টুকরো খবর
নবিরা আজ সাফ শিবিরে
জাতীয় দলের শিবিরে ফিরছেন রহিম নবি, সুব্রত পাল, লালকমল ভৌমিক-সহ বাদ পড়া সব ফুটবলার। শনিবার থেকে বেঙ্গালুরুতে শুরু হচ্ছে উইম কোভারম্যান্সের শিবির। তিরিশ জনকে ডাকা হয়েছে শিবিরে। তাজিকিস্তান থেকে এ দিনই দেশে ফিরেছেন সুনীল ছেত্রীরা। তাঁরা সরাসরি শিবিরে চলে গিয়েছেন। ওই টিম থেকে প্রি-সিজন কন্ডিশনে নেই বলে ডাচ কোচ বাদ দিয়েছিলেন নবিদের। সাফে ভারতের প্রথম খেলা ১ সেপ্টেম্বর পাকিস্তানের বিরুদ্ধে। দিন দশেকের শিবির করেই কাঠমাণ্ডুতে যেতে হচ্ছে ভারতীয় দলকে। এ দিকে শুধু মোহনবাগানের আই লিগের ডার্বি পিছিয়ে দেওয়ার অনুরোধই নয়, খসড়া ক্রীড়াসূচি নিয়ে ক্লাবগুলির চিঠিতে জেরবার ফেডারেশন। কারও অভিযোগ পরপর ম্যাচ দেওয়া হয়েছে। কারও দাবি স্টেডিয়াম-সমস্যার সমাধান। আই লিগের সিইও সুনন্দ ধর বলেন, “পরের বছর মে মাসে এ বারের আই লিগ শেষ করতে চাইছি। ক্লাবগুলো যা চাইছে তা মানলে জুলাই পর্যন্ত টুর্নামেন্ট টানতে হবে। ভাবছি ক্লাবগুলোকে বলব আপনারাই সূচি তৈরি করে দিন।” মোহনবাগান-ইস্টবেঙ্গলের মতো আই লিগে ক্লাব লাইসেন্সিংয়ে ফেল করা চোদ্দোটি ক্লাবের আপিল শোনার জন্য পাঁচ সদস্যের ফেডারেশনের কমিটি বুধবার দিল্লির ফুটবল হাউসে সভায় বসছে। ক্লাব লাইসেন্সিংয়ে আই লিগের ১৪টি দলই উত্তীর্ণ হতে পারেনি। আরও এক বছর সময় চেয়ে সব ক্লাব আবেদন করেছে ফেডারেশনে। জানা গিয়েছে, সব ক্লাবকেই আরও এক বছর ছাড় দেওয়া হবে। তবে শেষ বারের জন্য।

গম্ভীর এসেক্সে
বছরের শেষে দক্ষিণ আফ্রিকায় ‘স্টেইন-গানে’র মুখোমুখি হওয়ার লক্ষ্যে ধোনির টিমে নিজের প্রত্যাবর্তন-লড়াইয়ের মঞ্চ হিসেবে শেষ পর্যন্ত ইংল্যান্ডের পিচ বেছে নিলেন কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক। গৌতম গম্ভীর এ বারের বাকি কাউন্টি মরসুমে এসেক্সের হয়ে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। সামনের ২০ অগস্ট এসেক্সের হয়ে গম্ভীরের আবির্ভাব ম্যাচ। জাতীয় দলে ফেরার শেষ চেষ্টা করতে ইংল্যান্ড-যাত্রার প্রাক্কালে শুক্রবার রাতে গম্ভীর বলছিলেন, “লড়াই ছেড়ে পালানোর বদলে তার সামনাসামনি হওয়াটাই আমার চরিত্র। তা ছাড়া ভারতীয় দলের বাইরে থাকা অবস্থায় নিজের ফোকাস ঘরে রাখাটা এমন কিছু কঠিন নয়। এটা অনেকটা একটা কাজ হারিয়ে আর একটা কাজ খোঁজার মতো। ফলে ফোকাস আপনাআপনি এসে যায়। আমার কাছে জাতীয় দলে ফেরার মন্ত্র হল, নিজের খেলার, ব্যাটিংয়ের সর্বদা উন্নতি করার চেষ্টা চালিয়ে যাওয়া আর সুযোগের অপেক্ষায় থাকা। কাউন্টিতেও খেলতে যাচ্ছি সে জন্য। কথায় বলে, যদি দিনটা তোমার পক্ষে ভাল যায় তা হলে সেটাকে আরও ভাল করে তোলো। আশা করি আমি কথাটাকে সত্যি করতে পারব।”

ত্রাতা রোনাল্ডো, ব্যর্থ নেইমার

রোনাল্ডোর গোল।
দেশের হয়ে নেইমার গোল পেলেন না। ব্রাজিলও হারল। ইতালির বিরুদ্ধে মেসি-কে না খেলিয়েও জিতল আর্জেন্তিনা। রোনাল্ডো খেললেন এবং গোল করে হার বাঁচালেন পর্তুগালের। ক্লাবের হয়ে নিজের প্রাক মরসুম প্রস্তুতির ফর্ম দেশের জার্সিতেও অব্যাহত রাখলেন রোনাল্ডো। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ফিফা আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে গোল করে পর্তুগালকে হারের থেকে বাঁচান সিআর সেভেন-ই। রবেনদের নেদারল্যান্ডসের সঙ্গে ১-১ ড্র করে রোনাল্ডোর দেশ। অন্য দিকে কনফেড কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর প্রথম ম্যাচে নেমেই হারের স্বাদ পেতে হল ব্রাজিলকে। দানি আলভেজের আত্মঘাতী গোলে সুইজারল্যান্ডের কাছে ০-১ হারেন নেইমাররা। আর ফুটবলপ্রেমী পোপ ফ্রান্সিসের সম্মানে আয়োজিত ম্যাচে ইতালিকে ২-১ হারায় আর্জেন্তিনা। চোট না সারায় খেলেননি দু’দলের দুই সুপারস্টার মেসি ও বালোতেলি। ইগুআইন ও বানেগা ২-০ করার পর ঘরের মাঠে প্রান্দেলির দলের সান্ত্বনা গোলটি লরেঞ্জো-র। অন্যান্য ম্যাচে ইকুয়েডরকে নেগ্রেদো ও কাজোর্লা-র গোলে ২-০ হারায় বিশ্বকাপ ও ইউরো চ্যাম্পিয়ন স্পেন। ইংল্যান্ড ৩-২ হারায় স্কটল্যান্ডকে।

সুয়োকার চোট নিয়ে ধোঁয়াশা
সুয়োকার চোট নিয়ে ধোঁয়াশা বাড়ছে ইস্টবেঙ্গলে। কোচ যখন বলছেন, সুয়োকার চোট পুরনো, তখন ফুটবলারটি নিজে বলছেন, “এই ক্লাবের অনুশীলনেই চোট লেগেছে।” শুক্রবারও লাল-হলুদ কোচ ফালোপা বলেন, “সুয়োকার চোট পুরনো। আশা করছি, সাত-আট দিনের মধ্যে অনুশীলনে নেমে পড়বে।” আবার সুয়োকার কাছে চোট নিয়ে জানতে চাওয়া হলে তিনি বিরক্ত, “জানি না কেন বারবার আমার চোট নিয়ে প্রশ্ন উঠছে! গত মরসুমে পায়ের পাতায় চোট পেয়েছিলাম। এ বার চোট কাফ মাসলে। সেটা পুরনো চোট হয় কী করে?” এ দিকে, শনিবারই ‘বি’ লাইসেন্স কোর্স করতে শহর ছাড়ছেন সহকারী কোচ রঞ্জন চৌধুরী।

ফুটবলপ্রেমী দিবসে রক্তদাতা কম
তেত্রিশ বছর আগের সেই দুঃখের স্মৃতি কি ক্রমশ গুরুত্ব হারাচ্ছে? ১৯৮০-র ১৬ অগস্ট ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচে মারা গিয়েছিলেন ১৬ জন দর্শক। তাঁদের স্মৃতিতেই প্রতি বছরের মতো এ বছরও আইএফএ-র উদ্যোগে নেতাজি ইন্ডোরে আয়োজন করা হয় রক্তদান শিবিরের। প্রতি বছর হাজারের উপর স্বেচ্ছা রক্তদাতা আসতেন। এ বছর সংখ্যাটা কমে ৭০৪ জন। তাঁরা পান প্রাক্তন ফুটবলার মৃত্যুঞ্জয় বন্দ্যোপাধ্যায়ের সই করা সার্টিফিকেট।

ওডাফার ৬ গোল

দুর্গাপুরের ভগৎ সিংহ স্টেডিয়ামে অনুশীলন ম্যাচে মোহনবাগান।—নিজস্ব চিত্র।
দুর্গাপুরে মোহনবাগানের আবাসিক শিবিরে এ দিন অনুশীলন ম্যাচে একাই ছ’গোল করলেন ওডাফা। বাগান অধিনায়কের ডাবল হ্যাটট্রিকের সুবাদে দুর্গাপুর মেয়র একাদশকে ৭-০ গোলে হারান করিমের ছেলেরা। অন্য গোলটি কাতসুমি-র। শুক্রবার দু’অর্ধে দুটো আলাদা দলের বিরুদ্ধে খেলে মোহনবাগান। প্রথমার্ধে মেয়র একাদশের পর দ্বিতীয়ার্ধে সেইল অ্যাকাডেমির বিরুদ্ধে আর ওডাফাকে নামানো হয়নি। সেই ম্যাচে গোলও পায়নি করিমের দল। ম্যাচ গোলশূন্য।

বথামের সঙ্গে সৌরভ
স্যর ইয়ান বথাম সমাজসেবার জন্য ফের হাঁটবেন। আর এই ‘চ্যারিটি ওয়াক’-এ তাঁর সহযাত্রী ওয়ার্ন-মুরলীধরন-জয়বর্ধনের সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায়ও। শ্রীলঙ্কায় গত তিন দশকের গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে অর্থ তুলতে ১ নভেম্বর শুরু শ্রীলঙ্কার কিল্লিনোচ্চি থেকে ১৬০ কিমি-র চ্যারিটি ওয়াক শেষ হবে সিনিগামায়। আট দিনের হাঁটায় বথামের সঙ্গে কোনও একটা সময় সৌরভও পা মেলাবেন বলে খবর।

উইম্বলডন জয়ের ৪০ দিন পর অবসর বার্তোলির
উইম্বলডন জেতার মাত্র ৪০ দিন পরই অবসর নিলেন মারিয়ন বার্তোলি। টেনিসের ইতিহাসে যা বেনজির। সিনসিনাটিতে প্রথম রাউন্ডে হারার পর সাংবাদিক বৈঠকে নিজের টেনিসজীবনে ইতি টানার কথা ঘোষণা করে ২৮ বছর বয়সি বার্তোলি বলেন, “অনেক বছর সার্কিটে খেলছি। এ বার উইম্বলডনে নিজেকে উজাড় করে দিয়েছিলাম। আর খেলা চালিয়ে যাওয়ার মতো শক্তি আমার মধ্যে নেই। স্বপ্ন সত্যি হয়েছে। সারা জীবন এই সুখস্মৃতিই থেকে যাবে আমার সঙ্গে।” আচমকা অবসরের কথা জানাতে গিয়ে কেঁদে ফেলেন বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়ন। জানান, মাঝরাতে তাঁর বাবাকে ঘুম থেকে তুলে অবসরের সিদ্ধান্তের কথা জানান বার্তোলি। তাঁর বাবাও নাকি আপত্তি করেননি।

পুরনো খবর:

এক ম্যাচ পরেই কোনর্সকে খারিজ শারাপোভার
সিনসিনাটিতেই জিমি কোনর্সের কোচিংয়ে তাঁর প্রথম ম্যাচ ছিল। কিন্তু স্লোয়ানে স্টিফেন্সের কাছে হারের ধাক্কায় হতাশ মারিয়া শারাপোভা এক ম্যাচ পরেই নতুন কোচকে খারিজ করে দিলেন। এ মাসের শেষেই যুক্তরাষ্ট্র ওপেনে দেখা যাবে না টেনিসের গ্ল্যামারাস প্লেয়ার-কোচ জুটি শারাপোভা-কোনর্সকে। শারাপোভার এজেন্ট জানাচ্ছেন, ফ্লাশিং মেডোতে মারিয়া হয়তো কোচ ছাড়াই খেলবেন এ বার।



দুশোর ফাইনালে বোল্ট
মস্কোয় বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে দুশো মিটার ফাইনালে উসেইন বোল্ট। নিজের ‘প্রিয়’ ইভেন্টের সেমিফাইনালে সময় ২০.১২ সেকেন্ড। সব মিলিয়ে চতুর্থ সেরা সময় ‘জামাইকান বিদ্যুৎ’-এর। এ দিকে দশ হাজারের পর পাঁচ হাজার দৌড়েও সোনা জিতলেন ব্রিটেনের মো ফারহা। গত অলিম্পিকের মতোই বিশ্ব মিটেও দূরপাল্লায় ‘ডাবল’ করলেন।



হার দিয়ে শুরু বাংলার
হার দিয়ে বুচিবাবু ট্রফি শুরু করল বাংলা। কর্নাটকের কাছে ন’উইকেটে হারল মলহোত্রের দল। দু’দিনের ম্যাচের প্রথম দিন বৃষ্টিতে পন্ড হওয়ার পর দ্বিতীয় দিন ৪৩ ওভারের করে ম্যাচ হয়। বাংলা করে ১৭১-৩। অধিনায়ক অনুষ্টুপ মজুমদার ৫৮। অভিমন্যু মিঠুন ন’রানে তিন উইকেট নেন। কর্নাটক ৩৭.৫ ওভারে ১৭৩-১। মণীষ পান্ডে ৫৪ এবং জি সতীশ ৫৮ অপরাজিত।

পুরনো খবর:




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.