টুকরো খবর
উপ-প্রধান ধৃত
ভূমি সংস্কার দফতরের দুই আধিকারিক ও পুলিশ কর্মীদের মারধরের ঘটনায় প্রধান অভিযুক্ত তৃণমূলের এক পঞ্চায়েত উপপ্রধানকে গ্রেফতার করল পুলিশ। ধৃত বকুল মিদ্যা পাত্রসায়রের বেলুট-রসুলপুর পঞ্চায়েতের উপপ্রধান। পুলিশের দাবি, শুক্রবার দুপুরে বিষ্ণুপুর আদালত চত্বরের বাইরে থেকে তাকে ধরা হয়েছে। বিচারক তাকে ১৪ দিন জেলহাজতে রাখার নির্দেশ দেন। বাঁকুড়ার পুলিশ সুপার মুকেশ কুমার বলেন, “অনেক দিন ধরে বকুল মিদ্যাকে খোঁজা হচ্ছিল। গোপন সূত্রে খবর পেয়ে এ দিন বিষ্ণুপুর থেকে তাকে ধরা হয়েছে।” গত ২৩ ডিসেম্বর পাত্রসায়রের দত্তবাড়ি এলাকার কাছে বালিভর্তি একটি ট্রাক্টর আটকানোর জেরে ভূমি ও ভূমি সংস্কার দফতরের দুই আধিকারিককে মারধর করার অভিযোগ ওঠে বকুল-সহ কয়েকজনের বিরুদ্ধে। তারা দু’জন পুলিশকর্মীদেরও মারধর করে বলে অভিযোগ। ওই ঘটনায় ইতিপূর্বে কয়েকজনকে ধরা হলেও বকুলকে খুঁজে পাওয়া যাচ্ছিল না বলে দাবি করেছিল পুলিশ। তবে বকুল ধরা পড়লেও অন্যতম প্রধান অভিযুক্ত পাত্রসায়রের তৃণমূল নেতা ডালিম মিদ্যা এখনও পুলিশের কাছে অধরা। ঘটনার পরে পুলিশের বিরুদ্ধে তল্লাশির সময় মহিলাদের উপর অত্যাচারের অভিযোগও উঠেছিল। পুলিশ সূত্রের খবর, এ দিন দুপুরে তৃণমূলের ব্লক সভাপতি স্নেহেশ মুখোপাধ্যায়কে দেখতে বিষ্ণুপুর আদালতে হাজির হন বকুল। এরপর আদালত চত্বর থেকে বেরোতেই বিষ্ণুপুর থানার পুলিশ তাকে ধরে। যদিও পাত্রসায়র ব্লক তৃণমূল নেতা তথা পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সুচাঁদ দাস দাবি করেছেন, “ভূমি সংস্কার আধিকারিকদের বকুল মারধর করেননি। তা সত্ত্বেও সিপিএমের দালালি করা আমাদের দলের এক নেতার প্ররোচনায় ওঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ সেই মিথ্যা অভিযোগেই ওকে ধরেছে।”

গাড়ির ধাক্কায় মৃত দুই যুবক
গাড়ির ধাক্কায় মৃত্যু হল দুই মোটরবাইক আরোহীর। জখম হলেন গাড়ির চালক-সহ পাঁচজন। শুক্রবার সকালে রানিবাঁধ থানার দাঁড়কেডি ফুটবল মাঠের কাছে রানিবাঁধ-খাতড়া রাস্তায় এই দুর্ঘটনাটি ঘটে। মৃতেরা হলেন অজিত হেমব্রম (৩০) ও সন্তোষ হেমব্রম (২৯)। তাঁদের বাড়ি রাইপুর থানার ডাঙরসাঁই গ্রামে। আহতদের প্রথমে রানিবাঁধ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হলেও পরে গাড়িচালক-সহ দু’জনকে বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বাকি তিন জন রানিবাঁধ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন। আহতেরা সকলেই রানিবাঁধ ও রাইপুর থানা এলাকার বাসিন্দা। পুলিশ জানিয়েছে, এ দিন সকাল সাড়ে ৯টা নাগাদ রানিবাঁধের দিক থেকে ওই গাড়ি নিয়ে চালক খাতড়ার দিকে যাচ্ছিলেন। উল্টো দিক থেকে একটি মোটরবাইকে চেপে অজিত হেমব্রম, সন্তোষ হেমব্রম-সহ তিন যুবক রানিবাঁধের দিকে যাচ্ছিলেন। বাসিন্দারা জানিয়েছেন, দুটি গাড়ির মধ্যে সংঘর্ষ হয়। দুর্ঘটনার পরেই রাস্তার পাশে ছিটকে পড়েন মোটরবাইক আরোহী ওই তিন যুবক। স্থানীয় বাসিন্দারা ও পুলিশ তাঁদের উদ্ধার করে রানিবাঁধ ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। সেখানে চিকিৎসক ওই দু’জনকে মৃত বলে জানান। পুলিশ মোটরবাইক ও গাড়িটি আটক করেছে।

জয়ী পুরুলিয়া
আন্তঃজেলা অনূর্ধ্ব ১৯ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে পুরুলিয়া হারাল বাঁকুড়াকে। সিএবি আয়োজিত ও মানভূম ক্রীড়া সংস্থার পরিচালিত টুর্নামেন্ট শুক্রবার থেকে পুরুলিয়া শহরের হিলভিউ মাঠে শুরু হয়েছে। ৪৫ ওভারের ম্যাচে প্রথমে ব্যাট করে পুরুলিয়া ৪৪.১ ওভারে ১৭৩ রান তোলে। শুভম দত্ত ৩৮ ও অরিঘ্ন ঘোষ ২৪ রান করেন। বাঁকুড়ার বিবেক পাত্র ২০ রান দিয়ে ৫টি উইকেট নেন। বাঁকুড়া ১০২ রানে অলআউট হয়। জয়ন্ত মল্লিক ৩৩ রান করেন। পুরুলিয়ার মলয় বরাট ১৭ রানে ৩টি, আসিফ নওয়াজ ২৫ রানে ২টি ও বিরজু কর্মকার ১১ রানে ২টি উইকেট নেন। সংস্থার ক্রিকেট সচিব হিমাদ্রি বন্দ্যোপাধ্যায় জানান, এই পর্বে পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর খেলছে। ১৯ জানুয়ারি পর্যন্ত খেলা চলবে। এই পর্বের চ্যাম্পিয়ন দল পরের পর্বে মালদহে খেলবে।

প্রধানকে শো-কজ
একশো দিনের প্রকল্পে মেশিনে মাটি কাটার অভিযোগে তৃণমূলের পঞ্চায়েত প্রধান ও সুপারভাইজরকে ‘শো-কজ’ করলেন বিডিও। ছাতনা ব্লকের শালডিহা গ্রাম পঞ্চায়েতের ঘটনা। স্থানীয় ভাণ্ডারবেড় মৌজায় একটি পুকুর সংস্কারের কাজ চলছে। ওই কাজে একশো দিন প্রকল্পের জবকার্ডধারী শ্রমিকদের বদলে মেশিন লাগিয়ে মাটি কাটা হয়েছে বলে সম্প্রতি বিডিও-র কাছে অভিযোগপত্র জমা দেয় বিজেপি। দলের জেলা সহ-সভাপতি জীবন চক্রবর্তীর দাবি, “শ্রমিকদের আর্থিক অবস্থার উন্নতির জন্য একশো দিনের প্রকল্প চালু হয়েছে। কিন্তু শ্রমিকদের কাজ না করিয়ে মেশিন দিয়ে মাটি কাটা হয়েছে। ঘটনায় জড়িতদের আইনানুগ শাস্তি চাই।” ছাতনার বিডিও সুতপা নস্কর বলেন, “অভিযোগ পেয়ে ঘটনার তদন্ত করে দেখেছি, পুকুর কাটার কাজে মেশিনের ব্যবহার করা হয়েছে। তার প্রেক্ষিতেই প্রধান ও সুপারভাইজরকে শো-কজ করেছি।” ওই গ্রাম পঞ্চায়েতের প্রধান টেলু কর অবশ্য বলেন, “বিডিও-র ‘শো-কজে’র চিঠি হাতে পেয়েছি। কিন্তু মেশিন চালানো হয়েছে বলে আমি কিছুই জানি না। আমি নিজেও এই ঘটনার তদন্ত করছি। নিয়মের বাইরে কিছু করা হয়ে থাকলে দোষী শাস্তি পাবে।” চেষ্টা করেও সুপারভাইজরের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

ঝালদায় সত্যমেলা
শহিদের আবক্ষ মূর্তিতে মাল্যজান পুরপ্রধানের। ছবি: প্রদীপ মাহাতো।
শহিদ সত্যকিঙ্কর দত্ত স্মরণে ঝালদায় হয়ে গেল তিন দিনের সত্যমেলা। মেলা কমিটির সভাপতি তথা ঝালদার পুরপ্রধান প্রদীপ কর্মকার জানান, সত্যকিঙ্কর দত্ত ছিলেন ব্রিটিশ আমলে এই এলাকার নামকরা লেঠেল। তিনি এই ময়দানেই এলাকার যুবকদের জড়ো করে লাঠি খেলা শেখাতেন। গড়ে তুলেছিলেন লেঠেল বাহিনী। ইংরেজদের বিরুদ্ধে বিদ্রোহ করার জন্য ব্রিটিশ সেনা তাঁকে এক দিন লাঠিখেলা শেখানোর সময় গুপ্তচর পাঠিয়ে চক্রান্ত করে হত্যা করে। মাত্র ২২ বছর বয়সে তিনি শহিদ হয়েছিলেন। প্রদীপবাবুর কথায়, “ঝালদার মানুষ স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদান স্মরণ করার জন্য প্রতি বছর এই মেলায় যোগ দেন।” মূলত মানভূম সংস্কৃতির চৌডল প্রতিযোগিতা, টুসুগান, ছৌনৃত্য, বাউল, কবিগান, নাচনি নাচ, ঝুমুরের আসর এই মেলার বিশেষ আকর্ষণ। পাশাপাশি গুড়কাঠি, খাজা, জিলিপি, বেসনের গরম ভাবরার স্বাদ চাখবেনই মেলায় আসা মানুষ। লাগোয়া ঝাড়খণ্ড থেকেও এই মেলায় অনেকে আসেন। প্রতি বছর মকর সংক্রান্তির পরের দিন থেকে স্থানীয় সত্যমেলা ময়দানে এই মেলা অনুষ্ঠিত হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.