টুকরো খবর
রেল লাইনে দেহ উদ্ধার ধূপগুড়িতে
রেল লাইন থেকে এক যুবতীর দেহ উদ্ধারের ঘটনাকে ঘিরে চাঞ্চল্য দেখা দিয়েছে। রবিবার ধূপগুড়ি স্টেশন সংলগ্ন ভেমটিয়া এলাকা থেকে দেহটি উদ্ধার হয়। রেল পুলিশ জানায়, যুবতীর বয়স আনুমানিক ২৫ বছর। তাঁর ব্যাগ থেকে হলদিবাড়ি এলাকার দর্জি দোকানের রসিদ পাওয়া গিয়েছে। নিউ ময়নাগুড়ি রেল পুলিশ ওসি সিকে ছেত্রি বলেন, “যুবতী আত্মহত্যা করেছেন না কি তাঁকে খুন করে দেহ লাইনে ফেলে রাখা হয়েছে তা স্পষ্ট নয়। তাঁর পরিচয় জানতে তদন্ত শুরু হয়েছে। হলদিবাড়ির যে দোকানের রসিদ পাওয়া গিয়েছে তাঁর মালিককে জেরা করা হয়েছে। কিন্তু রসিদে খদ্দেরের নাম না থাকায় তিনি কিছু জানাতে পারেননি।” এ দিন ভেমটিয়া গ্রামের কয়েকজন বাসিন্দা ধূপগুড়ি স্টেশন থেকে অন্তত তিনশো মিটার দূরে দুই লাইনের মাঝখানে দেহটি পড়ে থাকতে দেখেন। রেল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দেহটি উদ্ধার করে। তার পরনে সাদা রঙের ট্রাউজার এবং লাল রঙের গেঞ্জি ছিল। দেহটি রেল লাইনের মাঝখানে থাকায় ট্রেন চলাচলে বিঘ্ন ঘটেনি। লাইনের পাশে মিলেছে যুবতীর সাদা ও সবুজ রঙের ছোট ব্যাগ। তাতে রসিদ ছাড়া কিছু মেলেনি। রেল পুলিশের অফিসার ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দেহ থেকে ৫০-৬০ মিটার দূরে ধান খেতে যুবতীর চটি পাওয়া গিয়েছে। সেখানে রক্তের দাগও রয়েছে। যুবতীর শরীরে অন্তত পাঁচ জায়গায় আঘাতের চিহ্ন মিলেছে। মাথার পিছন দিক থেকে চোয়াল পর্যন্ত গভীর ক্ষত রয়েছে। ওই ক্ষত কোনও ট্রেনের ধাক্কায় না কি ধারালো অস্ত্রে হয়েছে তা ময়না তদন্তে স্পষ্ট হবে।

স্কুল থেকে কাঠ উদ্ধার
স্কুলের ঘর থেকে চোরাই কাঠ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল। ডুয়ার্সে রবিবার বিকালে সলসলাবাড়ি মডেল হাইস্কুলে ঘটনাটি ঘটেছে। বাসিন্দাদের অভিযোগ পেয়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের দমনপুর মোবাইল রেঞ্জের বন কর্মীরা অভিযান চালিয়ে কাঠগুলি বাজেয়াপ্ত করেছে। উদ্ধার হওয়া কাঠগুলির কোনও কাগজপত্র স্কুল কর্তৃপক্ষ দেখাতে পারেননি বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, কম দামে স্কুলের কাজে ওই চোরাই কাঠ আনা হয়েছিল। স্কুলের পরিচালন সমিতির সদস্যদের একাংশ এতে জড়িত। স্কুলের প্রধান শিক্ষিকা সজল কান্তি মিত্র জানান, “স্কুল কয়েকটি ঘরের দরজা ও জানালা তৈরির জন্য বৈধ কাগজ-সহ কাঠ কেনা হয়েছিল। চক্রান্ত করে মিথ্যা অভিযোগ করা হচ্ছে। আমরা কাগজপত্র দেখিয়ে দেব।” বন দফতরের দমনপুর মোবাইল রেঞ্জের রেঞ্জ অফিসার মনতোষ চৌধুরী জানান, উদ্ধার করা কাঠ গুলির আনুমানিক বাজার মূল্য এক লক্ষ টাকা। স্কুলের তরফে এখনও বৈধ কাগজ না দেখাতে পারায় সেগুলি বাজেয়াপ্ত করা হয়েছে।

তৃণমূলে শতাধিক
মাটিগাড়া ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেতা তথা কংগ্রেস নেত্রী সাবিত্রী রায় তৃণমূলে যোগ দিলেন। রবিবার উত্তরবঙ্গ মেডিক্যালে র কাছে কাওয়াখালি এলাকায় একটি দলীয় অনুষ্ঠানে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের হাত থেকে তিনি দলীয় পতাকা নেন। সাবিত্রী দেবী ছাড়া এ দিন কয়েকশো কর্মী-সমর্থক সিপিএম এবং কংগ্রেস ছেড়ে ওই অনুষ্ঠান মঞ্চে তাদের দলে যোগ দিয়েছেন বলে দাবি করে তৃণমূল। তৃণমূলের জেলা কমিটির নেতা মদন ভট্টাচার্য জানান, মাটিগাড়া-১ পঞ্চায়েতের বহু নেতা এ দিন কংগ্রেস এবং সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। গ্রাম পঞ্চায়েতের বিরোধী দলনেত্রী সাবিত্রী দেবীও তাঁর অনুগামীদের নিয়ে দলে এসেছেন। দার্জিলিং জেলা কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জীবন মজুমদার জানান, দল ভাঙার খেলায় নেমেছে তৃণমূল। মানুষ দেখছেন। তাঁরাই সময় মতো এর জবাব দেবেন। সিপিএমের তরফে জানানো হয়েছে, তাদের কেউ এ দিন দল ছাড়েননি।

সেরা ডামডিম বাগান
জলপাইগুড়ি জেলা পুলিশের হিমালয় তরাই ডুয়ার্স ক্রীড়া প্রতিযোগিতার থানা স্তরের ফুটবলের ফাইনাল খেলা হল। রবিবার নাগরাকাটা থানা ও মালবাজার থানা এলাকার ক্লাবগুলির ফাইনাল খেলা হয়। মালবাজার থানা এলাকায় মহিলা ফুটবলে চ্যাম্পিয়ন হয় ডামডিম বাগান। তাঁরা আনন্দপুর বাগানকে ৩-০ পরাজিত করে। পুরুষদের ফাইনালে চ্যাম্পিয়ন হয় নিউগ্লাংকো বাগানের ইন্ডিয়ান ক্লাব। তাঁরা ওদলাবাড়ির রাইজিং ফুটবল আকাদেমিকে টাইব্রেকারে পরাজিত করে। অন্য দিকে, নাগরাকাটা থানা স্তরের প্রতিযোগিতায় মহিলা ফুটবল প্রতিযোগিতায় বিজয়ী হয় নাগরাকাটা লক্ষ্য ওয়েলফেয়ার সোসাইটি। তাঁরা গ্রাসমোড় চা বাগানকে এই দিন ১-০ গোলে হারিয়ে দিয়েছে। পুরুষদের ফুটবলে গাঠিয়া চা বাগানের দলটি শুল্কাপাড়াকে টাইব্রেকারে হারায়।

নজর সংগঠনে
শিলিগুড়ি মহকুমা পরিষদ হাতছাড়া হতেই গ্রামীণ এলাকায় সংগঠন বাড়াতে উদ্যোগী হল দাজির্লিং জেলা সিপিএম। রবিবার দলের তরফে শিলিগুড়ি সংলগ্ন মাটিগাড়া ও পাথরঘাটা এলাকায় জনসভা করা হয়। মাটিগাড়ার খাপরাইল লাগোয়া হিমূল এলাকায় এবং বেনিয়াখাড়িতেও সভা করেন দলের নেতারা। দুটি সভাতেই তৃণমূল কংগ্রেসের মহকুমা পরিষদ দখল করার ঘটনা অনৈতিক বলে দাবি করে সরব হন দলের নেতারা। বিপিএল কার্ড, বার্ধক্য ভাতা নিয়েও সভায় বক্তব্য রাখেন দার্জিলিং জেলা সিপিএমের কার্যকারী সম্পাদক জীবেশ সরকার। সভায় উপস্থিত ছিলেন শিলিগুড়ি পুরসভার কাউন্সিলর শরদিন্দু চক্রবর্তী, ও স্থানীয় নেতা হীরালাল ছেত্রি। ১৬ নভেম্বর মাটিগাড়ার খাপরাইল এলাকায় জনসভা করা হবে বলে দলের তরফে জানানো হয়েছে।

ক্ষুব্ধ ব্যবসায়ীরা
শিলিগুড়ি পুলিশের প্রস্তাবিত বাজি বাজারে ৫০ জন জায়গা পাওয়ায় বাকিরা কোথায় যাবেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন ব্যবসায়ীরা। ২৫০ জন ব্যবসায়ী ওই বাজারে ব্যবসা করার অনুমতি চেয়ে আবেদন জানালেও মাত্র ৫০ জনকে পুলিশ অনুমতি দিয়েছে। প্রস্তাবিত বাজারের বাইরে বাজি বিক্রি করা যাবে না বলে নির্দেশ জারি করা হয়। পুলিশ কমিশনার কারলিয়াপ্পন জয়রামন বলেন, “কেউ যদি ময়দানে স্টল করতে চায় তাহলে আরও ৫০ টি স্টলের ব্যবস্থা করা হবে। ২৫০ জনের মধ্যে বেশিরভাগই বিধান মার্কেটে ব্যবসা করতে চেয়েছিল। তাঁদের অনুমতি দেওয়া হয়নি। যাঁরা এই বাজির বাজারের বাইরে ব্যবসা করবেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ও মাল বাজেয়াপ্ত হবে।”

কলেজের উদ্বোধন ফালাকাটায়
আজ সোমবার ফালাকাটায় লীলাবতি কলেজের উদ্বোধন করবেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। ফালকাটা কলেজে পড়ুয়াদের চাপ ক্রমে বাড়তে থাকায় দীর্ঘ দিন ধরেই নতুন আরেকটি কলেজ তৈরির দাবি উঠেছিল। তাই সিদ্ধাম্ত হয় ফালাকাটা শহর লাগোয়া জটেশ্বর এলাকায় একটি নতুন কলেজ তৈরির কাজ শুরু হবে। আপাতত ওই এলাকায় একটি স্কুলের ঘরে অস্থায়ী ভাবে কলেজের কাজ চলবে। আগামী বছরেই কলেজের স্থায়ী পরিকাঠামো নির্মাণ করা সম্ভব হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

কমিশনারেটে এলেন না ‘অসুস্থ’ গোদালা
এসজেডডিএর নানা প্রকল্পে ৭০ কোটি টাকা দুর্নীতির মামলায় তৎকালীন মুখ্য কার্যনির্বাহী আধিকারিক তথা মালদহ জেলাশাসক গোদালা কিরণ কুমারকে জেরার জন্য রবিবার শিলিগুড়ি পুলিশ কমিশনারেটে ডাকা হয়। অসুস্থতার জন্য তিনি আসতে পারবেন না বলে জানান। শিলিগুড়ির কমিশনার কারলিয়াপ্পন জয়রামন এ দিন বলেন, “জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে ডাকা হয়েছিল। তিনি অসুস্থ। দু’সপ্তাহের জন্য বিশ্রামে রয়েছেন।”

পুরনো খবর:

জনসংযোগে ফুটবল
মানুষের সঙ্গে যোগাযোগ বাড়াতে ফুটবল বেছে নিল দার্জিলিং পুলিশের ফাঁসিদেওয়া থানা। রবিবার থানার আয়োজনে চটহাট হাইস্কুল ময়দানে চটহাট হাইস্কুল ও কমলা চা বাগানের মধ্যে একটি ম্যাচের আয়োজন হয়। উপস্থিত ছিলেন প্রশাসন ও পুলিশের কর্তারা। টাইব্রেকারে জেতে চটহাট।

চালককে মারধর
চাঁদা না পাওয়ায় বাসচালককে মারধরের অভিযোগ উঠল কয়েকজন যুবকের বিরুদ্ধে। শিলিগুড়ির সেবক রোড এলাকায় বিনয় রায় নামে এক মিনিবাস চালককে চাঁদা আদায়কারীরা মারধর করে বলে অভিযোগ উঠেছে।

ক্যারাটে প্রতিযোগিতা থেকে সরল খুদেরা
পুলিশের ক্যারাটে প্রতিযোগিতায় অংশ নিলেও খেলল না খুদেদের একটি দল। রবিবার আলিপুরদুয়ার থানার তরফে প্যারেড গ্রাউন্ড মাঠ ওই প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতা থেকে দল তুলে দুপুর ২টা থেকে বিকাল চারটা পর্যন্ত অতিরিক্ত পুলিশ সুপারের অফিসের সামনে বিক্ষোভ দেখায় তারা। অভিযোগ, নিয়ম মেনে খেলা হচ্ছিল না। আলিপুরদুয়ারের মহকুমা পুলিশ আধিকারিক বিশ্বচাঁদ ঠাকুর বলেন, “যে নিয়মে প্রতিযোগিতা হচ্ছিল, সেই নিয়মে অভ্যস্ত নয় দলটি। তাই তারা সরে গিয়েছে।
ছবি ও তথ্য নারায়ণ দে।

চুরি
গ্রিলের তালা ভেঙে এক কাউন্সিলরের বাড়িতে চুরি হল। আলিপুরদুয়ারে রবিবার। শহরের ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সঞ্জীব বর্মন কলেজপাড়ার বাড়ি থেকে শনিবার সস্ত্রীক দিনহাটায় এক আত্মীয়ের বাড়িতে যান। এ দিন সকাল ১১টা নাগাদ তাঁর প্রতিবেশী তপন কুমার ধর দেখেন গ্রিলের তালা ভাঙা।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.