টুকরো খবর
ইউনেস্কোর তালিকায় মণিপুরি সংকীর্তন
ইউনেসকোর মানবিক সাংস্কৃতিক বহমান ঐতিহ্যের তালিকার বাছাই পর্বে ভারতের একমাত্র প্রতিনিধি মণিপুরের নাটসংকীর্তন। বিশ্বের বিভিন্ন দেশের ৩১টি এমন সাংস্কৃতিক ধারার নাম বাছাই তালিকায় ঠাঁই পেয়েছে। ২ থেকে ৭ ডিসেম্বর অবধি আজেরবাইজানের বাকুতে ইউনেসকোর অধিবেশনে, চূড়ান্ত নাম বাছাই করা হবে। রাজ্য সংস্কৃতি দফতরের বক্তব্য, মানবিক সংস্কৃতির ধারায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য শর্ত ছিল বংশানুক্রমে নিয়মমাফিক ও প্রথাগত শিক্ষার মাধ্যমে শিল্পধারার প্রবাহমানতা বজায় থাকা। মণিপুরের বৈষ্ণবরা, নাম সর্ংকীতনের ধারা সুপ্রাচীনকাল থেকে সুশৃঙ্খল ভাবে বজায় রেখে এসেছেন। পাশাপাশি, সংকীর্তনের গানের ভাষা এবং পাণ্ডুলিপি সংরক্ষণে ব্যবস্থা নেওয়া, গবেষণা, সচেতনতা প্রসারের মতো শর্তও পূরণ করেছে নাম সংকীর্তন। সংগীত-নাটক অ্যাকাডেমির সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকাভুক্ত নাম-সংকীর্তনের বিভিন্ন দিকও সংরক্ষণ করা হয়। এর আগে, ইউনেসকোর মৌখিক ও বহমান সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছিল ভারতের সংস্কৃত নাট্যধারা ‘কুটিয়াট্টম’ ও ‘রামলীলা’। মণিপুরের রাজা ভাগ্যচন্দ্রের হাত ধরে উদ্ভুত নাট-সংকীর্তনের ধারা বর্তমানে মণিপুর, অসম, ত্রিপুরা, পশ্চিমবঙ্গে থাকা বিষ্ণুপ্রিয়া মণিপুরিরা বংশানুক্রমে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ভাগ্যচন্দ্র নিজেও সংকীর্তন নৃত্য-গীত-বাদ্যে পারদর্শী ছিলেন। রাজ্যের মানুষকে ভ্রাতৃত্ববোধে বাঁধতে ও শান্তি-সম্প্রীতি বজায় রাখার জন্যও সংকীর্তনকে হাতিয়ার করেছিলেন তিনি।

মিজোরামে জমা পড়েনি মনোনয়ন
নির্বাচনী নির্ঘন্ট অনুযায়ী গত শুক্রবার থেকেই মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা শুরু হয়েছে। কিন্তু ৭২ ঘন্টা কেটে যাওয়ার পরে, আজ বিকেল পর্যন্ত একটা মনোনয়ন পত্র জমা পড়েনি মিজোরামে। আগামী ২৫ নভেম্বর ৪০ আসনের মিজোরাম বিধানসভার নির্বাচন। মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ৮ নভেম্বর। তবে রাজনৈতিক সূত্রে জানা গিয়েছে, প্রার্থী বাছাই চলছে। সেই পর্ব মিটলেই শুরু হবে মনোনয়ন জমা দেওয়া। ইতিমধ্যে শাসক কংগ্রেস দল আজই তাদের প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে। ৪০টি আসনেই তারা প্রার্থী দিচ্ছে। ঘোষিত প্রার্থীদের মধ্যে আটটি নতুন মুখ। মুখ্যমন্ত্রী লালথানহাওলা দু’টি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বাকি ৩০টি আসনে লড়বেন বর্তমান বিধায়করাই। মিজো ন্যাশনাল ফ্রন্ট, মিজো পিপল্স কনফারেন্স ও মারাল্যান্ড ডেমোক্রেটিক ফ্রন্ট মিলিত ভাবে কংগ্রেসের বিরুদ্ধে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে। তাদের জোট, মিজো ডেমোক্রেটিক অ্যালায়েন্স ইতিমধ্যেই ১২টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে। বাকি ২৮টি আসনের প্রার্থী তারা আগামী কালই ঘোষণা করবে। বিজেপি ১১টি আসনে প্রার্থী দিচ্ছে।

বিস্ফোরণ ইম্ফলে
ভিন রাজ্যের মানুষকে নিশানা করে ফের বিস্ফোরণ ঘটালো মণিপুরি জঙ্গিরা। গত কাল রাতে ইম্ফলের খোয়াইরামবাঁধের ব্যস্ত বাজার এলাকার কালীবাড়িতে ঘটনাটি ঘটেছে। এ বারেও, ৩০ অক্টোবরের মতো, হাতে টানা গাড়ির পাশে বোমা রাখা হয়েছিল। ইয়াইসকুলে হওয়া ৩০ অক্টোবরের ঘটনায় তিনজন হাতগাড়ি চালকের মৃত্যু হয়েছিল। জখম হন চারজন। পুলিশ জানায়, গত কাল রাতে মাজরখুল ও কালীবাড়ির মধ্যবর্তী অংশে বিস্ফোরণটি হয়। তবে এ বারের ঘটনায় একটি গাড়ি ও কয়েকটি হাতগাড়ি ক্ষতিগ্রস্ত হলেও কেউ হতাহত হননি।

ধুবুরিতে সাইকেল বোমা নিষ্ক্রিয়
সন্দেহভাজন দুষ্কৃতীদের রাখা একটি শক্তিশালী টাইম বোমা উদ্ধার করেছে পুলিশ। শনিবার রাত ১২টা নাগাদ ধুবুরি জেলার গোলকগঞ্জ থানা ১০০ মিটার দুরে স্থানীয় একটি মন্দিরের কাছে ঘটনাটি ঘটেছে। ওই শক্তিশালি টাইম বোমাটি একটি টিফিন বাক্সে ঘড়ি এবং ব্যাটারি দিয়ে তৈরি করা হয়েছে। ওই মন্দিরে রাতে কালীপুজো হচ্ছিল। তার খুর কাছেই সাইকেল-সহ একটি ব্যাগ পড়ে থাকতে দেখে বাসিন্দাদের সন্দেহ বাড়ে। খবর পেয়ে পুলিশ গিয়ে সেটি উদ্ধার করে। দুই ঘন্টার মধ্যে তা নিস্ক্রিয় করা হয়। ধুবুরির পুলিশ সুপার মৃদুলানন্দ শর্মা জানান, ঘটনার সঙ্গে কারা জড়িত তা দেখা হচ্ছে।

সাংসদের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার
কংগ্রেস সাংসদ এন পীতম্ভরা কুরুপের বিরুদ্ধে পুলিশ মামলা দায়ের করলেও নিজের অবস্থান সর্ম্পূণ পাল্টে মালয়ালম অভিনেত্রী শ্বেতা মেনন শ্লীলতাহানির অভিযোগটাই তুলে নিয়েছেন । কুরুপ তাঁর কাজের জন্য অনুতপ্ত বলে জানিয়েছেন বলে দাবি শ্বেতার। আর তাই তিনি অভিযোগ প্রত্যাহারের সিদ্ধান্ত নেন। এর বেশি কিছু বলতে চাননি তিনি। অথচ রবিবার অভিনেত্রীর অভিযোগের বয়ান নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সাংসদের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল পুলিশ। পুলিশের কাছে বিবৃতি দিতে গিয়ে ভেঙেও পড়েন শ্বেতা। কুরুপ অবশ্য প্রথম থেকেই তাঁর বিরদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তিনি কিছু ছবি দেখিয়ে দাবি করেন, ওই ঘটনায় জড়িত অন্য ব্যক্তি। মেননও বিবৃতিতে জানান, কুরুপ ছাড়াও তাঁর সঙ্গে অভব্য আচরণ করেন আরও এক ব্যক্তি। অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধেও।

পুরনো খবর:

আশ্রয় শিবিরে গণধর্ষণের শিকার
আশ্রয় শিবিরেও রক্ষা নেই। মুজফ্ফরনগরের গোষ্ঠী সংঘর্ষের জেরে যোগ্যা খেরি গ্রামের আশ্রয় শিবিরে ঠাঁই হয়েছিল মেয়েটির পরিবারের। সেখানেই বছর কুড়ির মেয়েটি শিকার হল গণধর্ষণের। শচীন এবং সুনীল কুমার নামে দুই যুবককে এই সূত্রে গ্রেফতার করা হয়েছে। মেয়েটির বাবা পুলিশে অভিযোগ জানিয়েছিলেন। তার আগে অবশ্য গ্রামের অন্য লোকজন তাদের ধরে ফেলে পেটায়। মেয়েটি আশ্রয় শিবির থেকে বেরিয়েছিল, তখনই তাঁকে ঘিরে ধরে ওই দুই যুবক। অভিযোগ, ধর্ষণের পরে মেয়েটিকে তারা হুমকি দেয় কাউকে কিছু বললে মেরে ফেলা হবে তাকে। তবে ঘটনাটি জানাজানি হতেই ছেলে দু’টির উপরে চড়াও হন গ্রামবাসীরা।

বাল্যবিবাহে রায়
পনেরো বছরের উপরে কোনও ছেলে-মেয়ের বিয়ে হলে এবং তাদের যৌন সম্পর্ক তৈরি হলে তাকে ধর্ষণ বলা যায় না এই যুক্তি দেখিয়ে নাবালিকাকে অপহরণ ও ধর্ষণে অভিযুক্ত এক যুবককে খালাস করে দিয়েছে দিল্লির নিম্ন আদালত। একই সঙ্গে এই বাল্যবিবাহকে বৈধ আখ্যা দিয়ে কোর্টের বক্তব্য, “১৮ বছরের কম বয়সী মেয়ে এবং ২১ বছরের কম বয়সী ছেলের বিয়ে অবৈধ নয়, তবে তা এড়ানো উচিত।” কোর্টের এই রায় তাৎপর্যপূর্ণ কারণ, বাল্যবিবাহ সম্পর্কে আইন সংশোধনের দাবি বহু দিনের। অসংখ্য মানবাধিকার সংগঠনের অভিযোগ, ভারতে বাল্যবিবাহ নিষিদ্ধ করতে আইনি সংশোধন নিয়ে ভাবাই হচ্ছে না।

সৌরালোকে
পিলিনের জেরে তিন সপ্তাহ ধরে আলো নেই। তাই ঝড়ে ওড়িশার সব চেয়ে ক্ষতিগ্রস্ত জেলা গঞ্জামের মানুষ দীপাবলির আনন্দে মাতলেন সৌরালোকের সাহায্যে। নেদারল্যান্ডসের একটি স্বেচ্ছাসেবী সংস্থা ও এক স্থানীয় সংস্থার উদ্যোগে গঞ্জামের বস্তির মানুষকে আলোর উৎসব শুরু হওয়ার আগেই ত্রাণ সামগ্রী দেওয়া হয়। তার মধ্যে ছিল সৌর লণ্ঠন। সংস্থার তরফে জেকব থান্ডিল জানান, “পাঁচ হাজার বস্তিবাসীকে ত্রাণ দিয়েছি। দীপাবলির আগে যাতে ওঁরা আনন্দে কাটাতে পারেন।”

সীমান্তে দীপাবলি
সীমান্তে গোলাগুলি বর্ষণ নয়, পালিত হল দীপাবলি। ভারত ও পাকিস্তানের সীমান্তের আত্তারিতে মিষ্টি বিনিময় করলেন বিএসএফ জওয়ান ও পাক জওয়ানরা। ভারতের তরফে মিষ্টি বিতরণ করেন বিএসএফ-এর ডেবি জোসেফ ও পাক রেঞ্জার্স উইং কম্যান্ডার মহম্মদ আশির খানও মিষ্টি দেন জওয়ানদের।

জঙ্গির গুলিতে হত ৬
জঙ্গির ছোড়া এলোপাথাড়ি গুলিতে প্রাণ হারালেন এক মহিলা সহ-ছয় জন। আহতও হয়েছেন বেশ কয়েক জন। রবিবার রাত দশটা নাগাদ অসমের আগিয়া থানার গোয়ালপাড়ার গোন্দেরবাড়ি এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, অসম-মেঘালয় সীমানায় ওই সময় জুয়ার ঠেক বসেছিল। সেখানেই সন্দেহভাজন জিএনএলএ-র জঙ্গিরা গুলি চালায়। এর পরই ঘটনাস্থলে সেনা নামানো হয়।

বাজি বন্ধ
গত ১৪ বছর ধরে এটাই করে আসছেন ওরা। তামিলনাড়ুর ইরোড় জেলার ৮টি গ্রামে দীপাবলির দিন কোনও বাজির শব্দ শোনা যায় না। তার কারণ, ভেলোরের পক্ষী সংরক্ষণশালা ঘিরে ওঁদের গ্রামগুলি। সেখানে বাস সাড়ে সাতশো মানুষের। এক গ্রামের প্রবীণ কৃষক মানিক্কম জানালেন, অক্টোবর থেকে জানুয়ারি মাসে এই সংরক্ষণশালায় হাজার হাজার পাখি আসে। বাজির জোর আওয়াজে পাখিরা ভয় পেতে পারে। তাই গ্রামবাসীদের মিলিত সিদ্ধান্ত, পাখিদের জন্য বাজি বন্ধ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.