ করা হবে বলে জানিয়েছেন দক্ষিণ রেলের জেনারেল ম্যানেজার দীপক কৃষাণ। তিনি বলেন, বিভিন্ন কাজের মধ্যে আছে গেজ পরিবর্তন, রাস্তার উপর উড়ালপুল, সেতুর তলায় রাস্তা নির্মাণ ইত্যাদি। তবে সবচেয়ে নজর দেওয়া হবে কোচগুলির রক্ষণাবেক্ষণ ও পরিষ্কার করার মতো বিষয়ে।


• নেদারল্যান্ডসে রবীন্দ্র জন্মোৎসব
রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবর্ষ পালনের উদ্যোগ চলছে সারা বিশ্ব জুড়ে। তারই অংশ হিসেবে সম্প্রতি নেদারল্যান্ডসের ভারতীয় দূতাবাসের সহযোগিতায় সেখানকার ভারতীয়রা বিশেষ করে বাঙালিরা সমারোহের সঙ্গে পালন করল এই উৎসব। গত ৬ মে ২০১১, ‘দ্য হেগ পাবলিক লাইব্রেরি’তে এই অনুষ্ঠানের সূচনা করেন নেদারল্যান্ডসের ভারতীয় রাষ্ট্রদূত ভাস্বতী মুখোপাধ্যায়। উপস্থিত ছিলেন দ্য হেগের ডেপুটি মেয়র রবীন বলদেও সিংহ। স্থানীয় শিল্পীদের নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের পর ব্রোঞ্জের তৈরি রবীন্দ্রনাথ ঠাকুরের আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন করা হয়। নেদারল্যান্ডসের বিভিন্ন শহরে ৬ থেকে ১৪ মে পর্যন্ত নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। গান-নাচ-কবিতা পাঠের পাশাপাশি ‘রক্তকরবী’র ইংরেজি তর্জমা ‘Red Oleanders’ মঞ্চস্থ করে এখানকার বাঙালি সংগঠন ‘কল্লোল’। এ ছাড়াও রবীন্দ্রনাথকে নিয়ে এক বিতর্কসভা আয়োজিত হয়, যেখানে মূল অংশগ্রহণকারীরা ছিল স্থানীয় উচ্চ বিদ্যালয়ের ‘ডাচ’ ছাত্রছাত্রীরা। উপস্থাপিত হয় তনুশ্রী শংকর ড্যান্স ট্রুপ-এর নিবেদন ‘দ্য চাইল্ড’। রবীন্দ্রনাথ ঠাকুর ১৯২০ সালে হল্যান্ডে এসেছিলেন। তার প্রায় ৯১ বছর পরও নেদারল্যান্ডসে তিনি যে কতটা জনপ্রিয় এই অনুষ্ঠানের মাধ্যমে সেটা আবার বোঝা গেল। রবীন্দ্রনাথ এখনও কতটা সমকালীন বিশিষ্ট অতিথিদের আলোচনায় তা উঠে আসে। ভারতীয় দূতাবাস ছাড়াও এখানকার পুরসভাগুলি, লেইডেন বিশ্ববিদ্যালয়, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনগুলো অত্যন্ত উৎসাহের সঙ্গে এই প্রয়াসে সামিল হয়েছিল। বিভিন্ন দিনে উপস্থিত ছিলেন নানা দেশের রাষ্ট্রদূত এবং শহরগুলির মেয়র বা ডেপুটি মেয়রের মতো বিশিষ্ট জনেরা।

নেদারল্যান্ডস থেকে তথ্য ও ছবি পাঠিয়েছেন তণিমা চট্টোপাধ্যায় ও প্রাণেশ চট্টোপাধ্যায়




রোজের আনন্দবাজারএ বারের সংখ্যা • সংবাদের হাওয়াবদল স্বাদবদল • খানা তল্লাশি • পুরনো সংস্করণ