টুকরো খবর
চিদম্বরমের সঙ্গে বৈঠক কুণালের
সারদা-কেলেঙ্কারি নিয়ে কেন্দ্রীয় কোম্পানি বিষয়ক দফতর ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-এর ধারাবাহিক জেরা পর্বের মধ্যেই আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে দেখা করলেন সাংসদ কুণাল ঘোষ। নর্থব্লকে দু’জনের মধ্যে প্রায় আধ ঘণ্টা কথা হয়। পরে বাইরে এসে তৃণমূলের এই বহিষ্কৃত সাংসদ জানান, উত্তর কলকাতার ঐতিহ্যসম্পন্ন রামমোহন লাইব্রেরির উন্নয়নের জন্য কেন্দ্রীয় সাহায্য চাইতেই তিনি অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। রবীন্দ্রনাথ নোবেল পাওয়ার পর দেশে ফিরলে ওই লাইব্রেরির হলে তাঁকে প্রথম নাগরিক সম্বর্ধনা দেওয়া হয়। এখন লাইব্রেরিটির আধুনিকীকরণ এবং মেরামত দরকার। কুণালবাবুর দাবি, চিদম্বরম তাঁকে সাহায্যের আশ্বাস দিয়েছেন। এই সাক্ষাতের সঙ্গে সারদা-কেলেঙ্কারির কোনও যোগ নেই বলে দাবি করে কুণালবাবু বলেন, “আমি কোনও নিরাপত্তা বা সুবিধা চাইতে আসিনি। সমস্ত রকম জেরায় সহযোগিতা করছি, ভবিষ্যতেও করব। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করার মূল উদ্দেশ্য রামমোহন লাইব্রেরির উন্নয়ন।” কুণালবাবু রামমোহন লাইব্রেরি নিয়ে কথা হয়েছে বলে দাবি করলেও চলতি সারদা বিতর্কের মধ্যে চিদম্বরমের সঙ্গে তাঁর এই সাক্ষাৎ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এ দিন নর্থ ব্লকে ঢোকার সময় কুণালবাবুর কাছে তিনটি ফাইলে প্রচুর কাগজপত্র ছিল। সেগুলি তিনি চিদম্বরমকে দেন। পরে এ ব্যাপারে প্রশ্ন করা হলে কুণালবাবু জানান, ওই সব কাগজ রামমোহন লাইব্রেরি সংক্রান্ত। রাজনৈতিক সূত্রের খবর, কুণালবাবু কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে জানিয়েছেন, সারদা গোষ্ঠীর বিপুল অর্থ কোথায় গেল, সেটা খুঁজে বের করাটাই প্রধান লক্ষ্য হওয়া উচিত। এ ব্যাপারে তদন্তকারী সংস্থাগুলিকে তিনি সব রকম সাহায্য করবেন বলে চিদম্বরমকে জানিয়েও এসেছেন এ দিন।

গুয়াহাটিতে গ্রন্থমেলা
গুয়াহাটিতে শুরু হল উত্তর-পূর্ব গ্রন্থমেলা ও সাহিত্য উৎসব। আজ চাঁদমারি ইঞ্জিনিয়ারিং কলেজের মাঠে তার উদ্বোধন করেন রাজ্যপাল জানকীবল্লভ পটনায়েক, শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। হাজির ছিলেন সাহিত্যিক, বুদ্ধিজীবীরা। এ বারের গ্রন্থমেলা লক্ষ্মীনাথ বেজবরুয়ার উদ্দেশে উৎসর্গ করা হয়েছে। অসম প্রকাশনা পরিষদ প্রকাশিত বেজবরুয়ার রচনা-সমগ্রের ইংরেজি অনুবাদ প্রকাশ করেন রাজ্যপাল। বইটির অনুবাদ করেছেন ধীরেন্দ্রনাথ বেজবরুয়া। স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত জানান, আন্তর্জাতিক মানের প্রকাশনা সংস্থার সঙ্গে তাল মিলিয়ে অসম প্রকাশনা পরিষদও অনুবাদ করা বই ছাপার উদ্যোগ নিয়েছে। গ্রন্থমেলায় কাশীনাথ বর্মন, প্রমোদচন্দ্র ভট্টাচার্য, অম্বিকাচরণ চৌধুরির রচনা সংকলন-সহ ২৫টি বই প্রকাশ করছে প্রকাশনা পরিষদ। ১২১টি প্রকাশনা সংস্থা মেলায় অংশ নিয়েছে। দিল্লির ১০টি, কলকাতার ১২টি সংস্থাও রয়েছে। প্রথম তিন দিন সাহিত্য উৎসব পালন করা হবে। আজ, ‘বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটে বেজবরুয়ার সাহিত্য পাঠের প্রাসঙ্গিকতা’ নিয়ে আলোচনার মাধ্যমে উৎসবের সূচনা হয়।

আলু চেয়ে মমতাকে আর্জি নবীনের
পশ্চিমবঙ্গ থেকে আলু পাঠানো স্বাভাবিক করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন জানিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। মঙ্গলবার তাঁর দফতর থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, মমতা বিষয়টি দেখবেন বলে পট্টনায়ককে আশ্বাস দিয়েছেন। দাম বাড়তে থাকায় পশ্চিমবঙ্গ সরকার সম্প্রতি ভিন্ রাজ্যে আলু পাঠানো বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। এর জেরে ওড়িশায় আলুর দাম ১২ টাকা থেকে বেড়ে ৩০ টাকা কিলোগ্রাম হয়ে গিয়েছে। বেড়েছে অন্যান্য শাকসব্জির দামও। এই পরিস্থিতিতেই ফের আলু সরবরাহ শুরু করার জন্য মমতাকে আর্জি জানান পট্টনায়ক। শুধু ওড়িশা নয়, ভিন্ রাজ্যে আলু পাঠানোর ব্যাপারে অবস্থান
বদলানোর জন্য আরও কয়েকটি রাজ্যের অনুরোধ এসেছে পশ্চিমবঙ্গ সরকারের কাছে। কিন্তু মমতার সরকারের বক্তব্য, নিজের রাজ্যের বাজারে আলুর জোগান স্থিতিশীল না-হওয়া পর্যন্ত অন্যত্র পাঠানোর প্রশ্নই নেই। এই ব্যাপারে রাজ্যের অবস্থান বদলায়নি।

মাওবাদী পার্সেলে বুলেট বিচারককে
পার্সেল খুলেই চক্ষু চড়কগাছ মাওবাদী অধ্যুষিত কোরাপুটের এসডিজেএম আদালতের সাব-জজ দেবাশিস পন্ডার। পার্সেলের মধ্যে রয়েছে দু’টি বুলেটের খোল ও একটি ডিটোনেটর। সঙ্গে একটি চিঠি। তাঁর বিরুদ্ধে মাওবাদীদের অভিযোগ, তিনি সব সময়েই ধৃত মাওবাদীদের জামিন দিতে অস্বীকার করেছেন। চিঠিতে তাঁকে সতর্ক করে বলা হয়েছে, অবিলম্বে জেলা ছেড়ে যান, নয়তো বিচারকের বিচার করবে মাওবাদীদের ‘প্রজা কোর্ট’। স্পিড পোস্টে আসা পার্সেলটি নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

আরটিআই কর্মী খুনে ধৃত বিজেপি সাংসদ
তথ্যের অধিকার আন্দোলনের (আরটিআই) কর্মী অমিত জেঠওয়া হত্যাকাণ্ডে অভিযুক্ত গুজরাতের বিজেপি সাংসদ দিনু বোঘা সোলাঙ্কিকে গ্রেফতার করল সিবিআই। সরকারি সূত্রের খবর, গুজরাতের গির অরণ্যে অবৈধ খননের বিরুদ্ধে সরব হয়েছিলেন পরিবেশকর্মী অমিত জেঠওয়া। সেই কারণেই ২০১০ এর জুলাইয়ে গুজরাত হাইকোর্টের বাইরে দুষ্কৃতীর গুলিতে তিনি খুন হন বলে প্রাথমিক তদন্তে অনুমান। খুনে জড়িত অভিযোগে সিবিআইয়ের সদর দফতরে ডেকে মঙ্গলবার দিনভর জেরা করা হয় সোলাঙ্কিকে। সন্তোষজনক উত্তর না পাওয়ায় তাঁকে গ্রেফতার করার সিদ্ধান্ত হয়।

ধৃত সাংসদ ও পত্নী
মঙ্গলবার সকালেই বিএসপি সাংসদ ধনঞ্জয় সিংহের বাড়ি থেকে উদ্ধার হয় তাঁদের পরিচারিকার দেহ। মেয়েটির রহস্যজনক মৃত্যুর তদন্তে নেমে মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই ওই নেতা এবং তাঁর স্ত্রী জাগৃতী সিংহকে গ্রেফতার করল পুলিশ। দিল্লি পুলিশ সূত্রের খবর, প্রায় ১০ মাস আগে জাগৃতীর বিরুদ্ধে পরিচারিকার উপর নির্যাতনের অভিযোগ দায়ের করা হয়েছিল। মৃতার শরীরের নানা জায়গায় আঘাতের চিহ্ন মিলেছে। তা-ই প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, নির্যাতনের ফলেই মেয়েটির মৃত্যু হয়েছে। স্ত্রীকে বাঁচানোর জন্য প্রমাণ লোপাট করেছেন ধনঞ্জয়, এই অভিযোগে পুলিশ গ্রেফতার করেছে তাঁকেও।

হত পাঁচ পুলিশ
গোয়ালপাড়ায় গণহত্যার পরপরই ফের আঘাত হানল গারো জঙ্গি সংগঠন জিএনএলএ। এ বার ৫ পুলিশকর্মীকে হত্যা করল তারা। ঘটনাটি ঘটেছে দক্ষিণ গারো পাহাড়ের মেঘালয়-বাংলাদেশ সীমান্তে। সম্প্রতি, জিএনএলএ সেনাপ্রধান সোহন ডি সিরার বাড়িতে হানা দিয়েছিল যৌথবাহিনী। উদ্ধার হয় প্রচুর টাকা, বিস্ফোরক। সোহনের শ্যালককে গ্রেফতার করা হয়। তারপরই, জিএনএলএ প্রতিশোধের হুমকি দিয়েছিল। বাগমারি থেকে পুলিশের ওই গাড়িটি তুরা কারাগারের দিকে রওনা দিয়েছিল। কাপাসিপাড়ায় ২৫-৩০ জন জঙ্গি গাড়িটির সামনে গ্রেনেড ছোঁড়ে। বিস্ফোরণে গাড়িটি থামতেই রাস্তার পাশের জঙ্গল থেকে গুলিবৃষ্টি শুরু হয়। ঘটনাস্থলেই মারা যান পাঁচ পুলিশকর্মী।

মুন্ডুহীন যুবক
উড়ে গেল মুন্ডু। বাসের জানলা দিয়ে মুখ বের করে থুতু ফেলতে গিয়েছিলেন জামশেদপুরের বাসিন্দা আখতার গাদি (২৫)। সেই মুহূর্তেই উল্টোদিক থেকে আসা একটি দ্রুতগামী ট্রাক বাসটির গা ঘেঁষে বেরিয়ে যায়। গাদির ধড়হীন মুন্ডু ছিটকে পরে রাস্তার পাশে। পুলিশ জানিয়েছে, রাঁচি থেকে বাসটি জামশেদপুর যাচ্ছিল। স্থানীয় জনতা ট্রাকটিকে আটকায়। চালককে মারধর করে পুলিশের হাতে তুলে দিয়েছে তারা।

মোদী-ক্যামেরন
নরেন্দ্র মোদীর সঙ্গে যোগাযোগ রাখছে তাঁর দল, মঙ্গলবার সে কথা জানালেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। মিত্র দেশগুলির সরকারের পাশাপাশি বিরোধী দলগুলির সঙ্গেও ব্রিটেনের তরফে নিয়মমাফিক যোগাযোগ রাখা হয়। তবে এখনই তিনি মোদীর সঙ্গে দেখা করবেন না বলেও জানিয়েছেন ক্যামেরন।

পুরস্কার পেঁয়াজ
পেঁয়াজের মারাত্মক মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাতে অভিনব পন্থা নিল শিবসেনার কাজুওয়াড়ি শাখা। দীপাবলি উপলক্ষে মহিলাদের মিউজিক্যাল চেয়ার প্রতিযোগিতার আয়োজন করলেন প্রাক্তন মেয়র অশোক ভাইতি। ওই প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারী মহিলাকে যথাক্রমে ১১ কেজি, ৫ কেজি এবং ৩ কেজি পেঁয়াজ দেওয়া হয় উপহার হিসেবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.