টুকরো খবর
‘চিডিদের ঠিকঠাক বল বাড়ালেই ট্রফি আসবে’
গত তিন বছর ইস্টবেঙ্গল রক্ষণের গুরুদায়িত্ব সামলাচ্ছেন তিনি। কিন্তু নতুন মরসুমের প্রথম অনুশীলনে নামার আগের দিন হঠাৎই বাড়তি চাপ অনুভব করছেন উগা ওপারা। শুক্রবার তিনি বলছিলেন, “আমি এখনও মনে করি, এই মুহূর্তে ভারতের সেরা মিডফিল্ডার পেন। কিন্তু ওকে এ বার পাশে পাব না। দলে এ বছর আব্রাঞ্চেস, নীলেন্দ্রর মতো প্রতিভাবান ফুটবলার এসেছে। তবু মনে হয় এ বার আরও চাপ নিয়ে খেলতে হবে।” বন্ধু পেনকে মিস করলেও, তাঁর অনুপস্থিতিতে দলের অসুবিধা হবে না বলেই মনে করছেন ওপারা। তাঁর কথায়, “এক জনের জন্য কোনও কিছুই থেমে থাকে না। পেন নেই, তবে ওকে ছাড়াও তো আমরা এক বার ফেড কাপ জিতেছি। আমাদের এখন সামনের দিকে তাকাতে হবে। চিডি, মোগার মতো স্ট্রাইকারদের সঠিক বল বাড়াতে পারলে, এ বারও ট্রফির অভাব হবে না।” ইস্টবেঙ্গল কোচ ফালোপার সঙ্গে এখনও দেখা হয়নি। তবে লাল-হলুদের গোলকিপার কোচ কাম ফিজিক্যাল ট্রেনার আমেরিকোকে ইন্টারনেটেই দেখে নিয়েছেন ওপারা। বলছিলেন, “আমি যখন নাইজিরিয়ায় ছিলাম, তখন মেহতাব আমাকে ফোনে আমেরিকোর কথা বলে। শুনেছি খুব মোটা। তবে তাতে কোনও অসুবিধা হচ্ছে না কাজে। মেহতাবরা বলছিল খুব ভাল ট্রেনিং করাচ্ছে। দেখা যাক, প্র্যাক্টিসে গেলে বুঝতে পারব।”

বুচিবাবুতে আজ যাচ্ছে বাংলা
আজ, শনিবার বুচিবাবু খেলতে চেন্নাই রওনা হচ্ছে অনুষ্টুপ মজুমদারের বাংলা। গ্রুপের প্রথম ম্যাচ কর্নাটকের বিরুদ্ধে। কোচ অশোক মলহোত্র টিমের সঙ্গে যেতে পারছেন না। তিনি যোগ দিচ্ছেন ১৩ অগস্ট। তবে তাঁর মনে হচ্ছে, টেকনিক্যাল দিকে উন্নতির চেয়েও মানসিক ভাবে ক্রিকেটারদের কড়া হওয়া জরুরি। আপাতত দু’দিন টিমকে নিয়ে প্র্যাক্টিস করেছেন অশোক। কিন্তু ক্রিকেটারদের মনে হচ্ছে নতুন কোচের সঙ্গে রসায়ন জমতে বেশি সময় লাগবে না। অধিনায়ক অনুষ্টুপ মজুমদার যেমন বলছিলেন, “উনি ক্রিকেট নিয়ে টু দ্য পয়েন্ট কথা বলেন। আবার এমন সব উদাহরণ দেন যে, মনে বিশ্বাস ঢুকে যায় আমরাও পারব।” সঙ্গে তাঁর সংযোজন, “অশোক পাজি দু’টো কথা আমাদের বলেছেন। ক্রিকেটের বেসিকস নিয়ে বেশি ভাবতে। আর মানসিক কাঠিন্য বাড়াতে। কোনও সমস্যা হলে ওঁর কাছে আমরা সোজা চলে যেতে পারছি। ড্রেসিংরুমের পরিবেশটাও জমিয়ে দিয়েছেন ঠাট্টা-ইয়ার্কি করে।” বুচিবাবুতে এ বার জুনিয়র টিমই পাঠাচ্ছে বাংলা। চোটের জন্য খেলতে পারছেন না লক্ষ্মীরতন শুক্ল।

পুরনো খবর:

ধবন-ধমাকা চলছেই

প্রথমে ওপেনার শিখর ধবনের ৮৫ রানের দুর্দান্ত ইনিংস ও পরে পরভেজ রসুল ও শাহবাজ নাদিমের বলের দাপটে দক্ষিণ আফ্রিকার ‘এ’ দলকে ১৮ রানে হারিয়ে দিল ভারত। এই জয়ে অবশ্য ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির সাহায্য পেল চেতেশ্বর পূজারার দল। তবে প্রথমে ব্যাট করে ভারত যখন ৩৮ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৩০৯ রান তোলে, তখনই তারা জয়ের দিকে অনেকটা এগিয়ে যায়। শিখর ৬৭ বলে ৮৫ রান করেন। অপর ওপেনার রোহিত শর্মাও ৬৫ রান করেন। ওপেনিং জুটির ১৪০ রানের পার্টনারশিপই ভারতকে ভাল জায়গায় নিয়ে চলে যায়। এর পর রায়নার ৩৪ বলে ৬০ ও রায়ডুর ৩৮ বলে ৫৭ দলকে ৩০০-র গন্ডি পার করিয়ে দেয়। বিশাল রানের বোঝা ঘাড়ে নিয়ে নেমে দক্ষিণ আফ্রিকা ‘এ’ ৩৪.৪ ওভারে ২৫৮-৫-এ পৌঁছনোর পর বৃষ্টি নামলে দেখা যায় ডিএল হিসেবে তারা তখনও ১৮ রানে পিছিয়ে। রসুল ও নাদিম দু’টি করে উইকেট নেন। উনাদকট একটি।

প্রথম দিনই মহমেডান-ডেম্পো
ফেডারেশন কাপের প্রথম দিনেই মাঠে নামছে কলকাতার মহমেডান স্পোর্টিং। ৫ অক্টোবর যুবভারতী ক্রীড়াঙ্গনে তাদের প্রথম প্রতিপক্ষ গোয়ার ডেম্পো। কলকাতার বাকি তিন দল মাঠে নামবে পরের দিন। মোহনবাগান এবং ইউনাইটেড স্পোর্টস ঘরের মাঠে খেললেও ইস্টবেঙ্গল প্রথম ম্যাচেই পুণেতে খেলবে ভারতীয় ফুটবলের মূলস্রোতে সদ্য পা রাখা দল মুম্বই টাইগার্সের বিরুদ্ধে। সেখানে যুবভারতীতে মোহনবাগানের প্রতিপক্ষ পুণে এফসি। বারাসতে ইউনাইটেড স্পোর্টস খেলবে ইউনাইটেড সিকিমের বিরুদ্ধে। ষোলো দলের প্রতিযোগিতায় ফিরতি ম্যাচের দিন ঠিক হয়েছে ২৯ ও ৩০ অক্টোবর। অ্যাওয়ে ম্যাচে প্রথম দিন নামছে মহমেডান স্পোর্টিং। ঘরের মাঠে ইস্টবেঙ্গল খেলবে তার পরের দিন। সে দিনই ফিরতি ম্যাচে মাঠে নামবে কলকাতার বাকি দুই দল মোহনবাগান ও ইউনাইটেড স্পোর্টস। এ বারই প্রথম ইউরোপের মতো হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে হচ্ছে ফেডারেশন কাপ। ইতিমধ্যেই ফেডারেশনের তরফে খসড়া ক্রীড়াসূচি পাঠিয়ে দেওয়া হয়েছে ক্লাবগুলোর কাছে। সোমবারের মধ্যে ম্যাচের সময়সূচি নিয়ে তাদের মতামত জানাতে বলা হয়েছে।

রাহুলের পাশে
ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য নির্বাসিত পাকিস্তানের পেসার মহম্মদ আমের। রাহুল দ্রাবিড় স্পট ফিক্সিং নিয়ে যা বলেছেন, তার সঙ্গে পুরোপুরি একমত তিনি। তাঁর বক্তব্য, “আইসিসি এর বিরুদ্ধে কী করছে আমি জানি না, তবে ফিক্সিংকে আইনের চোখে অপরাধ বা ফৌজদারি অপরাধ হিসেবে ধরা উচিত। যারা এই চক্রে আছে, তাদের সবার বিরুদ্ধে আইন মোতাবেক শাস্তি হওয়া উচিত।” প্রতি সিরিজে ক্রিকেটারদের ফোন ট্যাপ করা হলে এই ব্যাপারে অনেক তথ্য জানা যাবে বলে ধারনা আমেরের। তবে ক্রিকেটারদের শিক্ষিত করলে গড়াপেটাও কমবে এই তত্ত্ব মানেন না পাক পেসার। তাঁর বক্তব্য, “যে ঠিক করেই নিয়েছে অপরাধ করবে, তাকে রোখা যাবে না। একমাত্র এই সম্পর্কে ভয় বা আতঙ্ক সৃষ্টি করাই গড়াপেটা রোখার উপায়।”

পুরনো খবর:

সূচি নিয়ে আশায়
দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দলের আসন্ন সফর সূচিতে পরিবর্তন হবে না বলেই আশা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সিইও হারুন লর্গ্যাটের। বছরের শেষে ধোনিদের দক্ষিণ আফ্রিকা সফরে তিনটি টেস্ট, সাতটি ওয়ানডে ও দু’টি টি-টোয়েন্টি থাকলেও এই সূচি বদলে ভারতীয় বোর্ড দু’টি ওয়ান ডে কমিয়ে সফর আরও আগে শেষ করতে চায়। তবে লর্গ্যাটের বক্তব্য, “আমি যত দূর জানি, সূচি চূড়ান্ত করার পরই তা প্রকাশ করা হয়েছে। তবে এখন শুনছি, এই নিয়ে সমস্যা রয়েছে। জানি না কেন সমস্যা। ঠিক কী কারণে ভারতীয় বোর্ড আপত্তি করছে, তা-ও জানি না।” তবে লর্গ্যাট মনে করেন চলতি ভারত ‘এ’ দলের সফর ধোনির দলের উপকারে লাগবে।

আফ্রিদির ভোট
সচিন না লারা, কে বড় ব্যাটসম্যান এই বিতর্কে এ বার ঢুকে পড়লেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার শাহিদ আফ্রিদিও। দিন কয়েক আগেই রিকি পন্টিং বলেছিলেন, দেশকে জেতানোর ব্যাপারে সচিনের চেয়ে বরাবর এগিয়ে লারা। এ বার পন্টিংয়ের বক্তব্যকে সমর্থন জানিয়ে আফ্রিদির মন্তব্য, “ষোলো বছরের ক্রিকেট জীবনে লারার মতো বড় ব্যাটসম্যান আমি আর দেখিনি। সচিন, পন্টিংয়ের চেয়ে ওকেই এগিয়ে রাখব। বল হাতে নেমে সব ধরনের ক্রিকেটে সবচেয়ে বেশি বেগ পেয়েছি লারার বিরুদ্ধেই। ওকে ব্যাট করতে দেখাটাও একটা দারুণ অভিজ্ঞতা।”

পুরনো খবর:

সচিনের আবৃত্তি
‘মর্দ’ ক্যাম্পেনে যে কবিতা শুনিয়েছিলেন ফারহান আখতার, এ বার তার মরাঠি রূপান্তর আবৃত্তি করবেন সচিন তেন্ডুলকর। ভারতীয় মহিলাদের সম্মান ও অধিকারের সমর্থনে এবং লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে রচিত এই কবিতা, বিখ্যাত গীতিকার জাভেদ আখতারের লেখা। তেলুগু, তামিল ও পঞ্জাবিতেও অনুবাদ হয়েছে এই কবিতা। সচিনের আবৃত্তি রেকর্ড করে তা প্রচার করা হবে মহারাষ্ট্রে। তাঁর মতো একজন কিংবদন্তির প্রভাবের কথা মাথায় রেখে এই পদক্ষেপ, জানিয়েছে ‘মেন এগেনস্ট রেপ অ্যান্ড ডিসক্রিমিনেশন’ বা মর্দ।

মারেদের কাছে হার
রজার্স কাপের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন লিয়েন্ডার পেজ ও তাঁর সঙ্গী রাডেক স্টেপানেক। হারলেন অ্যান্ডি মারে ও কলিন ফ্লেমিং-এর কাছে। উইম্বলডনে চ্যাম্পিয়ন হওয়ার পর প্রথম কোর্টে নেমে সিঙ্গলসে ছিটকে যাওয়ার পর মারে-কে ডাবলসে জয় স্বস্তি দিল। লি-দের তাঁরা হারালেন সরাসরি সেটে ৬-৩, ৬-৩-এ। সিঙ্গলসের তৃতীয় রাউন্ডে মারে-কে হারিয়ে অঘটন ঘটান লাতভিয়ার আর্নেস্ট গুলবিস। ডাবলসে অন্য ভারতীয় তারকা রোহন বোপান্না ও সানিয়া মির্জাও দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গিয়েছেন।

অন্য খেলায়
৩২ নম্বর ব্লক যুব কংগ্রেসের উদ্যোগে প্রদীপ সাহা স্মৃতি চ্যালেঞ্জ কাপ ফুটবল ১০ ও ১১ অগস্ট বেঙ্গল কেমিক্যালের সুকান্ত উদ্যানে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.