টুকরো খবর
সর্বশিক্ষার কর্মশালা স্কুলে
মানসিক বা শারীরিক কোন শাস্তিই দেওয়া যাবে না স্কুলের ছাত্র ছাত্রীদের। ২০০৯ সালে তৈরি হওয়া শিক্ষার অধিকার আইন অনুযায়ী কোনও ছাত্রছাত্রীকেই মার দেওয়া কিংবা অন্য কোনও কঠিন শাস্তি দেওয়া চলবে না। অন্যায় করলে ছাত্রছাত্রীদের কী ধরনের শাস্তি দেওয়া যাবে কিংবা কী করে তাঁদের সব কিছু শেখানো হবে তা নিয়ে বৃহস্পতিবার একটি কর্মশালার আয়োজন করা হয়েছিল হায়দরপাড়া বুদ্ধভারতী হাইস্কুলে। জলপাইগুড়ি জেলার ৩০ টি স্কুলে এই ধরনের কমর্শালার আয়োজন করে সর্বশিক্ষা মিশন। জলপাইগুড়ি জেলার সর্বশিক্ষা মিশনের প্রকল্প আধিকারিক আলোক মহাপাত্র জানান, কোন ভাবেই ছাত্রছাত্রীদের দায়ে হাত দেওয়া যাবে না। তাই কোন অন্যায় করলে নানা ভাবে বুঝিয়ে মূল স্রোতে ফেরাতে হবে। লেখাপড়ায় মনোযোগী করে তুলতে হবে। কয়েকজন শিক্ষককে নিয়ে বিদ্যালয়ে একটি কাউন্সিলিং সেল খোলার পরামর্শ দেন তিনি। সেখানেই পড়ুয়াদের ডেকে কেন তারা অন্যায় আচরণ করছে তা দেখা হবে। এর পরেও যদি ছাত্রদের আচরণে কোন পরিবর্তন না হয়, তবে সে ক্ষেত্রে অভিভাবকদের সঙ্গে কথা বলবেন স্কুল কর্তৃপক্ষ। কী ভাবে ছাত্র ছাত্রীদের মানসিক বা শারীরিক কোন আঘাত না করে শাসন করা যায় তা নিয়ে পরিকল্পনা নেন প্রধান শিক্ষক স্বপনেন্দু চক্রবর্তী। তিনি বলেন, “কোনও ভাবেই ছাত্রছাত্রীদের মানসিক চাপ দেওয়া যাবে না।” তাদের শৃঙ্খলা তৈরির জন্য বিদ্যালয়ে একটি কক্ষ তৈরির পরিকল্পনা করা হয়েছে। অন্যায় করলে তাদের ওই কক্ষে ধ্যান করার জন্য পাঠানো হবেু। বুদ্ধভারতী স্কুল ছাড়াও ঘোঘোমালি হাইস্কুলে কর্মশালা হয়। থ্যালাসেমিয়া সচেতনতা নিয়ে নাটক করে বুদ্ধভারতী স্কুলের ছাত্রছাত্রীরা।

জামিন পেলেন গোবিন্দ রায়
বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলা আদালত থেকে জামিন পেয়েছেন জলপাইগুড়ির প্রাক্তন ফরওয়ার্ড ব্লক বিধায়ক গোবিন্দ রায় রায়। বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলা জজ শ্রীমতি রাই চট্টোপাধ্যায় তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেছেন। আলিপুরদূয়ারে আলু কেলেঙ্কারী মামলায় গত মাসেই গোবিন্দবাবু জামিন পেয়েছিলেন। সেখানে জামিন পেলেও জামিনের দিনই জলপাইগুড়ি কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের আর্থিক কেলেঙ্কারী মামলায় তাঁকে ফের গ্রেফতার করা হয়। গোবিন্দবাবুর আইনজীবি শুভ্রাংশু চাকী বলেন, “গোবিন্দবাবু ব্যাঙ্কের চেয়ারম্যান থাকাকালীন এই ঘটনায় জড়িত ছিলেন না। সবকিছু খতিয়ে দেখে মাননীয় আদালত তার জামিন মঞ্জুর করেছেন।” যদিও এদিন গোবিন্দবাবুকে আদালতে তোলা হলে সরকারী আইনজীবী সোমনাথ পাল জামিনের আবেদনের বিরোধিতা করেন। সোমনাথবাবু বলেন, আমরা এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন জানাব।” গত বছরের সেপ্টেম্বর মাসে, সরকারি আলু কেনার টাকা আত্মসাতের অভিযোগে গোবিন্দবাবুর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় আলিপুরদুয়ার থানায় মামলা দায়ের হয়। চলতি বছরের ২৬ মার্চ গোবিন্দবাবু আলিপুরদুয়ার থানায় আত্মসমর্পণ করেন। জামিনের শর্ত অনুযায়ী গোবিন্দ রায়কে তদন্তকারী অফিসারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

পুরনো খবর:
সভা বয়কট করল কংগ্রেস
সভাধিপতি দেরিতে পৌঁছেছেন, এই অভিযোগে শিলিগুড়ি মহকুমা পরিষদের চলতি বছরের প্রথম সাধারণ সভা বয়কট করল কংগ্রেস। বৃহস্পতিবার ওই সভা হওয়ার কথা ছিল। বিরোধী নেতা আইনুল হকের অভিযোগ, সভাধিপতি পাসকেল মিন্জ দেড় ঘণ্টা দেরি করে পৌঁছেছেন। সে জন্য তাঁরা সভা বয়কট করেছেন বলে জানান। সভাধিপতি বলেন, “রাস্তায় যানজটে আমার ৪৫ মিনিট দেরি হয়েছে। দেরির কথা আমি ফোন করে জানিয়ে দিয়েছি।” তবে সভা না হওয়ায় বর্ষার আগে যে প্রস্তুতি নেওয়ার প্রয়োজন ছিল তা নিয়ে আলোচনা সহ আরও অনেক কাজই আটকে গেল। তবে আগামী সাতদিনের মধ্যে ফের সভা করা হবে বলে জানান সভাধিপতি।

বিষে অসুস্থ দম্পতি
স্বামী বিষ খাওয়ার পরে বিষ খেলেন তাঁর স্ত্রীও। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার-১ ব্লকের তপসিখাতা এলাকায়। দু’জনকে আলিপুরদুয়ার হাসপাতালে অবস্থায় ভর্তি করানো হয়। হাসপাতাল সুপার সুজয় বিষ্ণু জানান, বিষক্রিয়ায় অসুস্থ রতন অধিকারী ও শম্পা অধিকারীর অবস্থা আশঙ্কাজনক। তাঁদের চিকিৎসা চলছে। আলিপুরদুয়ার থানার আইসি মলয় মজুমদার বলেন, “কোনও অভিযোগ পাইনি।” তপসিখাতার বাসিন্দা উত্তম অধিকারী জানান, ভাই রতন অধিকারী ত্রিপুরাতে আধা সামরিক বাহিনীতে কর্মরত। দিন কুড়ি আগে পাশের ডোবরহাট এলাকার শম্পা অধিকারীর সঙ্গে ভাইয়ের বিয়ে হয়। গত বুধবার ত্রিপুরা থেকে চিঠি আসে তাঁর ছুটি শেষে হয়ে গিয়েছে। তাঁকে দ্রুত কাজে যোগ দিতে বলা হয়। সকালে ত্রিপুরায় ফিরে যাওয়ার প্রস্তুতির ফাঁকে তিনি বিষ খান।

উদ্ধার হল মোটরবাইক
২৪ ঘণ্টা কাটার আগেই শিলিগুড়ি থেকে চুরি যাওয়া একটি মোটর বাইক উদ্ধার হল নকশালবাড়ি থেকে। বৃহস্পতিবার ঘটেছে নকশালবাড়ির সাতভাইয়া মোড়ে। বুধবার রাতে ভক্তিনগর থানার শাস্ত্রীনগরে রমেশ শাহের বাড়ির বারান্দার গ্রিল কেটে থেকে দু’টি বাইক চুরি হয়। এরপর পুলিশে অভিযোগ করা হলে রাতেই তল্লাশি শুরু করে পুলিশ। সব থানায় খবর পাঠানো হয়। নকশালবাড়ি থানার ওসি দীপাঞ্জন দাসের নেতৃত্বে এ দিন গোপন সূত্রে খবর পেয়ে সাতবাইয়া মোড় থেকে একটি মোটর বাইক-সহ বিক্রম রাজবংশি নামে এক জনকে গ্রেফতার করে। বিক্রমের বাড়ি নেপালের ঝাপা জেলার চন্দ্রগুড়িতে। পুলিশ অন্য বাইকটি সহ এই চক্রের সঙ্গে আর কারা জড়িত রয়েছে তা খতিয়ে দেখছে।

ভর্তির দাবিতে স্মারকলিপি
একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়ে গেলেও এখনও ভর্তি হতে পারেনি অনেক ছাত্রছাত্রী। শিলিগুড়ি পুর এলাকা-সহ লাগোয়া এলাকার প্রায় ৯০ জন ছাত্রছাত্রী কোনও স্কুলে এখনও ভর্তি হতে পারেননি বলে অভিযোগ। তাদের ভর্তির দাবি জানিয়ে বৃহস্পতিবার মহকুমাশাসকের দ্বারস্থ হয়েছে এসএফআই-এর নিউ জলপাইগুড়ি লোকাল কমিটি। মহকুমাশাসক না থাকায় ডেপুটি ম্যাজিস্ট্রেট প্রদীপ দাসকে স্মারকলিপি দেওয়া হয়। এলাকার এসএফআইয়ের লোকাল কমিটির সদস্য মনতোষ বর্মন বলেন, “ভর্তি নিয়ে মহকুমাশাসকের হস্তক্ষেপ চাওয়া হয়েছে। অনেকেই ভর্তি হতে পারছেন না।” ভর্তি হতে না পেরে অনেক ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকেরা অনিশ্চয়তার মধ্যে রয়েছে। নাম ঠিকানা ফোন নম্বর লিখে তারা মহকুমাশাসকের দফতরে এ দিন জমা দেন।ওই সমস্ত ছাত্রছাত্রীর অধিকাংশই মাধ্যমিকে দ্বিতীয় ও তৃতীয় বিভাগে পাশ করেছে। নম্বর কম পাওয়ার জেরেই তারা ভর্তির সুযোগ পাননি।

উত্তরাখণ্ডের জন্য ত্রাণ শিবির চালু
উত্তরাখণ্ডের বন্যায় ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের সাহায্যার্থে ত্রাণ শিবির খুলল শিলিগুড়ির একটি স্বেচ্ছাসেবী সংস্থা। স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে ১৫ জনের একটি দল ওষুধ, পোশাক সেখানে পাঠানোর কাজ করছেন। ক্ষতিগ্রস্ত এলাকার আশেপাশের গ্রামগুলিতে মেডিক্যাল ক্যাম্প করা হয়েছে। সম্পাদক দীপক মোহান্তি বলেন, “উত্তরকাশি, রুদ্রপ্রয়াগ এবং কুমায়ুন ডিভিশন এলাকায় ওই ত্রাণ শিবিরের কাজ চলছে। ১৫ দিন এই কাজ চলবে।”

গয়না উদ্ধার
গত ২৬ জুন শিলিগুড়ির ভক্তিনগর থানা এলাকার পূর্ব বিবেকানন্দ পল্লীর একটি বহুতল থেকে চুরি হওয়া গহনা সহ বেশ কিছু চুরি যাওয়া সামগ্রী উদ্ধার করল পুলিশ। সেই সঙ্গে দুজনকে গ্রেফতার করলেও তদন্তের খাতিরে তাদের নাম ও গ্রেফতারের জায়গা এখনই প্রকাশ করতে চাইছে না পুলিশ। পুলিশ সূত্রের খবর এদের মধ্যে একজন লালু কুমারের বাড়ি বিহারে। মূলত চুরি করতেই শিলিগুড়ি আসত। চুরি করে আবার চলে যেত বলে জানতে পেরেছে পুলিশ। তবে এদের সঙ্গে বড় কোনও চক্র জড়িত রয়েছে বলে মনে করছেন শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ওংমু গিয়াৎসো পাল।

পুরনো খবর:
যুবকের অপমৃত্যু
রহস্যজনক মৃত্যু হল এক যুবকের। শিলিগুড়ির সুভাষপল্লি এলাকায় মঙ্গলবার রাতে। বাপ্পা কুণ্ডু (৩৩) নামে ওই যুবককে বাড়িতে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। বাপ্পা নেশার কবলে মানসিক ও শারীরিক ভাবে ভেঙে পড়েছিলেন বলে তাঁর মা দীপালিদেবী জানান। পুলিশ অস্বাভাবিক মৃত্যুর মামলা করেছে।

চোরাই তেল উদ্ধার
ফের অভিযান চালিয়ে সাড়ে তিনশ লিটার চোরাই তেল বাজেয়াপ্ত করল নিউ জলপাইগুড়ি ফাঁড়ির পুলিশ। বৃহষ্পতিবার সকালে অভিযান চালিয়ে পেট্রোল ও ডিজেল সহ আরও বেআইনি মজুত তেল উদ্ধার হয়।

খুনে ধৃত আরও দুই
গোলাপী দাস খুনে বৃহস্পতিবার আরও দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। এই নিয়ে ওই ঘটনায় তিনজন গ্রেফতার হল। বুধবার রাতে মৃতার স্বামী সুবল রায় গ্রেফতার হন। বৃহস্পতিবার গ্রেফতার হয়েছে মৃতার শাশুড়ি অঞ্জলি রায় ও প্রতিবেশী তরুবালা রায় নামে এক বধূ। শরীরে ভুত ভর করেছে, এই অভিযোগ তুলে বিয়ের সাত মাসের মধ্যে গোলাপীদেবীকে শ্বাসরোধ করে খুন করে ঝুলিয়ে রাখার অভিযোগ ওঠে।

প্রচারে পদযাত্রা
জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের যুব কংগ্রেস সভাপতি সৈকত চট্টোপাধ্যায় বৃহস্পতিবার বিকালে মালবাজার ব্লকের রাজাডাঙা পঞ্চায়েত এলাকায় ভোটের প্রচার করেন। তিনি মালহাটি মোড় থেকে পদযাত্রা করেন। সৈকত জানান, সুষ্ঠু ভাবে কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে ভোট হলে জলপাইগুড়ির ডুয়ার্সেও কংগ্রেস ভাল ফল করবে।

সিপিএম নেতার মৃত্যু
সিপিএমের জলপাইগুড়ি জেলা সম্পাদকমণ্ডলীর প্রাক্তন সদস্য সুরজিৎ দত্ত মারা গেলেন। বয়স হয়েছিল ৮৪ বছর। বৃহস্পতিবার ভোরে বাবুপাড়ার বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। মৃত্যুকালে তিনি তার স্ত্রী, এক পুত্র এবং এক কন্যাকে রেখে গিয়েছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.