টুকরো খবর
ভোটের প্রচারে ব্রাত্য
সিপিএমকে ‘কোমায়’ চলে যাওয়া দল বলে কটাক্ষ করলেন তৃণমূল কংগ্রেস নেতা তথা রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। পঞ্চায়েত নির্বাচনে দলীয় প্রার্থীদের সমর্থনে কোচবিহার-২ ব্লকের রাজারহাট, বাণেশ্বর ও পুন্ডিবাড়িতে তিনটি সভায় যোগ দেন শিক্ষামন্ত্রী। রাজারহাটের সভায় শিক্ষা মন্ত্রী বলেন, “সিপিএম কোমায় চলে গিয়েছে। মাঝে মাঝে বাইরের থেকে স্যালাইন পাচ্ছে। নাকের ভিতরে নল চলে গিয়েছে। তাই কোনও দিন উঠতে পারবে বলে মনে হয় না।” সরকারের নামে বিরোধীর পক্ষপাতের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, “সিপিএমের বড় নেতা ছাড়ুন। মাঝারি ছোট নেতাও গ্রেফতার হয়নি। অথচ আমাদের কাউন্সিলর ও উদ্যমী ছেলে আরাবুল ইসলাম গ্রেফতার হয়েছেন।”
কোচবিহারে নির্বাচনী জনসভায় ব্রাত্য বসু। রবিবার তোলা নিজস্ব চিত্র।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উন্নয়নের পরিব্রাজক আখ্যা দিয়ে তিনি বলেন, “মমতা বন্দোপাধ্যায় রাজনৈতিক সন্ন্যাসিনী। তাঁর একটাই লক্ষ্য উন্নয়ন। উন্নয়নের পরিব্রাজক হয়েই উনি গোটা রাজ্য ঘুরে বেড়ান।” কোচবিহারে বিশ্ববিদ্যালয় চালু, ইঞ্জিনিয়ারিং কলেজের অনুমোদন, ৩৬ নতুন হাইস্কুল তৈরি মত একাধিক নতুন কলেজ তৈরির উদাহরণ দিয়ে দুই বছরের তৃণমূল সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরে তিনি ভোটারদের মন জয়ের চেষ্টা করেন। বাণেশ্বরের সভায় শিক্ষামন্ত্রী বলেন, “দেশে আমরাই ডায়মন্ডহারবারে প্রথম মহিলা বিশ্ববিদ্যালয় চালুর উদ্যোগ নিচ্ছি। উপাচার্য নিয়োগ হয়ে গিয়েছে। অগস্ট থেকে ভর্তি শুরু হবে। অথচ কংগ্রেসের তরফে রায়বেরিলিতে প্রথম মহিলা বিশ্ববিদ্যালয়ের দাবি করা হচ্ছে।” সংবাদ মাধ্যমের সমালোচনা করে শিক্ষামন্ত্রী বলেন, “এক শ্রেণির সংবাদ মাধ্যম কোচবিহারে বামেরা জিতবেন বলে সমীক্ষা করেছেন প্রচার করছেন। ২০১১ সালে আমি সিপিএমের কাছে হেরে যাব বলে টিভির সমীক্ষা ছিল।” পরে স্কুল সার্ভিস কমিশন, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী জানান, পঞ্চায়েত ভোটের পর বিভিন্ন চাকরির পরীক্ষার ফল প্রকাশের চেষ্টা হচ্ছে।

জেলায় সার্বিক বাম ঐক্য হয়নি
পঞ্চায়েত নির্বাচনে উত্তর দিনাজপুর জেলায় বামফ্রন্টের সার্বিক ঐক্য না হওয়াকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করলেন সিপিআইয়ের রাজ্য সম্পাদক মঞ্জুকুমার মজুমদার। রবিবার দলীয় প্রার্থীদের সমর্থনে ইটাহারে নির্বাচনী জনসভায় যোগ দিয়ে ওই মন্তব্য করেন মঞ্জুকুমারবাবু তিনি বলেন, “উত্তর দিনাজপুরে গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির একাধিক আসনে বামফ্রন্টের সার্বিক ঐক্য না হওয়ার বিষয়টি অত্যন্ত দুর্ভাগ্যজনক। এতে বিরোধীদেরই রাজনৈতিক সুবিধা হয়েছে। আসন সমঝোতার ক্ষেত্রে সমস্ত শরিক দলের নেতাদেরই আরও নমনীয় হওয়া উচিত ছিল।” উল্লেখ্য, এবছর পঞ্চায়েত নির্বাচনে আসন সমঝোতা না হওয়ায় গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির বহু আসনে সিপিএম, সিপিআই, আরএসপি, ফরওয়ার্ড ব্লক ও সমাজবাদী পার্টি আলাদা আলাদা করে প্রার্থী দিয়েছে। জেলা পরিষদেরও একাধিক আসনে সমাজবাদী পার্টি আলাদা করে প্রার্থী দিয়েছে। সরকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন কাজকর্মের সমালোচনা করে মঞ্জুকুমারবাবু সারদা ও কামদুনিকান্ডের সিবিআই তদন্তের দাবি তোলেন। তাঁর অভিযোগ, সারদা -কাণ্ড ও কামদুনি কাণ্ডের সিবিআই তদন্ত হলে তৃণমূলের নেতা মন্ত্রীরা ফেঁসে যেতে পারেন বলে আশঙ্কা করেই সিবিআই তদন্ত করানো হচ্ছে না। সভায় বক্তব্য রাখেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্রীকুমার মুখোপাধ্যায়ও।

বৃষ্টি আর বুড়ি তোর্সার জলে ক্ষতি কাঁচাবাড়ির
সাত দিনের বৃষ্টিতে হলদিবাড়ি থানার বিভিন্ন এলাকায় অনেক কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত হলেও বাসিন্দারা ক্ষতিপূরণ পাননি বলে অভিযোগ তুলেছেন। দেওয়ানগঞ্জ, পারমেখলিগঞ্জের মতো সে সমস্ত এলাকা জলমগ্ন হয়েছিল সেখানকার বাসিন্দারা ওই অভিযোগ তুলেছেন। হলদিবাড়ি পঞ্চায়েত সমিতি প্রাক্তন সহ সভাপতি ফরওয়ার্ড ব্লকের কমল রায়ের দাবি, দেওয়ানগঞ্জের দুটি স্কুলে গত সোমবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত ৪০টি ক্ষতিগ্রস্ত পরিবার কোনও ত্রাণ পায়নি। বৃষ্টি এবং বুড়ি তিস্তার জলে কিছু কাঁচাবাড়ি আংশিক কিছু পুরো ক্ষতিগ্রস্ত হয়েছে। বিডিওকে সব জনানো সত্ত্বেও প্রশাসনের তরফে ব্যাবস্থা নেওয়া হয়নি। হলদিবাড়ির বিডিও দিব্যেন্দু মজুমদার বলেন, “এক দিন পর জল নেমে গিয়েছিল। যারা স্কুলগুলিতে ছিলেন তাঁরা জল নেমে যাওয়ার পর বাড়ি চলে যান। কত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে তার একটি হিসাব গ্রাম পঞ্চায়েত অফিস কর্মীদের কাছে চাওয়া হয়েছে। তালিকা পাঠালেই ক্ষতিপূরণের বিষয়টি দেখা হবে।

দায়িত্ব নিলেন মহকুমাশাসক
মেয়াদ ফুরিয়ে যাওয়ায় বালুরঘাট পুরসভায় দায়িত্ব নিল প্রশাসক। বোর্ডের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় রবিবার থেকে বোর্ডের দায়িত্ব গ্রহণ করলেন সদর মহকুমাশাসক সুদীপ্ত রায়। এ দিন বেলা ১২টা নাগাদ আনুষ্ঠানিক ভাবে পুরসভার বিদায়ী চেয়ারপার্সন সুচেতা বিশ্বাসের হাত থেকে তিনি দায়িত্ব গ্রহণ করেন। প্রশাসক হিসাবে দায়িত্ব নিয়ে এ দিন তিনি পুরসভার আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। প্রতিদিনের নাগরিক পরিষেবার কাজ, কর আদায়-সহ নানা জরুরি পরিষেবা যাতে ঠিক মতো চলে সে ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশ দেন। পরে তিনি বলেন, “দায়িত্ব নিলাম। সেই মতো নাগরিক পরিষেবার বিভিন্ন দিনগুলি খতিয়ে দেখব।” একটানা ১৮ বছর ধরে বালুরঘাট পুরসভার চেয়ারপার্সন এবং তারও আগে ১৯৮৬ সাল থেকে কাউন্সিলার হয়ে পুরসভার সঙ্গে যুক্ত আরএসপি নেত্রী সুচেতাদেবী।

দুর্ঘটনায় মৃত দুই মালদহে
ট্রাকের সঙ্গে ছোট গাড়ির মুখোমুখি সংঘর্ষে দু’জনের মৃত্যু হয়েছে। রবিবার সকাল সাতটা নাগাদ ইংরেজবাজার থানার কাটাগড়ের কাছে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃতের নাম কাজিনূর শেখ (৩০), ইয়াসিন শেখ (৬২)। দু’ জনেরই বাড়ি কালিয়াচকে আলিনগর এবং সুজাপুরের চাষপাড়ায়। ১০ জন জখম হন। তাদের মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। দিন সকালে মালদহ থেকে একটি যাত্রী বোঝাই একটি ছোটো গাড়িটি কালিয়াচকের দিকে যাচ্ছিল। কাটাগড়ের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে ছোটগাড়িটি উল্টোদিক থেকে আসা ১০ চাকার ট্রাকে মুখোমুখি ধাক্কা মারে। ঘটনাস্থলে দু’জনের মৃত্যু হয়।

ট্রাকের ধাক্কায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু হয়েছে। শনিবার রাতে ইসলামপুর থানার মাদারিপুর এলাকাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, মৃতার নাম বুধি বেওয়া(৭৫)। বাড়ি ইসলামপুর শহরের চোপড়াঝাড় এলাকাতে। তিনি মানসিক ভারসাম্যহীন ছিলেন। ওই দিন রাতে ইসলামপুর থানার মাদারিপুর এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়কের উপর দিয়ে হেঁটে যাওয়ার সময় পিছন থেকে একটি ট্রাক তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পুলিশ দেহটি উদ্ধার করে।

বিষক্রিয়ায় মৃত্যু
বিষক্রিয়ায় এক তরুণের মৃত্যু হয়েছে। শনিবার রাতে ইসলামপুরের কালনাগিন এলাকায় ঘটনাটি ঘটেছে। মৃতের নাম বিজয় মৃধা (১৯)। বাড়ি ওই এলাকাতেই। এদিন রাতে ওই তরুণ বাড়িতেই বিষ খায়। অসুস্থ অবস্থায় ইসলামপুর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। পুলিশের ধারণা, ওই তরুণ অবসাদে আত্মহত্যা করেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.