টুকরো খবর
রাষ্ট্রপতি সফরের খরচ নিয়ে সৌমেনের কটাক্ষ
রাষ্ট্রপতি সফরের বিতর্ক এখনও পিছু ছাড়ছে না বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। এ বার রাষ্ট্রপতি সফরের খরচ নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তীব্র আক্রমণ করলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল সমর্থিত শিক্ষক সংগঠন ওয়েবকুপা-র উপদেষ্টা সৌমেন মহাপাত্র। রবিবার মেদিনীপুর কলেজে ওয়েস্ট বেঙ্গল কলেজ অ্যান্ড ইউনিভার্সিটি প্রফেসর্স অ্যাসোসিয়েশেনের (ওয়েবকুপা) দ্বিতীয় আঞ্চলিক স্তরের কনভেনশনের ছিল। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী বলেন, “আমি জানতে পেরেছি, রাষ্ট্রপতি সফরের জন্য প্রায় ৬৫ লক্ষ টাকা ব্যয় হয়েছে। ভেতরে ১৯৮ জনের আসন করা হলেও প্রায় ৭০টি আসন শূন্য ছিল। বাইয়ে জায়েন্ট স্ক্রিন দেওয়া হয়েছিল। কেন এত টাকা খরচ করা হল, এ বিষয়ে শ্বেতপত্র প্রকাশ করুক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদি দেখা যায় আমি ভুল বলেছি, তা হলে ভুল স্বীকার করে নেব।” উপাচার্য রঞ্জন চক্রবর্তী মন্ত্রীর অভিযোগ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে তিনি জানিয়েছেন, এই অনুষ্ঠানের জন্য পাঁচ লক্ষ টাকার মধ্যেই খরচ হয়েছে। তার বেশি নয়।

পুরনো খবর:
ঝাড়গ্রামে পুলিশের জনসংযোগ
আমলাশোলে পুলিশের জনসংযোগ।
ঝাড়খণ্ড সীমান্ত এলাকায় মাওবাদীদের গতিবিধির খবর পাওয়ার জন্য জনসংযোগ কর্মসূচিকে আরও জোরদার করল ঝাড়গ্রাম জেলা পুলিশ। গত শনিবার ঝাড়গ্রাম জেলা পুলিশের উদ্যোগে বেলপাহাড়ির আমলাশোল গ্রামে এমনই এক অনুষ্ঠানে হাজির ছিলেন পুলিশ-প্রশাসনের শীর্ষকর্তারা। কাঁকড়াঝোর, আমলাশোল, আমঝর্না, ময়ূর ঝর্না, জুজার ধরা, বগডুবা, মাকড়ভুলা, শাঁখাভাঙা, ডাকাই, সাতবাঁকির মতো ২০টি গ্রামের মানুষ ওই অনুষ্ঠানে এসেছিলেন। পুলিশের উদ্যোগে সেখানে বিনামূল্যে চক্ষু পরীক্ষা শিবির আয়োজিত হয়। এলাকার ২০টি গ্রামের হাজার খানেক বাসিন্দাকে খিচুড়ি খাওয়ানো হয়। প্রায় পাঁচশো জনকে পোষাক বিতরণ করা হয়। শিশুদের দেওয়া হয় বিস্কুট, লজেন্স ও পরিস্রুত পানীয় জলের বোতল। সম্প্রতি বেলপাহাড়ির কাঁকড়িঝর্নায় তিনটি তাজা মাইন উদ্ধার করে পুলিশ। আগামী ২৫ সেপ্টেম্বর বেলপাহাড়ির শিলদায় প্রশাসনিক জনসভা করবেন মুখ্যমন্ত্রী। তার আগে পুলিশের এই জনসংযোগ কর্মসূচি তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। অনুষ্ঠানে পশ্চিম মেদিনীপুরের জেলা পুলিশ সুপার তথা ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত এসপি ভারতী ঘোষ বলেন, “এলাকাকে নিরাপদ ও শান্তিপূর্ণ রাখতে সীমান্ত এলাকায় কোনও খবর পেলেই পুলিশকে জানাবেন। যে কোনও প্রয়োজনে পুলিশ আপনাদের পাশে রয়েছে।”

শহিদ স্মরণে অনুপস্থিত পরিবারের লোকেরাই
নন্দীগ্রামের জমি রক্ষা আন্দোলনের নেতা তথা সোনাচূড়া পঞ্চায়েতের প্রাক্তন প্রধান নিশিকান্ত মণ্ডলের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবিবার স্মরণসভা হল। এ দিন সোনাচূড়ার গাংড়া গ্রামে নিশিকান্ত মণ্ডলের মূর্তির সামনে আয়োজিত স্মরণসভায় উপস্থিত ছিলেন সাংসদ শুভেন্দু অধিকারী, বিধায়ক ফিরোজা বিবি, জেলা পরিষদের সহ-সভাধিপতি শেখ সুফিয়ান, নন্দীগ্রাম পঞ্চায়েত সমিতির সভাপতি আবু তাহের-সহ ব্লক তৃণমূল নেতৃত্ব। ওই অনুষ্ঠানে নিশিকান্তবাবুর পরিজনেরা কেউ ছিলেন না। সন্ধ্যায় নিশিকান্তবাবুর মূর্তির সামনে পরিবারের পক্ষ থেকে পৃথক স্মরণসভার আয়োজিত হয়। উল্লেখ্য, সোনাচূড়া পঞ্চায়েতের প্রধান থাকাকালীন ২০০৯ সালের ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় গাংড়া গ্রামে বাড়ির কিছু দূরে দুষ্কৃতীদর গুলিতে নিহত হন নিশিকান্তবাবু। তার পর থেকে ফি বছর তাঁর মৃত্যু দিনে স্মরণসভার আয়োজিত হয়। নিশিকান্তবাবুর ছেলে তথা সোনাচূড়া পঞ্চায়েতের তৃণমূল সদস্য সত্যজিৎ মণ্ডল বলেন, “গত তিন বছর ধরে দলের পক্ষ থেকে স্মরণসভা হচ্ছে। এ বার আমাদের কিছু না জানানো হয়নি। তাই পরিবারের তরফে স্থানীয়দের নিয়ে স্মরণসভা হয়।”

পুরনো খবর:
শহিদ দিবসে গরহাজির শ্যামল, জল্পনা কেশপুরে
যাঁর অভিযোগের প্রেক্ষিতে দাসেরবাঁধ কঙ্কাল মামলা শুরু, শহিদ দিবসের কর্মসূচিতে সেই শ্যামল আচার্যের অনুপস্থিতি ঘিরে জোর গুঞ্জন শুরু হয়েছে তৃণমূলের অন্দরে। ২২ সেপ্টেম্বর দিনটিকে স্মরণ করতে অনান্য বছরের মতো রবিবারও কেশপুরের খেতুয়ায় শহিদ দিবস পালন করে তৃণমূল। তবে, দলের এই কর্মসূচিতে অনুপস্থিত ছিলেন যুব তৃণমূলের কেশপুর ব্লক সভাপতি শ্যামল। কিন্তু কেন? দলেরই এক সূত্রে খবর, তৃণমূলের স্থানীয় নেতৃত্বের একাংশের সঙ্গে এই যুব নেতার এখন সুসম্পর্ক নেই। মাস কয়েক আগে স্থানীয় এক নেতার সঙ্গে তাঁর হাতাহাতিও হয়েছিল। সুবিচার চেয়ে জেলা নেতৃত্বের দ্বারস্থ হয়েছিলেন শ্যামল। কেশপুরের নেতা চিত্ত গড়াই অবশ্য বলেন, “শরীর খারাপের জন্য আসতে পারেনি শ্যামল।” শ্যামলেরও দাবি, “আমার শরীর খারাপ। তাই দলের কর্মসূচিতে থাকতে পারিনি।”

পুরনো খবর:
প্রতারণার অভিযোগে এজেন্ট গ্রেফতার
আর্থিক প্রতারণার অভিযোগে বিমা সংস্থার এক এজেন্টকে গ্রেফতার করল সুতাহাটা থানার পুলিশ। ওই থানা এলাকারই চৈতন্যপুরের বাসিন্দা ভোলানাথ মাইতিকে সোমবার হলদিয়া এসিজেএম আদালতে তোলা হবে। শ্রীকৃষ্ণপুর গ্রামের বাসিন্দা কলকাতা পোর্ট ট্রাস্টের কর্মী বাসুদেব কর মাসখানেক আগে তাঁর নামে পুলিশে অভিযোগ দায়ের করেন। বাসুদেববাবু ও তাঁর ভাই গোপাল করের অভিযোগ, বিভিন্ন পলিসির জন্য গত কয়েক বছর ধরে তাঁরা প্রিমিয়াম বাবদ টাকা ওই এজেন্টকে দিলেও সেই টাকা জমা দেননি ভোলানাথবাবু। এমনকী তাঁদের টাকা জমা দেওয়ার ভুয়ো রসিদও দিয়েছেন তিনি। সন্দেহবশত তাঁরা বিমা সংস্থার অফিসে গিয়ে জানতে পারেন, তাঁদের সঙ্গে প্রায় সাড়ে ছ’লক্ষ টাকার প্রতারণা করা হয়েছে। ওই এজেন্ট সুদ সহ টাকা ফেরত দেওয়ার আশ্বাস দেন। কিন্তু তিনি পালিয়ে বেড়াচ্ছিলেন। এ দিন দুপুরে ওই এজেন্টের বাড়ি আসার খবর পেয়ে পুলিশ গ্রেফতার করে।

পুজো বৈঠক
এগরা পুরসভার সভাঘরে এগরা থানার উদ্যোগে পুজো প্রস্তুতি সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হল। মহকুমা পুলিশ আধিকারিক রবীন্দ্রনাথ চক্রবর্তীর সভাপতিত্বে এগরা থানার ওসি, সিআই ছাড়াও পুজো কমিটি, বাস মালিকরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। সেখানে জানিয়ে দেওয়া হয়, রাস্তা আটকে চাঁদা তোলা যাবে না, শব্দবিধি মানতে হবে। সিদ্ধান্ত হয় বড় পুজো মণ্ডপগুলিতে সিসিটিভি বসানো হবে।

দুর্ঘটনায় মৃত্যু
মোটর বাইকে চেপে দিঘায় যাচ্ছিলেন কলকাতার তিন যুবক। শনিবার রাত ৩টে নাগাদ মেচেদার কাছে ট্যাঙ্কারের সঙ্গে ধাক্কা লাগলে মৃত্যু হয় এক জনের। মৃতের নাম, কৌশিক দত্ত রায় (৪৩)। গুরুতর আহত হয়েছেন সঙ্গী কুন্তল সাহা ও দিব্যেন্দু চক্রবর্তী। তিন জনেরই বাড়ি কলকাতার ব্রহ্মপুরে।

কেশপুরে সভা
সারা বাংলা ইমাম-মোয়াজ্জিন কাউন্সিলের আহ্বানে এক সভা হল কেশপুরে। রবিবার স্থানীয় এক মসজিদ চত্বরে অনুষ্ঠিত এই সভা থেকে কেশপুর ব্লকের জন্য কাউন্সিলের একটি অ্যাডহক কমিটি গঠন করা হয়েছে। ৫ সদস্যের এই কমিটির আহ্বায়ক হয়েছেন আব্দুল আজিজ। ঠিক হয়েছে, আগামী ২০ অক্টোবর কেশপুরে কাউন্সিলের এক সভা থেকে পূর্ণাঙ্গ কমিটি গঠন হবে।

তৃণমূলের জয়
খেজুরি ও রামনগর থানার দু’টি স্কুলের পরিচালন সমিতির নিবার্চনে তৃণমূল প্রার্থীরা জয়ী হয়েছেন। খেজুরির জাহানাবাদ ঠাকুরচক সন্তোষ স্মৃতি শিক্ষামন্দিরের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধির ৬টি আসনেই বামেরা মনোনয়ন জমা না দেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হল তৃণমূল। অন্য দিকে, রামনগর থানার দেপাল বানেশ্বর চারুবালা হাইস্কুলের পরিচালন সমিতির ৪টি শিক্ষক-শিক্ষাকর্মী প্রতিনিধি আসনের সব ক’টিতে তৃণমূল প্রার্থীরা জয়ী হয়েছেন।

ফুটবল প্রতিযোগিতা
নন্দকুমার স্পোর্টস অ্যাকাডেমি কাপ-২০১৩ ফুটবল প্রতিযোগিতার ফাইনালে উঠল কলকাতার এরিয়ান ক্লাব ও নন্দকুমারের ব্যবত্তারহাট সেভেন স্টার ক্লাব। নন্দকুমার হাইস্কুল ময়দানে আয়োজিত রবিবার প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনালে এরিয়ান ক্লাব ৩-০ গোলে হারায় হাওড়ার বাগনান রত্ন সংঘকে। আগামী ২৯ সেপ্টেম্বর প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

সেরা কন্টাই পাবলিক
সর্বভারতীয় শিক্ষামূলক ‘এডেকুশেন ওয়াল্ড’ ম্যাগাজিনের বিচারে কন্টাই পাবলিক স্কুল দেশের মধ্যে ৪৯তম এবং রাজ্যে দ্বিতীয় সেরা স্কুলের শিরোপা পেল। শনিবার স্কুলের পক্ষ থেকে সাংবাদিক বৈঠক করে এ কথা জানান স্কুলের প্রিন্সিপাল সমরেন্দ্র নাথ।

ফব’র প্রতিবাদ
ক্ষুদ্র ব্যবসায় বিদেশি বিনিয়োগের প্রতিবাদে শনিবার মেদিনীপুরে এক মিছিল করে ফরওয়ার্ড ব্লক। ওই দিন দুপুরে দলের জেলা কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়।

ক্যারাটের প্যাঁচে
ছবি: দেবরাজ ঘোষ।
রবিবার ঝাড়গ্রাম মহকুমা তথ্য কেন্দ্রে ক্যারাটে প্রশিক্ষণ শিবির হল। উদ্যোক্তা ছিল ‘সেইসিনকাই সিথো-রিউ ক্যারাটে-ডো অ্যাসোসিয়েশন অফ মেদিনীপুর’। সংগঠনের মুখ্য পরিদর্শক গৌরাঙ্গ পাল জানান, শহরের ৮০ জন শিশু, কিশোর-কিশোরী, যুবক-যুবতীরা প্রশিক্ষণ নেন। ছিলেন ঝাড়গ্রাম মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কুশল চক্রবর্তী, ঝাড়গ্রাম পুর যুব আধিকারিক স্বপন পাল।

তৃণমূলের জয়
সুতাহাটা জনকল্যাণ শিক্ষায়তনের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৬টি আসনেই রবিবার জয়ী হল তৃণমূল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.