টুকরো খবর
দুষ্কৃতীর খোঁজ মিলেছে, দাবি বেঙ্গালুরু পুলিশের
বেঙ্গালুরুর রক্ষীবিহীন এটিএমে হামলার ঘটনায় অভিযুক্ত ব্যক্তির খোঁজ মিলেছে বলে অন্ধ্রপ্রদেশের অনন্তপুর জেলা পুলিশের দাবি। ১১ এবং ১২ নভেম্বর অনন্তপুরের কাদিরি শহরের একটি এটিএম থেকে এক ব্যক্তির টাকা তোলার ছবি সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে। পুলিশের দাবি, ওই ব্যক্তির সঙ্গে ১৯ নভেম্বর বেঙ্গালুরুর এটিএমে হামলার ঘটনায় অভিযুক্তের সাদৃশ্য রয়েছে। বেঙ্গালুরুর ওই এটিএমের সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছিল, ঘটনার দিন ওই দুষ্কৃতী এটিএম-এ ঢুকে এক মহিলার কাছ থেকে টাকা চায়। জ্যোতি উদয় নামে বছর আটত্রিশের ওই মহিলা সংশ্লিষ্ট ব্যাঙ্কেরই ম্যানেজার। তিনি টাকা দিতে আপত্তি করায় ওই দুষ্কৃতী নিজের ব্যাগ থেকে বড় ছুরি বার করে কুপিয়ে মারার চেষ্টা করে তাঁকে। ঘটনাস্থলেই রক্তাক্ত অবস্থায় লুটিয়ে পড়েন জ্যোতি। দুষ্কৃতী এটিএমের শাটার নামিয়ে চলে যায়। সে দিন ওই দুষ্কৃতী যে জামা পরেছিল সেই একই ধরনের জামা পরে কাদিরির এটিএম থেকে ওই ব্যক্তি টাকা তুলেছিল বলেই অনন্তপুর পুলিশের দাবি। সঙ্গে ছিল সে দিনের ব্যবহার করা ব্যাগটিও। সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষ সিসিটিভি ফুটেজে এই চিত্র দেখার পরেই অনন্তপুর পুলিশকে জানায়। এর পরেই তারা বেঙ্গালুরু পুলিশের সঙ্গে যোগাযোগ করে। বেঙ্গালুরু পুলিশের দাবি, ওই ব্যক্তি ১০ নভেম্বর অনন্তপুরের এক মহিলাকে খুনের ঘটনাতেও অভিযুক্ত। তবে তাদের হাতে এ বিষয়ে এখনও কোনও প্রত্যক্ষ প্রমাণ নেই বলেও জানিয়েছে তারা। ইতিমধ্যে অনন্তপুরে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। তার কাছ থেকে বেঙ্গালুরু এটিএম হামলায় আহত মহিলার মোবাইল মিলেছে। জেরায় জানা গিয়েছে, তার কাছে এক ব্যক্তি মোবাইলটি বিক্রি করে। তার খোঁজ চালাচ্ছে বেঙ্গালুরু পুলিশ।

পুরনো খবর
:
হিংসার পথ ছাড়ুক যুবসমাজ, আহ্বান শিন্দের
হিংসার পথ ছাড়লে যুবসমাজের সেই প্রতিনিধিদের ক্ষমা করে সমাজের মূলস্রোতে ফিরে আসার সুযোগ দেবে সরকার— এমনই মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। আজ রাঁচি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে তিনি বলেন, “হিংসা সব সমস্যার সমাধানের রাস্তা নয়। যুবসমাজের কয়েক জন বিভ্রান্ত হয়ে সে পথেই এগোচ্ছে। কিন্তু তারা আমাদেরই এক জন। তাঁদের ক্ষমা করতে পারি। ফের ফিরিয়ে নিতে পারি সমাজের মূলস্রোতে। সে জন্য তাদের হিংসার পথ ছাড়তে হবে।” দীর্ঘদিন ধরেই মাওবাদী সমস্যা রয়েছে ঝাড়খণ্ডে। গত মাসে পটনা বিস্ফোরণের পর নতুন একটি সমস্যা শুরু হয়েছে রাজ্যে। নাশকতার ঘটনায় নাম জড়িয়েছে রাঁচির কয়েক জন সংখ্যালঘু যুবকের। সংখ্যালঘু মহল্লাগুলিতে হানা দিচ্ছে পুলিশ। এই পরিস্থিতেতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যকে গুরুত্ব দিচ্ছে অভিজ্ঞ মহল।

ইম্ফলে ফের বিস্ফোরণ
বিস্ফোরণে জখম হলেন এক জওয়ান-সহ দু’জন। ঘটনাটি ঘটেছে ইম্ফলের কেইসমপত এলাকায়। পুলিশ জানায়, আজ বিকেল চারটে নাগাদ কেইসমপত জন-স্বাস্থ্যকারিগরী বিভাগের সামনে বিস্ফোরণ হয়। জখম হন আসাম রাইফেল্স-এর এক জওয়ান। ঘটনাস্থলের কাছে থাকা একটি দোকানের মালিকও আহত হন। ইম্ফল রাজভবনের দক্ষিণ-পশ্চিম প্রবেশ দরজা থেকে শ’খানেক মিটার দূরে বিস্ফোরণ হয়েছে। পুলিশ জানায়, রিমোট-কন্ট্রোলে বোমা ফাটানো হয়েছিল। কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যেই ১৩ সেপ্টেম্বর থেকে আজ পর্যন্ত ইম্ফলে পরপর ৯টি বিস্ফোরণ ঘটালো জঙ্গিরা। ওই সব ঘটনায় সব মিলিয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ১৪ জন।

সংঘর্ষে হত জঙ্গি
সেনা-পুলিশের সঙ্গে জঙ্গিগোষ্ঠীর সংঘর্ষে আলোচনা বিরোধী এনডিএফবি (সংবিজিত) গোষ্ঠীর এক সদস্যের মৃত্যু হয়েছে বলে পুলিশ জানিয়েছে। সোমবার ভোরে কোকরাঝাড়ে কাজিগাঁও থানার মংলাঝরা মহামায়া জঙ্গল লাগোয়া গ্রামে। নিহতের নাম, লজিত ব্রহ্ম (৩৫)। ওই ব্যক্তির থেকে ১টি ৯ এমএম পিস্তল, ২টি চাইনিজ গ্রেনেড, ১টি ম্যাগজিন ও ৫০ রাউন্ড কার্তুজ উদ্ধার হয়। সেনা-পুলিশের সঙ্গে জঙ্গিগোষ্ঠীর সংঘর্ষে আলোচনা বিরোধী এনডিএফবি (সংবিজিত) গোষ্ঠীর এক সদস্যের মৃত্যু হয়েছে বলে পুলিশ জানিয়েছে। সোমবার ভোরে কোকরাঝাড়ে কাজিগাঁও থানার মংলাঝরা মহামায়া জঙ্গল লাগোয়া গ্রামে। নিহতের নাম, লজিত ব্রহ্ম (৩৫)। ওই ব্যক্তির থেকে ১টি ৯ এমএম পিস্তল, ২টি চাইনিজ গ্রেনেড, ১টি ম্যাগজিন ও ৫০ রাউন্ড কার্তুজ উদ্ধার হয়।

শান্তিতেই ভোট মিজোরামে
শান্তিপূর্ণভাবেই বিধানসভা ভোট-পর্ব মিটল মিজোরামে। নির্বাচন কমিশন সূত্রের খবর, বিকেল ৪টে পর্যন্ত ভোট পড়েছে ৮০.৪৫ শতাংশ। রাজ্যে ১১২৬টি ভোটকেন্দ্রের মধ্যে সীমান্ত-সংলগ্ন ৯৪টি কেন্দ্রকে সংবেদনশীল ঘোষণা করা হয়েছিল। ফলপ্রকাশ হবে ৯ ডিসেম্বর। এ বারের নির্বাচনে ‘ভিভিপিএটি’ ও ‘নোটা’ প্রযুক্তির ব্যবহার করা হয়। মুখ্যমন্ত্রী, মন্ত্রিসভার ১১ সদস্য-সহ মোট প্রার্থীর সংখ্যা ছিল ১৪২ জন। মুখ্যমন্ত্রী পদে এ বার তিন দাবিদার হলেন— কংগ্রেসের লাল থানহাওলা, মিজো ন্যাশনাল ফ্রন্টের জোরামথাঙ্গা এবং জোরাম ন্যাশনালিস্ট পার্টির সভাপতি লালডুহাওমা। নির্বাচন কমিশন জানিয়েছে, মিজোরামে এ বারের নির্বাচনে পুরুষ ভোটারের সংখ্যা ছিল ৩,৩৬,৭৯৯ জন। মহিলা ৩,৪৯,৫০৬ জন।

প্রধান শিক্ষকই গারো জঙ্গিনেতা, চাঞ্চল্য
গ্রামের সকলের কাছে তার পরিচিতি ছিল স্কুলের প্রধান শিক্ষক হিসেবেই। কিন্তু তিনি যে গারো জঙ্গি সংগঠন জিএনএলএ-র সাধারণ সম্পাদক, তা টের পাননি কেউ-ই। বাইজাসিক ক্রিসিম নিম্ন প্রাথমিক স্কুলের শিক্ষক ডালবিন এন মারাককে গতকাল গ্রেফতার করার পর চাঞ্চল্য ছড়াল গোটা এলাকায়। পুলিশ জানায়, তুরা থেকে উইলিয়ামনগর যাওয়ার রাস্তায় কুসিমকোলগ্রে ফরেস্ট চেক পোস্টের কাছ থেকে জিএনএলএ-র সাধারণ সম্পাদক তথা ওই সংগঠনের সেনাধ্যক্ষ সোহন ডি সিরার ঘনিষ্ঠ ডালবিনকে গ্রেফতার করা হয়। জেরায় মারাক পুলিশকে জানিয়েছেন, সম্প্রতি সেনাধ্যক্ষ সোহন ফোন করে তাঁকে সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব দেন। কয়েকদিন আগে, তাঁর নাম লেখা জিএনএলএ-র লেটারহেড, স্ট্যাম্প পান। সে গুলি তিনি রোংসাক স্থাস্থ্যকেন্দ্রের কর্মী পিঙ্কু পাল্লের বাড়িতে লুকিয়ে রেখেছিলেন। পুলিশ উইলিয়ামনগর মেডিক্যাল কলোনিতে হানা দিয়ে ওই যুবককেও গ্রেফতার করে। উদ্ধার করা হয় বাংলাদেশের পাসপোর্ট, লেটারহেড, স্ট্যাম্প। পুলিশ জানায়, ধৃত প্রধান শিক্ষক সোহনের বিবৃতিগুলি গারো ভাষা থেকে ইংরেজিকে অনুবাদ করতেন।

ধৃত জঙ্গি
রাষ্ট্রায়ত্ত একটি ব্যাঙ্কের তিন কর্মীকে অপহরণের ঘটনায় অভিযুক্ত এক জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম রোশন যাদব। রবিবার পলামুর পাঁকি থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। পলামুর একটি ব্যাঙ্কের তিন কর্মীকে অপহরণে জড়িত থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পুলিশ জানায়, জঙ্গি সংগঠন পিএলএফআই-এর ওই সদস্যের উপরে কয়েকদিন ধরেই নজর রাখা হয়েছিল। তদন্তকারীরা জানান, অপহৃত ব্যাঙ্ককর্মীদের মুক্তির জন্য ২৪ লক্ষ টাকা নিয়েছিল অপহরণকরীরা। ধৃতের কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র, ৮টি মোবাইল ও নগদ ২৮ হাজার টাকা পাওয়া গিয়েছে।

নিখোঁজ তিন
নগাঁও-কার্বি আংলং সীমানার পুখুরিবস্তি গ্রামে একই পরিবারের তিনজন নিখোঁজ হয়েছেন। ডিফুতে কর্মরত চন্দ্র বে নামে এক যুবক পুলিশের কাছে অভিযোগ করেন, ডাইনি অপবাদে তাঁর বাবা, মা এবং ঠাকুরদার উপরে অত্যাচার করা হচ্ছিল। ৬ দিন ধরে বাড়ি থেকে কোনও খবর না-আসায় গ্রামে ফেরেন চন্দ্র। যুবকের অভিযোগ, তাঁর ঘরবাড়ি লণ্ডভণ্ড হয়ে ছিল। আগুনে পুড়ে গিয়েছিল কিছু জায়গা। মাটিতে রক্তের দাগও দেখতে পান তিন। চন্দ্রের সন্দেহ, ডাইনি অপবাদে তাঁর বাবা-মা, ঠাকুরদাকে খুন করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশের বক্তব্য, গ্রামবাসীরা কোনও সহযোগিতা করছেন না।

মৃত সাত
পূর্ব চম্পারণে রহস্যজনকভাবে দুই মহিলা-সহ ৭ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ এখনও জানাতে পারেনি প্রশাসন। গত রাত থেকে আজ সকাল পর্যন্ত একের পর এক মৃত্যুর জেরে এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। পুলিশ জানিয়েছে, সুগৌলি থানার বহুরপিয়া গ্রামে গত রাতে ঘটনার সূত্রপাত। পুলিশ সুপার বিনয় কুমার বলেন, “কী কারণে তাঁদের মৃত্যু হয়েছে তা জানতে চিকিৎসকদের দল গঠন করা হয়েছে।” ঘটনাস্থলে গিয়েছেন জেলাশাসক শ্রীধর সি। পটনা থেকে ঘটনাস্থলে পৌঁছেছে ফরেন্সিক বিশেষজ্ঞরাও।

অপহৃত ব্যবসায়ী
চা বাগান মালিককে অপহরণ করল জঙ্গিরা। ঘটনাটি ঘটেছে তিনিসুকিয়ার পেঙেরিতে। অভিযোগ, কয়েকদিন ধরে আলফা-র পরেশপন্থী গোষ্ঠী উজানি অসমের বাগান মালিকদের কাছে হুমকি চিঠি পাঠাচ্ছিল। পুলিশ জানায়, আজ বরহাটজানের বাসিন্দা প্রবীণ শর্মাকে পেঙেরি টাকোপথারের কাছে তিন সশস্ত্র জঙ্গি ঘিরে ধরে। শূন্যে গুলি চালিয়ে তাঁকে তুলে নিয়ে যাওয়া হয়। কাজিরাঙার বাগোরি এলাকা থেকে অপহৃত বাঁশ ব্যবসায়ী মকবুল হুসেন ও তিনজন ট্রাকচালককে কার্বি জঙ্গিরা মুক্তি দিয়েছে।

না ভোট নিয়ে আর্জি বাতিল
কোনও নির্বাচনী কেন্দ্রে অধিকাংশ ভোটার না ভোট দিলে সেই কেন্দ্রে ফের ভোট করার আর্জি সোমবার বাতিল করল সুপ্রিম কোর্ট। সম্প্রতি একটি মামলায় না ভোট চালু করার নির্দেশ দেয় শীর্ষ আদালত। কোনও কেন্দ্রের কোনও প্রার্থীকেই পছন্দ না হলে না ভোট দিতে পারেন ভোটাররা। না ভোট বেশি হলে ফের ভোট করার আর্জি জানিয়েছিলেন জগ্গন নাথ নামে এক ব্যক্তি। কিন্তু প্রধান বিচারপতি পি সদাশিবমের নেতৃত্বাধীন বেঞ্চের মতে, এখনও এই ধরনের নির্দেশ দেওয়ার সময় আসেনি। তা ছাড়া আইনসভা প্রয়োজনে আইন সংশোধন করে এই সমস্যার সমাধান করতে পারে। সোমবারই অন্য একটি মামলায় রাজনীতিকে দুর্নীতিমুক্ত করা নিয়ে আইন কমিশনকে কেন্দ্র কী সুপারিশ করেছে তা জানতে চেয়েছে শীর্ষ আদালত।

পুরনো খবর:
সুপ্রিম কোর্টের দ্বারস্থ লালু
জামিনের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ লালু প্রসাদ। সোমবার প্রধান বিচারপতি পি সদাশিবমের নেতৃত্বাধীন একটি বেঞ্চে ওই আবেদন জানান আইনজীবী পি এইচ পারেখ। পরে তিনি জানান, ২৯ নভেম্বর তার শুনানি হতে পারে। এর আগে, ৩১ অক্টোবর লালুর জামিনের আর্জি খারিজ করে দিয়েছিল ঝাড়খণ্ড হাইকোর্ট। ওই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টে গিয়েছেন বিহারের পশুখাদ্য মামলায় সাজাপ্রাপ্ত লালু। বর্তমানে রাঁচির বিরসা মুন্ডা জেলে বন্দি তিনি। ৩০ সেপ্টেম্বর রাঁচির বিশেষ সিবিআই আদালতে দোষী সাব্যস্ত হন লালু। ৩ অক্টোবর তাঁকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন বিচারক। জরিমানাও হয়। ওই মামলায় সাজা পান বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র, জেডিইউ সাংসদ জগদীশ শর্মাও।

রেকর্ড ভোট
মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনে ভোট পড়ল ৭০%। এই ভোটদানের হার রেকর্ড বলে জানিয়েছে নির্বাচন কমিশন। মিজোরামে ভোট পড়েছে ৮১%-এর বেশি। এ বারের ভোটে ‘ভিভিপিএটি’ ও ‘নোটা’ প্রযুক্তির ব্যবহার করা হয়। বিক্ষিপ্ত হিংসা ঘটেছে মধ্যপ্রদেশে। ধার জেলায় ভোটারদের ঘুষ দেওয়ার অভিযোগ উঠেছে রাজ্যের প্রতিমন্ত্রী রঞ্চনা বাঘেলের বিরুদ্ধে। ইভিএম নিয়ে পালানোর চেষ্টা করায় বিএসএফের গুলিতে নিহত এক কংগ্রেস বিধায়কের আত্মীয়। কংগ্রেস-বিজেপি সংঘর্ষেও নিহত এক জন। মিজোরামে ১১২৬টি কেন্দ্রের মধ্যে সীমান্ত-সংলগ্ন ৯৪টি কেন্দ্রকে সংবেদনশীল ঘোষণা করা হয়েছিল। তবে উত্তর-পূর্বের ওই রাজ্যে ভোট হয়েছে শান্তিতেই। ফলপ্রকাশ হবে ৯ ডিসেম্বর।

সূর্যনেল্লি মামলা
সূর্যনেল্লি ধর্ষণ মামলায় নির্যাতিতার কথাও শোনা উচিত, বলল কেরল হাইকোর্ট। নির্যাতিতার আর্জির ভিত্তিতে এই কথা জানায় হাইকোর্ট। নির্যাতিতা জানান, ২০০৬ সালে এই মামলায় অভিযুক্ত রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পি জে কুরিয়েনকে ছাড় দেওয়া হয়েছিল তাঁর কথা না শুনেই। এটা ন্যায়বিচারের পরিপন্থী। ১৯৯৬-এর সূর্যনেল্লি ধর্ষণ মামলায় ১৬ বছরের একটি মেয়েকে নানা জায়গায় আটকে রেখে ৪০ জন মিলে ধর্ষণ করেছিল বলে অভিযোগ। নিযার্তিতার অভিযোগ, তাকে ধর্ষণ করেছিলেন কুরিয়েনও।

আসারামের শিষ্য
আসারামের আমদাবাদ আশ্রমে দুই বালকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় সাত জনের বিরুদ্ধে ‘অবহেলার ফলে মৃত্যুর অভিযোগে’ চার্জ গঠন করল আদালত। সকলেই ওই আশ্রমের কর্মী ও আসারামের শিষ্য। ২০০৮-এর ৫ জুলাই আসারাম আশ্রমের পিছনে, সাবরমতী নদীর ধারে উদ্ধার হয় দুই ভাই, দীপেশ (১০) ও অভিষেক বাঘেলার (১১) পচাগলা দেহ। পরিবারের লোকেরা একে খুন বলে অভিযোগ করছিলেন। তদন্তে নেমে সিআইডি সাত জনের বিরুদ্ধে অভিযোগ করে। ১৬ জানুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।

বিস্ফোরণে আহত
সন্দেহভাজন জঙ্গিদের ছোড়া একটি গ্রেনেড বিস্ফোরণে আহত হলেন তিন শিশু-সহ ৬ জন। সোমবার সন্ধ্যায় বঙ্গাইগাঁওয়ের চাপাগুড়ি রোড এলাকায় একটি মোটরবাইকের শোরুমের সামনে এই ঘটনা ঘটে।

মৃত দুই
ট্রাকের সঙ্গে ধাক্কায় মৃত্যু হল অ্যাম্বুলেন্সের চালক ও সহকারীর। ঘটনাটি ঘটেছে বোকাখাতে। পুলিশ জানায়, গত কাল রাতে মেথনিতে দুর্ঘটনাটি ঘটে। ঘটনাস্থলেই মৃত্যু হয় দু’জনের।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.