টুকরো খবর
জঙ্গি দমনে যৌথ অভিযান অসম, মেঘালয় পুলিশের
জঙ্গি দমনে এ বার যৌথ অভিযান শুরু করতে চলেছে অসম এবং মেঘালয় পুলিশ। দুই রাজ্যে সক্রিয় আলফা, জিএনএলএ সংগঠনের বিরুদ্ধে ওই অভিযান চলবে। বুধবার এক জরুরি বৈঠকে দুই রাজ্যের পুলিশ প্রধান এমনই সিদ্ধান্ত নিয়েছেন। মেঘালয় এবং অসমের মধ্যে সীমানা সংক্রান্ত বিবাদের সুযোগ নিয়ে বারবার অসমের মাটিতে নাশকতা চালিয়ে মেঘালয়ে পালিয়েছে জঙ্গিরা। সম্প্রতি গোয়ালপাড়ায় জিএনএলএ জঙ্গিদের গণহত্যা, মঙ্গলবার পুলিশবাহিনীর উপরে গারো জঙ্গিদের আক্রমণের জেরে দুই রাজ্যের পুলিশকর্তারা জরুরি বৈঠকে মিলিত হন। অসম পুলিশের সদর দফতরে ওই বৈঠকে এ রাজ্যের ডিজি জয়ন্তনারায়ণ চৌধুরি ও মেঘালয়ের ডিজি পিটার জেম্স পাইরংপে হানামান উপস্থিত ছিলেন। তা ছাড়াও হাজির ছিলেন মেঘালয়ের এডিজি যোগেশচন্দ্র মোদী। প্রশাসনিক সূত্রের খবর, এ বার সীমানা সংলগ্ন দু’টি জেলায় ৫০ কোম্পানি অতিরিক্ত জওয়ান মোতায়েন করা হবে। আলফা ও জিএনএলএ-র আঁতাতের বিরুদ্ধে ওই যৌথ অভিযান চলবে। সঙ্গে থাকবে সেনাবাহিনী। মেঘালয়ের সীমানার ২০ কিলোমিটার ভিতর পর্যন্তও পুলিশি অভিযান চলবে।

ট্রেনের কামরায় দগ্ধ দেহ
রেল ইয়ার্ডে থাকা নর্থ ইস্ট এক্সপ্রেসের দু’টি কামরায় আগুন লাগল। পরে, একটি কামরার শৌচালয় থেকে উদ্ধার করা হল একটি দগ্ধ মৃতদেহ। ঘটনাটি ঘটেছে নিউ গুয়াহাটি ইয়ার্ডে। মঙ্গলবার রাতে গুয়াহাটি স্টেশনে যাত্রীদের নামানোর পর নুনমাটির নিউ গুয়াহাটি ইয়ার্ডে চলে যায় নর্থ ইস্ট এক্সপ্রেস। রাত দেড়টা নাগাদ ট্রেনের কামরায় আগুন দেখে দমকলে খবর দেওয়া হয়। পুড়ে যাওয়া একটি কামরার শৌচালয় থেকে এক ব্যক্তির দগ্ধ মৃতদেহ উদ্ধার করা হয়। মৃতের পরিচয় জানা যায়নি।

তাল কাটল রাহুলের জনসভায়
সরপঞ্চদের জনসভায় তখন বক্তৃতা দিচ্ছেন রাহুল গাঁধী। হঠাৎ উঠে দাঁড়ালেন এক সরপঞ্চ। ওমর আবদুল্লার সরকারের বিরুদ্ধে কংগ্রেসের সহ সভাপতির কাছে ক্ষোভ উগরে দিলেন তিনি। বেশ কিছু সরপঞ্চ ওমর সরকারের উপর থেকে সমর্থন তুলে নেওয়ার জন্যও রাহুলকে আবেদন জানান। বুধবার জম্মুতে সরপঞ্চদের সভা সাক্ষী থাকল হঠাৎ প্রতিবাদের। রাহুলের ভাষণের মাঝেই দাঁড়িয়ে উধমপুর জেলার সরপঞ্চ পরীক্ষিৎ সিংহ চিৎকার করে অভিযোগ জানাতে থাকেন, রাজ্য সরকার তাঁদের কোনও সহায়তা করছে না। তিন বছর ধরে সরপঞ্চদের হাতে কার্যত কোনও ক্ষমতা নেই। পরীক্ষিৎ সিংহের এই হঠাৎ প্রতিবাদে তাল কেটে যায় সভার। থতমত খেয়ে ততক্ষণে ভাষণ থামিয়েছেন রাহুল। এর পরেই পরীক্ষিৎকে থামিয়ে দিয়ে সভা থেকে বের করে নিয়ে আসেন কয়েক জন। শুরু হয় রাহুলের ভাষণ। তিনি বলেন, “আপনারা আপনাদের অধিকার ফিরে পাবেন।”

রাহুল-মন্তব্যে বিতর্কে জয়রাম
২০১৪ সালে মোদী হারলে তাঁর সুযোগ শেষ। রাহুলের কিন্তু তা নয়। এই মন্তব্য করে ঘোরতর বিতর্কে জয়রাম রমেশ। বিজেপি এর মধ্যেই বলতে শুরু করেছে, তা হলে কি হারই স্বীকার করে নিচ্ছে কংগ্রেস! সম্প্রতি রাহুল এক কর্মিসভায় বলেন, ভবিষ্যতে দলকে শক্তিশালী করতে একটা ভোটে হারতে অসুবিধা নেই। বিজেপি তখনই কটাক্ষ শুরু করে। রাহুলের সেই মন্তব্য নিয়ে বুধবার জয়রাম আবার বলেন, “উনি এতটাই ভবিষ্যতের দিকে তাকিয়ে যে মাঝে মাঝে আমার হতাশ লাগে। আগে তো এই ভোটটা জিততে হবে।” এই মন্তব্য নিয়ে বিতর্ক শুরু হয়েছে দলেই।

কাজে ফিরলেন রাজু
মান ভাঙতে এক মাস। প্রধানমন্ত্রী ইস্তফা গ্রহণ না করায় বুধবার সরকারি ভাবে কাজে যোগ দিলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী এম এম পল্লম রাজু। অক্টোবরে তেলঙ্গানা গঠনের বিরোধিতায় ইস্তফা দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা অন্ধ্রপ্রদেশের সাংসদ এম এম পল্লম রাজু। কিন্তু রাজুকে জানানো হয়, তাঁর ইস্তফা কিছুতেই গ্রহণ করা হবে না। দ্রুত মন্ত্রকে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়। বুধবার আইআইটির একটি অনুষ্ঠানে সরকারি ভাবে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী হিসাবে যোগ দেন তিনি। মন্ত্রকের খবর, আপাতত বরফ গলেছে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উপস্থিতিতে ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি)-র অধিকর্তাদের বৈঠকেও থাকবেন তিনি। কাজে যোগ দেওয়ার পিছনে রাজুর যুক্তি, “এই ধরনের আলোচনা থেকে আমিও কিছু শিখতে পারি।” বৃহস্পতিবার থেকে তিনি মন্ত্রকে আসবেন কি না, তা জানাতে চাননি। মন্ত্রীর ঘনিষ্ঠ মহলের বক্তব্য, অন্ধ্র ভাগের ক্ষতিপূরণ হিসাবে সীমান্ধ্র ও রায়লসীমার জন্য একাধিক উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান গঠনের সিদ্ধান্তে ছাড়পত্র দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। তাতেই বরফ গলেছে।

পুরনো খবর:

সাংসদ দম্পতির ৫ দিন হেফাজত
পরিচারিকাকে নির্যাতন ও খুনের অভিযোগে বিএসপি সাংসদ ধনঞ্জয় সিংহ এবং তার স্ত্রী জাগৃতীর ৫ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে দিল্লির এক আদালত। একই সঙ্গে কোর্ট জানিয়েছে, তাদের অপরাধ অত্যন্ত গুরুতর। ৩৫ বছরের পরিচারিকা রাখি ভদ্রকে মারতে যে লোহার রড ব্যবহার করেছিল সিংহ দম্পতি, সেটা উদ্ধার করেছে পুলিশ। বাড়িতে লাগানো ক্যামেরার সিসিটিভি ফুটেজও হাতে এসেছে তাদের। সেই ফুটেজ থেকে পুলিশ জেনেছে, উত্তরপ্রদেশের জৌনপুরের ওই সাংসদের বাড়িতে রাখি ছাড়াও কাজ করত আরও দু’জন, মিনা নামে এক পরিচারিকা এবং একটি বছর সতেরোর ছেলে। অভিযোগ, ধনঞ্জয়-জাগৃতী তাদের উপরেও মারাত্মক অত্যাচার করত। মিনাও অত্যাচারের শিকার হয়ে এখন হাসপাতালে চিকিৎসাধীন।

পুরনো খবর:

জামিন মিলল বিট্টির
ধর্ষণে অভিযুক্ত বিট্টি মহান্তির জামিন মঞ্জুর করল কেরলের একটি নিম্ন আদালত। ওড়িশার প্রাক্তন ডিজিপি বি বি মহান্তির ছেলে বিট্টির বিরুদ্ধে রাজস্থানে এক বিদেশিনিকে ধর্ষণের অভিযোগ ওঠে। সাত বছরের কারাদণ্ডও মেলে। ২০০৬ সালের নভেম্বরে প্যারোলে ছাড়া পাওয়ার পর পালিয়ে যায় সে। সাত বছর ধরে নাম ভাঁড়িয়ে কান্নুরের স্টেট ব্যাঙ্ক অব ত্রিবাঙ্কুরে চাকরি করে সে। বিট্টির আসল পরিচয় জানিয়ে ব্যাঙ্কে বেনামি চিঠি আসার পরেই ফের পুলিশের জালে ধরা পড়ে সে। বুধবার জামিনদারের বিনিময়ে আপাতত মুক্তি পেল বিট্টি।

নাইজেরীয় খুনে গোয়ায় ধৃত ১
নাইজেরীয় খুনে গ্রেফতার করা হয়েছে গোয়ার এক ব্যক্তিকে। ওই খুনকে কেন্দ্র করেই গোয়া পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন অন্তত দু’শো ভারতীয়। পাররা গ্রামে গত সপ্তাহে কয়েক জনের সঙ্গে মিলে সুরেন্দ্র পাল নামে এক ব্যক্তি খুন করে গোয়ার বাসিন্দা নাইজেরীয় নাগরিক ওবোদো উজোমা সাইমেওনকে। গোয়ার চাপোড়া গ্রাম থেকে সুরেন্দ্রকে বুধবার গ্রেফতার করেছে পুলিশ। এর জেরে উত্তপ্ত হয়ে ওঠে গোয়ার পরিস্থিতি। অভিযোগ, এর পরই বৈধ কাগজপত্র না পেলে ভারত থেকে নাইজেরীয়দের উৎখাতের চেষ্টা শুরু হয়। দেশে নাইজেরিয়ার রাষ্ট্রদূত এনদুবুসিভিটাস আমাকু এর নিন্দা করেছেন।

মিলল দেহ
আঠাশ বছরের যুবকের মৃতদেহ পাওয়া গেল পুণে-সাতারা সড়ক লাগোয়া নীরা নদীতে। নাম চিন্তন। পুলিশ জানিয়েছে, গত শুক্রবার তিন বন্ধুর সঙ্গে গোয়ার উদ্দেশে বেরিয়েছিলেন চিন্তন। তাঁদের মধ্যে এক মহিলাও ছিলেন। তাঁরা সবাই একটি বিজ্ঞাপন সংস্থায় কাজ করতেন। শনিবার মহারাষ্ট্রের সাতারা জেলায় ঢোকার আগে একটি টোল বুথে শেষ দেখা যায় তাঁদের গাড়িটিকে। তার পর থেকেই নিখোঁজ ছিলেন তাঁরা।

অসমে ভূমিকম্প
ভূকম্পনে কাঁপল অসম। বুধবার সকাল ৯টা ৪৮ মিনিটে, গুয়াহাটি-সহ উজানি ও নামনি অসমের বিভিন্ন এলাকার মাটি কেঁপে ওঠে। প্রশাসনিক সূত্রে জানানো হয়, রিখটার স্কেলে ভূকম্পনের তীব্রতা ছিল ৫.৫।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.