টুকরো খবর
আবাসন নিয়ে চিন্তায় জেলকর্মীরা
এমনই হাল আবাসনের। শুক্রবার। —নিজস্ব চিত্র।
ঝুলে পড়া ছাদের অংশটা শুক্রবার দুপুরেও আতঙ্কিত মুখে দাঁড়িয়ে দেখছেন সকলে। বৃহস্পতিবার রাতে আলিপুর সেন্ট্রাল জেলের ৩ নম্বর ব্যারাকের পিছনে দোতলা বাড়িটির ওই ছাদ ভেঙেই মৃত্যু হয় এক মহিলার। পিজিতে ভর্তি আরও এক মহিলা। আবাসিকেরা শুক্রবার সকালের মধ্যে বাড়ি খালি করে চলে গিয়েছেন। আবাসিকেরা জানান, জেলকর্মীদের জন্য কিছু টালির ঘর ছাড়াও জেলের ভিতর দু’টি, বাইরে রাস্তার অন্য পারে একটি, মোট তিনটি কোয়ার্টার্স আছে। জেলের ভিতর কর্মীদের যে আবাসনের ছাদের একাংশ ভেঙে যায়, তার কাছেই আরও একটি তিন তলা কোয়ার্টার্স। তাতে থাকে ১২টি পরিবার। শুক্রবার গিয়ে দেখা যায় সেটিরও বেহাল দশা। ছাদ থেকে প্লাস্টার খসে লোহার জং ধরা জালি বেরিয়েছে। দেওয়ালে ফাটল। সিঁড়ির মাঝ বরাবর ফেটে দু’ভাগ। জেল-কর্তারা অবশ্য দুর্ঘটনার দায় চাপাচ্ছেন রাজ্য পূর্ত দফতরের উপর। কারণ, কারা দফতরের বরাদ্দ অর্থে জেলের সমস্ত ভবনের সংস্কারের ভার পূর্ত দফতরের। “দফতরের উর্ধ্বতন কর্তাদেরই আমরা অভাব-অভিযোগের কথা জানাই। কাজ না হলে তো তাঁদেরই দায়ী করব।”

পুরনো খবর:

স্মৃতিসৌধ সংস্কার
কেওড়াতলা শ্মশান-সংলগ্ন উদ্যানে ইঁদুরের উৎপাতে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের স্মৃতিসৌধের ভিত আলগা হয়ে গিয়েছিল। জানতে পেরে স্থানীয় কাউন্সিলর মালা রায় পুরসভাকে বিষয়টি জানান। পুরসভা স্মৃতিসৌধটির সংস্কার করে। মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার জানান, ইঁদুরের উৎপাতের ফলেই স্মৃতিসৌধটি একদিকে হেলে গিয়েছিল। জানার সঙ্গে সঙ্গেই সংস্কার করা হয়েছে। এখন কোনও সমস্যা নেই। উদ্যানে ইঁদুরের উৎপাত রুখতে নানা ধরনের রাসায়নিকও দেওয়া হয়েছে।

তথ্য: কৌশিক ঘোষ, ছবি: শুভাশিস ভট্টাচার্য।

ফাঁকা বাড়িতে চুরি
বাড়ি ফাঁকা থাকার সুযোগে শুক্রবার চুরির ঘটনা ঘটল এয়ারপোর্ট থানা এলাকার আড়াই নম্বর গেট এলাকায়। পুলিশ জানায়, পেশায় ডাক্তার প্রবীর বন্দোপাধ্যায় সকালে বাড়ি থেকে বেরোন। দুপুরে ফিরে দেখেন রান্নাঘরের দরজা খোলা, দু’টি আলমারি লণ্ডভণ্ড। প্রবীরবাবু জানান, কয়েক ভরি সোনা ও তিরিশ হাজার টাকা খোয়া গিয়েছে। প্রবীরবাবুর এক মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। স্ত্রীর মৃত্যুর পর থেকে তিনি একাই থাকেন। ঘটনার পরে এলাকার নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয় বাসিন্দারা। যদিও পুলিশের দাবি, আগের তুলনায় এখন পুলিশি টহলদারি অনেক বেড়েছে। কয়েকটি চুরির কিনারাও হয়েছে।

অফিসে আগুন
ইন্টারভিউ চলাকালীন শুক্রবার টালিগঞ্জ থানা এলাকায় পাবলিক সার্ভিস কমিশনের অফিসে আগুন লেগে আতঙ্ক ছড়াল। দমকল জানায়, এক তলার লিফ্টের সামনের একটি ঘরে রাখা বেশ কিছু কাগজের বাক্সে আগুন লাগে। দমকলের দু’টি ইঞ্জিন এক ঘণ্টায় আগুন নেভায়। কমিশন সূত্রের খবর, ৬০ জন পরীক্ষার্থী ছিলেন। তাঁদের বার করে আনা হয়। তবে আগুন নেভাতে গিয়ে তিন জন কর্মী অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে প্রাথমিক চিকিত্‌সার পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়। পিএসসি-র সেক্রেটারি শঙ্করকুমার মণ্ডল জানান, আগুনের জন্য ইন্টারভিউয়ের সময় এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়। আগুন লাগার কারণ খতিয়ে দেখছে দমকল।

বিশ্ববিদ্যালয়ে ভোটের মনোনয়ন ওয়েবসাইটে
কলকাতা বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচনে ওয়েবসাইট থেকে মনোনয়নপত্র ডাউনলোড করা যাবে। তবে বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ জানান, প্রায় ২২ হাজার ছাত্রছাত্রীর মনোনয়নপত্র অনলাইনে জমা নেওয়ার মতো পরিকাঠামো তাঁদের নেই। তাই কলেজ স্ট্রিট ক্যাম্পাসে গিয়েই তা জমা দিতে হবে। শুক্রবার সিন্ডিকেটের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোটের জন্য এত দিন কোনও বিধিবদ্ধ নিয়ম ছিল না। রেজিস্ট্রার বাসব চৌধুরীকে খসড়া বিধি তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল। সিন্ডিকেটের বৈঠকে কিছু পরিবর্তন করে সেটিকে চূড়ান্ত বিধি হিসেবে গ্রহণ করা হয়েছে। ওই বিশ্ববিদ্যালয়ের ছ’টি ক্যাম্পাসে নির্বাচন হবে ১৮ জানুয়ারি। উপাচার্য সুরঞ্জন দাস জানান, নির্বাচনী প্রক্রিয়ায় যোগ দেওয়ার জন্য ক্লাসে অন্তত ৫৫% হাজিরা এবং হাজিরা খাতায় নাম থাকা বাধ্যতামূলক। ১১ ডিসেম্বর নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে। ৬ জানুয়ারি বেলা ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত মনোনয়নপত্র জমা নেওয়া হবে কলেজ স্ট্রিট ক্যাম্পাসে।

প্রতারক ধৃত
ব্যাঙ্ককর্মী পরিচয়ে প্রতারণার অভিযোগে শুক্রবার গ্রেফতার হল দিলীপ সাউ নামে এক ব্যক্তি। পুলিশ জানায়, জুলাইয়ে পবন অগ্রবাল নামে এক ব্যক্তি অভিযোগ করেন, একটি বেসরকারি ব্যাঙ্কের কর্মী পরিচয়ে অভিজিত্‌ রায় নামে এক যুবক এসে ঋণ নেওয়ার একটি স্কিমের কথা বলেন। পবনবাবু তাঁকে ১৫০ টাকার চেক দেন। পরে জানতে পারেন, তাঁর অ্যাকাউন্ট থেকে ৩০ হাজার টাকা তোলা হয়েছে। তদন্তে নেমে দিলীপকে ধরে পুলিশ। তার কাছে একটি পেন মিলেছে, যার কালি মোছা যায়। মিলেছে দু’টি মোবাইল-সহ ব্যাঙ্ক-ঋণের নথি ও কার্ড। পুলিশ জানায়, অভিযুক্ত ওই চেকে টাকার অঙ্ক বদলান। দিলীপ ও অভিজিত্‌ একই কি না দেখছে পুলিশ। ধৃতকে আজ, শনিবার আদালতে তোলা হবে।

গ্রেফতার চার
তিনটি ছিনতাইয়ের ঘটনায় বুধবার গ্রেফতার হল চার দুষ্কৃতী। ধৃতদের নাম প্রশান্ত বিশ্বাস ওরফে ছটু, শম্ভু মণ্ডল, তাসলিম জাভেদ, সরফাজ আনম। পুলিশ জানায়, ১৬ ও ৭ নভেম্বর ছটু ও শম্ভু মোটরবাইকে এসে গড়িয়াহাট ও বালিগঞ্জ থানা এলাকায় দুই মহিলার সোনার হার ছিনিয়ে পালায়। ২৯ তারিখ তাসলিম ও সরফাজ বাস থেকে নামার সময়ে এক মহিলার হার ছিনিয়ে পালায়। হারগুলি উদ্ধার হয়েছে।

বাস ভাঙচুর
সিপিএমের শহিদ মিনার সমাবেশগামী একটি মিনিবাস ভাঙচুরের অভিযোগ উঠল তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে। পুলিশ জানায়, শুক্রবার দুপুরে ওই মিনিবাস দাঁড়িয়ে ছিল গড়িয়ার দীনবন্ধু অ্যান্ড্রুজ কলেজের সামনে। অভিযোগ, বাসে থাকা সিপিএমের লোকজন কলেজের টিএমসিপি-সমর্থকদের গালিগালাজ করেন। সিপিএম পাটুলি থানায় অভিযোগ করেছে, টিএমসিপি-সমর্থকেরা বাস লক্ষ করে ইট মারে।

মেট্রো বৈঠক
সল্টলেকের সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ জমি-জটে আটকে রয়েছে। সমস্যা মেটাতে রাজ্য সরকারের তৈরি উচ্চ পর্যায়ের কমিটির বৈঠক ডাকা হয়েছে ১১ ডিসেম্বর। মুখ্যসচিব সঞ্জয় মিত্র ওই কমিটির প্রধান। তাঁর নেতৃত্বে বৈঠকটি হবে নবান্নে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.