টুকরো খবর
দশ দিনেই নিখোঁজ মেয়ের সন্ধান মিলল
আদালতের নির্দেশেই নড়েচড়ে বসল রাজ্য পুলিশ। প্রায় দু’ মাস আগে আগরতলার ওএনজিসি কোয়ার্টার সংলগ্ন এলাকা থেকে জয়শ্রী সিন্হা নামে এক কিশোরী নিখোঁজ হয়ে যান। সেই সময়েই জয়শ্রীর বাবা সমরজিৎ সিন্হা তাঁর অ-প্রাপ্তবয়স্ক মেয়েকে অপরহণ করা হয়েছে, এ রকম অভিযোগ জানিয়ে আমতলি থানায় একটি এফআইআর করেন। কিন্তু শেষ পর্যন্ত কিছুই হয়নি। পুলিশ মেয়েটিকে খুঁজে বের করতে ব্যর্থ হয়। বহু দৌড়ঝাঁপ করেও মেয়েকে উদ্ধার করতে না পেরে শেষ পর্যন্ত সমরজিৎবাবু গুয়াহাটি হাইকোর্টের আগরতলা বেঞ্চের দ্বারস্থ হন। এবং তার ফলও তাঁরা পেলেন। আদালতের হস্তক্ষেপের দিন ১০ দিনের মধ্যেই জয়শ্রীকে খুঁজে বের করল পুলিশ। আজ তাকে তার বাবা-মার হাতে তুলেও দেওয়া হয়েছে। গত ১৪ অগস্ট সমরজিৎবাবু হাইকোর্টে মামলা করেন। সমরজিৎবাবুর অভিযোগ শুনে হাইকোর্ট জয়শ্রীকে খুঁজে বের করার জন্য পশ্চিম ত্রিপুরার পুলিশ সুপারকে নির্দেশ দেয়। গত কাল আগরতলার সিঙ্গারবেলি বিমানবন্দরে রাজ্য পুলিশের কয়েক জন অফিসার ওৎ পেতে বসেছিলেন। গত কাল বিকেলে জয়শ্রী বিমানে আগরতলা ফেরার পর লাউঞ্জেই মহিলা পুলিশ তাঁকে নিজেদের হেফাজতে নেয়। তদন্তকারী পুলিশ অফিসার মমতা হাসিনা জানান, ‘‘জয়শ্রীর বাড়ির লোকজনকে না জানিয়ে সিদ্ধার্থ রায় নামে এক ব্যক্তি জয়শ্রীকে কলকাতায় নিয়ে যায়। অভিযুক্ত সিদ্ধার্থ রায়ের খোঁজে পশ্চিমবঙ্গে অনুসন্ধান চালানো হবে।” ১৭ বছরের জয়শ্রীকে আজ আদালতে হাজির করানো হয়। মমতা হাসিনা বলেন, ‘‘পরে আদালতের নির্দেশে জয়শ্রীকে তার বাবা-মার হাতে তুলে দেওয়া হয়েছে।’’

সোহরাবুদ্দিন মামলা সরুক মহারাষ্ট্রে: শীর্ষ আদালত
গুজরাতের প্রাক্তন মন্ত্রী অমিত শাহের বিচার মহারাষ্ট্রে সরানো উচিত বলে মন্তব্য করল সুপ্রিম কোর্ট। ভুয়ো সংঘর্ষে সোহরাবুদ্দিন শেখকে হত্যায় অন্যতম অভিযুক্ত অমিত। তবে সেই সঙ্গে গুজরাতের আসন্ন বিধানসভা নির্বাচন নজরে রেখে অমিত শাহকে গুজরাতে ঢুকতে দেওয়া উচিত বলেও মন্তব্য করে সুপ্রিম কোর্ট। এ প্রসঙ্গে আজ বিচারপতি আফতাব আলম এবং রঞ্জনা প্রকাশ দেশাইয়ের বেঞ্চ বলে, “অমিতকে এ ভাবে রাজ্যের বাইরে রাখাটা বন্ধ হওয়া প্রয়োজন।” সেই সঙ্গে অবশ্য বেঞ্চ এ-ও বলে, “তবে ওঁর বিচার গুজরাতে হওয়ার ব্যাপারে আমাদের আপত্তি আছে। এই মামলা মহারাষ্ট্রে সরে যাওয়া উচিত।” অমিতের জামিন মঞ্জুর করার সময় আদালত শর্ত দিয়েছিল, গুজরাতে যেতে পারবেন না তিনি। আদালতে আজ অমিতের হয়ে সওয়াল করতে গিয়ে আইনজীবী রাম জেঠমলানী বলেন, “রাজনৈতিক কার্যকলাপ থেকে অমিতকে এ ভাবে দূরে রাখা ঠিক নয়।” এ ব্যাপারে লিখিত আবেদন করা হবে বলেও জানান জেঠমলানী। মামলার পরবর্তী শুনানি৪ সেপ্টেম্বর।

রাডিয়া-টেপ ফাঁস নিয়ে রিপোর্টে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট
রতন টাটা এবং প্রাক্তন কর্পোরেট লবিস্ট নীরা রাডিয়ার কথোপকথনের টেপ ফাঁস নিয়ে কেন্দ্রীয় সরকার যে তদন্ত রিপোর্ট পেশ করেছে, তাতে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। রিপোর্টে বলা হয়েছে, টেপ ফাঁস হওয়ার জন্য কেন্দ্র দায়ী নয়। কোথা থেকে তা ফাঁস হয়েছে, তা-ও তারা জানে না। আজ বিচারপতি জি এস সিঙ্ঘভি এবং বিচারপতি এস জে মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ কেন্দ্রকে ভর্ৎসনা করে বলে, “কাউকে না কাউকে এই টেপ ফাঁসের দায় নিতেই হবে। এই ধরনের টেপ ফাঁস রুখতে কেন্দ্র কী ব্যবস্থা নিচ্ছে, রিপোর্টে তা-ও বলা হয়নি।” সুপ্রিম কোর্টের কথায়, “যদি আপনারা (কেন্দ্রীয় সরকার) টেপ ফাঁস রুখতে না পারেন, তবে তা রেকর্ড করতে গিয়েছিলেন কেন?” নীরা রাডিয়ার সঙ্গে তাঁর কথাবার্তার টেপ ফাঁস হয়ে যাওয়ায় তাঁর ব্যক্তিগত অধিকার লঙ্ঘিত হয়েছে, এই অভিযোগ তুলে তদন্তের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন রতন টাটা। তদন্ত করে সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

ইসরোর শততম অভিযান
ঐতিহাসিক শততম অভিযানের জন্য তৈরি হচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। সেপ্টেম্বরে পিএসএলভি সি-২১ রকেটের সাহায্যে দু’টি বিদেশি উপগ্রহ উৎক্ষেপণ করতে চলেছে তারা। ইসরোর চেয়ারম্যান কে রাধাকৃষ্ণন জানান, “ফ্রান্সের একটি রিমোট সেন্সিং উপগ্রহ এবং জাপানের একটি ছোট উপগ্রহ পাঠাতে চলেছি আমরা। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে উৎক্ষেপণ করার পরিকল্পনা আছে আমাদের।” ফ্রান্সের উপগ্রহটির নাম ‘স্পট-৬’। তৈরি করেছে ‘অ্যাসট্রিয়াম স্যাস’ নামে একটি ইউরোপীয় মহাকাশযান প্রস্তুতকারক সংস্থা। এটির ওজন ৭২০ কেজি। জাপানি উপগ্রহটি তুলনায় অনেক ছোট। ওজন মাত্র ১৫ কেজি। এটির নাম ‘প্রোটিয়ারস্’। ভারতীয় রকেট পিএসএলভি সি-২১ এই উপগ্রহ দু’টিকে বয়ে নিয়ে যাবে। পিএসএলভি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। এর সাহায্যে আগেও অনেক দেশি-বিদেশি উপগ্রহ সাফল্যের সঙ্গে উৎক্ষেপণ করেছে ভারত। ইসরোর এই উৎক্ষেপণ ভারতের মহাকাশ গবেষণায় আরও একটি মাইলফলক যোগ করতে চলেছে।

গুলিতে নিহত জেভিএম নেতা
রাঁচি সংলগ্ন খুঁটি জেলায় গত কাল দুপুরে নিজের বাড়িতেই খুন হলেন ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (জেভিএম)-র কেন্দ্রীয় কমিটির সম্পাদক বিজয় মুন্ডু (৪৩)। ঘটনাস্থল তোরপা থানার হাঁসুয়োটোলি গ্রাম। নিজের বাড়িতেই একটি স্কুল চালাতেন বিজয়বাবু। পুলিশ জানিয়েছে, দুপুর একটা নাগাদ আতাতায়ীরা দু’টি মোটরবাইকে চেপে বিজয়বাবুর স্কুলে আসে। দুষ্কৃতীদের মুখ ছিল হেলমেটে ঢাকা। বাইক নিয়ে সোজা স্কুলের দরজার সামনে হাজির হয় চার যুবক। বিজয়বাবু তখন ছাত্রদের সঙ্গে কথা বলছিলেন। কোনও কিছু বুঝে ওঠার আগেই হেলমেটে মুখ ঢাকা এক যুবক ভিতরে ঢুকে বিজয়বাবুর কাছে গিয়ে পর পর তিনটি গুলি চালিয়ে মুহূর্তে বেরিয়ে যায়। ঘটনাস্থলেই মারা যান বিজয়বাবু। হত্যাকাণ্ডের পিছনে পিএলএফআই জঙ্গিদের হাত থাকার অভিযোগ তুলেছে ঝাড়খণ্ড বিকাশ মোর্চা।

ডাকাতের হাতে হত ব্যবসায়ী
ঝাড়খণ্ডের দুমকা জেলায় এক ব্যবসায়ীর বাড়িতে রবিবার রাতে গৃহকর্তাকে হত্যা করে লুঠপাট চালায় দুষ্কৃতীরা। ডাকাতদের আক্রমণ থেকে স্বামীকে বাঁচাতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছেন গৃহকর্ত্রীও। প্রায় আধঘণ্টা ধরে ডাকাত দলের তাণ্ডব চলে দুমকার জামা থানার ধরমপুর-পূর্ণিয়া গ্রামের ওই ব্যবসায়ীর বাড়িতে। জামা থানার ভারপ্রাপ্ত অফিসার সঞ্জয় সিংহ জানিয়েছেন, ব্যবসায়ী বিকাশকুমার কোলন্ডিয়া (৩০)-র বাড়িতে কাল রাত সাড়ে ১১ টা নাগাদ সশস্ত্র এক দল ডাকাত চড়াও হয়। দরজা ভেঙে তারা ঘরে ঢোকে। কথা কাটাকাটির জেরে বিকাশবাবুকে তারা পর পর তিনটি গুলি করে। স্বামীকে বাঁচাতে গিয়ে গুলিবিদ্ধ হন বিকাশবাবুর স্ত্রী রীতিদেবী। ঘটনাস্থলেই বিকাশবাবুর মৃত্যু হয়। রীতিদেবীকে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার সিউড়ি সদর হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

ঘাটশিলায় গণপ্রহারে তোলাবাজের মৃত্যু
তোলা তুলতে এসে কাল ঘাটশিলার চাকাদোহা এলাকায় গণপ্রহারে মৃত্যু হয়েছে এক যুবকের। গণপিটুনিতে জখম হয়েছে তার সঙ্গী তরুণও। তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনার সঙ্গে জঙ্গিগোষ্ঠীর যোগসূত্র থাকার কথা রটে যাওয়ায় ওই ঘটনাকে ঘিরে দুপুর থেকেই উত্তেজনা ছড়ায়। পুলিশ অবশ্য গণপ্রহারে নিহত এবং আহতের সঙ্গে জঙ্গি যোগাযোগের সম্ভবনা খারিজ করে দিয়েছে। পূর্ব সিংভূম জেলার এসএসপি অখিলেশ ঝা জানিয়েছেন, গণপ্রহারে মৃত যুবকের নাম শ্রীনাথ মারডি। সে চাকুলিয়ার পচাপানি এলাকার বাসিন্দা। তার সঙ্গে জঙ্গি যোগাযোগের কোনও প্রমাণ মেলেনি।

দুর্ঘটনায় মৃত্যু ২ কলেজ ছাত্রের
পরীক্ষা দিয়ে মোটরবাইকে ঘরের ফেরার সময় জামশেদপুরের কাছে চাণ্ডিলে পথ দুর্ঘটনায় দুই কলেজ ছাত্রের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, আজ বিকেলে চাণ্ডিলের শহরজুরির কাছে, ৩৩ নম্বর জাতীয় সড়কে ঘটনাটি ঘটেছে। পিছন থেকে দুরন্ত গতিতে ছুটে আসা একটি ট্রাকের ধাক্কায় বাইক-আরোহী দুই তরুণ রাস্তার পাশে ছিটকে পড়েন। ঘটনাস্থলেই মৃত্যু হয় দুজনের। মৃতদের নাম গণেশ কুমার এবং রবি কুমার। দুজনেই স্থানীয় এলাকার বাসিন্দা। আজই পার্ট ওয়ান পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা শেষে দু’জনে বাড়ি ফিরছিল।

লাইনের ধারে তরুণীর দেহ
রাঁচির তপুদানা এলাকা থেকে আজ সকালে এক আদিবাসী তরুণীর মৃতদেহ উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, রাঁচির পগরু এলাকার বাসিন্দা তরুণীর নাম বির্জি ওঁরাও। পুলিশ জানায়, মৃতদেহটি পাওয়া গিয়েছে তপুদানার রেল লাইনের পাশে। রেল পুলিশ জানিয়েছে, ট্রেনে কাটা পড়ার কোনও চিহ্ন তরুণীর দেহে নেই।

শিক্ষাকর্মী ধর্মঘট
চাকরির স্থায়ীকরণ-সহ এক গুচ্ছ দাবিতে আজ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছেন ঝাড়খণ্ডের পার্শ্ব-শিক্ষাকর্মীরা। ধর্মঘটে শামিল হয়েছেন রাজ্যের প্রায় ৮৫ হাজার পার্শ্ব-শিক্ষাকর্মী। ফলে আজ রাজ্যের বেশ কিছু সরকারি প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের স্বাভাবিক পঠনপাঠন ব্যাহত।

স্মৃতিকাতর শাহরুখ
ছবির শু্যটিংয়ে কাশ্মীর এসে ‘নস্ট্যালজিক’ শাহরুখ খান। তাঁর টুইট, “বাবা আমাকে এখানে মানুষ করতে চেয়েছিলেন। কারণ তাঁর মা এখানকার মানুষ।”

কাসভের রায়
তার মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল আমির আজমল কাসভ। বুধবার এই ব্যাপারে রায় দেবে শীর্ষ আদালত।

ধূমপান-জরিমানা
প্রকাশ্যে ধূমপান করার দায়ে ২০০ টাকা জরিমানা করা হল অভিনেতা রণবীর কপূরকে। জেলা আদালতের নির্দেশে তাঁর এই জরিমানা।

জেলে কাণ্ডা
গীতিকা শর্মা আত্মহত্যা মামলায় অভিযুক্ত গোপাল কাণ্ডাকে ১৪ দিনের জন্য বিচারবিভাগীয় হেফাজতে পাঠাল দিল্লির এক আদালত।

মেরে আত্মঘাতী
স্ত্রী রেখাকে শ্বাসরোধ করে খুনের পর কুয়োয় ঝাঁপ দিয়ে আত্মহত্যা করলেন কুম্পা রাম। জাতপাতের কারণে কিছু দিন ধরেই আলাদা ছিলেন এই দম্পতি।

বিতর্কে মন্ত্রী
“দলিত মহিলাদের ধর্ষণের প্রতিবাদ করে সময় নষ্টের কোনও মানে হয় না,” এক মহিলাকে এই ‘উপদেশ’ দিয়ে বিতর্কে জড়ালেন মহারাষ্ট্রের মন্ত্রী লক্ষ্মণরাও ধোবলে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.