টুকরো খবর
সুবনসিরি প্রকল্প ফের খতিয়ে দেখা হবে
নদীবাঁধ নিয়ে ত্রিপাক্ষিক বৈঠকের পরে ফের ২০০০ মেগাওয়াটের নামনি সুবনসিরি প্রকল্পের ভাগ্য বিশেষজ্ঞদের উপরেই ছেড়ে দেওয়া হল। আজ আসু, কৃষকমুক্তি সংগ্রাম সমিতি-সহ যে সংগঠনগুলি বৃহৎ নদীবাঁধ বিরোধী আন্দোলন চালাচ্ছিল, তাদের সঙ্গে রাজ্য সরকার ও বাঁধ নির্মাতা এনএইচপিসি ত্রিপাক্ষিক বৈঠকে বসে। বৈঠকে মোট ৩২টি সংগঠন অংশ নেয়। বৈঠক শেষে আসুর পরামর্শদাতা সমুজ্জ্বল ভট্টাচার্য জানান, আন্দোলনকারীদের দাবি মেনে রাজ্য ও এনএইচপিসি বাঁধের নির্মাণ নক্শা, নির্মাণ প্রণালী খতিয়ে দেখা, বাঁধের প্রভাব বিষয়ে রাজ্য ও নির্মাণ সংস্থার বিশেষজ্ঞদের সঙ্গে দেশ ও বিদেশের বিশেষজ্ঞদের সরাসরি আলোচনায় রাজি হয়েছে। এই সিদ্ধান্তকে নৈতিক জয় হিসাবেই দেখছে আন্দোলনকারীরা। এর আগে গুয়াহাটি আইআইটি, গুয়াহাটি ও ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ কমিটি এবং পরিকল্পনা কমিশনের গড়া থাট্টে-রেড্ডি কমিটি বাঁধের নকশার ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেছিল। অসম বিধানসভার তরফে গড়া বিশেষজ্ঞরাও ওই কমিটির সঙ্গে সহমত পোষণ করেন। ২০১১ সাল থেকেই আন্দোলনের চাপে বাঁধের কাজ বন্ধ হয়ে য়েছে। বিদ্যুৎমন্ত্রী প্রদ্যোৎ বরদলৈ জানান, বাঁধের নিরাপত্তা ও প্রভাব যাচাই করার জন্য এক মাসের মধ্যেই বিশেষজ্ঞদের বৈঠক করার পরিকল্পনা রয়েছে। যত দ্রুত সম্ভব জটিলতা কাটানোর চেষ্টা করা হবে। আজকের বৈঠকে ছিলেন কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের সচিব ডি চৌধুরী, কেন্দ্রীয় জল আয়োগের চেয়ারম্যান এ বি পাণ্ড্য ও অসমের অতিরিক্ত মুখ্যসচিব বিনোদকুমার পিপারসেনিয়া।

কলস-ভর্তি রৌপ্যমুদ্রা উদ্ধার
মাটি খুঁড়তে খুঁড়তে পাওয়া গেল কলস-ভর্তি প্রাচীন মুদ্রা। দক্ষিণ ত্রিপুরার বিলোনিয়া মহকুমার চন্দ্রপুর মসজিদ চত্বরে প্রচীন মুদ্রাগুলি পাওয়া গিয়েছে এ সপ্তাহের গোড়ায়। ১৯৯৩ সাল থেকে প্রতি বছর ৬ ডিসেম্বর এই মসজিদ চত্বরে ‘সংহতি মেলা’ বসছে। এ বছরেও তারই প্রস্তুতি চলছিল কয়েক দিন আগে থেকেই। মসজিদ চত্বরে মাজার সংলগ্ন এলাকায় শ্রমিকরা কাজ করছিলেন। মাটি কোপানোর সময় মাটির তলার কলসিতে ঘা পড়তেই সেটি ভেঙে যায়। শ্রমিক ও গ্রামবাসীরা সেগুলি যে যার মতো ভাগাভাগি করে নিয়ে যান। সিপিএম বিধায়ক সুধন দাস ঘটনাটি জানতে পেরে সেগুলি উদ্ধারে উদ্যোগী হন। বলেন, ‘‘এখনও পর্যন্ত ৬৬টি মুদ্রা উদ্ধার করা গিয়েছে। অধিকাংশই রৌপ্য মুদ্রা। ১৮৩০ থেকে ১৮৪০ সালে তৈরি মুদ্রাগুলিতে রানি ভিক্টোরিয়ার ছবি খোদাই করা রয়েছে।’’ মুদ্রাগুলি রাজ্য সংগ্রহশালায় রাখা হবে।

জমি বিবাদে খুন
জমি বিবাদকে কেন্দ্র করে হাজারিবাগের বরকট্টায় খুন হলেন এক ব্যক্তি। আহত হয়েছেন আরও আট জন। পুলিশ জানায়, বরকট্টা থানা জামসৌটি গ্রামে একটি জমি নিয়ে দু’দলের মধ্যে অনেক দিন ধরে গোলমাল চলছিল। আজ জমির দখল নিতে আসে এক পক্ষ। অন্য পক্ষ বাধা দেয়। দু’পক্ষের মধ্যে মারামারি হয়। দখল নিতে আসা লোকজনের মারে হরখু মোদী নামে বাধাদানকারীদের এক জন গুরুতর আহত হন। পরে হাসপাতালে তিনি মারা যান।

যুবতীর দেহ উদ্ধার
যুবতীর ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার কোকরাঝাড় জেলার ফকিরাগ্রাম থানার পুরানো বাজার এলাকার ঘটনা। পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত মরমী রায় (২১) ফকিরাগ্রাম কলেজের প্রথম বছরের ছাত্রী ছিলেন। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানায়, পারিবারিক বিবাদের জন্য তিনি অবসাদে ভুগছিলেন।

পটেলের মূর্তি তৈরিতে সব রাজ্যের সাহায্য
লৌহপুরুষ বল্লভভাই পটেলের মূর্তি গড়ার জন্য রাজ্যে রাজ্যে সাহায্য সংগ্রহে নেমেছে গুজরাত সরকার। এই সাহায্য সংগ্রহ অভিযানে আজ উত্তর-পূর্বে হাজির হলেন গুজরাত সরকারের একদল প্রতিনিধি। গুজরাতের সামাজিক ন্যায় ও যুব সংস্কৃতি মন্ত্রী রমনলাল ভোরার নেতৃত্বে সাংসদ, বিধায়ক ও অন্যান্য প্রতিনিধি মিলিয়ে ১৭ জনের দলটি আজ অসমের কংগ্রেসি মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের সঙ্গে দেখা করে, সর্দার বল্লভভাই পটেলের ‘ঐক্যের মূর্তি’ গড়ার জন্য লোহা দেওয়ার আবেদন জানান। গুজরাতের ভারুচে, নর্মদা নদের সাধুবেট চরে, ৫৯৭ ফুট উঁচু মূর্তি, সেতু, ১২ কিলোমিটার দীর্ঘ সড়ক ও উদ্যান-সহ পুরো প্রকল্পের খরচ ধার্য্য হয়েছে আড়াই হাজার কোটি টাকা। ভোরা বলেন, “লৌহপুরুষের মূর্তি লোহা দিয়েই তৈরি হওয়া উচিত। তাই গোটা দেশ থেকে আমরা যে কোনও রূপে লোহা সংগ্রহ করছি।” গগৈ বলেন, “সর্দার পটেল কেবল গুজরাতের নয়, গোটা দেশের শ্রদ্ধেয় নেতা। তাঁর মূর্তি তৈরির কাজে অসম সরকার সাধ্যমতো সাহায্য করবে।” অসম থেকে শুরু করে গুজরাতের প্রতিনিধিদলটি উত্তর-পূর্বের সমস্ত রাজ্যে যাবে।

কেন্দ্রীয় সাহায্য পেল ওড়িশা
ফল মিলল রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কাছে দরবার করে আসার ২৪ ঘণ্টার মধ্যেই। পিলিন ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ওড়িশার জন্য কেন্দ্রীয় সাহায্য চেয়ে বৃহস্পতিবার রাষ্ট্রপতির দ্বারস্থ হয়েছিলেন সিপিএমের দিল্লি ও ওড়িশার নেতারা। সেই ঝড়ের পরেও এখনও কোনও কেন্দ্রীয় মন্ত্রী ওড়িশায় যাননি শুনে হন বিস্মিত হন রাষ্ট্রপতি। আশ্বাস দেন, কেন্দ্রীয় সাহায্য নিয়ে সমস্যার বিষয়টি তিনি প্রধানমন্ত্রীকে জানাবেন। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল শিন্দের সঙ্গেও দেখা করেন সিপিএম নেতারা। তার পরেই প্রথম কিস্তির কেন্দ্রীয় সাহায্য অনুমোদন পেয়েছে ওড়িশা।

সুজাতার লক্ষ্য
ভারতের ই-মেল, টেলিফোন এবং অন্যান্য ই-যোগাযোগ ব্যবস্থার উপর মার্কিন নজরদারি নিয়ে ক্ষোভ জানিয়েও সদুত্তর মেলেনি হোয়াইট হাউসের কাছ থেকে। বিদেশমন্ত্রী সলমন খুরশিদ এর আগে মার্কিন কর্তা জন কেরির সামনেই তিনি বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন। এ ব্যাপারে আবার চাপ তৈরি করার কথা ভাবছে সাউথ ব্লক। বিদেশসচিব সুজাতা সিংহ আমেরিকা সফরে যাচ্ছেন ৮ তারিখ। সরকারি সূত্রের খবর, এই সফরে আড়ি পাতার বিষয়টিতে জোর দেবেন তিনি। এ ছাড়াও কথা হবে কৌশলগত অন্যান্য দিক, দ্বিপাক্ষিক বাণিজ্য, শক্তি ক্ষেত্রে সমন্বয়, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে।

হত সাংবাদিক
মাওবাদী হানায় মৃত্যু হল বছর পঞ্চাশের এক সাংবাদিকের। পুলিশ জানিয়েছে, নিহতের নাম, সাই রেড্ডি। ‘দেশবন্ধু’ নামের একটি হিন্দি দৈনিকে কাজ করতেন তিনি। চলতি সপ্তাহের গোড়ার দিকে বিজাপুরে এক আত্মীয়ের বাড়িতে এসেছিলেন সাই। শুক্রবার সকালে বাসাগুড়া এলাকার এক বাজারে এক দল সশস্ত্র মাওবাদী চড়াও হয় তাঁর উপর। মাথায়, গলায় বারবার আঘাত করে খুন করা হয় তাঁকে। পুলিশ সূত্রের খবর, গত ২০ বছর ধরে মূলত মাওবাদী এলাকার উপরই কাজ করছিলেন সাই। আর সে কারণেই মাওবাদীদের নজরে আসেন তিনি।

বাড়িতে আগুন
বাবাকে ভোট না দেওয়ায় এক গ্রামবাসীর ঘরে আগুন দেওয়ার অভিযোগ উঠল প্রাক্তন বিধায়ক মেহরবান সিংহ রাওয়াতের ছেলে রূপা রাওয়াতের বিরুদ্ধে। গত ২৫ নভেম্বর মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। সবলগড় আসনে প্রার্থী ছিলেন মেহরবান। পরশরাম গৌদ নামের এক ব্যক্তি মেহরবানকে ভোট না দেওয়ায় বৃহস্পতিবার রাতে আগুন ধরিয়ে দেওয়া হয় তাঁর বাড়িতে। ঘটনায় হতাহতের কোনও খবর নেই। তবে বাড়িটির আসবাবপত্র পুড়ে ছাই হয়ে গিয়েছে। পরশরামের অভিযোগের ভিত্তিতে রূপার নামে এফআইআর দায়ের করেছে পুলিশ।

যৌন নিগ্রহ কাণ্ডে সাক্ষ্য গ্রহণ
যৌন নিগ্রহ কাণ্ডে অভিযোগকারিণীর তিন সহকর্মীর বক্তব্য শুনল আদালত। বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের সামনে শুক্রবার সাক্ষ্য গ্রহণ করা হয়। পুলিশ জানিয়েছে, শনিবার তহেলকার প্রাক্তন কার্যনির্বাহী সম্পাদক সোমা চৌধুরীর বক্তব্য শোনা হবে। এ দিকে শুক্রবারই তরুণ তেজপালের পুলিশি হেফাজতের মেয়াদ শেষ হল। শনিবারে ফের আদালতে তোলা হবে তাঁকে। আদালতের কাছে তেজপালের পুলিশি হেফাজতের মেয়াদ আরও আট দিন বাড়ানোর আবেদন জানাবে পুলিশ। গোয়ার যে হোটেলে যৌন নিগ্রহের ঘটনা ঘটে তদন্তের খাতিরে সেখানেও তেজপালকে নিয়ে যাওয়া হবে বলে পুলিশ সূত্রের খবর।

পুরনো খবর:
ডিভিসি-প্রধান
দিল্লি থেকে শুক্রবার কলকাতায় ডিভিসি-র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলেন এনটিপিসি-র চেয়ারম্যান অরূপ রায়চৌধুরী। এনটিপিসি-র সঙ্গে সঙ্গে ডিভিসি-র বিদ্যুৎ প্রকল্প এগিয়ে নিয়ে যাওয়ার ভারও ন্যস্ত হয়েছে তাঁর উপরে। ডিভিসি-র রঘুনাথপুর তাপবিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয়েও জমি-জটে আটকে রয়েছে। কাটোয়ায় এনটিপিসি-র বিদ্যুৎ প্রকল্পের জন্য বাড়তি জমি মিলছে না। বিদ্যুৎ শিল্পমহল বলছে, জট কাটিয়ে দু’টি প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়াটাই অরূপবাবুর কাছে বড় চ্যালেঞ্জ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.