টুকরো খবর
জাতীয় সড়কে খাদে লরি, মৃত তিন
পথ দুর্ঘটনায় মৃত্যু হল তিন পান চাষির। বুধবার বিকেলে মহিষাদল থানার গাড়ুঘাটার কাছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনায় আহত আরও ৮জনকে প্রথমে মহিষাদলের বাসুলিয়া গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁদের মধ্যে ৪জনকে তমলুক জেলা হাসপাতালে স্থানান্তরিত করা হয়। মৃতদের কারও পরিচয় জানা যায়নি। তবে তাঁরা সকলেই দক্ষিণ ২৪ পরগনার সাগরের বাসিন্দা। এ দিন সাগর এলাকার বিভিন্ন গ্রামের বাসিন্দা ১৫ জন চাষি পান বিক্রির জন্য তমলুকের ডিমারি পান বাজারে এসেছিল। পান নিয়ে সাগর থেকে নৌকায় নদীপথ পেরিয়ে হলদিয়ার চিংড়িখালিঘাটে নামে তাঁরা। এরপর সেখান থেকে লরিতে পান বোঝাই করে তমলুকের ডিমারি বাজারে এসেছিল। বাড়ি ফেরার জন্য তাঁরা ওই লরিতে চেপে তমলুক থেকে জাতীয় সড়ক ধরে হলদিয়ার নৌকাঘাটের উদ্দেশে যাচ্ছিল। বিকেল ৪টা নাগাদ লরিটি গাড়ুঘাটার কাছে একটি ভ্যানকে ধাক্কা মেরে নিয়ন্ত্রণ হারিয়ে জাতীয় সড়কের ধারে খাদে উল্টে যায়। ঘটনাস্থলেই তিনজন পান চাষির মৃত্যু হয়। স্থানীয় বাসিন্দারা আহতদের হাসপাতালে ভর্তি করে।

যুব সংসদে প্রথম জিরাট
বুধবার শেষ হল জেলা যুব সংসদ এবং প্রশ্নোত্তর প্রতিযোগিতা। গত রবিবার থেকে এই প্রতিযোগিতা শুরু হয়েছিল। এ দিন পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র, প্রতিযোগিতার রাজ্য প্রতিনিধি মধুসূদন গাঁতাইত প্রমুখ। পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন ব্লক এবং পুরসভা এলাকায় যে সব স্কুল প্রথম হয়েছিল, তারাই জেলা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল। জেলাস্তরে প্রশ্নোত্তর প্রতিযোগিতায় প্রথম হয়েছে দাসপুর-১ এর সাগরপুর আশুতোষ হাইস্কুল, দ্বিতীয় হয়েছে শালবনির ভাউদি হাইস্কুল এবং তৃতীয় হয়েছে নয়াগ্রামের নেকড়াশোল হাইস্কুল। অন্য দিকে, যুব সংসদ প্রতিযোগিতায় জেলাস্তরে প্রথম হয়েছে চন্দ্রকোনা শহরের জিরাট হাইস্কুল, দ্বিতীয় হয়েছে মেদিনীপুর কলেজিয়েট স্কুল (বালক) এবং তৃতীয় হয়েছে সাঁকরাইলের রোহিণী হাইস্কুল। প্রতিযোগিতা শেষে এ দিন সফল ছাত্র-ছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

শ্লীলতাহানি, ধৃত প্রধান শিক্ষক
বাড়ির পরিচারিকাকে মারধর ও শ্লীলতাহানি করার অভিযোগে গ্রেফতার হলেন কাঁথি-১ ব্লকের কাপাসদা বাণীপীঠ হাইস্কুলের প্রধান শিক্ষক নিরঞ্জন দাস। কাঁথি থানার আইসি সোমনাথ দত্ত জানান, পরিচারিকার অভিযোগের ভিত্তিতে পুলিশ মঙ্গলবার রাতে কাঁথি শহরের জালালখাঁবাড়ের বাড়ি থেকে নিরঞ্জনবাবুকে গ্রেফতার করে। নিরঞ্জনবাবুর বাড়ি পটাশপুরে। তবে তিনি কর্মসূত্রে কাঁথি শহরে থাকেন। তাঁর বাড়িতে মারিশদার বনমালীচট্টা গ্রামের এক বধূ পরিচারিকার কাজ করতেন। ওই পরিচারিকার অভিযোগ, গত রবিবার সন্ধ্যায় নিরঞ্জনবাবু তাঁকে বাড়িতে শ্লীলতাহানি করেন। বাধা দিলে তাঁকে মারধর করা হয়। মঙ্গলবার রাতে ওই পরিচারিকা কাঁথি থানায় ঘটনার লিখিত অভিযোগ দায়ের করেন।

উপকূল নিরাপত্তায় র‌্যালি
দেশের উপকূলীয় অঞ্চলের নিরাপত্তারক্ষা ও মত্‌স্যজীবীদের মধ্যে উপকূল অঞ্চলের নিরাপত্তা নিয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশে বুধবার উপকূলরক্ষী বাহিনীর পক্ষ থেকে কলকাতা থেকে ওড়িশা পর্যন্ত এক মোটর সাইকেল র‌্যালির সূচনা হয়। এ দিন সকালে রাজ্যের রাজ্যপাল এম কে নারায়ণন কলকাতার রাজভবনে এই র‌্যালির উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপকূলরক্ষী বাহিনীর উত্তর-পূর্ব ভারতের আইজি কে সি পান্ডে, ডিআইজি শারদ মন্ত্রী প্রমুখ। ১৬টি মোটর সাইকেলের এই র্যালিতে ১২ জন উপকূলরক্ষী ও ২ জন মেরিন পুলিশ অংশগ্রহণ করেন। উপকূলীয় মত্‌স্যজীবীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সিএমআরআইয়ের চিকিত্‌সকদল-সহ একটি মেডিক্যাল টিমও র্যালিতে অংশ নেয়। যোগদানকারী চিকিত্‌সকরা কাঁথির জুনপুটে গিয়ে সেখানকার মত্‌স্যজীবীদের স্বাস্থ্য পরীক্ষা করেন। উপকূলীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে সচেতনতা বাড়াতে জুনপুটে আলোচনাসভার আয়োজন করা হয়।

শ্লীলতাহানির অভিযোগে ধৃত ৩
শ্লীলতাহানির অভিযোগে তিন জনকে গ্রেফতার করল পুলিশ। ঘাটাল থানার মনসুকার বাসিন্দা ওই বধূ মঙ্গলবার ঘাটাল থানায় শাশুড়ির নামে বধূ নির্যাতন এবং দেওর ও তার দুই বন্ধুর নামে শ্লীলতাহানির অভিযোগ দায়ের করেন। রাতেই ঘাটাল থানার পুলিশ তিন অভিযুক্তকে গ্রেফতার করে। তবে শাশুড়ি পলাতক। ঘটনাটি ৮ জানুয়ারির। বুধবার ধৃতদের ঘাটাল আদালতে হাজির করানো হলে ১৪ দিন জেল হাজতের নির্দেশ হয়। ওই ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবিতে ঘাটাল থানায় অভিযোগ জানাতে গেলে পুলিশ তাঁর অভিযোগ নেয়নি বলে অভিযোগ করেছিলেন ওই মহিলা। এরপর জেলা পুলিশ সুপার ভারতী ঘোষের দ্বারস্থ হন তিনি। ঘাটালের সিআই অসিত সামন্তের অবশ্য দাবি, “এর আগে কোনও দিন ওই বধূ থানায় অভিযোগ জানাতে আসেননি। মঙ্গলবার তিনি অভিযোগ জানানোর পরই অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে।”

ঘাটাল উত্‌সব
ঘাটাল উত্‌সব ও শিশুমেলায় মঙ্গলবার দমদম সেন্ট্রাল জেলের সাজাপ্রাপ্ত বন্দীদের নিয়ে গঠিত ‘মুক্তবেড়ি’ নামে লোকসঙ্গীতের এক অনুষ্ঠান হল। মেলার রজত জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ছিলেন কারা দফতরের এআইজি কল্যাণ প্রামাণিক, ডিআইজি (কারা) শোভন দীন, দমদম সেন্ট্রাল জেলের পক্ষে মুকেশ লায়েক, ঘাটালের জেলার পুলক মণ্ডল-সহ দফতরের একাধিক কর্তা। মেলার স্বাস্থ্য কমিটির পক্ষে সুব্রত রায় ও সুদীপ মণ্ডল জানান, মেলায় আয়োজিত স্বাস্থ্য শিবিরে নিখরচায় ডায়াবেটিস, ক্যানসার-এর পরীক্ষা-সহ প্রায় ৩০০ জনের বেশি শিশুকে পোলিও খাওয়ানো হয়েছে।

খালশিউলিতে মেলা
বুধবার থেকে ঝাড়গ্রাম ব্লকের চুবকা অঞ্চলের খালশিউলি গ্রামে শুরু হল ‘খালশিউলি যুব মেলা-২০১৪’। এ বার মেলার ১৩তম বর্ষ। উদ্যোক্তা, স্থানীয় ‘খালশিউলি ইয়ং মাইন্ড অ্যাসোসিয়েশন’। এ দিন দুপুরে খালশিউলি হাইস্কুল প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন ঝাড়গ্রাম মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কুশল চক্রবর্তী। ছিলেন স্থানীয় দুই শিক্ষাব্রতী রঞ্জিত মণ্ডল ও প্রশান্ত মাইতি। এ বার মেলা প্রাঙ্গণের বিশেষ আকর্ষণ হল কৃষি ও পুষ্প প্রদর্শনী। মেলা চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

স্বাধীনতা সংগ্রামীর মৃত্যু
প্রয়াত হলেন পূর্ব মেদিনীপুর জেলার স্বাধীনতা সংগ্রামী গাঁধীবাদী নেতা লক্ষ্মীকান্ত মিশ্র (৯৮)। গত সোমবার এগরা থানার নেগুয়া বরদা গ্রামে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এগরা বরদারাণি চতুষ্পাঠীর প্রধান হিসেবে দীর্ঘ ৭০ বছর তিনি পড়িয়েছেন। তাঁর রচিত বেশ কিছু সংস্কৃত বইয়ের মধ্যে ‘বাণীদূতম’, ‘হর্ষচরিত’ ও ‘দেবদূত নল’ অন্যতম।

হেল্পলাইন
মহিলাদের সুরক্ষার জন্য ‘নারী হেল্পলাইন’ চালু করছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার হলদিয়া মেলায় ওই লাইনের উদ্বোধন করবেন জেলাশাসক অন্তরা আচার্য ও জেলা পুলিশ সুপার সুকেশকুমার জৈন।

শুরু হল যুব সংসদ ও প্রশ্নোত্তর প্রতিযোগিতা
ছবি: পার্থপ্রতিম দাস।
জেলা যুব সংসদ ও প্রশ্নোত্তর প্রতিযোগিতা শুরু হল তমলুকে। বুধবার তমলুকের নিমতৌড়ি স্মৃতিসৌধে আয়োজিত এই প্রতিযোগিতায় ব্লক স্তরে বিজয়ী ৩০ টি স্কুল ও সব কলেজের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করে। এখানে বিতর্ক ও প্রশ্নোত্তর প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা চলবে আগামী শুক্রবার পর্যন্ত। এ দিন প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি মধুরিমা মণ্ডল, শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন, অতিরিক্ত জেলাশাসক সাগর সিংহ, জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) পূরবী নন্দী, প্রাথমিক বিদ্যালয় সংসদ সভাপতি গোপাল সাহু।

প্রতিবন্ধীকে ধর্ষণ
মূক ও বধির তরুণীকে ধর্ষণের অভিযোগে প্রতিবেশী এক যুবককে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার সন্ধ্যায় ঘাটাল থানার মনোহরপুর গ্রামে ঘটনাটি ঘটেছে। রাতেই প্রশান্ত দোলই নামে অভিযুক্ত যুবককে
গ্রেফতার করে পুলিশ।

কোথায় কী
নেতাজি জন্মজয়ন্তী: কাঁথি নেতাজি জয়ন্তী পরিষদের উদ্যোগে সকাল ৮টায় নেতাজি মূর্তির পাদদেশে।
কাঁথি মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে বিকেল ৪টায় কাঁথি হাইস্কুলে’।
বরোজ নেতাজি সঙ্ঘের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান শিবির।
রামনগরের ডান্ডা বেলবনি শহিদ স্মৃতি সঙ্ঘের উদ্যোগে বেলবনি
শহিদ বেদিতে চক্ষু পরীক্ষা ও রক্তদান শিবিরের আয়োজন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.