টুকরো খবর
সভাপতির নির্দেশে অনশন তুললেন তামাঙ্গ
দলের সভাপতি বিমল গুরুঙ্গের নির্দেশে ৯ দিনের মাথায় অনশন প্রত্যাহার করলেন গোর্খা জনমুক্তি মোর্চা নেতা তথা জেলবন্দি বিনয় তামাঙ্গ। শুক্রবার সন্ধ্যা ৬টা নাগাদ মোর্চা বিধায়ক হরকাবাহাদুর ছেত্রী ফলের রস খাইয়ে দেন বিনয়বাবুকে। সেখানে ছিলেন বিনয়বাবুর স্ত্রী সঞ্জনা দেবীও। বিধায়ক হরকা বাহাদুর ছেত্রী বলেন, “মুখ্যমন্ত্রীর সঙ্গে কলকাতায় বৈঠকের পরে আমরা খুশি। বিনয় তামাঙ্গ সহ অনান্য ধৃত মোর্চা নেতা কর্মীদের মুক্তির বিষয়ে বন্দি মুক্তি সংক্রান্ত বিষয়ে দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে মুখ্যমন্ত্রী আলোচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন। ওঁর আশ্বাসে আমরা ভরসা রাখছি। ওই আশ্বাস দলনেতা বিমল গুরুঙ্গ ওঁকে অনশন প্রত্যাহারের নির্দেশ দেন।”

৯ দিনের মাথায় অনশন তুলে নিয়ে মোর্চা নেতা।
শুক্রবার তাঁকে দেখতে জলপাইগুড়ি সদর হাসপাতালে যান
মোর্চা বিধায়ক হরকাবাহাদুর ছেত্রী।—নিজস্ব চিত্র।
৩০ অক্টোবর থেকে জলপাইগুড়ি কেন্দ্রীয় সংশোধনাগারে অনশন শুরু করেন বন্দি মোর্চা নেতা। নিজের এবং সাম্প্রতিক অতীতে আন্দোলনের সময়ে সময়ে ধৃত মোর্চার নেতা-কর্মীদের মুক্তির দাবিতে অনশন শুরু করেন তিনি। অনশন শুরুর পরের দিন-ই তাঁকে জলপাইগুড়ি সদর হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিটে বিনয় তামাঙ্গকে ভর্তি করানো হয়। এ দিন কালিম্পঙ বিধায়ক হরকা বাহাদুর ছেত্রী সহ মোর্চার কয়েকজন নেতা হাসপাতালে যান। মোর্চা সূত্রে জানানো হয়েছে, বৃহস্পতিবার মোর্চা নেতারা মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার পরে এদিন প্রধান বিমল গুরুঙ্গ অনশন প্রত্যাহারের নির্দেশ দেন বিনয়বাবুকে।

পুরনো খবর:
কাওয়াখালিতে মহিলা খুন, ধৃত
বিবাহ বিচ্ছিন্না এক মহিলাকে খুনের ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার রাতে শিলিগুড়ির উপকণ্ঠে মাটিগাড়া থানার কাওয়াখালিতে আলোড়ন পড়ে যায়। ওই ঘটনার পরে এলাকার বাসিন্দারা পুলিশের ভূমিকায় ক্ষোভে ফেটে পড়েন। ঘটনাচক্রে, পুলিশ ও বাসিন্দারা খোঁজাখুঁজি করতে গিয়ে এলাকার একটি বাড়ির জলের ট্যাঙ্কের মধ্যে ঘাপটি মেরে বসে থাকা ওই অভিযুক্তকে পান। তিনি ওই খুন করেছেন সন্দেহে পুলিশ গ্রেফতার করে। শিলগুড়ির পুলিশ কমিশনার কারলিয়াপ্পন জয়রামন বলেন, “ওই মহিলা একটি ফাস্টফুড সেন্টার চালাতেন। তাঁকে খুনের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পুরানো শত্রুতার জেরেই খুন বলে মনে হচ্ছে। বিশদে খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ জানায়, নিহতের নাম মঞ্জু মণ্ডল (২২)। বছর খানের আগে তাঁর বিবাহবিচ্ছেদ হয়। তিনি একটি ছোট্ট খাবারের দোকান চালাতেন। এদিন তাঁকে মৃত অবস্থায় দোকানের পাশেই পাওয়া যায়। তা নিয়ে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিশকে খবর দেওয়া হয়। বাসিন্দারাও খোঁজ-খবর করতে শুরু করেন। পুলিশের এক তদন্তকারী অফিসার জানান, যাঁকে গ্রেফতার করা হয়েছে, তিনি মঞ্জুকে বিয়ের জন্য চাপ দিচ্ছিলেন বলে অভিযোগ পাওয়া গিয়েছে। সম্ভবত, মঞ্জু তাতে রাজি হননি বলেই তাঁকে খুন করা হয়েছে।

মিল বন্ধ ধূপগুড়িতে
শ্রমিক অসন্তোষের কারণ দেখিয়ে প্লাইবোর্ড মিল বন্ধ করলেন কর্তৃপক্ষ। শুক্রবার সকালের ধূপগুড়ির ওই প্লাইবোর্ড কারখানা বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছেন ২৫০ জন স্থায়ী শ্রমিক। মালিক পক্ষের অভিযোগ, গত তিন মাস ধরে শ্রমিকেরা ঠিকমত কাজ করছিলেন না। কর্ম সংস্কৃতি নষ্ট হয়ে যাওয়ায় ঠিকা শ্রমিককে কাজে নিয়োগ করে কাজ কর্ম সচল রাখার জন্য উদ্যোগ নেন। তবে স্থায়ী শ্রমিকরা ঠিকা শ্রমিকদের কারখানায় ঢুকতে বাধা দিচ্ছিলেন বলে অভিযোগ। মালিকপক্ষের অভিযোগ, এদিন ৯০ জন শ্রমিক কারখানায় ঢুকতে গেলে বাধা পান। দুই দল শ্রমিকদের মধ্যে গোলামাল হয়। এর পর মালিক পক্ষ কারখানায় তালা ঝুলিয়ে দেন। কারখানার মালিক রোশনলাল আগ্রবাল জানান, কারখানায় প্রতিদিন তিন ট্রাক বোঝাই প্লাইবোর্ড তৈরি হত। গত তিন মাস ধরে শ্রমিকরা কাজকর্ম ঠিকঠাক করছিলেন না। এই পরিস্থিতিতে কারখানা চালানো হচ্ছিল না।

বন্ধ চা বাগান খোলার দাবি
মাস দেড়েক ধরে বন্ধ থাকা ডুয়ার্সের দলসিংপাড়া চা বাগান খোলার দাবি জানাল শ্রমিকরা। শুক্রবার কালচিনি ব্লকের বিডিও-র সঙ্গে দেখা করে ত্রাণের দাবি জানান শ্রমিকরা। গত ২৩ সেপ্টেম্বর বোনাস বৃদ্ধির দাবিতে কিছু শ্রমিক আন্দোলন শুরু করেন দলসিংপাড়া চা বাগানে। ঘটনার জেরে ২৫ সেপ্টেম্বর বাগান ছেড়ে চলে যায়। পরেরদিন থেকে বাগানটি বন্ধ রয়েছে। কালচিনির বিডিও চন্দ্রসেন খাতি বলেন, “শ্রমিকরা দ্রুত বাগান খোলার দাবি জানিয়েছেন। ত্রাণের বিষয় উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।” শ্রম দফতরের উত্তরবঙ্গের যুগ্ম কমিশনার মহম্মদ রিজওয়ান জানান, আজ, শুক্রবার বন্ধ দলসিং পাড়া চা বাগান নিয়ে বৈঠক হওয়ার কথা ছিল। মালিকপক্ষ ১৪ নভেম্বর বৈঠকে বসে বলে জানিয়েছে।

পুরনো খবর:
চা শ্রমিকের অস্বাভাবিক মৃত্যু
শুক্রবার এক চা শ্রমিকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল ডুয়ার্সের কুমারগ্রাম ব্লকের রায়ডাক চা বাগানে। পুলিশ জানিয়েছে, মৃত চা শ্রমিকের নাম নীলকুসুম টিগ্গা (৩৪)। তাঁর বাড়ি রায়ডাক চা বাগানের শ্রমিক মহল্লার ১৮ লাইন এলাকায়। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, গত বৃহস্পতিবার রাতে প্রচন্ড নেশা করে তিনি বাড়ি ফেরেন বলে অভিযোগ। এদিন ঘুম থেকে না ওঠায় তাঁর স্ত্রী’র সন্দেহ হয়। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। বাগানের একাংশ শ্রমিক বিষাক্ত মদের অভিযোগও তোলেন। শামুকতলা থানার ওসি দীপঙ্কর সাহা জানান, ওই শ্রমিকের মৃত্যু ঠিক কী কারণে হয়েছে তা ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর স্পষ্ট হবে। সমস্ত সম্ভাবনাই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

মন্ত্রীর সঙ্গে বৈঠক
বিভিন্ন দাবি নিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের সঙ্গে বৈঠক করলেন শিলিগুড়ি ইউনাইটেড ক্রিশ্চিয়ান ফোরাম। শুক্রবার শিলিগুড়ির দার্জিলিং মোড়ের একটি কমিউনিটি হলে এই বৈঠক হয়। ২০০ টি চার্চের প্রতিনিধিরা ছিলেন। বৈঠকের পর মন্ত্রী বলেন, “ চেষ্টা করব ওঁদের দাবি মেটাতে।” ফোরামের কোষাধ্যক্ষ পাস্তর শিশির উড বলেন, ইস্টার্ন বাইপাসে একটি খ্রীস্টান ধর্মাবলম্বীদের জন্য কবরখানা রয়েছে। তাতে আলো ও পানীয় জলের ব্যবস্থা করার দাবি জানানো হয়েছে। পাশাপাশি খ্রীস্টান ছাত্র-ছাত্রীদের জন্য হোস্টেলের দাবি করা হয়েছে।”

বন্ধ বাগানে মৃত্যু
ডুয়ার্সের বন্ধ ধরণীপুর চা বাগানে এক বাগান কর্মীর মৃত্যু হয়েছে। শুক্রবার ডুয়ার্সের শুল্কাপাড়া ব্লক হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মৃত তানু সিংহ ঘাটেয়ার (৫৫) পাতা তোলার কাজের তদারকি করতেন। বুধবার ডায়েরিয়ার আক্রান্ত হন তিনি। বুধবার উচ্চ রক্তচাপজনিত কারণে মারা গিয়ে ছিলেন চা বাগানের শ্রমিক পার্বতী লোহার (৪৫)।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.