টুকরো খবর
ইজরায়েলে ফিরলেন মিজো ইহুদি
মিজোরামে বসবাসকারী ‘বেনে মেনাশে’ বা ‘ইহুদি সম্প্রদায়ের হারানো গোষ্ঠী’-র আরও ১৬০ জন সদস্য পিতৃভূমি ইজরায়েলে ফিরলেন। কথিত আছে আব্রাহাম ও ইসাকের হাত থেকে মুক্ত ইহুদিরা মরুভূমিতে ঘুরে বেড়ানোর সময় কিছু গোষ্ঠীতে ভাগ হয়ে যান। দীর্ঘ সংগ্রামের পর তাঁরা ইজরায়েল দখল করে সেখানে বসতি স্থাপন করেন। কিন্তু তাঁদের একটি গোষ্ঠী কোনও ভাবে মোঙ্গলিয়া হয়ে ভারতে ঢুকে পড়েছিলেন। যাঁদের বংশধরেরা মিজোরাম ও মণিপুরে বসবাসকারী ‘বেনে মেনাশে’ সম্প্রদায় হিসেবে পরিচিত। ২০০৫ সালে ইজরায়েলের রাব্বি সোলোমো আমর ‘বেনে মেনাশে’ সম্প্রদায়কে ‘পিতৃভূমি’-তে ফেরার স্বীকৃতি দেন। এরপর থেকে তিন দফায় মিজো ও মণিপুরের ইহুদিরা ইজরায়েলে গিয়েছেন। বর্তমানে, ইজরায়েল সরকার ৮৮৯ ‘বেনে মেনাশে’ সদস্যকে ঘরে ফেরার অনুমতি দিয়েছে। তাঁদের চার ভাগে ভাগ করা হয়েছে। প্রথম দফায় ১৬০ জন মিজো ইহুদি ইজরায়েল ফিরেছেন। আগামী বছরের মধ্যে বাকিরাও ইজরায়েল পৌঁছবেন বলে জানানো হয়েছে। ইজরায়েলের সংগঠন ‘স্যাভেই ইজরায়েল’ এ বিষয়টি তদারকি করে। আপাতত, ‘বেনে মেনাশে’-রা অস্থায়ী শিবিরে থাকবেন। সেখানে তাঁদের আনুষ্ঠানিকভাবে ‘মিকভে’ বা ধর্মান্তকরণ করা হবে। তার পরে তাঁরা ইজরায়েলে প্রবেশের উপযুক্ত হিসেবে বিবেচিত হবেন।

পুরনো খবর:

ভারত অনেক পিছিয়ে, মত অমর্ত্যের
পূর্ব এশিয়ার দেশগুলির তুলনায় ভারত এখনও অনেক পিছিয়ে রয়েছে এবং তা খুবই লজ্জার বিষয় বলে মন্তব্য করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। শনিবার প্রতীচী ট্রাস্ট আয়োজিত দু’দিনের শিক্ষা বিষয়ক এক আলোচনাসভার শেষে ওই মন্তব্য করেন অর্মত্যবাবু। প্রতীচী ট্রাস্টের উদ্যোগে এবং বীরভূম জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সহযোগিতায় শান্তিনিকেতনের মালঞ্চ প্রাথমিক শিক্ষক শিক্ষণ কেন্দ্রে ‘শিক্ষার গুণগত মান: ধারণা ও বাস্তবতা’ শীর্ষক ওই আলোচনাচক্রে অমর্ত্য ছাড়াও যোগ দিয়েছিলেন বিভিন্ন জেলার শিক্ষক-শিক্ষিকা, বিদ্যালয় পরিদর্শক, অভিভাবক, গবেষক এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকেরা। অমর্ত্য বলেন, “আমরা নানা কাজের মাধ্যমে পৃথিবীর সবচেয়ে পুরনো বিশ্ববিদ্যালয় নালন্দাকে নতুন ভাবে গড়ে তোলার চেষ্টা করছি। আগামী সেপ্টেম্বর থেকে নালন্দাতে পড়ানো শুরু হবে। আপাতত পড়ানো হবে ইতিহাস, পরিবেশ ও বাস্তুতন্ত্র। দু’বছর পরে এখানে অর্থনীতি ও তথ্যপ্রযুক্তির পাঠ চালু হবে।” নোবেলজয়ী অর্থনীতিবিদ দেশের উচ্চশিক্ষার সঙ্গে প্রাথমিক শিক্ষার মান নিয়েও প্রশ্ন তুলে বলেন, “শিক্ষায় এগোনোর জন্য শুধু ছাত্রছাত্রীদের নয়, শিক্ষকদেরও মূল্যায়ন প্রয়োজন।”

কার্বি জঙ্গিদের ভয়ে পালাল গ্রামবাসীরা
কার্বি জঙ্গিদের তাণ্ডবে ঘর ছেড়ে সরকারি শিবিরে আশ্রয় নিলেন শ’দুয়েক নাগা গ্রামবাসী। তিন দিন ধরে কার্বি জঙ্গি সংগঠন কেপিএলটি ও নাগা রেংমা উপজাতির জঙ্গি সংগঠনের লড়াইয়ে অশান্ত কার্বি আংলং। জেলার ১৮টি গ্রামে নাগাদের বাস। গত ৭২ ঘণ্টায় তিনবার কার্বি জঙ্গিরা রেংমা উপজাতি অধ্যুষিত বিভিন্ন গ্রামে হানা দিয়ে ৭০টি বাড়ি পুড়িয়েছে। জঙ্গিদের গুলিতে ৪ গ্রামবাসীর মৃত্যু হয়েছে। আজ ভোরে কার্বি জঙ্গিরা একটি নাগা গ্রামে আগুন লাগাতে গেলে পুলিশের সঙ্গে দফায়-দফায় সংঘর্ষ হয়। পরিস্থিতি সামলাতে স্থানীয় বিধায়ক তখা মন্ত্রী খরসিং ইংতি এলাকায় গিয়েছেন। জঙ্গি হামলার ভয়ে বোকাজানের একটি সরকারি স্কুলে আশ্রয় নিয়েছেন দু’শো রেংমা নারী ও শিশু। পুলিশ বাহিনী ও আধা সেনা মোতায়েন করা হয়েছে।

আইএম জঙ্গিদের গুলিতে হত দুই
সুমি উপজাতির লোকেদের সঙ্গে এনএসসিএন (আইএম) জঙ্গিদের সংঘর্ষে মৃত্যু হল এক মহিলা-সহ দু’জনের। জখম চার। ঘটনার সূত্রপাত ২১ ডিসেম্বর। মত্ত কয়েকজন জঙ্গি গাড়ি থামিয়ে সুমি উপজাতির কয়েকজন মহিলা-সহ অন্য যাত্রীদের মারধর করে। তার জেরে নিঃশর্ত ক্ষমা চেয়ে নেয় জঙ্গি সংগঠন এনএসসিএন (আইএম)। কিন্তু, সুমি উপজাতির মানুষ তাতে সন্তুষ্ট হননি। গত সন্ধ্যায় সুমি উপজাতির লোকেরা দা, কুড়ুল, বন্দুক নিয়ে আইএম সংগঠনের শিবির ঘিরে ফেলে। দু’পক্ষে শুরু হয় হাতাহাতি। এরপরই, জঙ্গি শিবির থেকে গুলি চালানো হয়।

তালিকায় ঐশ্বর্যা
গ্রামের নাম ঘুঘরি। জেলা জাশপুর। রাজ্য ছত্তীসগঢ়। এ হেন ঘুঘরির ৩৭৬ নম্বর বাড়িতে নাকি থাকেন প্রাক্তন বিশ্বসুন্দরী ও অভিনেত্রী ঐশ্বর্যা রাই। অন্তত ভোটার তালিকায় তো এমনটাই লেখা। জাশপুরের জেলাশাসক বিষয়টি স্বীকার করে নিয়েছেন। দেখা গিয়েছে, তালিকায় ছবিটি ঐশ্বর্যারই। তাঁর নামের অন্য কেউ নন। বয়স যদিও ২৩। সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেটকে ১৫ দিনের মধ্যে তদন্ত করে রিপোর্ট দিতে বলা হয়েছে।

রাহুলের প্রশংসায় লালুপ্রসাদ
রাহুল গাঁধীর প্রশংসায় পঞ্চমুখ বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। সদ্য লালু জামিনে মুক্তি পেয়ে জেল থেকে বেরিয়েছেন। রবিবার তিনি মুজফ্ফরনগরের ত্রাণ শিবিরে যান। সম্প্রতি মুজফ্ফরনগরের ত্রাণ শিবিরে গিয়ে রাহুল বলেছিলেন, শরণার্থীদের অবিলম্বে ঘরে ফেরা উচিত। প্রায় একই সুরে লালু বলেছেন, “আমরা ক্ষতিগ্রস্তদের চোখের জল মোছাতে এসেছি। সরকারেরও উচিত বিষয়টি দেখা।”

আপের নামে
প্রবল জনসমর্থন নিয়ে দিল্লির সরকার গড়েছেন আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। আর এরই মধ্যে তাঁর দলের নামে প্রতারণার অভিযোগ এসেছে রায়পুরের পুলিশের কাছে! আপের সদস্যপদ পাইয়ে দেওয়ার নামে লোকের কাছ থেকে টাকা তুলছিলেন লিখেশ সিংহ নামে এক ব্যক্তি। তার বদলে ওই দলের একটি ভুয়ো রসিদও দিচ্ছিলেন তিনি।

পুরনো অপরাধী
পুদুচেরি ধর্ষণ-কাণ্ডে পুলিশের জালে আরও দু’জন। এই নিয়ে ১২ জন পুলিশি হেফাজতে। উল্লেখ্য, এদের মধ্যে এক জন, নাসির আগেও ধর্ষণের অপরাধে দোষী সাব্যস্ত। ১৯৯৯ সালে তার তিন বছরের জেল হয়। ধর্ষিতা তরুণী এখনও হাসপাতালে চিকিৎসাধীন। বড়দিনের আগের রাতে তাঁকে দু’বার দু’টি আলাদা দুষ্কৃতী দল ধর্ষণ করে।

পুরনো খবর:

আপ-চ্যালেঞ্জ
বিজেপি নেতা নিতিন গডকড়ীকে তাঁর বক্তব্য প্রমাণের জন্য চ্যালেঞ্জ ছুড়লেন আপ নেতা তথা দিল্লির পূর্ত ও শিক্ষা মন্ত্রী মণীশ সিসৌদিয়া। নিতিন অভিযোগ করেছিলেন, বিজেপিকে ঠেকাতে কেজরিওয়ালের সঙ্গে কংগ্রেসের এক নেতার বৈঠক হয়। নিতিনকে তোপ দেগেছে কংগ্রেসও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.