টুকরো খবর
দমকল কেন্দ্র চালুর দাবি হরিশ্চন্দ্রপুরে
বছর তিন আগে শিলান্যাসের সময় ঘোষণা হয়েছিল, ‘৬ মাসে পরিকাঠামো তৈরি করে দমকল কেন্দ্র চালু হয়ে যাবে’। তিন বছরেও, মালদহের হরিশ্চন্দ্রপুরে তা চালু না হওয়ায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। মহকুমাশাসক সঞ্জীব দে বলেন, “কেন্দ্রটি চালু হলে মহকুমাবাসীরা উপকৃত হবেন।” নামেই হরিশ্চন্দ্রপুর দমকলকেন্দ্র। তবে তা রয়েছে তুলসীহাটা উপবাজার চত্বরে। বাজার চত্বরে ৩ বিঘা জমির উপর ১২ ডিসেম্বর ২০১০ শিলান্যাস অনুষ্ঠান হয়। বরাদ্দ হয় ১ কোটি ৪২ লক্ষ টাকা। অভিযোগ, নির্মাণ কাজে ঢিলেমির কারণে ভবন তৈরি করতেই গড়িয়ে যায় দু’বছরেরও বেশি। চলতি বছর ফেব্রুয়ারি মাসে ভবন তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ভবনটির দায়িত্ব দমকল বিভাগের হাতে হস্তান্তর করে দেয় পূর্ত দফতর। যদিও, কর্মী থেকে শুরু করে দমকলের ইঞ্জিনকোনও কিছুরই দেখা নেই ওই কেন্দ্রে। মালদহ সদর ছাড়াও চাঁচলে একটি দমকল কেন্দ্র আছে। হরিশ্চন্দ্রপুরের কোথাও আগুন লাগলে চাঁচল থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে ইঞ্জিন পৌঁছনোর আগেই সব ছাই হয়ে যায়। দমকলকেন্দ্র চালু করা নিয়ে এই টালবাহানায় ক্ষুব্ধ জনপ্রতিনিধিরাও। হরিশ্চন্দ্রপুরের ফরওয়ার্ড ব্লক বিধায়ক তজমুল হোসেন বলেন, “জুনে দমকল মন্ত্রীর সঙ্গে দেখা করে কেন্দ্র চালুয়ে উদ্যোগী হতে বলি। পুজোর পরে তা চালুর আশ্বাস মেলে। বিধানসভায় এ প্রসঙ্গ তুলব।” চাঁচলে কংগ্রেস বিধায়ক আসিফ মেহবুব জানান, বিষয়টি নিয়ে বিধানসভায় তিনিও সরব হবেন।

সোনার বিস্কুট-সহ ধৃত ২
২২ লক্ষ টাকার সোনার বিস্কুট-সহ দুই ভারতীয় নাগরিককে বিএসএফ গ্রেফতার করেছে। বৃহস্পতিবার রাতে দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্ত থেকে বাসে সোনা পাচারের সময় তল্লাশি চালিয়ে বিএসএফের জওয়ানেরা বাসের সিটের নীচ থেকে ৭০০ গ্রাম ওজনের ৬ সোনার বিস্কুট উদ্ধার করে। গ্রেফতার করা হয় হিলির বাসিন্দা দুই ব্যক্তিকে। তাদের কাছ থেকে ভারতীয় হাজার টাকা নোটের সাড়ে ১৩ হাজার টাকাও বাজেয়াপ্ত করা হয়েছে।
সোনার বিস্কুট। শুক্রবার তোলা নিজস্ব চিত্র।
পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম শঙ্কর সাহা এবং তরুণ ঘোষ। শুক্রবার বিএসএফের ডিআইজি যশবন্ত সিংহ বলেন, দীর্ঘদিন ধরে সোনা চোরাচালান বন্ধ ছিল। এই ঘটনা থেকে ফের বোঝা যাচ্ছে, সোনা পাচার শুরু হয়েছে। সীমান্তে নজরদারি আরও বাড়ানো হয়েছে। বিএসএফ সূত্রে খবর, বাংলাদেশ থেকে চোরাপথে বিস্কুটগুলি হিলির কাঁটাতারবিহীন সিধাই এলাকা দিয়ে ঢোকে। ধৃতরা জেরায় জানিয়েছে, হিলির বাসিন্দা এক ব্যক্তি তাদের সোনার বিস্কুটগুলি দিয়ে বালুরঘাট বাসস্ট্যান্ডে গিয়ে অপেক্ষা করতে বলেছিল। বিএসএফের ডেপুটি কমান্ড্যান্ট ধনঞ্জয় সিংহ জানান, বালুরঘাটগামী বেসরকারি বাসটিকে কামারপাড়া এলাকায় দাঁড় করানো হয়। ধৃত ওই দুই ক্যারিয়ারের উপর আরও তিন জন নজর রাখছিল। তল্লাশির সময় তারা পালিয়ে যায়। ঘটনার জড়িত মূল পাণ্ডাদের চিহ্নিত করতে বিএসএফ ধৃতদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে।

নাবালিকার বিয়ে রুখে দিল পুলিশ
দস্তুর মতো সামিয়ানা খাটানো হয়েছিল। মাইকে একের পর এক জনপ্রিয় গান বাজছে। আত্মীয় নিমন্ত্রিতরাও হাজির। হঠাৎই পুলিশ এসে বন্ধ করল বিয়ে। নাবালিকার বিয়ে হচ্ছে, এই খবর পেয়ে শুক্রবার দুপুরে কোচবিহার কোতোয়ালির গাঙ্গালের কুঠিতে পুলিশ অভিযান চালায়। পুলিশ জানায়, পানিগ্রামের বাসিন্দা নাবালিকার সঙ্গে গাঙ্গালের কুঠির এক যুবকের বিয়ে ঠিক হয়। পরিবারের সদস্যরা জানান, দু’জনের মধ্যে অনেক দিন ধরেই চেনাজানা রয়েছে। এর আগে দু’জনেই একবার পালিয়েও গিয়েছিল। এ দিন ছেলের বাড়িতেই বিয়ের আয়োজন করা হয়। দুপুর ২টো নাগাদ পুলিশ গিয়ে বিয়ে বন্ধ করে। দুই পরিবারের সদস্যরা পুলিশে লিখিত ভাবে ভুল স্বীকারও করেন। দুই পরিবারের অভিভাবকেরা বলেন, “ছেলেমেয়েরা বিয়েতে রাজি তাই বিয়ের আয়োজন করা হয়েছিল। পরে বুঝেছি ভুল হয়েছিল।”

বিধায়কের বাড়ির মন্দির থেকে চুরি
নাটাবাড়ির বিধায়ক তথা পূর্ত দফতরের পরিষদীয় সচিব রবীন্দ্রনাথ ঘোষের বাড়ির মন্দির থেকে চুরি হল লক্ষ্মীমূর্তি ও বিগ্রহের লক্ষাধিক টাকার সোনার গয়না। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে কোচবিহার নতুনপল্লি এলাকায় রবীন্দ্রনাথবাবুর বাড়ির ছাদে তৈরি মন্দিরের তালা ভেঙে দুষ্কৃতীরা ভিতরে ঢোকে। মন্দিরে পিতলের লক্ষ্মীমূর্তি ছাড়াও ওই বিগ্রহের সোনার অলঙ্কার ও গোপাল মূর্তির সোনার গয়না নিয়ে দুষ্কৃতীরা চম্পট দেয়। শুক্রবার সকালে মন্দিরে পুজো দিতে এসে বাড়ির লোকেরা বিষয়টি টের পান। জেলা তৃণমূল সভাপতি রবীন্দ্রনাথবাবু বলেন, “লক্ষ্মীমূর্তি-সহ দেবতার প্রায় চার ভরি সোনার গয়না চুরি গিয়েছে। পুলিশে অভিযোগ করেছি।” কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার দেবর্ষি দত্ত বলেন, “ঘটনার তদন্ত হচ্ছে।”

তৃণমূল নেতা ধৃত
দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের ভাটপাড়া পঞ্চায়েতের তৃণমূল প্রধান লগিন দাসকে লক্ষ করে গুলি চালানোর ঘটনায় যুক্ত সন্দেহে বৃহস্পতিবার তৃণমূলের শ্রমিক সংগঠনের এক নেতাকে পুলিশ ধরল। ধৃত রাকেশ শীল বালুরঘাট বাসস্ট্যান্ড ইউনিটের আইএটিটিইউসির সভাপতি। গত ১২ নভেম্বর রাতে স্থানীয় চকভৃগু এলাকায় লগিন দাসকে লক্ষ করে দুষ্কৃতীরা দুটি গুলি চালায়। তবে ওই হামলায় তার গুলিও লাগেনি। নেতার উপর হামলার ঘটনায় দলের শ্রমিকনেতা গ্রেফতারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। তৃণমূলের জেলা সভাপতি বিপ্লব মিত্র বলেন, “আইন সকলের জন্য সমান। অন্যায়ে জড়িত কোনও নেতার পিছনে দল দাঁড়াবে না।” আইএনটিটিইউসি জেলা সভাপতি মজিরুদ্দিন মন্ডল বলেন, “দোষ প্রমাণ হলে বহিষ্কার করা হবে।”

প্রাক প্রাথমিক দাবি
জেনকিন্স স্কুল এবং সুনীতি অ্যাকাদেমিতে প্রাক প্রাথমিক বিভাগ চালুর দাবি তুলে আন্দোলনে নামল তৃণমূল প্রভাবিত স্টেট গভর্মেন্ট স্কুল টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। শুক্রবার ওই দাবিতে সংগঠনের তরফে জেলাশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়। তাদের অভিযোগ, ২০১৩ সালে জেলার চারটি সরকারি স্কুলে প্রাক প্রাথমিক বিভাগ চালুর নির্দেশ দেয় শিক্ষা দফতর, যদিও জেনকিন্স স্কুল ও সুনীতি অ্যাকাডেমিতে এখনও ওই বিভাগ চালু হয়নি। সংগঠনের জেলা সম্পাদক ভজন বসাক বলেন, “আগামী শিক্ষাবর্ষে ওই দুটি স্কুলে প্রাক প্রাথমিক বিভাগ চালু না হলে লাগাতর আন্দোলনে নামব।”

পুলিশকে সমন
এক ব্যবসায়ীকে ৩ দিন লকআপে রাখার অভিযোগে মালদহের মোথাবাড়ি ফাঁড়ির ওসি রাজু খন্দকারকে সমন পাঠাল জেলা আদালত। ৮ জানুয়ারি ওসিকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার মালদহ আদালতের ফাস্ট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অনামিত্র ভট্টাচার্য এই নির্দেশে দিয়েছেন। ওই ব্যবসায়ীকে গ্রেফতার না করে ২-৪ নভেম্বর লকআপে আটকে রাখা হয়। মোথাবাড়ি ফাঁড়ির ওসি রাজু খন্দকার বলেন, “এখন আদালতের সমন হাতে পাইনি।”

নিহত নেতার বাড়িতে অশোক
চোপড়ার নিহত সিপিএম নেতার পরিবারকে বাড়িতে গিয়ে সমবেদনা জানিয়ে গেলেন প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য। শুক্রবার সকালে চোপড়ায় নিহত নেতার বাড়ি যান তিনি। অশোকবাবু ওই খুনের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিও জানান। গত ২৭ নভেম্বর চোপড়া ঝাড়বাড়ি মোড়ে দুষ্কৃতীদের ছোড়া গুলিতে মারা যান এলাকার সিপিএম নেতা তথা চোপড়া পঞ্চায়েত সমিতির ভূমি কর্মাধ্যক্ষ নাজির আহমেদ (৫০)।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.