টুকরো খবর
চিডি পেতে পারেন সেরার সম্মান
ট্রেভর জেমস মর্গানের টিমের সেরা ফুটবলার হতে পারেন এডে চিডি। লাল হলুদে চিডির সঙ্গে লড়াইয়ে রয়েছেন শুধু হরমনজিৎ সিংহ খাবরা। তবে শেষপর্যন্ত কার ভাগ্যে শিঁকে ছিড়বে আজ শুক্রবার কার্যকরী সমিতির বৈঠকে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এই মরসুমে ১৮টি গোল করেছেন নাইজিরিয়ান স্ট্রাইকার। জানা গিয়েছে সে জন্যই ২০১২-১৩ মরসুমে ছন্দে থাকা চিডিই প্রথম পছন্দ লাল-হলুদ কর্তাদের। প্রতিবারের মতো এ বারও ১ অগস্ট ইস্টবেঙ্গল দিবসে সেরা ফুটবলারের হাতে তুলে দেওয়ার হবে স্মারক ও নগদ। সারা জীবনের স্বীকৃতি দেওয়ার কথা সমরেশ চৌধুরিকে। ভারত গৌরব পুরষ্কার পেতে পারেন হকি অলিম্পিয়ান কেশব দত্ত। এ দিকে ইস্টবেঙ্গল থেকে ছাড়পত্র পেয়ে রবিন সিংহ আই লিগের নতুন ফাঞ্চাইজি ক্লাব জেএসডবলিউতে সই করার চেষ্টা করছেন। রাজু গায়কোয়াড় কথা চালাচ্ছেন মুম্বই টাইগার্সের সঙ্গে।

বিলেতে ট্রিপল সেঞ্চুরি
বিলেতে বিশ্ববিদ্যালয় ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করে নজির গড়লেন ভারতীয় বংশোদ্ভুত সমৃদ্ধ অগ্রবাল। কেমব্রিজের বিরুদ্ধে খেলতে নেমে অক্সফোর্ড অধিনায়ক সমৃদ্ধ করেছেন ৩১৩ রান। বাইশ বছর বয়সি সমৃদ্ধ জন্মেছিলেন আগ্রায়। ইংল্যান্ডে বিশ্ববিদ্যালয় ক্রিকেটে সমৃদ্ধই প্রথম ক্রিকেটার যিনি ত্রিশত রান করলেন। এর আগে সর্বোচ্চ রান ছিল ২৪৭। সেটিও করেছিলেন আর এক ভারতীয় ছাত্র সলিল ওবেরয়। তারও আগে এই রেকর্ড ছিল আর এক প্রবাদপ্রতিম ক্রিকেটার— ইফতিকার আলি খান পটৌডির দখলে।

বুকিদের নজর ছিল ওয়াটসনেও
ম্যাচ গড়াপেটায় শেন ওয়াটসনকেও টানার চেষ্টায় ছিল বুকিরা। দিল্লি পুলিশকে দেওয়া বিবৃতিতে তাই বলেছেন রাজস্থান রয়্যালসের ক্রিকেটার হরমিত সিংহ। দিল্লি পুলিশ সূত্রের খবর, হরমিত বিবৃতিতে বলেছেন, তাঁর কাছে যখন জুয়াড়িরা ম্যাচ গড়াপেটার প্রস্তাব নিয়ে আসেন, তখন কথায় কথায় ওয়াটসনের নামও উঠেছিল। “ওরা ওয়াটসনের নাম করেছিল। কিন্তু চান্ডিলা বলে দেয়, ওই কাজটা যথেষ্ট কঠিন,” নিজের বিবৃতিতে বলেছেন হরমিত। হরমিত নিজেও বুকিদের প্রস্তাবে না করে দিয়েছিলেন।

গম্ভীরের নাম উঠতে পারে
জিম্বাবোয়ে সফরে সম্ভবত যাচ্ছেন না মহেন্দ্র সিংহ ধোনি। আজ, শুক্রবার, নির্বাচকেরা জিম্বাবোয়ের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের জন্য যে দল বেছে নিতে চলেছেন, তার নেতৃত্বের ভার সম্ভবত পড়বে বিরাট কোহলির উপর। আর দলের ব্যাটিং গভীরতা বাড়াতে গম্ভীরকে ফিরিয়ে আনার কথা হচ্ছে। পাশাপাশি বোলারদের মধ্যে থেকে উমেশ, ইশান্ত বা অশ্বিনদের বিশ্রাম দেওয়ার ব্যাপারটাও মাথায় আছে নির্বচকদের। ইশান্ত বসলে প্রবীণ কুমার, অশ্বিনকে বিশ্রাম দেওয়া হলে জম্মু-কাশ্মীরের অফ স্পিনার পরভেজ রসুলকে দলে রাখা হতে পারে।

যৌন কেলেঙ্কারিতে পাক ম্যাসিওর
পাকিস্তানের ক্রিকেটাররা যখন চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে সাফল্যের জন্য মাথা খুঁড়ে মরছিলেন, তখন টিম হোটেলে মিসবা উল হকের দলেরই এক সাপোর্ট স্টাফ জড়িয়ে পড়েন বিতর্কে! হোটেলের এক মহিলা কর্মীর সঙ্গে অশালীন আচরণ করায় চাকরিটি খোয়ালেন পাক দলের ম্যাসিওর মালঙ্গ আলি। টুর্নামেন্টের মাঝপথেই তাঁকে দেশে ফেরত পাঠানো হয়। মালঙ্গের কীর্তি কলাপের কাহিনি অবশ্য আগেও শোনা গিয়েছিল। চুরি-চামারির অভ্যাসও রয়েছে তাঁর। তা সত্ত্বেও কেন তিনি পাকিস্তান দলে, এই প্রশ্ন উঠতে শুরু করেছে সে দেশের ক্রিকেট মহলে। সে সবের ব্যাখ্যায় না গিয়ে নির্বাসনে পাঠিয়ে দেওয়া হল মালঙ্গকে।

মনোজ বর্ষসেরা, সামি সেরা বোলার
সামি আহমেদ নন, এ বারের বর্ষসেরা ক্রিকেটার হিসাবে মনোজ তিওয়ারিকে বাছল সিএবি। সামি আহমদকে সেরা বোলারের পুরস্কার দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার সিএবি-তে এই সিদ্ধান্ত নিলেন নির্বাচকরা। চোট সারাতে আর কয়েক দিনের মধ্যেই লন্ডন উড়ে যাচ্ছেন মনোজ। তার আগে সাংবাদিকদের বলেছেন,“আমার পারফরম্যান্সেরই পুরস্কার পেলাম। সবাইকে ধন্যবাদ। আশা করছি রিহ্যাব সেরে তাড়াতাড়ি ক্রিকেটে ফিরতে পারব।” বাংলা ক্রিকেটারদের মধ্যে জাতীয় দলে সামি সবচেয়ে বেশি সুযোগ পেলেও নির্বাচকদের বক্তব্য, বাংলা থেকে মাত্র চার জনের আজ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি রয়েছে। মনোজ তাঁদের একজন। তা ছাড়া গত বছর তিনি যে ক’টা ম্যাচে সুযোগ পেয়েছেন ভারতের জার্সিতে, রান করেছেন। জেন্টলম্যান ক্রিকেটারের পুরস্কার পাচ্ছেন অরিন্দম দাস। অনূর্ধ্ব ২৫-এর সেরা শ্রীবৎস গোস্বামী।

পুরনো খবর:

বিয়ে করলেন ফোরলান
ছবি: রয়টার্স
বিয়ে করলেন দিয়েগো ফোরলান। পাত্রী তেইশ বছরের ডাক্তারি ছাত্রী ও হকি খেলোয়াড় পাজ কর্দোজো। মন্তেভিদিওয় কর্দোজোর বাড়িতে আত্মীয়-বন্ধুদের উপস্থিতিতে মঙ্গলবার রাতে সরকারি বিয়েটা সেরে ফেললেন দু’জনে। ধর্মীয় মতে বিয়ে ডিসেম্বরে। আর্জেন্তিনীয় মডেল জাইরা নারার সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর গত বছরের গ্রীষ্মে পাজের সঙ্গে সম্পর্কের কথা জানিয়েছিলেন উরুগুয়ের তারকা ফুটবলার। ব্রাজিলে কনফেডারেশনস কাপের আসর থেকেই চৌত্রিশের ফোরলান সোজা চলে যান বিয়ে করতে। একান্ত ব্যক্তিগত অনুষ্ঠানে আংটি পরিয়ে দেন নতুন বউকে। বিয়ের পর তিন দিনের ছুটি কাটিয়েই আবার ফিরছেন ক্লাব ফুটবলে।

বিশ্ব একাদশে নেই পুসকাসরা
কাফু, মালদিনিদের জায়গা হলেও ফুটবল পত্রিকা ওয়ার্ল্ড সকারের বিশ্ব একাদশে স্থান পেলেন না পুসকাস, ববি চার্লটনরা। যা নিয়ে বিতর্ক তুঙ্গে ফুটবলমহলে। তবে প্রত্যাশামতোই ওই বিশ্ব একাদশে স্থান পেয়েছেন পেলে, মারাদোনা এবং মেসি। যদিও দলে মারাদোনার দেশের ফুটবলার বেশি পেলের দেশের চেয়ে। দলের গোলকিপার লেভ ইয়াসিন। সম্পূর্ণ বিশ্ব একাদশ: লেভ ইয়াসিন (রাশিয়া), কাফু (ব্রাজিল), ববি মুর (ইংল্যান্ড), বেকেনবাওয়ার (জার্মানি), মালদিনি (ইতালি), জোহান ক্রুয়েফ (নেদারল্যান্ডস), জিনেদিন জিদান (ফ্রান্স), মারাদোনা, আলফ্রেডো ডি’ স্টেফানো, মেসি (তিনজনেই আর্জেন্তিনা), পেলে (ব্রাজিল)।

নথিভুক্তি বাধ্যতামূলক করছে ফেডারেশন
ফেডারেশনের নথিবদ্ধ ফুটবলারদের সংখ্যা জানতে তৃণমূল স্তর থেকেই বাধ্যতামূলক হচ্ছে ফুটবলারদের রেজিস্ট্রেশন। ফলে প্রতিটি রাজ্য সংস্থায় ফুটবলারদের সংখ্যা জানার পাশাপাশি কমবে বয়স ভাঁড়ানোর প্রবণতাও। শুধু তাই নয়, বীমার আওতাতেও চলে আসবেন তৃণমূল স্তর থেকে শীর্ষস্তরের ফুটবলাররাও। ফেডারেশনের তরফে নথিবদ্ধ প্রত্যেক ফুটবলারকে দেওয়া হবে সচিত্র পরিচয়পত্রও। আর রেজিস্ট্রেশন বাবদ প্রাপ্ত অর্থের অর্ধেক ব্যয় করা হবে ইয়ুথ ডেভলপমেন্টে। ফেডারেশনের সহ-সভাপতি সুব্রত দত্ত বলছেন, “নথিবদ্ধ ফুটবলারদের ব্যাপারে ফেডারেশন যেমন ওয়াকিবহাল থাকবে তেমনই বীমার আওতায় থাকায় রাজ্য স্তরের ফুটবলাররাও চোট-আঘাতে চিকিৎসা পাবে।”

ভারত ১৪৭
কনফেড কাপ জিতে ন’নম্বরে উঠল ব্রাজিল। যদিও ফিফা র‌্যাঙ্কিংয়ের বড় চমক কলম্বিয়ার তিনে ওঠা। বিশ্বকাপ যোগ্যতা অর্জনে বারো ম্যাচে সাতটা জয় ও দুটো ড্রয়ের জন্যই এত উপরে উঠে এল ফালকাওর দেশ। এক ও দু’নম্বরে স্পেন ও জার্মানিই। যদিও প্রথম দশ থেকে ছিটকে গিয়ে তালিকায় পনেরোয় চলে গেল ইংল্যান্ড। পাশাপাশি বিশ্বর্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ১৪৭ স্থানে ভারত।

টটেনহ্যামেই থাকছেন বেল
গ্যারেথ বেলকে সই করানোর সব আশা ত্যাগ করল রিয়াল মাদ্রিদ। বেলকে সই করানোর জন্য রিয়াল আশি মিলিয়ন পাউন্ড দিতে রাজি থাকলেও, স্প্যানিশ প্রচারমাধ্যমের খবর, টটেনহ্যাম বেলকে ছাড়ছে না। পাশাপাশি ‘রিলিজ ক্লস’ না থাকায় রিয়ালের সামনে বেলকে নেওয়ার আর কোনও দ্বিতীয় রাস্তা নেই।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.