টুকরো খবর
আরোগ্য চেয়ে চান্ডির সঙ্গে সাক্ষাৎ ভি এসের
বিক্ষোভকারীদের ইটে আহত কেরলের মুখ্যমন্ত্রী উম্মেন চান্ডির সঙ্গে হাসপাতালে গিয়ে দেখা করে এলেন রাজ্যের বিরোধী দলনেতা ভি এস অচ্যুতানন্দন। রাজ্য রাজনীতিতে চান্ডির প্রবল প্রতিদ্বন্দ্বী ভি এস। সৌর কেলেঙ্কারিকে কেন্দ্র করে প্রায় প্রতি দিনই মুখ্যমন্ত্রীর প্রবল সমালোচনা শোনা যাচ্ছে বিরোধী দলনেতার মুখে। তার উপরে রবিবারের ইট ছোড়ার ঘটনার দায় বামেদের উপরেই চাপিয়েছে কংগ্রেস। এ সব সত্ত্বেও সৌজন্যের খাতিরে সোমবার তিরুঅনন্তপুরমে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে দ্রুত আরোগ্য কামনা করতে ভোলেননি ভি এস। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী মনমোহন সিংহ এ দিনই চান্ডিকে ফোন করে তাঁর শরীরের খোঁজ নিয়েছেন। চান্ডির আঘাত অবশ্য গুরুতর নয়। পরীক্ষা-নিরীক্ষার জন্য তাঁকে যেতে হয়েছে হাসপাতালে। রাজ্যের ১৪০টি বিধানসভা এলাকাতেই কংগ্রেস এ দিন প্রতিবাদ-সভা করলেও স্বয়ং চান্ডি ফেসবুকে দলের কর্মীদের কাছে আবেদন করেছেন ওই ঘটনার প্রতিবাদে হরতালের পথে না যেতে। সিপিএম হিংসার রাজনীতি ছেড়ে দিলে তিনি ওই আক্রমণের ঘটনা ক্ষমা করে দিতে রাজি বলেও জানিয়েছেন। সিপিএমের তরফে অবশ্য এ দিনও ফের বলা হয়েছে, মুখ্যমন্ত্রীকে শারীরিক আক্রমণ তাদের কর্মসূচি ছিল না। পুলিশ তদন্ত করে দোষীদের চিহ্নিত করুক।

পুরনো খবর:

পাক গোলায় হত সেনা
ভারতীয় সেনাবাহিনীর এক অফিসারের মৃত্যু হল পাক সেনার গুলিতে। সোমবার শ্রীনগর-মুজফ্ফরাবাদ রোডের ভীম পোস্টের কাছে কর্মরত ছিলেন প্রকাশ চন্দ নামে ওই জুনিয়র কমিশন্ড অফিসার। হঠাৎই পাক সেনার গুলিতে লুটিয়ে পড়েন তিনি। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মারা যান প্রকাশ। ভারতীয় সেনাবাহিনীর অভিযোগ, সোমবার ফের জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর বিনা প্ররোচনায় গুলি চালাতে থাকে পাক সেনা। এর জেরে বেশ কিছুক্ষণের জন্য শ্রীনগর-মুজফ্ফরাবাদ রোডে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। নিয়ন্ত্রণরেখায় শান্তিস্থাপনের জন্য সোমবারই দু’দেশের মধ্যে ফ্ল্যাগ মিটিং হওয়ার কথা ছিল। এই নিয়ে গত এক বছরে পাকিস্তান মোট ১৩০ বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে ভারতীয় সেনা সূত্রের খবর।

পুরনো খবর:

হেরোইন-সহ ধৃত
বিপুল পরিমাণ মাদক দ্রব্য-সহ গ্রেফতার চার। পুলিশ জানিয়েছে, সোমবার পঞ্জাবের মিলেনিয়াম গেটের কাছে ১২০ কোটি টাকা মূল্যের ২৪ কিলোগ্রাম হেরোইন-সহ ধরা পড়ে চার জন।

শীলাকে পেঁয়াজ উপহার বিজেপি-র
পেঁয়াজের দাম কমার কোনও লক্ষণ নেই। তাই দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতকে দেওয়ালির উপহার হিসেবে এক ঝুড়ি পেঁয়াজই দিলেন বিজেপি নেতা বিজয় জলি। পেঁয়াজের দাম কমাতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শরদ পওয়ার ও শীলা। কিন্তু তাতে কোনও ফল হয়নি। রাজধানীতে পেঁয়াজের দাম এখনও কেজি প্রতি ৮০ টাকা। ভোপালে দাম কেজি প্রতি ১০০ টাকার কাছাকাছি। ফলে, দিল্লি বিধানসভা ভোটের আগে শীলাকে বিরুদ্ধে একটি হাতিয়ার পেয়েছে বিজেপি। ১৯৯৮ সালে পেঁয়াজের দাম বাড়ার জেরে দিল্লি সরকার থেকে সরে যেতে হয়েছিল বিজেপিকে। মানুষের ক্ষোভের হাওয়ায় ভর করে দিল্লিতে ক্ষমতায় এসেছিলেন শীলাও। এ বার সেই পেঁয়াজের ভূতই তাড়া করছে শীলাকে। বিজেপির বক্তব্য, বিষয়টি নিয়ে কোনও ব্যবস্থাই নেয়নি কংগ্রেস। কেবল কথাই বলে চলেছে। কংগ্রেসের দাবি, দিল্লিতে মাদার ডেয়ারির নিয়ন্ত্রণাধীন সফল আউটলেটের মাধ্যমে পেঁয়াজ বিক্রি হয়। সেখানে দাম নিয়ন্ত্রণে থাকে। জলির পাল্টা দাবি, সফল আউটলেটে থাকা পেঁয়াজ এক থেকে দেড় ঘণ্টার মধ্যে উধাও হয়ে যায়। অন্য বাজারের দাম যাচাই করুক কংগ্রেস। শীলাকে দেওয়ালিতে পেঁয়াজ উপহার দেওয়ার সেটাই উদ্দেশ্য।

ফের পুলিশের জালে পলাতক জঙ্গি উসমানি
পুলিশ হেফাজতে থাকাকালীন মুম্বই আদালত থেকে পালানোর এক মাসেরও বেশি সময় পরে ফের গ্রেফতার হল সন্দেহভাজন ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি আফজল উসমানি। মহারাষ্ট্রের সন্ত্রাসদমন শাখা (এটিএস)-র প্রধান রাকেশ মারিয়া জানিয়েছেন, উত্তরপ্রদেশের রুপাইডিহা রেল স্টেশনের বাইরে থেকে রবিবার বেলা সাড়ে তিনটে নাগাদ গ্রেফতার করা হয়েছে উসমানিকে। মারিয়া জানান, গত মাসের ২০ তারিখে উসমানি যখন আদালত থেকে পালিয়েছিল তখন তাতে মদত জুগিয়েছিল তার ভাগ্নে জাভেদ নুরুল হাসান খান। শুক্রবার মুম্বইয়ের বাইরে কুরলা এলাকা থেকে তাকে ধরে এনে জেরা করা হয়।আর সেই জেরার সূত্র ধরেই ধরা পড়ে ২০০৮ সালে আমদাবাদে বোমা বিস্ফোরণে অভিযুক্ত সন্দেহভাজন জঙ্গি উসমানি। এটিএস সূত্রের খবর, মুম্বই আদালত থেকে পালানোর পরে একটা ট্যাক্সিতে করে বন্ধু আকমল খানের কাছে গিয়ে ৬০০ টাকা নেয়। সেখান থেকে চলে যায় ধারাভিতে, বোন সফিয়া কাতামের বাড়িতে। তাঁর কাছ থেকে ৫ হাজার টাকা নিয়ে এবং সফিয়ার ছেলে জাভেদকে সঙ্গে নিয়েই উত্তরপ্রদেশে পালানোর সিদ্ধান্ত নেয় উসমানি। পালানোর আগে পোশাক বদলে নেয় সে, এমনকী রাস্তার ধারের একটি সেলুনে চুল-দাড়ি কেটে বদলে ফেলে চেহারাও। তার পরেই সুরাত হয়ে উত্তরপ্রদেশে পৌঁছয় তারা।

পুরনো খবর:

ধর্ষণে বাধা, পুড়িয়ে মারার অভিযোগ
চলতি মাসের ১৭ তারিখে ৯০ শতাংশ পোড়া নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল বছর তেরোর কিশোরীটি। রবিবার রাতে মৃত্যু হল তার। পুলিশ জানিয়েছে, অন্ধ্রপ্রদেশের খাম্মাম জেলার ঘটনা। কিশোরীর অভিযোগ ছিল, ভি বাবু রাও নামের এক যুবক তাকে ধর্ষণের চেষ্টা করেছিল। সে বাধা দেওয়ায়, গায়ে কেরোসিন তেল ঢেলে তাকে জ্বালিয়ে দেয় ওই যুবক। অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

পাঁচ মাস পরে স্বীকারোক্তি
স্বামীকে খুন করার পাঁচ মাস পরে টিভি চ্যানেলের একটি রিয়্যালিটি শোয়ে সে কথা স্বীকার করলেন স্ত্রী। তার পরে পুলিশের কাছে আত্মসমর্পণও করলেন। মাস পাঁচেক আগে তামিলনাড়ুর তিরুভারুর জেলার স্কুল শিক্ষক এস ধনসেকরের মৃত্যুকে আত্মহত্যা বলেই অনুমান করছিল পুলিশ। কিন্তু তাঁর স্ত্রী-র স্বীকারোক্তিতে জানা গেল, তিনিই বিষ খাইয়ে মেরে ফেলেছিলেন স্বামীকে।

ছত্তীসগঢ়ে ৫ আইইডি নিষ্ক্রিয়
নিরাপত্তাকর্মীদের নিশানা করে বসানো পাঁচটি আইইডি নিষ্ক্রিয় করল পুলিশ। ছত্তীসগঢ়ের বিজাপুর জেলার এই ঘটনায় সন্দেহের তির মাওবাদীদের দিকে। পুলিশ জানিয়েছে, রবিবার রাতে বিজাপুরের উসুর গ্রামের সাপ্তাহিক বাজার এলাকায় ৫ কিলোগ্রাম ওজনের দু’টি এবং তিন কিলোগ্রাম ওজনের তিনটি আইইডি পাওয়া যায়। সঙ্গে সঙ্গেই নিষ্ক্রিয় করা হয় সেগুলি।

বঢরার বিরুদ্ধে মামলা খারিজ
জমি কাণ্ডে রবার্ট বঢরার বিরুদ্ধে তদন্ত চালানোর আবেদন জানিয়ে করা একটি জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে শীর্ষ আদালতের তরফে এটাও বলা হয়েছে যে, শুধুমাত্র কোনও রাজনৈতিক ব্যক্তির সঙ্গে জড়িত বলেই তার নামে যা খুশি কেচ্ছা রটানো যায় না। প্রায় ২১ হাজার একর জমি কেলেঙ্কারি মামলায় অনেকেই জড়িত রয়েছেন। সে ক্ষেত্রে শুধু বঢরাকেই নিশানা করা হবে কেন, এই প্রশ্নও তুলেছে সুপ্রিম কোর্ট।

পাতার ছবি
সরকারি বাসে পাতার ছবি আঁকা নিয়ে সোমবার তোলপাড় হল তামিলনাড়ু বিধানসভা। বিরোধী ডিএমকে-র দাবি, জয়ললিতার এডিএমকে-র নির্বাচনী চিহ্ন পাতা। রাজ্যে বিধানসভার উপ-নির্বাচনের আগে সরকারি বাসে পাতা এঁকে শাসক দলের প্রচারের চেষ্টা চলছে। বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী জয়ললিতা ও এডিএমকে-র অন্য কয়েক জন নেতাকে আইনি নোটিস দিয়েছে ডিএমকে। জানানো হয়েছে নির্বাচন কমিশনকেও। বিধানসভায় সোমবার বিষয়টি নিয়ে গোলমাল শুরু করেন ডিএমকে সদস্যরা। ডিএমকে-র দাবি উড়িয়ে দিয়েছে এডিএমকে। তাদের দাবি, সবুজ বাঁচাতে বাসে পাতা আঁকা হয়েছে।

অবৈধ খনন
ফরিদাবাদে বায়ুসেনার জমি থেকে অবৈধ ভাবে বালি তোলা নিয়ে কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রককে সতর্ক করল জাতীয় পরিবেশ আদালত। বিষয়টি নিয়ে আদালতে আর্জি জানিয়েছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তাদের দাবি, ফরিদাবাদের ওই জমি থেকে তোলা বালি নয়ডা ও গৌতম বুদ্ধ নগরে বিক্রি করা হচ্ছে। তাতে স্থানীয় কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্যও। এই বিষয়ে পরিবেশ মন্ত্রকের মত জানতে চেয়েছিল আদালত। সোমবার তা জানাতে পারেনি মন্ত্রক। এই মনোভাব থাকলে আদালত বিরূপ আদেশ দিতে বাধ্য হবে বলে সোমবার হুঁশিয়ারি দিয়েছে বেঞ্চ।

দয়ালুকে জেরা
টুজি মামলায় ডিএমকে প্রধান করুণানিধির স্ত্রী দয়ালু আম্মালকে জেরা করলেন মুখ্য মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। ৮৫ বছরের দয়ালু অসুস্থ থাকায় তাঁর গোপালপুরমের বাসভবনে গিয়ে প্রায় পাঁচ ঘণ্টা জেরা করেন ম্যাজিস্ট্রেট। দয়ালুর বক্তব্য রেকর্ড করা হয়েছে। রেকর্ডিংয়ের সময়ে হাজির ছিলেন, মেয়ে কানিমোঝি, শরদ কুমার এবং আসিফ বলওয়া। এঁরা প্রত্যেকেই টুজি কাণ্ডে অন্যতম অভিযুক্ত। সিবিআইয়ের সহকারী আইনজীবী জানিয়েছেন, জেরায় সাহায্য করেছেন দয়ালু। তবে এর বেশি কোনও কথা বলতে রাজি হননি তিনি।

ধুবুরিতে বনধ
মূল্যবৃদ্ধি, নারী নির্যাতন ও আইন শৃঙ্খলার অবনতির অভিযোগ তুলে রাজ্যের বিরোধী দল অসম গণ পরিষদের চারটি শাখা সংগঠনের ডাকা সোমবারের ১২ ঘণ্টা অসম বনধে ধুবুরির জনজীবন বিপর্যস্ত হল। কোকরাঝাড় জেলায় অবশ্য বনধের প্রভাব ছিল মিশ্র। কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.