টুকরো খবর
মনমোহন, বাইডেন সাক্ষাৎ
ভারত সফরে এসে মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জোসেফ বাইডেন। তাঁদের মধ্যে প্রায় ৭৫ মিনিট কথা হয়। প্রধানমন্ত্রীর মার্কিন সফরের প্রসঙ্গ আসে সেখানেই প্রায় তিন দশক পরে কোনও মার্কিন ভাইস প্রেসিডেন্ট ভারতে এলেন। জানা গিয়েছে, ভারতে অসামরিক পরমাণু ক্ষেত্রে ও আরও বিভিন্ন ক্ষেত্রে আমেরিকার বাণিজ্যিক বিনিয়োগ বাড়ানোর উদ্দেশ্যেই বাইডেনের ভারত-সফর। বিশেষজ্ঞদের মতে, ভারত-মার্কিন অসামরিক পরমাণু চুক্তি হলেও সংসদে এমন ভাবে পরমাণু দায়বদ্ধতা বিল পাশ করানো আছে যে আমেরিকার কোনও সংস্থা ভারতে বিনিয়োগ করতে পারছে না। কারণ তাতে বিনিয়োগকারীর ক্ষতির সম্ভাবনা থাকছে। এই অবস্থায় ভারতের বাজার ধরার জন্যও ব্যবসায়িক মহলের তরফে ওবামা-সরকারের উপর চাপ রয়েছে। সেপ্টেম্বরে ৬ দিনের আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগদান ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও দেখা করবেন মনমোহন। তাই আগামী মার্কিন সফরে যাতে দু’দেশের বাণিজ্যিক সহযোগিতা প্রসঙ্গে মনমোহন-ওবামা বৈঠক হয়, তারও একটা ভিত্তিপ্রস্তর বাইডেন তৈরি করে রাখল বলে মনে করা হচ্ছে।

ইম্ফলে বেআইনি ঝুপড়ি উচ্ছেদ ঘিরে অশান্তি
বেআইনি বসতি উচ্ছেদকে কেন্দ্র করে পুলিশ-জনতা খণ্ডযুদ্ধ বাঁধল ইম্ফলের মন্ত্রীপুখুরিতে। পুলিশের গাড়িতে আগুন ধরানো হয়। জখম হয় দু’পক্ষেরই কয়েক জন। পুলিশ সূত্রের খবর, ওই এলাকার একাংশে বেআইনি নির্মাণ ভেঙে সরকারি দফতর তৈরির পরিকল্পনা রয়েছে সরকারের। গত কাল পূর্ব ইম্ফলের জেলাশাসকের নেতৃত্বে সেখানে জরিপের কাজ শুরু হয়। তখনই মুসলিম কলোনি এবং ঠাকুর বলিদানি এলাকার বাসিন্দারা খেপে ওঠে। সরকারি কর্মীদের বাধা দেওয়া হয় বলে অভিযোগ। স্থানীয় মানুষ জানায়, দীর্ঘদিন ধরে ওই এলাকায় বসবাসকারীদের এ ভাবে সরানো যাবে না। তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। পরিস্থিতি সামলাতে প্রচুর পুলিশ পাঠানো হয়। সরকারি কাজে ফের বাধা দেওয়ার চেষ্টা হলে লাঠিচার্জ হয়। পাল্টা পুলিশকে আক্রমণ করে উন্মত্ত জনতা। ইট-পাথর ছোঁড়া হয়। জখম হয় কয়েকজন। পুলিশ জানায়, ৭০ জনকে গ্রেফতার করা হয়েছে। ‘মন্ত্রীপুখুরি আবাসিক কল্যাণ সংগঠন’-এর চেয়ারম্যান আসলাম খানের বক্তব্য, “স্বাধীনতার আগে থেকে ওই এলাকায় মেইতেই, মুসলিম, বিহারি, নেপালি-সহ মিশ্র জনগোষ্ঠীর মানুষের বাস। আচমকা তাঁদের এ ভাবে উচ্ছেদ করার সিদ্ধান্ত অন্যায় এবং অমানবিক।”

নিখোঁজ আইআইটি পড়ুয়া
ব্রহ্মপুত্রে নিখোঁজ হলেন আইআইটি-র এক ছাত্র। তাঁর দুই সহপাঠীও জলে তলিয়ে গিয়েছিলেন। পরে ওই দু’জনকে উদ্ধার করা হয়। গত রাতে ব্রহ্মপুত্রের তীরে ঘুরতে গিয়েছিলেন আইআইটি-র কয়েকজন ছাত্র। রবীন্দ্রকুমার মীনা নামে রাজস্থানের বাসিন্দা এক পড়ুয়া জলের ধারে পাথরের উপর দাঁড়িয়েছিলেন। আচমকা তিনি জলে পড়ে যান। তাঁকে বাঁচাতে আরও দু’জন জলে নামেন। তিনজনই ভেসে যাচ্ছিলেন। তাঁদের চিত্‌কারে অন্য ছাত্ররা জল থেকে দু’জনকে উদ্ধার করেন। আজ সন্ধ্যা পর্যন্ত রবীন্দ্রকুমারের খোঁজ মেলেনি।

হ্রদে বাস, মৃত অন্তত ৮
যাত্রীবোঝাই বাস জলে পড়ে গিয়ে মৃত অন্তত ৮। প্রশাসন সূত্রের খবর, মঙ্গলবার ৫০ জন যাত্রী নিয়ে একটি সরকারি বাস ম্যাঙ্গালোরের কাছে সক্লেশপুর থেকে হাসন জেলার বেলুরে যাচ্ছিল। যাত্রীদের মধ্যে বেশির ভাগই স্কুল ও কলেজের ছাত্রছাত্রী ছিলেন। নিয়ন্ত্রণ হারিয়ে বিশ্বসমুদ্র নামে একটি বড় হ্রদে পড়ে যায় বাসটি। বাসচালক ও কন্ডাক্টর-সহ ৪০ জনকে উদ্ধার করা হয়েছে। ১১ জন হাসপাতালে ভর্তি। আট জনের দেহ উদ্ধার হয়েছে।

৩ বার বিয়ে বাতিল, যুবক আত্মঘাতী
এক বছরের মধ্যে তিন তিন বার বাতিল হয়ে গিয়েছিল বিয়ের সম্বন্ধ। সেই দুঃখে আত্মহত্যা করলেন ২২ বছরের এক যুবক। পুলিশ জানিয়েছে, খাজুরি খাসের বাড়িতে অতিক আহমদ নামের ওই যুবকের ঝুলন্ত দেহ পাওয়া গিয়েছে। তার পরিবারের তরফে জানা গিয়েছে, গত কয়েক মাসে তাঁর দু’বার বিয়ে ভেঙে যায়। দু’দিন আগে তৃতীয় সম্বন্ধটিও ভেঙে যাওয়ায় তিনি অবসাদগ্রস্ত হয়ে পড়েছিলেন। পুলিশের অনুমান, সেই কারণেই আত্মঘাতী হয়েছেন তিনি।

নিহত জঙ্গি-নেতা
নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হলেন জইশ-ই-মহম্মদ জঙ্গিগোষ্ঠীর শীর্ষ কম্যান্ডার কারি ইয়াসির। দশ বছর ধরে নাশকতামূলক কাজে যুক্ত ছিলেন তিনি। কুপওয়ারার গারেওয়াদ গ্রামে মঙ্গলবার নিরাপত্তা কর্মীর গুলিতে নিহত হন তিনি। তাঁর কাছ থেকে একটি একে ৪৭, তিনটি ম্যাগাজিন ও দু’টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে।

বাজেয়াপ্ত সম্পত্তি
শুল্ক-কর্তার বাড়িতে হানা দিয়ে বিপুল পরিমাণে হিসেববহির্ভূত সম্পত্তির হদিস পেল মধ্যপ্রদেশের লোকায়ুক্ত পুলিশ। তিন মাস আগে সহকারী শুল্ক কমিশনারের পদে যোগ দেন জগদীশ রাঠি। তাঁর বাড়ি থেকে নগদ ১৪ লক্ষ টাকা, ২০ লক্ষের সোনার গয়না ও ১২ লক্ষ টাকার রুপোর গয়না পাওয়া গিয়েছে।

মেঘালয়ে ডাইনি অপবাদে অত্যাচার
মেঘালয়ের প্রত্যন্ত গ্রামে ডাইনি অপবাদে অত্যাচার করা হল এক মহিলাকে। পুলিশ জানায়, সোহরার পাইনুরস্লা মহকুমার ওই গ্রামের চারটি মেয়ে অজানা রোগে আক্রান্ত হয়েছিল। তাঁরা অভিযোগ করেন, গ্রামের বাসিন্দা নোপিং খোংসিটের ‘কালো-জাদু’তেই এ সব হয়েছে। স্বপ্নেও সকলে খোংসিটের সেই ভয়ঙ্কর ‘চেহারা’ দেখেছেন। পুলিশ জানিয়েছে, ওই অভিযোগের জেরে গ্রামে পঞ্চায়েত-সভা বসে। সেখানে ঠিক হয়, ডাইনিবিদ্যা ছেড়ে দেওয়ার শপথ নিতে হবে খোংসিটকে। একই সঙ্গে গ্রামবাসীদের বিষ্ঠা খেয়ে প্রায়শ্চিত্ত করতে হবে। পঞ্চায়েতের কথামতো কাজ করেন অসহায় ওই মহিলা।

ছুরিতে জখম যুবতী
প্রকাশ্য রাস্তায় এক যুবতীকে ধারালো অস্ত্রে কোপাল এক যুবক। গত রাতে গুয়াহাটির লাচিতনগর এলাকায় ঘটনাটি ঘটে। অফিস থেকে বাড়ি ফিরছিলেন দেবযানী বরুয়া। বছর সাতাশের ওই যুবতীর উপর তখনই ছুরি নিয়ে হামলা করে অমল দাস নামে এক যুবক। দেবযানীদেবীর পিঠে ছুরি ঢুকিয়ে দেয় সে। তারপরই সেখান থেকে চম্পট দেয়। রক্তাক্ত যুবতীকে হাসপাতালে নিয়ে যান পথচারীরা।

অসমের টাইমার
বুদ্ধগয়া বিস্ফোরণে ব্যবহৃত টাইমার গুয়াহাটিতে কেনা হয়েছিল। এনআইএ সূত্রে এ কথা জানা গিয়েছে। ওই টাইমারগুলি গুজরাতে তৈরি বলেও জানতে পেরেছেন তদন্তকারীরা। বুদ্ধগয়ায় যে বিস্ফোরকগুলি ফাটেনি সেগুলির মধ্যে একটির গায়ে লাগানো টাইমার বা ঘড়ি রাজকোটে তৈরি। সেই সূত্র ধরেই টাইমারগুলির উৎস সম্পর্কে তথ্য মিলেছে।

পুরনো খবর:
অসমে বিস্ফোরণ
অসমের লখিমপুরের জেল রোড ও সিটি রোডে মঙ্গলবার মোট তিনটি গ্রেনেড ছোড়ে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। পুলিশ জানিয়েছে, গাড়ি থেকে ওই গ্রেনেডগুলি ছোড়া হয়। বিস্ফোরণে পাঁচ জন আহত হন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশের সন্দেহ, এই ঘটনার পিছনে রয়েছে আলফার পরেশ বরুয়া গোষ্ঠী।

লখিমপুরে নৌকা ডুবে মৃত ২
নৌকাডুবিতে মৃত্যু হল দু’জনের। আজ সকালে লখিমপুরের ঘটনা। ওই নৌকায় তিন জন মহিলা এবং এক কিশোর ছিল। খোগা গ্রামে চাষ করতে যাচ্ছিলেন সকলে। আচমকা নৌকাটি উল্টে যায়। পরে জল থেকে পঙ্কজ বোরা (১৬), মরমি কলিতার (২৮) দেহ উদ্ধার করা হয়।

আর্জি খারিজ
মুম্বই বিস্ফোরণ মামলার রায় পুনর্বিবেচনার জন্য সঞ্জয় দত্তের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। অস্ত্র আইনে দোষী সাব্যস্ত হয়ে ইতিমধ্যেই জেলে গিয়েছেন সঞ্জয়। সেই রায় পুনর্বিবেচনার জন্য আর্জি জানিয়েছিলেন সঞ্জয়।

লালুর মামলা
পশুখাদ্য কেলেঙ্কারিতে লালু প্রসাদের বিরুদ্ধে মামলা অন্য দায়রা বিচারকের এজলাসে সরাতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। দায়রা বিচারক পি কে সিংহ পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করেছিলেন লালু।

পুরনো খবর:


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.