টুকরো খবর
গণ-ধর্ষণের তদন্তের নির্দেশ মানবাধিকার কমিশনের
মুশির্দাবাদের হরিহরপাড়ায় চোঁয়া গ্রামে এক যুবতীকে গণ-ধর্ষণের অভিযোগ তদন্ত করার নির্দেশ দিয়েছে রাজ্য মানবাধিকার কমিশন। কমিশন সূত্রে জানা গিয়েছে, গত ৯ সেপ্টেম্বর গভীর রাতে ওই মহিলা বাড়িতে তাঁর দুই শিশু সন্তানকে নিয়ে ঘুমোচ্ছিলেন। বাড়িতে আর কেউ ছিল না। সেই সময় ঘরের টালি সরিয়ে ৪ দুষ্কৃতী ঘরের মধ্যে নেমে আসে। মহিলার অভিযোগ, হাঁসুয়া দেখিয়ে ওই দুষ্কৃতীরা তাঁকে গণ-ধর্ষণ করে। পর দিন হরিহরপাড়া থানায় ওই মহিলা অভিযোগ জানাতে গেলে প্রথমে পুলিশ তা নেয়নি। পরে একটি মহিলা সংগঠনের চাপে পুলিশ অভিযোগ গ্রহণ করে বলে তিনি জানিয়েছেন। বিচারকের কাছে মহিলা তাঁর জবানবন্দিতে জানিয়েছেন, মেডিক্যাল টেস্টের সময় ডাক্তারবাবুও তাঁর সঙ্গে দুর্ব্যবহার করেন। অভিযোগ পাওয়ার পরেও পুলিশ কাউকে গ্রেফতার না করায় ওই মহিলা দুই শিশু সন্তানকে সঙ্গে নিয়ে গত মঙ্গলবার রাজ্য মানবাধিকার কমিশনে এসে অভিযোগ জানান। বৃহস্পতিবার মানবাধিকার কমিশনের রেজিস্ট্রার রবীন্দ্রনাথ সামন্ত জানিয়েছেন, অভিযোগ খতিয়ে দেখে কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অশোককুমার গঙ্গোপাধ্যায় রাজ্য পুলিশের ডিআইজি (মুর্শিদাবাদ রেঞ্জ)-কে ঘটনার তদন্ত করে তিন সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বন্দিকে মারধরের কারণ দর্শানোর নির্দেশ
বিচারাধীন বন্দি খোকন শর্মাকে গত ১ অক্টোবর বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগার থেকে কৃষ্ণনগর সংশোধনাগারে স্থানান্তরিতের কারণ ও গত ২৮ সেপ্টেম্বর রাতে বহরমপুর জেলে কেন তাকে মারধর করা হয়েছিল তা জানতে চাইল আদালত। বৃহস্পতিবার বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারের সুপারকে আগামী ৭ নভেম্বরের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিলেন জজ কোর্টের চতুর্থ দায়রা বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল। ১৯৮৬ সালের ৩০ নভেম্বর শহরের নতুনবাজারের বাসিন্দা নবকুমার দাস নামে এক যুবক খুন হন। ওই খুনের ঘটনার বিচারাধীন বন্দি খোকন শর্মা। বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারের সুপার অরিন্দম সরকার বলেন, “আই জি (জেল)-র নির্দেশে ওই বন্দিকে কৃষ্ণনগর সংশোধনাগারে স্থানান্তরিত করা হয়েছিল। আদালতকে তা জানিয়েছি। ফের জানতে চাইলে জানানো হবে। তবে ওই আবাসিককে মারধরের খবর জানি না।”

খরজুনা কাণ্ডে অভিযুক্তের আগামী বিচার ৬ নভেম্বর
খরজুনা ধর্ষণ কাণ্ডে অভিযুক্ত প্রকাশ দাসকে নিম্ন আদালত থেকে উচ্চতর আদালতে স্থানান্তরিত করা হল। বৃহস্পতিবার অভিযুক্তকে জেলার অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারকের এজলাসে তোলা হয়। বিচারক বিদ্যুত্‌ রায় অভিযুক্তকে আগামী ৬ নভেম্বর ফার্স্ট ফাস্ট ট্র্যাক কোর্টে তোলার নির্দেশ দিয়েছেন। গত ২৩ জুন, বড়ঞার খরজুনা গ্রামে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের একটি পরিত্যক্ত ঘরে ওই মহিলার দেহ উদ্ধার করা হয়। অভিযোগ, প্রকাশ দাস নামে গ্রামেরই ওই যুবক মহিলাকে ধর্ষণ করে খুন করেছিল। ঘটনার দিনই গ্রেফতার করা হয় অভিযুক্তকে। এ দিন প্রকাশকে আদালতে তোলার সময় ওই মহিলার পরিবারের লোকেরা ও স্থানীয় বাসিন্দারা আদালত চত্বরে বিক্ষোভ দেখান। মহিলা পক্ষের আইনজীবী নীলোত্‌পল মণ্ডল বলেন, “বিচারক ৬ নভেম্বর প্রকাশকে ফার্স্ট ফাস্ট ট্র্যাক কোর্টে তোলার নির্দেশ দিয়েছেন।”

পুরনো খবর:
লগ্নি সংস্থা নিয়ে ফিরহাদের তোপ
সারদায় টাকা রেখে আতান্তরে পড়া এক হাজার আমানতকারীর সঞ্চয় ফিরিয়ে দিতে বৃহস্পতিবার কৃষ্ণনগরে যান পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। স্টেডিয়ামের মাঠে ওই অনুষ্ঠানে মিনিট তিনেকের বক্তৃতায় মন্ত্রী লগ্নি কেলেঙ্কারি নিয়ে একযোগে কেন্দ্র ও পূর্বতন বাম সরকারকে কাঠগড়ায় তোলেন। তিনি বলেন, “চক্রান্ত করে লগ্নি সংস্থাগুলির বাড়বাড়ন্তে রোধে কঠোর আইন প্রনয়ন করছে না কেন্দ্র। আগের সরকার নাকি এ সব কিছুই জানে না। অথচ লগ্নি সংস্থাগুলির দেওয়া পার্টিতে গিয়ে তারা খাওয়া দাওয়া করত।’’ শ্যামল সেন কমিশনের তৈরি তালিকা মোতাবেক জেলার ৩৯২৯ জন আমানতকারীকে চেক দেওয়া হবে। কিন্তু তালিকার বাইরে থাকা অসংখ্য আমানতকারীর কী হবে? মন্ত্রী বলেন, “কমিশনের বানানো তালিকা অনুযায়ী টাকা ফেরতের কাজ চলছে। আইনের মধ্যে থেকে সম্পত্তি বাজেয়াপ্ত করে গবীর মানুষের পাশে থাকার চেষ্টা করছি।”

জমি নিয়ে ঝগড়া, খুন কাকিমাকে
জমি নিয়ে গণ্ডগোলের জেরে কাকিমাকে খুনের অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। বৃহস্পতিবার সকালে মুরুটিয়ার পিপুলবাড়িয়া এলাকার এই ঘটনায় মৃতের নাম অণিমা দাস (৩৩)। ঘটনায় জখম হয়েছেন ওই মহিলার স্বামী অমর দাস। তাঁকে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে অভিযুক্ত মিঠুন দাস পলাতক। পুলিশ জানিয়েছে, এ দিন সকাল থেকেই জমি নিয়ে গণ্ডগোল চলছিল অমর দাস ও অনিল দাসের মধ্যে। কথা কাটাকাটি গড়ায় হাতাহাতিতে। সেই সময় অনিল দাসের ছেলে মিঠুন হাঁসুয়া দিয়ে কোপ মারে কাকা অমর দাসকে। তাঁকে বাঁচাতে গিয়ে জখম হন অণিমাদেবী। শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক জানান মারা গিয়েছেন ওই মহিলা।

মাজদিয়ায় ফের অধ্যক্ষ ঘেরাও
রাজ্য জুড়ে শিক্ষায়তনে রাজনীতির দাপাদাপি শুরুর হতেই উঠে এসেছিল নদিয়ার কৃষ্ণগঞ্জের সুধীরঞ্জন লাহিড়ী মহাবিদ্যালয়ের নাম। সে বার অধ্যক্ষ হেনস্থায় অভিযোগের আঙুল উঠেছিল বাম ছাত্র সংগঠনের দিকে। বৃহস্পতিবার সেই কলেজেরই অধ্যক্ষ সরজেন্দ্রনাথ করকে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখাল তৃণমূল ছাত্রপরিষদ। কলেজের মূল ভবনের সিঁড়িতেও তালা ঝুলিয়ে দেয় শাসক দলের ছাত্র সংগঠনের সমর্থকেরা। কলেজ কর্তৃপক্ষের দাবি, বিক্ষোভে অবশ্য পঠনপাঠনে কোনও বিঘ্ন ঘটেনি। এ দিন বেলা সাড়ে এগারোটা নাগাদ ছাত্র ভর্তি প্রক্রিয়ায় ‘দুর্নীতির’ অভিযোগ তুলে অধ্যক্ষের ঘরে বিক্ষোভ শুরু করে টিএমসিপি। সেই সময় অনার্সে ভর্তি হওয়া পড়ুয়াদের তালিকা চাওয়া হলে অধ্যক্ষ তা দেখাতে রাজি না হওয়াতেই টিএমসিপি’র ক্ষোভ বলে অভিযোগ। এরপরেই শুরু হয় ঘেরাও। বিকেল পাঁচটা নাগাদ ঘেরাও-মুক্ত হন অধ্যক্ষ। টিএমসিপির দাবি, ভর্তি প্রক্রিয়ায় ওই কলেজে দুর্নীতি হচ্ছে। সে জন্যই তালিকা চাওয়া হয়েছিল।

সিপিএম সদস্যর দেহ উদ্ধার
রক্তাক্ত অবস্থায় রাস্তার পাশ থেকে সিপিএমের এক পঞ্চায়েত সদস্যের দেহ উদ্ধার হল। নাম রঞ্জিৎ কুমার মিস্ত্রি (৪৮)। বাড়ি থানারপাড়ার নারায়নপুর এলাকায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার পেশায় কাঠমিস্ত্রি রঞ্জিতবাবু থানারপাড়ার হাগনাগাড়িতে কাজে গিয়েছিলেন। রাতে ওই এলাকার রাস্তার পাশে তাঁকে জখম অবস্থায় উদ্ধার করে বহরমপুর মেডিক্যাল কলেজে ভর্তি করানো হয়। কিছুক্ষণ পর সেখানেই তিনি মারা যান। ওই ঘটনায় রাজনীতির রং লেগেছে। সিপিএমের তেহট্টের জোনাল সম্পাদক আজাদ আলি শেখ বলেন, “আমাদের ধারনা, এটা নিছকই দুর্ঘটনা নয়। এর পিছনে বিরোধীদের হাত রয়েছে।” তৃণমূলের করিমপুর-২ ব্লকের সভাপতি আরজেল হক মণ্ডল বলেন, “এটা দুর্ঘটনা ভিন্ন অন্য কিছু নয়।” তেহট্টের এসডিপিও সুনীল সিকদার বলেন, “প্রাথমিকভাবে মনে হচ্ছে লরির ধাক্কায় মৃত্যু হয়েছে ওই ব্যক্তি। তদন্ত চলছে।”

বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে খুন
মোটরবাইকে করে বাড়ি থেকে তুলে গিয়ে এক যুবককে খুন করার অভিযোগ উঠল। মৃত ফড়িং শেখ (৩২) নামে ওই যুবক তেহট্টের ধাওয়াপাড়ার বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে বাড়ির সকলের সঙ্গে খেতে বসেছিলেন ওই যুবক। হঠাৎ দুই যুবক এসে তাঁকে বাইকে তোলে। সারারাত খোঁজখবর করেও ফড়িং শেখের কোনও হদিশ মেলেনি। বৃহস্পতিবার সকালে বাড়ির অদূরে বারুইপাড়া এলাকায় তাঁর ক্ষতবিক্ষত দেহ দেখতে পান স্থানীয় বাসিন্দারা। পরে পুলিশ গিয়ে দেহ উদ্ধার করে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, বিবাহ বর্হিভূত সম্পর্কের জেরে খুন হয়েছেন ওই যুবক। মৃতের স্ত্রীর অভিযোগের ভিত্তিতে পুলিশ পাড়ারই যুবক ইকবাল বিশ্বাসকে গ্রেফতার করেছে।

অধরা অভিযুক্তরা
কাকা-ভাইঝিকে গুলি করে খুনের ঘটনায় অভিযুক্তরা এখনও অধরা। বুধবার রাতে নাকাশিপাড়ার ভবানীপুরে দুষ্কৃতীদের হাতে খুন হাসিমা খাতুন (৭) ও তার কাকা মোজাপ আলি শেখ। রাতেই মৃতদের পরিবারের তরফে প্রতিবেশী শাহজান শেখ ও পঞ্চু শেখের নামে অভিযোগ দায়ের করা হয়। কিন্তু বৃহস্পতিবার পর্যন্ত কাউকেই ধরতে পারেনি পুলিশ। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে টাকা-পয়সা লেনদেন সংক্রান্ত বিষয়েই খুন করা হয়েছে মূক-বধির মোজাপকে।

অ্যাসিড ছোড়ায় মহিলা ধৃত
এত দিন পর্যন্ত অ্যাসিড ছোড়া হচ্ছিল মহিলাদের নিশানা করে। বৃহস্পতিবার মুর্শিদাবাদের রানিতলার শিবনগরে মাজারুল সেখ পাওনা টাকা চাইতে যান স্বর্ণ ব্যবসায়ী গণেশ প্রসাদের দোকানে। তাই নিয়ে দু’পক্ষের বিবাদ শুরু হলে আচমকা গণেশের স্ত্রী আরতি প্রসাদ মাজারুলকে অ্যসিড ছুঁড়ে মারে বলে অভিযোগ। মাজারুল লালবাগ মহকুমা হাসপাতালে ভর্তি। মহিলাকে গ্রেফতার করা হয়েছে।

বাজ পড়ে মৃত্যু
বাজ পড়ে মৃত্যু হয়েছে এক চাষির। বৃহস্পতিবার দুপুরে খড়গ্রামের যাদবপুর গ্রামের এই ঘটনায় মৃতের নাম আজনি শেখ (২৭)। ধানখেতের আল বাঁধতে গিয়ে বজ্রাঘাতে মৃত্যু হয় তাঁর।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.