টুকরো খবর
গোয়ালপাড়ায় অশান্তি রুখতে নৈশ কার্ফু
নির্বাচন ঘিরে উত্তপ্ত গোয়ালপাড়ায় গত রাতের গুলিচালনা ও খুনের ঘটনার জেরে অশান্তি রুখতে সেখানে নৈশ কার্ফু জারি করল প্রশাসন। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিয়ে রাজ্য পুলিশের ডিজি জয়ন্তনারায়ণ চৌধুরিকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। গতকাল আগিয়া থানা এলাকায় ভোটকেন্দ্রের কাছে একটি চায়ের দোকানে গল্প করছিলেন কয়েকজন গ্রামবাসী। পুলিশ জানায়, আচমকা জঙ্গি-পোশাকে জনাপাঁচেক বন্দুকধারী সেখানে হাজির হয়ে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। ঘটনাস্থলেই এক মহিলা-সহ ছ’জনের মৃত্যু হয়। জখম ১০ জন। হাসপাতালে নিয়ে যাওয়া পথে আরও একজনের মৃত্যু হয়। ময়না তদন্তের পর আজই দেহগুলি পরিজনদের হাতে তুলে দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের তরফে জখমদের পাঁচ হাজার এবং নিহতদের পরিজনদের ১০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়। গ্রামবাসী এবং ‘রাভা হাসোং যুক্ত অ্যাকশন কমিটি’র দাবি, অসম-মেঘালয় সীমানায় জঙ্গিহানা হতে পারে বলে পুলিশ ও গ্রামরক্ষী বাহিনীকে সতর্ক করা হয়েছিল। তারপরও সরকার উপযুক্ত ব্যবস্থা না-নেওয়ায় ওই ঘটনা ঘটে। জেলাশাসক প্রীতম শইকিয়া জানান, রাভা-হাসোং নির্বাচনের সঙ্গে ওই ঘটনার যোগ নেই। অপরাধীদের খোঁজে নিরাপত্তাবাহিনী তল্লাশি চালাচ্ছে। আলফা (স্বাধীন) জঙ্গি সংগঠনের তরফে একটি বিবৃতিতে ওই ঘটনার জন্য ভারতীয় নিরাপত্তাবাহিনীকে দায়ী করা হয়েছে। মুখ্যমন্ত্রীর তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, সন্দেহভাজন গারো জঙ্গিরা ওই ঘটনায় জড়িত। অসম-মেঘালয় সীমানার দু’দিকেই জঙ্গি সংগঠনের বিরুদ্ধে জোরদার অভিযান চালাতে পুলিশকে নির্দেশ দিয়েছেন গগৈ। রাজ্যের মুখ্যসচিব জিতেশ খোসলা এবং ডিজি জয়ন্তনারায়ণ চৌধুরিকে এ নিয়ে মেঘালয় পুলিশ-প্রশাসনের সঙ্গে আলোচনা করতে বলা হয়েছে। রাভা-হাসোং নির্বাচন ঘিরে সংঘর্ষে আজই কামরূপে একটি রাজনৈতিক দলের চারজন নেতা-কর্মী জখম হন।

পুরনো খবর:
বিজেপি নেতার বাড়িতে চড়াও মহিলারা
নীতীশকে আক্রমণ করতে গিয়ে ‘গ্রাম্য মহিলাদের’ প্রসঙ্গ টেনে আনায় মহিলা বিক্ষোভের মুখে পড়লেন বিহারের বিজেপি নেতা গিরিরাজ সিংহ। আজ তাঁর বাড়িতে গিয়ে একদল মহিলা বিক্ষোভ দেখান। সেই সময়ে গিরিরাজ অবশ্য বাড়িতে ছিলেন না। উল্লেখ্য, নরেন্দ্র মোদীর দ্বিতীয় দফার বিহার সফরকে ঘিরে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, “দেওয়ালিতে লোকে নতুন ঝাঁটাও কেনেন। বিহারবাসী জানেন কী করে বাইরের আবর্জনা সাফ করতে হয়।” নীতীশের এই বক্তব্যের জের টেনে গিরিরাজ মন্তব্য করেন, নীতীশ দেহাতি আওরৎদের মতো আচরণ করছেন। এরপরেই আজ একদল মহিলা গিরিরাজের বাড়িতে চড়াও হন। গিরিরাজ পরে সাংবাদিকদের বলেন, “আমার মন্তব্য কাউকে আঘাত করে থাকলে আমি দুঃখিত।”

রাহুলকে আরও সময় দিল নির্বাচন কমিশন
মধ্যপ্রদেশ ও রাজস্থানের সভায় বিতর্কিত বক্তৃতার ব্যাখ্যা দিতে নির্বাচন কমিশনের কাছে এক সপ্তাহ সময় চাইলেন রাহুল গাঁধী। চার দিন সময় পেয়েছেন তিনি। ইনদওর ও রাজস্থানের চুরুর সভায় রাহুলের বক্তৃতা নিয়ে কমিশনের কাছে অভিযোগ জানিয়েছিল বিজেপি। মধ্যপ্রদেশে ওই সভায় রাহুল দাবি করেন, মুজফ্ফরনগরে গোষ্ঠী সংঘর্ষে স্বজনহারা মুসলিম যুবকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। বিজেপির দাবি, আদর্শ আচরণবিধি ভঙ্গ করেছেন রাহুল। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি জাতীয় দল হিসেবে কংগ্রেসের মর্যাদা বাতিলের আর্জিও জানানো হয়েছে। কমিশন রাহুলকে জানায়, তিনি আদর্শ আচরণবিধি ভেঙেছেন বলেই প্রাথমিক ভাবে মনে হয়েছে তাদের। তাই তাঁকে বক্তব্যের ব্যাখ্যা দিতে হবে। সে জন্য তাঁকে সোমবার পর্যন্ত সময় দিয়েছিল কমিশন। এ দিন চিঠি পাঠিয়ে এক সপ্তাহ সময় চান কংগ্রেসের সহ-সভাপতি।

ছত্তীসগঢ়ে নাশকতার ছক, জানাল কেন্দ্র
বিধানসভা ভোট বানচাল করতে মাওবাদীরা পুরোদমে প্রস্তুত হচ্ছে বলে ছত্তীসগঢ় সরকারকে সতর্ক করল কেন্দ্র। স্বরাষ্ট্র মন্ত্রক এক বার্তায় জানিয়েছে, ছত্তীসগঢ়ে বিপুল সংখ্যায় জড়ো হচ্ছে মাওবাদীরা। তাদের মনোবল বাড়ানোর জন্য সভাও করা হচ্ছে। নারায়ণপুর, বিজাপুর ও কাঁকেরে এই ধরনের কয়েকটি সভার কথা জানিয়েছে আইবি। তারা জানিয়েছে, প্রায় ৩০০ জনের একটি সভায় হাজির ছিলেন সিপিআই(মাওবাদী)-এর শীর্ষ নেতা গণপতি। গোয়েন্দাদের মতে, ভোটের বুথ ও নিরাপত্তাবাহিনীর উপরে হামলা চালাতে ছোট ছোট দল গঠন করেছে মাওবাদীরা। বিস্ফোরণ ঘটানো, ইভিএম লুঠ, নির্বাচনী আধিকারিকদের উপরে হামলার মতো কাজের দায়িত্ব দেওয়া হচ্ছে তাদের। অনেক জেলায় গ্রামবাসীদের এলাকা ছেড়ে চলে যেতে বলেছে মাওবাদীরা। জাতীয় সড়ক ব্যবহার না করতেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে তাঁদের।

চাপেই পিছু হটেছেন শ্বেতা: সিপিএম
কংগ্রেস সাংসদ পীতম্ভরা কুরুপের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ প্রত্যাহার করে নিয়ে নয়া বিতর্কের মুখে পড়লেন মালায়ালি অভিনেত্রী শ্বেতা মেনন। সোমবার অবশ্য শ্বেতা কিছুটা তাচ্ছিল্যের সুরেই বলেছেন, “ছোটবেলা থেকেই আমাদের শেখানো হয় ক্ষমা করে দিতে। আমি তাই ক্ষমা করে দিলাম।” কিন্তু সিপিএমের দাবি, আদতে রাজনৈতিক চাপের মুখেই পিছু হটেছেন শ্বেতা। সোমবার ডিওয়াইএফআই-এর তরফে সরাসরি কংগ্রেসকে আক্রমণ করা হয়। তাদের দাবি, যে ভাবে শ্বেতার চরিত্র নিয়ে কুৎসা রটনার পথ নিয়েছিল কংগ্রেস, তা এক কথায় নিন্দনীয়।

নথি দাবি
রাজ্যসভার সচিবালয়ের কাছে জেডিইউ সাংসদ অনিলকুমার সহানির ভ্রমণ সংক্রান্ত নথি চাইল সিবিআই। ভুয়ো টিকিট ও বোর্ডিং পাস দেখিয়ে ৯ লক্ষ ৫০ হাজার টাকা এলটিসি নেওয়ার অভিযোগ রয়েছে সহানির বিরুদ্ধে। সিবিআইয়ের এফআইআরে অভিযুক্ত হিসেবে রয়েছে এয়ার ইন্ডিয়ার পরিষেবা এজেন্ট রুবাইনা আখতার ও নয়াদিল্লির এক ট্র্যাভেল এজেন্টের নামও। সহানির দাবি, তাঁর নামে যে ভুয়ো টিকিট দেখিয়ে টাকা নেওয়া হচ্ছে তা নিয়ে তিনিই কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানান। সিবিআইকেও সেই চিঠি দেওয়া হয়েছে।

মোদী হাওয়া
ভোটের ময়দানে তাঁর প্রভাব মোটেও অস্বীকার করা যায় না। কিন্তু পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন প্রাক্কালে ‘মোদী-হাওয়া’ নিয়ে যে পরিমাণ মাতামাতি চলছে, তার অনেকটাই অতিরঞ্জিত বলে মনে করেন কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। তাঁর ব্যাখ্যা, “মোদী নিঃসন্দেহে প্রভাব তৈরি করছেন। কিন্তু সাধারণ ভোটারদের উপর তাঁর প্রভাব যতটা, তার থেকে ঢের বেশি প্রভাব পড়েছে বিজেপির নিচুতলার কর্মীদের উপর।” ভোটে এই ভাবমূর্তির ঠিক কী প্রভাব পড়বে, তা সময়ই বলবে, জানালেন ওমর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.