টুকরো খবর
মাজুলিতে ডাইনি অপবাদে অত্যাচার
অন্ধবিশ্বাসে ‘আক্রান্ত’ মাজুলি। ভগবানের নানা রূপের ‘আবির্ভাব’ হচ্ছে সেখানে। তাঁদের নির্দেশ মেনে গ্রামবাসীদের কয়েকজনকে ডাইনি সন্দেহে অত্যাচারের একের পর এক ঘটনা প্রকাশ্যে আসছে। গত মাসে শিকারি গ্রামের এক যুবক নিজেকে দেবী লক্ষ্মীর অবতার বলে ঘোষণা করে। গ্রামেরই জনাপঞ্চাশেক বাসিন্দাকে সে ডাইনি বলে চিহ্নিত করে। তাঁদের উপর অত্যাচারের খবর পেয়ে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা সেখানে গিয়ে প্রচার চালান। প্রায়শ্চিত্তের পর ডাইনি অপবাদে বন্দিদের রেহাই দেওয়া হয়। ফের একই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে বটিয়ামারি গ্রামে। মিসিং উপজাতি অধ্যুষিত ওই গ্রামে স্বঘোষিত ভগবানের অবতাররা কয়েকটি পরিবারকে ‘ডাইনি’ হিসেবে চিহ্নিত করে। দুই মহিলা-সহ কয়েকজনকে মারধর করা হয়। পুলিশ তাঁদের উদ্ধার করে। দু’জন হাসপাতালে ভর্তি। এই পরিস্থিতিতে পুলিশ খবর পেয়েছে, বটিয়ামারি, উজনি বটিয়ামারি ও ধাপাক গ্রামে ‘ভগবান’দের নির্দেশে অস্ত্র নিয়ে ডাইনির খোঁজ শুরু করেছে। পুলিশ, সাংবাদিকদের ঢুকতে দেওয়া হচ্ছে না। ১২ জনকে ডাইনি অপবাদে আটক করেছে গ্রামের মানুষ। শিকারি গ্রামের সেই স্বঘোষিত ‘লক্ষ্মী’ এবং এক স্বঘোষিত ‘নারায়ণ’ বটিয়ামারি গ্রামে গিয়ে হাজির হয়েছিল। ফেরার পথে দু’জনকে পুলিশ আটক করে।

মেঘালয়ে নিহত তিন জঙ্গি
পুলিশের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল গোয়ালপাড়া গণহত্যা ও উইলিয়ামনগর কারাগারে হামলায় জড়িত ইউনাইটেড আচিক লিবারেশন আর্মি (ইউএএলএ) সংগঠনের তিন জঙ্গির। গতকাল মেঘালয়ের চিওকগ্রে এলাকায় ঘটনাটি ঘটে। জঙ্গিদলের নেতা সিংবার্থ মারাক পালিয়ে যায়। পুলিশ জানায়, ওই সংগঠনের জঙ্গিরাই দীপাবলির সময় গোয়ালপাড়ার গেন্দামারি গ্রামে গুলি চালিয়ে ৭ গ্রামবাসীকে খুন করেছিল। উইলিয়ামনগর কারাগারে হানা দিয়ে সহকারী জেল সুপার এবং জেলকর্মীকেও খুন করে সিংবার্থের শাগরেদরা। সিমসাং নদীর আশপাশে জঙ্গিরা ঘাঁটি গেড়েছেএমন খবর পেয়ে গতকাল কোবরা জওয়ান, পুলিশের সোয়াট কম্যান্ডোরা সিমসাং নদী পার হয়ে সামপালগ্রে এলাকা দিয়ে চিওকগ্রে গ্রামে ঢোকে। ঘন জঙ্গলে জঙ্গি শিবির ঘিরে ফেলার পরই গুলির লড়াই শুরু হয়। সংঘর্ষের পর দেখা যায় তিন জঙ্গির দেহ মাটিতে লুটিয়ে রয়েছে। জখম এক জঙ্গিকে গ্রেফতার করা হয়। নিহতদের মধ্যে ছিল জঙ্গি দলটির সার্জেন্ট মেজর রিক্কাম আর মারাক। পূর্ব গারো হিল জেলার এসপি জেএফকে মারাক জানান, গেন্দাবাড়ি গ্রামে মারাকের নেতৃত্বেই হামলা চলে। ওই জঙ্গি শিবির থেকে একটি পিস্তল, গুলি, বিস্ফোরক, গ্রেনেড, ল্যাপটপ, দলনেতা সিংবার্থ, উপ সেনাপ্রধান ওয়ালস্রে সি মারাক, সাধারণ সম্পাদক নেংগা মারাকের পরিচরপত্র মিলেছে।

আগরতলা থেকে ঢাকা বাস পরিষেবা বন্ধ
বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতার জেরে আপাতত বন্ধ হয়ে গেল ঢাকা-আগরতলা বাস সার্ভিস। আগরতলা থেকে ‘মৈত্রী’ নামের বাস যায় ঢাকায়। ঢাকা থেকে ত্রিপুরায় আসে ‘শ্যামলী’। প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে, দিনদশেক ধরে দু’টি বাসের কোনওটিই যাতায়াত করছে না। ত্রিপুরা সড়ক পরিবহণ সংস্থার (টিআরটিসি) কর্তা রবীন্দ্র রিয়াং বলেন, ‘‘ফের কবে ওই পরিষেবা শুরু হবেতা এখনই বলা সম্ভব নয়।” অশান্ত বাংলাদেশে বাস পরিষেবা চালানোর ঝুঁকি নিতে চাইছে না টিআরটিসি। বাংলাদেশে রাজনৈতিক বন্ধ, অবরোধে জনজীবন বিপর্যস্ত। কয়েকদিনে হিংসার বলি হয়েছেন অনেকেই। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের সড়ক পরিবহণ সংস্থা যাত্রীদের নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দিচ্ছে। প্রতিবেশি দেশের পরিস্থিতির উপর নজর রাখছেন সড়ক পরিবহণ কর্তৃপক্ষ। নাশকতা এবং হিংসা বন্ধ না-হলে আন্তর্জাতিক বাস সার্ভিস চালু না-করার ইঙ্গিত মিলেছে।

হাতি তাড়াতে গিয়ে দুই জখম
বুনো হাতি তাড়াতে গিয়ে জখম হলেন দুই বনরক্ষী। ঘটনাটি ঘটেছে শিবসাগর জেলায়। পুলিশ সূত্রে খবর, আজ সকালে সোনারির থুকিবিল এলাকায় হাতির দল ঢুকে পড়েছিল। বনরক্ষীরা হাতিগুলি জঙ্গলে ফেরত পাঠানোর চেষ্টা করছিলেন। তখনই তাঁদের ধাওয়া করে কয়েকটি হাতি। বনরক্ষীরা শূন্যে কয়েক রাউন্ড গুলি চালান। সেই গুলিই লক্ষ্যভ্রষ্ট হয়ে নাফুক বন অফিসের কর্মী পুতুল বরুয়া এবং গণেশ দত্তের গায়ে লাগে। গণেশবাবুর অবস্থা আশঙ্কাজনক। তাঁর হাত, বুকে গুলি লেগেছে।

মহাশ্বেতার পুরস্কার
‘মামণি রয়সম গোস্বামী জাতীয় পুরস্কার’ পেতে চলেছেন মহাশ্বেতা দেবী। আজ মামণির দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে ওই পুরস্কারের কথা ঘোষণা করেছে অসম সাহিত্য সভা। পুরস্কার হিসেবে দেওয়া হবে মানপত্র, শাল, বই এবং ৩ লক্ষ টাকা। আগামী বছর ১ মার্চ পুরস্কার প্রদান অনুষ্ঠান হবে।

ব্যবসায়ী খুন
জামশেদপুরের পটমদায় এক স্বর্ণ ব্যবসায়ীর ক্ষতবিক্ষত দেহ উদ্ধার করা হয়েছে। পুলিশ জানায়, তাঁর নাম সন্তোষকুমার বর্মা (২৭)। মানগোর বাসিন্দা। পুলিশ জানিয়েছে, কাল সন্ধ্যার পর থেকে তিনি নিখোঁজ ছিলেন। রাতে মানগো থানায় একটি নিখোঁজ ডায়েরি করা হয়। সন্তোষকে খুন করা হয়েছে বলে তদন্তে অনুমান।

পরিবেশ আদালত
আগামী বছরের গোড়া থেকেই রাজারহাটে কাজ শুরু করবে জাতীয় পরিবেশ আদালতের কলকাতা শাখা। সুপ্রিম কোর্ট শুক্রবার এই মর্মেই নির্দেশ দিয়েছে তাদের। বিচারপতি জি এস সিঙ্ঘভির বেঞ্চ জানায়, পশ্চিমবঙ্গ সরকার ওই আদালতের জন্য জায়গা ঠিক করে দিয়েছে। পরিকাঠামোর জন্য দেড় কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। তাই কলকাতায় কাজ শুরু করতে অসুবিধা নেই। ওই আদালতের রেজিস্ট্রার হিসেবে কোনও বিচারপতিকে নিয়োগ করার জন্য কলকাতা হাইকোর্টকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এর আগে পরিবেশ আদালত গঠনে পশ্চিমবঙ্গ সহযোগিতা করছে না বলে অভিযোগ উঠেছিল। তাই অন্য রাজ্যে জমি খোঁজার নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত।

সপ্তাহে এক বার
জেলে সপ্তাহে এক দিন ৪০ মিনিটের জন্য দেখা করতে পারবেন রাজেশ নূপুর তলবার। মেয়ে আরুষিকে খুন করার অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে তাঁদের। দসনা জেলের সুপার বীরেশ রাজ শর্মা জানিয়েছেন, জেলের নিয়ম অনুযায়ী স্বামী স্ত্রী একইসঙ্গে বন্দি হলে তাঁদের দেখা করতে দেওয়া হয়। শনিবার জেলের মধ্যে পার্কে দেখা করেন ওই বন্দি দম্পতিরা। দসনা জেলের ১১ ১৩ নং ব্যারাকে আছেন রাজেশ নূপুর। তবে তাঁদের শীঘ্রই আগরা সেন্ট্রাল জেলে সরানো হতে পারে বলে জানিয়েছেন শর্মা। কারণ, পশ্চিম উত্তরপ্রদেশে সাত বছরের বেশি সাজাপ্রাপ্ত কয়েদিদের ওই জেলে পাঠানোই নিয়ম।

পুরনো খবর:

জামিন -শুনানি
লালুপ্রসাদ যাদবের জামিনের আর্জির শুনানি হবে সুপ্রিম কোর্টে। পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় সাজাপ্রাপ্ত আরজেডি শীর্ষনেতার আবেদনের প্রেক্ষিতে আজ কথা জানান প্রধান বিচারপতি পি সদাশিবমের নেতৃত্বাধীন বেঞ্চ। সুপ্রিম কোর্টের বেঞ্চ বিষয়ে ১৩ ডিসেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করেছে। মামলার তদন্তকারী সিবিআইকে দু’সপ্তাহের মধ্যে নিজেদের বক্তব্য জানাতে বলেছে আদালত। আদালতে লালুর আইনজীবী রাম জেঠমলানি বলেন, পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় দোষী সাব্যস্ত ৩৭ জনের জামিনের আর্জি মঞ্জুর করা হলেও, একমাত্র লালুর আবেদন নিম্ন আদালত এবং ঝাড়খণ্ড হাইকোর্টে খারিজ করে দেওয়া হয়।

পুরনো খবর:

মোদীর বিরুদ্ধে
নরেন্দ্র মোদীর ‘বিষাক্ত’ মন্তব্য নিয়ে ফের নির্বাচন কমিশনে আর্জি জানাল কংগ্রেস। মুখ্য নির্বাচন কমিশনার ভি এস সম্পৎকে পাঠানো চিঠিতে কংগ্রেস জানিয়েছে, ২৫ নভেম্বর এক জনসভায় মোদী বলেন একমাত্র কংগ্রেসই বিষ ছড়াতে পারে। কারণ, তারা ৬০ বছর ধরে ক্ষমতার বিষ মজুত করেছে। তার আগে এক সভায় রাহুল বলেন, “মায়ের কাছে শুনেছি ক্ষমতা বিষ।” সেই সূত্র ধরেই মোদীর ওই কটাক্ষ।

পুরনো খবর:

উপহার মামলার বিচারে স্থগিতাদেশ
উপহার সিনেমায় অগ্নিকাণ্ডের মামলায় প্রাক্তন আইপিএস অফিসার আমোদ কান্তের বিরুদ্ধে বিচারে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। ১৯৯৭ সালে দিল্লির উপহার সিনেমায় অগ্নিকাণ্ডে ৫৯ জনের মৃত্যু হয়। ওই প্রেক্ষাগৃহে বাড়তি আসন লাগানোর অভিযোগে আমোদ কান্তকে সমন পাঠানোর নির্দেশ দেয় দায়রা আদালত। শুক্রবার সেই নির্দেশই স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.