টুকরো খবর
৩ সন্দেহভাজন জঙ্গি ধৃত যৌথ অভিযানে
পুলিশ ও সিআরপিএফের যৌথ অভিযানে আলোচনা বিরোধী এনডিএফবি (সংবিজিত) গোষ্ঠীর সঙ্গে যুক্ত সন্দেহভাজন তিন জঙ্গি ধরা পড়েছে। পাশাপাশি ওই গোষ্ঠীরই ৭ সদস্য একই দিনে আত্মসমর্পণও করেছেন। বুধবার রাতে ওই দুটি ঘটনা ঘটেছে। কোকরাঝাড় জেলার থাইসোগুরি গ্রাম থেকে বুধবার রাত ১০টা নাগাদ বীরখাং গয়ারী, ফুংসারাং বসুমাতারি এবং চিরাং বসুমাতারি নামে সন্দেহভাজন তিন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। ধৃতদের থেকে একটি ৭.৬৫ এমএম পিস্তল, তিনটি চাইনিজ গ্রেনেড, ২টি ম্যাগাজিন, ৩টি মোবাইল সহ গুলিও উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে। অন্যদিকে, রাত ৯টা কোকরাঝাড় জেলা পুলিশ সুপারের কাছে আত্মসমর্পণ করেছে আলোচনা বিরোধী জঙ্গি সংগঠনের ৭ সদস্য ৫টি ৭.৬৫ এমএম পিস্তল, ৪টি গ্রেনেড, ৫টি ম্যাগাজিন, এবং ২ কেজি বিস্ফোরক সহ আত্মসর্মপণ করেছে। পুলিশ জানিয়েছে, আত্মসর্মপণকারীদের নাম অনুপ বসুমাতারি, দৌহন বসুমাতারি, সত্যবান নার্জারি, বিপুল নার্জারি, রতন নার্জারি, বিশ্ব বসুমাতারি, অলংবার ব্রহ্ম। জেলা পুলিশ সুপার সুনিল কুমার বলেন, “আত্মসর্মপণকারীদের মুলস্রোতে ফেরার ব্যবস্থা করা হবে।”

দেশে ফেরা হচ্ছে না, হতাশ চেটিয়া
১৬ বছর বাংলাদেশের ‘রাজনৈতিক আশ্রয়ে’ থাকার পর, এ বার দেশে ফিরতে চান আলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া। বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রককে লেখা একটি চিঠিতে চেটিয়া জানিয়েছেন, সে দেশের রাজনৈতিক আশ্রয় থেকে অব্যাহতি চেয়ে সরকারের কাছে ১৩ মে একটি চিঠি পাঠিয়েছিলেন। কিন্তু তা নিয়ে বাংলাদেশ সরকার এখনও কোনও ব্যবস্থা না-নেওয়ায় তিনি হতাশ। আত্মীয়-স্বজন থেকে বিচ্ছিন্ন হয়ে এ জীবন কাটাতে চান না। দিল্লি-ঢাকা বন্দি প্রত্যর্পণ চুক্তির সময়, চেটিয়াকে রাজশাহী কারাগার থেকে কাশিমপুর জেলে স্থানান্তরিত করা হয়। ১৯৯৭ সালের ২১ ডিসেম্বর বাংলাদেশে গ্রেফতার হওয়া চেটিয়ার সাজার মেয়াদ ২০০৭ সালের ২৫ ফেব্রুয়ারি শেষ হয়। তারপর, তিনি নিজেই বাংলাদেশের কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন। অরবিন্দ রাজখোয়া-সহ আলফার আলোচনাপন্থী নেতারা কেন্দ্রের কাছে দাবি জানিয়েছেন, চেটিয়াকে ভারতে আনার ব্যবস্থা করে আলোচনায় বসাতে হবে। চেটিয়া নিজেও অসম ফেরার আগ্রহ প্রকাশ করে বলেছেন, জীবনের বাকি দিনগুলি পরিবারের সঙ্গে কাটাতে চান। একইসঙ্গে, জেলে বন্দি আলফা জঙ্গি লক্ষ্মীপ্রসাদ গোস্বামী ও বাবুল শর্মার হয়েও একই আবেদন জানিয়েছেন চেটিয়া।

পুরনো খবর:
নির্বাচনের প্রতিবাদে বন্‌ধ
অ-রাভা গ্রামগুলিকে বাদ না-দিয়ে রাভা-হাসোং এলাকায় নির্বাচন করার প্রতিবাদে ৯৬ ঘণ্টার বন্‌ধ ডেকেছে ‘অ-রাভা কো-অর্ডিনেসন কমিটি’। বন্‌ধের প্রভাব পড়েছে গোয়ালপাড়া, কামরূপে। একইসঙ্গে, টিয়া ছাত্র সংগঠন মধ্য অসমে ২৪ ঘণ্টার বন্‌ধ ডেকেছে। পরিস্থিতি বিচার করে নির্বাচন কমিশন ১৩, ১৬ ও ২৫ নভেম্বর রাভা-হাসোং স্বায়ত্বশাসিত পরিষদের নির্বাচনে ৩৬টি কেন্দ্রকেই অতি-সংবেদনশীল হিসাবে ঘোষণা করেছে। গত ২৪ ঘণ্টায় বন্‌ধ সমর্থকদের ছোঁড়া পাথরের ঘায়ে গোয়ালপাড়ায় দু’টি গাড়ি ভেঙেছে। একটি গাড়ি পোড়ানোর চেষ্টা করা হয়। গতকাল হারমুতি শরণার্থী স্কুলে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। কৃষ্ণাই ও ভালুকডুবিকে সংবাদপত্রের গাড়িতে হামলা চলে। কামপুরে একটি যাত্রীবাহী গাড়ি ও একটি ট্রাক ভাঙচুর করা হয়। ঘটনায় তিনজন জখম হন। ভালুকডুবিতে রাবার বাগানের শ্রমিকদের উপরে হামলা চালানো হয়। ছয়গাঁওতে কংগ্রেস সমর্থকদের কয়েকটি গাড়িতে পাথর ছোঁড়া হয়।

আলফা নেতার দেহ উদ্ধার
সমাজকর্মী সঞ্জয় ঘোষের হত্যাকাণ্ডে অন্যতম অভিযুক্ত, আলফা-র সেকেন্ড লেফটেন্যান্ট রাজীব দাস ওরফে প্রদীপ বরুয়ার মৃতদেহ গতকাল মাজুলিতে উদ্ধার করা হয়েছে। ২০ বছর আগে আলফায় যোগ দেয় রাজীব। পরেশ বরুয়ার ঘনিষ্ঠ হিসাবে পরিচিত ছিল। ১৯৯৭ সালে সঞ্জয় ঘোষের হত্যাকান্ডে আদালত তাকে ১২ বছরের কারাদণ্ড দেয়। পুলিশ অনেক চেষ্টা করেও রাজীবকে গ্রেফতার করতে পারেনি। সিবিআই তার জন্য ১ লক্ষ টাকা ‘ইনাম’ ঘোষণা করেছিল। পুলিশ সূত্রের খবর, মাজুলির পকাজরা গ্রামের বাসিন্দা রাজীব কিছুদিন ধরে জন্ডিস এবং হৃদরোগে ভুগছিল। আলফা সূত্রে খবর, মাজুলির একটি গোপন ঘাঁটিতে ছিল সে। গতকাল, এক মত্‌সজীবী শুকানসুঁতি বিলের পাশে একটি দেহ দেখে পুলিশে খবর দেয়। দেহটি উদ্ধার করে ময়না তদন্তে পাঠানো হয়। পরে জানা যায়, সেটি রাজীবের দেহ। পরেশপন্থী আলফা একটি বিবৃতি প্রকাশ করে রাজীবের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে।

সম্পত্তি-দ্বন্দ্ব মিটল গায়কোয়াড়দের
অবসান হল দীর্ঘদিনের বিতর্কের। একাধিক রাজপ্রাসাদ, হিরে-জহরত ও ২০ হাজার কোটি টাকার আরও নানা সামগ্রীর অধিকার নিয়ে দ্বন্দ্ব চলছিল ভারতের প্রাচীন গায়কোয়াড় রাজ পরিবারের সদস্যদের মধ্যে। অবশেষে বুধবার বডোদরার আদালতে বোঝাপড়ায় এসে চুক্তিপত্রে সই করলেন পরিবারের সব সদস্য। বিপুল সম্পত্তির মধ্যে রয়েছে বিশাল প্রাসাদ লক্ষ্মী বিলাস, যা আয়তনে ব্রিটেনের বাকিংহাম প্রাসাদের চেয়ে চার গুণ বড়। ১৮৯০ সালে বানানো ২৪৩ একর আয়তনের এই প্রাসাদটিতে রয়েছে একটি গল্ফ কোর্সও। সর্বসম্মত সিদ্ধান্ত অনুসারে, সমরজিৎ সিংহ গায়কোয়াড় লক্ষ্মী বিলাসের মালিকানা পেয়েছেন।

ফের সংঘর্ষবিরতি ভাঙল পাকিস্তান
ফের গুলিযুদ্ধে উত্তাল হল সীমান্ত। সেনা সূত্রের খবর, বৃহস্পতিবার সকালে প্রায় আড়াই ঘণ্টা ধরে জম্মু-কাশ্মীরের সাম্বা ও জম্মু জেলায় গুলি ও মর্টার বর্ষণ করে পাক সেনা। বিএসএফ-এর এক অফিসার বলেন, “বুধবার রাত থেকেই জম্মুর নিক্কি তাওয়াই ও সাম্বার রামগড় বেল্টে মর্টার শেল, রকেট, নানাবিধ স্বয়ংক্রিয় অস্ত্র ইত্যাদি নিয়ে হামলা চালায় পাক সেনা।” পাল্টা গুলি চালায় ভারতীয় সেনাবাহিনীও। গুলির লড়াইয়ে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

শিক্ষক সাসপেন্ড
শ্লীলতাহানির অভিযোগে বরখাস্ত হলেন একটি স্কুলের প্রধান শিক্ষক। ঘটনাটি নগাঁও জেলার। বনগাঁওয়ের কমলেশ স্কুলের প্রধান শিক্ষক কনিন্দ্র শর্মার বিরুদ্ধে পঞ্চম শ্রেণির এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। ছাত্রীর পরিবার ও স্থানীয়রা শিক্ষককে মারধর করে পুলিশের হাতে তুলে দেয়। স্কুলেও তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। অভিযোগ পেয়ে প্রধান শিক্ষককে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের পদ থেকেও সরিয়ে দিয়েছে জেলা প্রশাসন।

ব্রহ্মপুত্রে নিখোঁজ চার শিশু
ব্রহ্মপুত্রে নিখোঁজ হল চারটি শিশু। ঘটনাটি ঘটেছে গোয়ালপাড়ার ফকিরপাড়ায়। পুলিশ জানায়, গতকাল বিকেলে উজিরের চরের বাসিন্দা আনোয়ার খাতুন (৯), নজমুল হক (৭), সবুরা খাতুন (৭), কহিনুর খাতুন (৭) এবং কমলা খাতুন (৬) ডেকধরাগাঁওতে ব্রহ্মপুত্রের তীরে খেলার সময় জলে পড়ে যায়। নজমুল হককে জল থেকে উদ্ধার করা গেলেও, এখনও পর্যন্ত বাকিদের দেহ উদ্ধার করা যায়নি।

মোদীর সৌজন্য
রাজনৈতিক লড়াই হয়েছে বহু বার। কিন্তু তার ছাপ পড়ল না ব্যক্তিগত সম্পর্কে। চলতি মাসের ৩১ তারিখে সর্দার বল্লভভাই পটেলের মূর্তি উন্মোচন অনুষ্ঠানের নিমন্ত্রণ জানিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশকে চিঠি লিখেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তাতে তাঁর অন্যতম সমালোচককে “জয়রামজি” বলে সম্বোধন করেছেন তিনি।

বাসে বোমা
বাস থেকে উদ্ধার হল তিনটি তাজা বোমা। ঘটনাটি গুয়াহাটির। আজ বেলা ১টা নাগাদ মঙ্গলদৈ থেকে মাছখোয়া পৌঁছনো বাসে একটি ব্যাগ দেখতে পান যাত্রীরা। জালুকবাড়ি এলাকায় বাস খালি করে দেওয়া হয়। সেটি থেকে পুলিশ তিনটি তাজা বোমা উদ্ধার করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.