টুকরো খবর
চ্যাম্পিয়ন মেদিনীপুর কলেজ
বিশ্ববিদ্যালয় ক্রীড়ায় সেরা মেদিনীপুর কলেজের পড়ুয়ারা। —নিজস্ব চিত্র।
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ২৮ তম আন্তঃকলেজ ক্রীড়া প্রতিযোগিতায় দলগত চ্যাম্পিয়ন হল মেদিনীপুর কলেজ। রানার্স হয়েছে ঝাড়গ্রাম রাজ কলেজ। দু’দিনের প্রতিযোগিতা শেষ হল বৃহস্পতিবার। পুরুষ বিভাগে ব্যক্তিগত চ্যাম্পিয়ন হন মেদিনীপুর কলেজের পলাশ দত্ত, মহিলা বিভাগে চ্যাম্পিয়ন বিবেকানন্দ শতবার্ষিকী মহাবিদ্যালয়ের মলিনা মাহাতো। অরবিন্দ স্টেডিয়ামে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত নিবন্ধক ও ক্রীড়া কমিটির সভাপতি জয়ন্ত কিশোর নন্দী। প্রতিযোগিতায় ২৯টি কলেজের প্রায় ৪৫০ জন প্রতিযোগী যোগ দেন। বিশ্ববিদ্যলয়ের আধিকারিক, শিক্ষক ও শিক্ষাকর্মীরাও নানা প্রতিযোগিতায় যোগ দেন। বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া আধিকারিক সুহাস বারিক জানান, আগামী জানুয়ারিতে পঞ্জাবের পাতিয়ালায় আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা হবে। সে জন্য আন্তঃকলেজ ক্রীড়ায় সফলদের থেকেই বিশ্ববিদ্যালয়ের দল নির্বাচিত হবে।

স্কুলে পরিদর্শক দল
অসুস্থ ছাত্রীকে স্কুলের শ্রেণিকক্ষে তালাবন্দি করে শিক্ষকদের চলে যাওয়ার ঘটনায় বৃহস্পতিবার স্কুলে সরেজমিনে তদন্তে এলেন প্রাথমিক বিদ্যালয় পরিদর্শক দফতরের দুই সদস্যের দল। এ দিন মহিষাদল উত্তর চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক পার্থসারথি বেরা ও মহিষাদল ব্লক সহ বিদ্যালয় পরিদর্শক প্রদীপ সামন্ত বাসুলিয়া বোর্ড প্রাথমিক বিদ্যালয়ে তদন্তে যান। তাঁরা জানান, শুক্রবারই তদন্ত রিপোর্ট জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছে পাঠিয়ে দেওয়া হবে। এ দিন সকালে স্কুল খোলার পর কয়েকজন অভিভাবক ও গ্রামবাসী স্কুলে এসে বুধবারের ঘটনা-সহ স্কুলের পঠন-পাঠন, মিড-ডে মিল ইত্যাদি বিষয় নিয়ে বিক্ষোভ দেখান। স্কুলের ভারপ্রপ্ত প্রধান শিক্ষক অনিন্দ্য প্রামাণিক বলেন, “এমন অমানবিক ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে, সে বিষয়ে আমরা সতর্ক থাকব।” এ দিনও দ্বিতীয় শ্রেণির ওই ছাত্রী অরুণিমা দিন্দা বাসুলিয়া গ্রামীণ হাসপাতালে ভর্তি ছিল। পার্থসারথিবাবু বলেন, “ওই ছাত্রী সুস্থই আছে। আমরা ওর বাবা-মা’র সঙ্গে কথা বলেছি।” অরুণিমার বাবা নারায়ণ দিন্দা বলেন, “শুধু আমার মেয়ে নয়, অন্য যে কোনও ছাত্র-ছাত্রীর সঙ্গে যাতে এমন অমানবিক আচরণ কোনও শিক্ষক না করেন, সে ব্যাপারে আমাদের আশ্বস্ত করতে হবে।”

ছাত্রনেতা স্মরণে
মাওবাদী হিংসায় নিহত জঙ্গলমহলের ছাত্রনেতা তিলক টুডুর স্মরণে পথসভা করল এসএফআই। বৃহস্পতিবার সকালে ঝাড়গ্রাম শহরের পাঁচ মাথা মোড়ে সংগঠনের ঝাড়গ্রাম শহর জোনাল কমিটির উদ্যোগে আয়োজিত ওই স্মরণসভার মূল বক্তা ছিলেন এসএফআইয়ের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য সৌতম মাহাতো। ২০১০ সালের ১২ ডিসেম্বর মাওবাদীদের হাতে খুন হন শালবনি ব্লকের বেঁউচা গ্রামের তিলক টুডু। এসএফআইয়ের শালবনি জোনাল কমিটির সদস্য তিলক তখন গড়বেতা কলেজের প্রথম বর্ষের ছাত্র ছিলেন। এ দিন শালবনি ব্লক-সদরেও এসআইয়ের উদ্যোগে তিলক টুডুর স্মরণসভা করা হয়।

চোলাই ঠেকে হানা, ধৃত
চোলাই মদ তৈরির কারখানায় অভিযান চালিয়ে এক জনকে গ্রেফতার করল পুলিশ। বুধবার রাতে হলদিয়ার পূর্ব শ্রীরামপুর গ্রামে আবগারি দফতর ও মহিষাদল থানার পুলিশ যৌথ অভিযান চালায়। প্রায় দু’হাজার লিটার মদ নষ্ট করার পাশাপাশি মদ তৈরির সরঞ্জাম ও কাঁচামালও বাজেয়াপ্ত করা হয়েছে। বেআইনি ভাবে চোলাই মদ তৈরি ও ব্যবসার অভিযোগে ওই গ্রামেরই বাসিন্দা শ্রীকান্ত জানাকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রামবাসীদের অভিযোগ, “দীর্ঘ কয়েক বছর ধরে গ্রামে প্রায় দশটি জায়গায় বেআইনি ভাবে কয়েকজন ওই ব্যবসা চালাচ্ছিলেন। মদের ব্যবসা বন্ধের দাবিতে পুলিশের কাছে বারবার দাবি জানানো হলেও এতদিন কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।”

তৃণমূলকর্মীর উপর হামলা, কেশপুরের গ্রামে উত্তেজনা
মেডিক্যালে কুতুবউদ্দিন। — নিজস্ব চিত্র।
এক তৃণমূল কর্মীর উপর হামলার অভিযোগ উঠল কেশপুরে। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার। স্থানীয় সূত্রে খবর, এ দিন বিকেলে তৃণমূলের জেলা পরিষদ সদস্য শেখ মহিউদ্দিনকে সঙ্গে নিয়ে কেশপুর থেকে দামোদরচকের দিকে যাচ্ছিলেন তৃণমূল কর্মী শেখ কুতুবউদ্দিন। পথে তাঁর উপর কয়েকজন লোক হামলা চালায় বলে অভিযোগ। গুরুতর জখম হন কুতুবউদ্দিন। তাঁকে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তৃণমূলের গোষ্ঠী কোন্দল থেকে ঘটনার সূত্রপাত বলে স্থানীয় সূত্রে খবর। তৃণমূলের কেশপুর ব্লক সভাপতি তপন চক্রবর্তী অবশ্য বলেন, “ঠিক কী হয়েছে জানি না। খোঁজ নিয়ে দেখছি।”

অগ্নিদগ্ধ বধূ
অগ্নিদগ্ধ এক বধূকে ভর্তি করা হল হাসপাতালে। বৃহস্পতিবার সকালে এই ঘটনা ঘটেছে কোলাঘাট থানার ভোগপুর গ্রামে। গুরুতর আহত অবস্থায় ওই বধূকে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বর্ণালী গুছাইত নামে বছর তিরিশের ওই বধূর অবস্থা আশঙ্কাজনক। বর্ণালীদেবীর স্বামী স্বপন গুছাইত পেশায় রেলকর্মী। তাঁদের এক ছেলে, এক মেয়ে রয়েছে। পুলিশের অনুমান, পারিবারিক অশান্তির জেরে বর্ণালীদেবী গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন।

পুলিশ ক্রীড়া
পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হল কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র উপনগরীর ফুটবল ময়দানে। বুধবার দু’দিন ব্যপী ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজ্য পুলিশের আইজি (পশ্চিমাঞ্চল) সিদ্ধিনাথ গুপ্ত। বৃহস্পতিবার সমাপ্তি অনুষ্ঠানে ছিলেন ডিআইজি (মেদিনীপুর রেঞ্জ) অজয় নন্দা, সভাধিপতি মধুরিমা মণ্ডল, জেলাশাসক অন্তরা আচার্য, পুলিশ সুপার সুকেশ কুমার জৈন প্রমুখ।

মহকুমা ক্রীড়া
বৃহস্পতিবার ঝাড়গ্রাম মহকুমা বিদ্যালয় ক্রীড়া পর্ষদের উদ্যোগে মহকুমাস্তরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় গুলির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হল ঝাড়গ্রাম স্টেডিয়ামে। ৮২টি স্কুলের ২৩৫ জন পড়ুয়া যোগ দেয়।

যুগ্ম জয়ী
গোলশূন্য সতীশ সামন্ত চ্যালেঞ্জ ফুটবল প্রতিযোগিতার ফাইনালে ওঠা হলদিয়া জাতীয়তাবাদী হকার্স ইউনিয়ন ও ধানসিঁড়ি পেট্রোকেম লিমিটেড শ্রমিক ইউনিয়ন দু’টি দলকেই যুগ্ম বিজয়ী ঘোষণা করা হল।

যাত্রী বোঝাই নৌকা বিকল মাঝনদীতে
ছবি: আরিফ ইকবাল খান।
যাত্রী বোঝাই মাঝনদীতে বিকল হল ইঞ্জিন। বৃহস্পতিবার বিকেলে হলদি নদী দিয়ে নন্দীগ্রাম থেকে আসছিল যাত্রিবাহী নৌকাটি। জোয়ারের টানে হলদিয়ার তট রক্ষীবাহিনীর জেটির দিকে নিয়ন্ত্রণহীনভাবে চলা শুরু করেছিল সেটি। হঠাৎ নৌকার ইঞ্জিন বিকল হয়ে গেলে হলদিয়ার দিক থেকে আসা অন্য একটি নৌকা পরিস্থিতি সামাল দেয়। বহু দিন ধরেই অতিরিক্ত যাত্রী পরিবহণের অভিযোগ উঠলেও ঠিকাদার সংস্থাগুলি কর্ণপাত করে না বলে অভিযোগ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.