টুকরো খবর
কমিউনিস্ট সংযুক্তির সুযোগ দেখছেন বর্ধন
দু’দলের পথ আলাদা হয়ে গিয়েছে ৪৯ বছর আগে। ফের সেই দুই কমিউনিস্ট ধারার কাছাকাছি আসার সুযোগ আছে বলে মনে করেন সিপিআইয়ের প্রবীণ নেতা এ বি বর্ধন। সিপিএম এবং সিপিআইয়ের মিলনের তত্ত্ব প্রায়শই শোনা যায় বর্ধনের মুখে। কলকাতায় বুধবার ‘কমিউনিস্ট আন্দোলনের ইতিহাস অনুসন্ধান’ পুস্তকটির একাদশ খণ্ড প্রকাশ অনুষ্ঠানেও প্রবীণ নেতা বলেছেন, “দুই ধারার কমিউনিস্ট আন্দোলন আবার এক হতে পারে কি না, মানুষ জানতে চান কখনও কখনও। আমি বলি, যদিও আমাদের রাস্তা আলাদা হয়ে গিয়েছে, তবু কাছাকাছি আসার সুযোগ আছে। এই বইয়ে নিরপেক্ষ ভাবে সব নথিপত্র রাখা হল। মানুষ বিচার করবেন, দু’টো দলের কী তফাত। দু’টো কমিউনিস্ট পার্টির আলাদা অস্তিত্বেরই বা কারণ আছে কি না।” প্রথমে অবিভক্ত কমিউনিস্ট পার্টি ভেঙে সিপিএম, পরে নকশাল ধারা এবং শেষে সিপিআই (মাওবাদী) সৃষ্টি এবং ‘সংশোধনবাদী’ প্রবণতা নিয়ে দোষারোপের মধ্যেও মতাদর্শ, রাজনৈতিক ও সাংগঠনিক ভাবে একত্রীকরণের চর্চা হওয়ার সুযোগ ভবিষ্যতে আসবে বলে বর্ধনের আশা। সিপিআই রাজ্য পরিষদের নতুন ওয়েবসাইটেরও এ দিন সূচনা করেছেন এ বি বর্ধন।

হাইলাকান্দিতে অপহৃত শিক্ষক
ফের অপহরণ দক্ষিণ হাইলাকান্দিতে। পুলিশ জানায়, মঙ্গলবার রাতে অজ্ঞাতপরিচয় সশস্ত্র দুষ্কৃতীরা বলদাবলদি নিম্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সরিফুদ্দিন বড়ভুঁইয়াকে তুলে নিয়ে যায়। বুধবার সন্ধ্যা পর্যন্ত তাঁর সন্ধান মেলেনি। হাইলাকান্দির এসপি ব্রজেন্দ্রজিৎ সিংহ জানিয়েছেন, রাত ১১টা নাগাদ রামনাথপুর থানার কাটানালা গ্রামে সরিফুদ্দিনের বাড়িতে হানা দেয় ৮-১০ জন দুষ্কৃতী। তাঁর নাম ধরে ডাকাডাকি করে তারা। সাড়া না-দিলে দরজা ভেঙে ঢুকে ওই শিক্ষককে বের করে নিয়ে আসা হয়। এরপরই তাঁকে নিয়ে চলে যায় অপহরণকারীরা। অপহৃতের পরিজনদের সন্দেহ, ওই ঘটনায় রিয়াং জঙ্গিরা জড়িত। কারণ, রিয়াং পরিবারের জমি লিজ নিয়ে সুপারি বাগান করেছিলেন সরিফুদ্দিন। কয়েকদিন আগে থেকে ওই জমি ফেরতের জন্য তাঁকে চাপ দেওয়া হচ্ছিল।

প্যারোলে মুক্তির আর্জি সঞ্জয়ের
অসুস্থতার জন্য প্যারোলে মুক্তির আবেদন জানালেন সঞ্জয় দত্ত। রক্ত সঞ্চালনে সমস্যার জন্য ভাল করে হাঁটতে পারছেন না বলিউডের এই তারকা। জুলাই মাসের শুরু থেকেই এই সমস্যা দেখা দেওয়ায় জেলের ভিতরে চিকিৎসকেরা এসে দেখে গিয়েছিলেন তাঁকে। সমস্যার সুরাহা না হওয়ায় দিন কুড়ি আগে ১৪ দিনের জন্য প্যারোলে মুক্তির আবেদন করেছেন সঞ্জয় দত্ত। মুম্বই হামলায় ব্যবহৃত বেআইনি অস্ত্রসস্ত্র নিজের বাড়িতে রাখার অপরাধে আপাতত পুণের ইয়েরওয়াড়া জেলে বন্দি তিনি। আগামী সাড়ে তিন বছর এখানেই কাটানোর কথা সঞ্জয়ের। তবে তাঁর ছাড়া পাওয়ার সম্ভাবনা নিয়ে এখনই কিছু জানাতে পারেননি জেল কর্তৃপক্ষ। জেল সুপার যোগেশ দেশাই জানিয়েছেন, বিভাগীয় কমিশনারের কাছে এই অভিনেতার আবেদন পত্র পাঠিয়ে দিয়েছেন তাঁরা। পরের পদক্ষেপ ঠিক করবেন তিনিই।

আশারাম বাপুর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ
বিতর্কিত ধর্মগুরু আশারাম বাপুর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনল ষোলো বছরের কিশোরী। এই আশারাম বাপু-ই দিল্লি গণধর্ষণের ঘটনায় বলেছিলেন, ধর্ষকদের ভাই বলে ডাকা উচিত ছিল দামিনীর। গত কাল বাবা-মায়ের সঙ্গে দিল্লির কমলা বাজার থানায় গিয়ে এ হেন ৭৪ বছর বয়সী স্বঘোষিত গুরু আশারাম বাপুর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করে উত্তরপ্রদেশের শাহজহানপুরের কিশোরীটি। সে জানিয়েছে, সম্প্রতি জোধপুরে একটি আশ্রমে থাকার সময় তাকে যৌন হেনস্থা করেন আশারাম। এক পুলিশ কর্তা বলেন, “যৌন হেনস্থা যে হয়েছে, ডাক্তারি পরীক্ষায় তা নিশ্চিত। এর পরেই মামলা দায়ের করা হয়েছে আশারাম বাপুর বিরুদ্ধে।” আশ্রম কর্তৃপক্ষ বিষয়টিকে অস্বীকার করেছেন। “পুরোপুরি ভুল খবর। বাপুর ভাবমূর্তি নষ্ট করতেই এ সব করা হচ্ছে। তদন্ত হোক। আসল দোষী ঠিকই ধরা পড়বে”, বলেন আশ্রমের মুখপাত্র।

পুরনো খবর:
সুপ্রিম কোর্টে রতন টাটা
কর্পোরেট লবিস্ট নীরা রাডিয়ার সঙ্গে তাঁর কথোপকথনের টেপ ফাঁস হওয়া নিয়ে মামলার শুনানি শুনতে বুধবার আদালতে হাজির হলেন রতন টাটা। তাঁদের কথাবার্তা কী ভাবে ফাঁস হল, তা জানতে চেয়ে ডিসেম্বরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন টাটা গোষ্ঠীর প্রাক্তন চেয়ারম্যান। টাটার তরফে আইনজীবী হরিশ সালভে এ দিন শীর্ষ আদালতে বলেন, রাডিয়ার সঙ্গে রতন টাটার কথার অংশ খতিয়ে দেখতে পৃথক রিভিউ কমিটি তৈরি করা হোক। ওই টেপ রাখা হবে না নষ্ট করে ফেলা হবে, তা নিয়ে সিদ্ধান্তও নেবে ওই বিশেষ কমিটিই। শীর্ষ রাজনীতিক, আমলা এমনকী ব্যবসায়ীদের সঙ্গে নীরা রাডিয়ার কথোপকথন কী ভাবে ফাঁস হল তা খুঁজতে সরকারের বিশেষ উদ্যোগ নেই বলেও অভিযোগ করেন সালভে। ভিড়ে ঠাসা আদালত কক্ষে এ দিন সকাল এগারোটাতেই পৌঁছে যান টাটা গোষ্ঠীর কর্ণধার। দু’ঘণ্টা ধরে চলা শুনানির পুরো সময়টাই সেখানে ছিলেন তিনি। পরে টাটার তরফে এক বিবৃতিতে জানানো হয়, “গোপনীয়তা বজায় রাখার অধিকার যে কোনও ব্যক্তিরই রয়েছে বলে মনে করেন রতন টাটা। সেই আদর্শ থেকেই এ নিয়ে রিট আবেদন দাখিল করেছেন তিনি। মামলাটির অগ্রগতি নিয়ে তিনি নিজে বিশেষ উৎসাহী।”

পুরনো খবর:
মেঘালয়ে জঙ্গিহানায় হত ১
পুলিশের চর সন্দেহে একজনকে খুন করল জঙ্গিরা। দক্ষিণ গারো হিল জেলার রুগা এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, ঘটনায় জিএনএলএ জঙ্গিরা জড়িত। মঙ্গলবার রংমাই গ্রামে হানা দিয়ে জেনিফার এন সাংমা নামে ওই ব্যক্তিকে বাড়ি থেকে টেনে বের করে গুলি করে খুন করা হয়। ওই ব্যক্তিকেই কয়েকদিন আগে জিএনএলএ সদস্য সন্দেহে গ্রেফতার করা হয়েছিল। একমাসের মধ্যে তিনজনকে পুলিশের চর সন্দেহে খুন করা হল। মঙ্গলবারই পূর্ব গারো হিল জেলার নাঙালবিবরায় জাদি বাজারের একটি দোকানে গারো জঙ্গিরা গ্রেনেড ছোঁড়ে। পুলিশ জানিয়েছে, হামলায় দোকানের দুই কর্মী জখম হয়েছেন।

অপহৃত ব্যবসায়ী
চা বাগান থেকে অপহৃত হলেন এক ব্যক্তি। ঘটনাটি ঘটেছে উদালগুড়ি জেলার ভুটিয়া চাং চা বাগানে। পুলিশ জানায়, ভিসিডিসি সংস্থার সভাপতি অশোক শর্মাকে মঙ্গলবার রাতে ১১টা নাগাদ সশস্ত্র দুষ্কৃতীরা অপহরণ করে। তাঁর খোঁজে তল্লাশি চলছে।

দেহ উদ্ধার
স্কুলবাসের টুল বক্স থেকে উদ্ধার হল এক মহিলার পচাগলা দেহ। সেক্টর ২৯-এর একটি পার্কের কাছে রাখা ছিল বাসটি। এক পথচারী বাসটি থেকে দুর্গন্ধ পেয়ে পুলিশে জানান। তার পরই উদ্ধার হয় দেহটি। মৃতার পরিচয় জানা যায়নি।

ভারত-ইরাক বৈঠক আজ
আটত্রিশ বছর পর ভারত এবং ইরাকের মধ্যে কোনও রাষ্ট্রপ্রধান পর্যায়ের সফর হতে চলেছে। বৃহস্পতিবার চার দিনের সফরে নয়াদিল্লি আসছেন ইরাকের প্রধানমন্ত্রী নৌরি আল মালিকি। সঙ্গে বিরাট বাণিজ্য প্রতিনিধি দল। তৈলক্ষেত্রে ব্যাপক চাহিদা মেটাতে এ বার ইরাকের সঙ্গে সম্পর্ককে কাজে লাগাতে চায় নয়াদিল্লি। ভারতের অপরিশোধিত তেলের প্রায় ১৩ শতাংশ আসে সে দেশ থেকে। এ বারের শীর্ষ পর্যায়ের বৈঠকে এই পরিমাণ আরও বাড়ানোর চেষ্টা করা হবে। কৃষি, স্বাস্থ্য ও অন্যান্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক বিনিয়োগ বাড়ানোর দিকেও জোর দেওয়া হবে বলে জানায় বিদেশ মন্ত্রক।

পুলিশ পেটালেন বিধায়ক
ফের বিতর্কে জড়ালেন মরিয়ানির বিধায়ক রূপজ্যোতি কুর্মি। অভিযোগ, হেলমেটের আঘাতে এক পুলিশকর্মীর মাথা ফাটিয়েছেন তিনি। পুলিশ সূত্রের খবর, আজ কাটালিবাড়ি চা বাগানের সামনে পুলিশের একটি গাড়ির চালককে মারধর করেন। অভিযোগ, হেলমেট নিয়ে কমল লাহন নামে ওই পুলিশকর্মীর মাথায় মারতে থাকেন বিধায়ক। সঙ্গে গালিগালাজও। আহত পুলিশকর্মী হাসপাতালে ভর্তি। এডিজি এ কে রাউথ জানান, বিধায়কের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের হয়েছে। তাঁকে গ্রেফতার করার জন্য স্পিকারের অনুমতি চাওয়া হবে।

এক দিন আগেই স্থগিত ফাঁসি
জীবনের মেয়াদ ছিল বৃহস্পতিবার পর্যন্ত। ফাঁসি হওয়ার এক দিন আগে মৃত্যুদণ্ডের রায়ে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। কর্নাটকে ১৮ বছরের এক কিশোরীকে ধর্ষণ ও খুনের অভিযোগে শিবু ও যাদেস্বামী নামে দুই ব্যক্তির ফাঁসির আদেশ দেয় কর্নাটক হাইকোর্ট। সেই আদেশ বহাল রেখেছিল শীর্ষ আদালতও। প্রাণ ভিক্ষার আবেদন খারিজ করেন রাষ্ট্রপতি। ফাঁসির দিন নির্ধারিত হয় ২২ অগস্ট। প্রাণ ভিক্ষার উত্তর আসতে ছ’বছর কেটে গিয়েছে, এই নিয়ে ফের সুপ্রিম কোর্টে যায় অভিযুক্তেরা। তার ভিত্তিতেই বুধবার ফাঁসি স্থগিত করে দিল আদালত।

পাশ হতে পারে প্রত্যক্ষ কর বিধি
মন্ত্রিসভার বৈঠকে বৃহস্পতিবার অনুমোদন পেতে পারে প্রত্যক্ষ কর বিধি বিল। প্রণব মুখোপাধ্যায় যখন অর্থমন্ত্রী ছিলেন, তখন থেকেই বিলটি পাশ করাতে সচেষ্ট ছিল দ্বিতীয় ইউপিএ সরকার। সূত্রের খবর, বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে যে যে বিষয় আলোচনা হওয়ার কথা, তার মধ্যে প্রত্যক্ষ কর বিধি বিলও রয়েছে। ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে সর্বনিম্ন ২ লক্ষ টাকার স্তরে বদল হওয়ার সম্ভাবনা কম। তবে সর্বোচ্চ স্তরে করের পরিমাণ ৩০% থেকে বেড়ে ৩৫% হতে পারে।

নিষিদ্ধ মাদ্রাসা
পড়ুয়াদের জঙ্গি প্রশিক্ষণ দেওয়া হয়, এই অভিযোগে মঙ্গলবার পাকিস্তানের পেশোয়ারের একটি মাদ্রাসার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। এর পরিপ্রেক্ষিতে বুধবার ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ বলা হল, পাকিস্তানে জঙ্গি প্রশিক্ষণ দেওয়া হয় বলে নয়াদিল্লি দীর্ঘদিন যে অভিযোগ জানিয়ে এসেছে অবশেষে তার সত্যতা স্বীকার করল আমেরিকা।

কার্ফু-মুক্ত কিস্তওয়ার
ছন্দে ফিরছে কিস্তওয়ার। বারো দিন পর কার্ফু উঠল জম্মু-কাশ্মীরের এই জেলায়। ৯ অগস্ট দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে কিস্তওয়ার। নিহত হন তিন জন, আহত কুড়ি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.