টুকরো খবর
দার্জিলিঙে মৃত্যু ব্রিটিশ পর্যটকের
এক ব্রিটিশ পর্যটকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে দার্জিলিঙে। রবিবার রাতে দার্জিলিং সদর থানার জলাপাহাড় এলাকায় একটি হোটেলে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম মার্গারেট মিরিয়াম হ্যারিসন (৭২)। হোটেলে তিনি অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ অবস্থায় তাঁকে দার্জিলিং সদর হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। তিনি ইংল্যান্ডের ডুনস্টেবল এলাকার ৫৩, ডাউনস রুটের বাসিন্দা। রবিবার দুপুরেই ১৬ জনের একটি ব্রিটিশ পর্যটক দলের সঙ্গেই তিনি দার্জিলিং এসেছিলেন। এর আগে দলটি দিল্লি, কলকাতায় ঘুরেছে। দলটির তিনদিন পাহাড়ে থাকার কথা রয়েছে। পুলিশ সূত্রের খবর, বিকাল ৩টা নাগাদ হোটেলে ঢোকে দলটি। রাতে মৃতা মহিলা কোনও খাবার খাননি। রাত সাড়ে ১১টা নাগাদ তাঁর শ্বাসকষ্ট হচ্ছে বলে তিনি জানান। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সোমবার দেহটি ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। এদিনই জেলা পুলিশের তরফে কলকাতায় ব্রিটিশ দূতাবাসকে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তবে পর্যটক দলটি বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কোনও কথা বলতে চায়নি।

প্রতিবাদে অন্দোলন
রাজ্য বিদ্যুৎ বন্টন দফতরের বকেয়া বিদ্যুৎ বিল চেয়ে নোটিস পাঠানোর প্রতিবাদে আন্দোলনে নামছে কার্শিয়াং ব্যবসায়ী সংগঠন। ৫ ফেব্রুয়ারি কার্শিয়াঙে ৪ ঘণ্টা দোকান বন্ধ রেখে ব্যবসায়ীরা প্রতিবাদ জানাবেন বলে সোমবার এক বৈঠকে সিদ্ধান্ত হয়। আপাতত প্রতীকী ধর্মঘটে গেলেও বকেয়া টাকা মকুব না হলে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন তাঁরা। ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত গোর্খা জনমুক্তি মোর্চার গোর্খাল্যান্ড আন্দোলনের জেরে দীর্ঘদিন ধরেই পাহাড়ের তিন মহকুমার বিদ্যুৎ বিল দিতে অস্বীকার করে মোর্চা। বিদ্যুৎ বন্টন দফতরের হিসেব অনুযায়ী ৭২ কোটি টাকা বকেয়া রয়েছে। বিক্রয় কর ২০ কোটি টাকা, ১০ কোটি টাকা টেলিফোন বিল বকেয়া। ব্যবসায়ী সমিতির কার্যকরী সমিতির সদস্য পেম্বা জিম্বা বলেছেন, “বকেয়া নিয়ে আমাদের দোষ নেই। অফিস খোলা না থাকায় বিল জমা দিতে পারিনি। এক বারে টাকা দেওয়া সম্ভব নয়” তদন্তে গোয়েন্দারা। ফুলবাড়ি থেকে উদ্ধার করা প্রায় সাড়ে ৯ হাজার কেজি গাঁজা নদিয়ার রানাঘাট হয়ে বেনারসসহ দেশে নানা প্রান্তে পাচার করার ছক কষেছিল দুষ্কৃতীরা। মণিপুর থেকে ওই গাঁজা আনা হয়। ধৃত পাঁচ জনকে তিন দিন জেরা করে এ তথ্য পান কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দারা।

ন্যূনতম ২৯০ টাকা দৈনিক মজুরি দাবি
চা শ্রমিকদের দৈনিক ন্যূনতম ২৯০ টাকা মজুরি আগামী ১ এপ্রিল থেকে চালু করার দাবি জানাল তরাই ডুয়ার্স প্লান্টেশন ওয়ার্কার্স ইউনিয়ন। সোমবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে এ কথা জানিয়েছেন তারা। তাদের দাবি, ২০১১ সালে ৪ নভেম্বর শেষ মজুরি চুক্তি অনুসারে প্রথম বছর ৮৫, তার পরের বছর ৯০ এবং পরের বছর ৯৫ টাকা হিসাবে মজুরি মেলার বিষয়টি ঠিক হয়। ওই চুক্তির সময় সীমা আগামী ৩১ মার্চ শেষ হচ্ছে। এই সময়ের মধ্যেই সরকারের তরফে বৈঠক করে নতুন মজুরি চুক্তি করা উচিত। কনসালটেটিভ কমিটি অব প্লান্টেশন অ্যাসোসিয়েশনের সচিবকে তারা ওই দাবি জানিয়ে শীঘ্রই চিঠি দেবেন। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মনোজ কার্কিডালি বলেন, “আগামী মার্চে পুরনো চুক্তির মেদায় ফুরবে। তার মধ্যেই রাজ্য সরকারের তরফে নতুন চুক্তি করা উচিত। সেই মতো ন্যুনতম ২৯০ টাকা দৈনিক মজুরির দাবি তুলেছি।” সংগঠনের দাবি, প্র-রাটা চুক্তি মেনে নির্দিষ্ট পরিমাণ পাতা না-তুলতে পারলে শ্রমিকদের হাজিরার টাকা কাটার রীতি রয়েছে। ওই পদ্ধতি তুলে দেওয়ার দাবি জানানো হয়েছে। মহিলা শ্রমিকদের মাতৃত্বকালীন ৬ মাস ছুটি দিতে হবে। চা বাগানগুলিতে অধিকাংশ ক্ষেত্রেই কোনও অ্যান্বুল্যান্স নেই। অফিসের গাড়ি ব্যবহার করে সেই কাজ চালানো হচ্ছে। চা কর্মীদের ৫৮ বছর বয়স হলেই অবসর দেওয়া হচ্ছে। ওই সময়সীমা বাড়িয়ে ৬০ পর্যন্ত করার দাবি জানানো হয়েছে।

দ্রুত পথ সংস্কারের দাবি
রাস্তা সংস্কারের দাবিতে ১ ঘণ্টা অবরোধ করলেন বাসিন্দারা। সোমবার শিলিগুড়ির ৪১ নম্বর ওয়ার্ডে সরকারপাড়ার রাস্তার দশা নিয়ে অভিযোগ তুলে সংলগ্ন সেবক রোড অবরোধ করেন স্থানীয় ব্যবসায়ী থেকে বাড়ির মহিলারাও। বেলা ১২ টা নাগাদ অবরোধ শুরু হয়। পুরসভার পূর্ত বিভাগের মেয়র পারিষদ সুজয় ঘটক ফোনে বাসিন্দাদের জানান, তিনি আজ, মঙ্গলবার এলাকায় গিয়ে বাসিন্দাদের সঙ্গে কথা বলবেন। সুজয়বাবুর আশ্বাসে বাসিন্দারা অবরোধ তোলেন। সজয়বাবু বলেন, “২০১২ সালের ২৮ অগস্ট রাস্তাটি সংস্কারের জন্য ঠিকাদার সংস্থাকে বরাত দেওয়া হয়। কিন্তু ঠিকাদার কাজ না করে ফেলে রাখে। বাসিন্দাদের স্বার্থের কথা ভেবে ওই ঠিকাদার সংস্থাকে বাতিল করে অন্যকে বরাত দেওয়া হবে।” এলাকার, সুমিতা ভৌমিক, মণীষ চৌধুরী, সুব্রত দত্তরা জানান, রাস্তা সংস্কার না-হওয়ায় পিচের চাদর উঠে মেঠো পথে পরিণত হয়েছে। বর্ষায় কাদা এবং বাকি সময়টা ধূলোয় ভরা থাকে। রাস্তা সংস্কার না হলে তাঁরা বড় আন্দোলন করতে বাধ্য হবেন।

নিরাপত্তারক্ষীকে মারধর
হাসপাতালে মহিলা ওয়ার্ডের গেটেরদায়িত্বে থাকা নিরাপত্তা রক্ষীকে মারধর করার অভিযোগ উঠেছে চার যুবকের বিরুদ্ধে। রবিবার রাতে আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে। মহকুমা পুলিশ আধিকারিক বিশ্বচাঁদ ঠাকুর জানান, “ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।” মহকুমা হাসপাতালে সুপার সুজয় বিষ্ণু বলেন, “রাতে মহিলা বিভাগের গেটে তালা দিয়ে এক জন রক্ষী থাকেন। রবিবার রাত দেড়টা নাগাদ তিন জন এসে ওই রক্ষীকে মারধর করে। মহিলা ওয়ার্ডের উপরে শিশু বিভাগে তাদের রোগী রয়েছে বলে বারবার তালা খোলার অনুরোধ করে ওই দুষ্কৃতীরা। তালা খোলার পরে ওই নিরাপত্তারক্ষীকে মারধর করা হয়।” অভিযোগ, তারা ঢুকে রক্ষীকে চেপে ধরে মারধর করে পালিয়ে যায়। হাসপাতালের গেট খোলা নিয়ে বচসার জেরেই ওই ঘটনা বলে মনে করা হচ্ছে।

পঞ্চায়েতে তালা
বাবা-মা’কে বুঝিয়ে নবম শ্রেণির পড়ুয়া এক স্কুল ছাত্রীর বিয়ে বন্ধ করল ফাঁসিদেওয়া ব্লক প্রশাসন। সোমবার ব্লকের বিধাননগর ২ নম্বর পঞ্চায়েতের সরকার কুমারটুলির ঘটনা। শনিবার বিডিও বীরূপাক্ষ মিত্র খবর পান বিধাননগরের একটি হাইস্কুলের নবম শ্রেণির এক ছাত্রীর বিয়ে যুবকের সঙ্গে ঠিক করা হয়েছে। সোমবার বিয়ের দিনই ঠিক হয়েছে। পণ বাবদ ছেলের বাড়ি ৪৩ হাজার টাকা নিয়েও নিয়েছে। এর পরে স্কুলের নথি ঘেঁটে ছাত্রীর বয়স দেখা যায়, ১৫ বছর দুই মাসের মত। গত রবিবার পুলিশ এবং প্রশাসনের লোকজন মেয়েটির বাড়িতে গেলে অভিভাবকেরা ভুল স্বীকার করে মেয়ের বিয়ে দেওয়া হবে না বলে জানান।

জাল-নোট, ধৃত
লক্ষ টাকার জাল নোট-সহ এক যুবকে ধরেছে পুলিশ। রবিবার রাতে শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের এনজেপি ফাঁড়ির মার্ডার মোড় এলাকায়। ধৃতের নাম জাহাঙ্গির আলম। উত্তর দিনাজপুর জেলায় বাড়ি। ধৃতের থেকে ২০০টি ৫০০ টাকা জাল নোট উদ্ধার হয়েছে।

আধুনিক হোটেল
শিলিগুড়িতেও আন্তর্জাতিক হোটেল তৈরি করছে জৈন গ্রুপ। শিলিগুড়ি দার্জিলিং মোড় লাগোয়া দাগাপুরে হোটেলটি তৈরি হচ্ছে। ১ লক্ষ স্কোয়ার ফিটের হোটেলটিতে ৮০ ঘর, সুইমিং পুল, হেলথ ক্লাব, সেলুন,স্পা-সহ আধুনিক নানা সুযোগ সুবিধা থাকবে।

অবরোধ
রেশন ডিলারদের একাংশের দুর্নীতির প্রতিবাদে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাল এসইউসিআই। সোমবার সকালে গোয়ালপোখর থানার গতি এলাকায় সকালে ওই অবরোধ হয়। এসইউসিআই-র অভিযোগ, এলাকাতে রেশন দোকান নিয়মমত খোলা হয় না। প্রচুর রেশন কার্ড নানা অছিলায় বেআইনিভাবে আটকে রাখা হয়েছে। প্রশাসনের তরফে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাসের পর অবরোধ ওঠে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.