টুকরো খবর
বিমল গুরুঙ্গের বিরুদ্ধে মামলা করবে পুলিশ
প্রচারে গিয়ে নির্বাচন বিধিনিষেধ না মানার অভিযোগে মোর্চা সভাপতি বিমল গুরুঙ্গের বিরুদ্ধে মামলা করতে চলছে পুলিশ। অড়ুমতি ছাড়া গুরুঙ্গ বিভিন্ন জায়গায় পথসভা, জনসভা করা ছাড়াও ও নির্দিষ্ট সংখ্যার চেয়ে বেশি গাড়ি নিয়ে ঘুরছেন বলে অভিযোগ। বুধবার কালচিনি ব্লকের বিভিন্ন চা বাগানে পঞ্চায়েত নির্বাচনের প্রচার করেন বিমল গুরুঙ্গ, রোশন গিরি-সহ মোর্চা নেতারা। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “বিমল গুরুঙ্গের এদিন শুধুমাত্র মিছিল করার অনুমতি ছিল। তিনি বিভিন্ন জায়গায় পথসভা ও জনসভা করেছেন। তাছাড়া প্রায় ২৫-৩০টি গাড়ির কনভয় নিয়ে এলাকায় ঘুরেছেন। এত গাড়ি নিয়ে ঘোরার অনুমতি দেওয়া হয়নি। আমারা নির্বাচন বিধিভঙ্গ ছাড়াও বেআইনি জমায়েতের মামলা করছি।” কালচিনি ব্লকের বিডিও তথা রির্টানিং অফিসার চন্দ্রসেন খাতি বলেন, “এ দিন কালচিনি ব্লকে মিছিলের অনুমতি দেওয়া হয়েছিল। আর চারটি গাড়ির অনুমতি ছিল। প্রচারের ভিডিও ফুটেজ দেখা হচ্ছে।” এই প্রসঙ্গে মোর্চা সভাপতি বলেন, “আমার নিরাপত্তা রক্ষীদের ১০-১২টি গাড়ি রয়েছে। তাছাড়া সমর্থকরা তাঁদের গাড়ি নিয়ে আমার সঙ্গে ঘুরছেন। আর আমার গাড়িতে কোনও দলীয় পতাকা লাগানো নেই। তাই বিধিভঙ্গ হচ্ছে বলে মনে করিনা।” উল্লেখ্য, গত শুক্রবার থেকে গুরুঙ্গ জয়গাঁ থেকে ডুয়ার্সের মোর্চা প্রার্থীদের সমর্থনে প্রচার শুরু করেছেন। এদিন বিভিন্ন বাগানে প্রচারের ফাঁকে গুরুঙ্গ বলেন, “তৃণমূলের সরকার ক্ষমতায় আসার পরেও ডুয়ার্সের প্রত্যন্ত এলাকাগুলিতে উন্নয়ন হয়নি। পানীয় জল, শিক্ষা, স্বাস্থ্য বাম জমানাতেও যেরকম ছিল এখনও তাই।”

পুরনো খবর:

পথ অবরোধ
এলাকার এক স্কুল ছাত্রকে চুরির অপবাদ দিয়ে সেনা জওয়ানরা আটকে রেখেছে অভিযোগে প্রায় ৪ ঘণ্টা জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। বুধবার সন্ধ্যা ৬টা থেকে বাগডোগরার বিহারমোড়ের কাছে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ হয়। অভিযোগ, স্কুল থেকে বাড়ি ফেরার সময় বাগডোগরায় সেনা ছাউনির জওয়ানরা ওই ছাত্রকে ধরে নিয়ে যায়। তাদের কেবল চুরি হয়েছে এবং তার সঙ্গে ওই ছাত্র জড়িত বলে অপবাদ দেন। স্থানীয় বটলিফ কারখানায় চা পাতা সরবরাহ করতে আসা এক ট্রাকচালককেও আটকে রাখা হয়। খবর পেয়ে স্থানীয় কংগ্রেস নেতৃত্বের কয়েকজন গিয়ে নিঃশর্তে ওই ছাত্রকে ছেড়ে দেওয়ার দাবি তোলেন। পরে পুলিশ গিয়ে সেনা জওয়ানদের সঙ্গে আলোচনা করে ছাত্র এবং চালককে ছাড়িয়ে আনলে পরিস্থিতি শান্ত হয়। রাত ১০ টা নাগাদ তারা অবরোধ উঠে যায়। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার জয়ন্ত পাল বলেন, “সেনা বাহিনীর কেব্ল চুরি হয়েছে বলে বাগডোগরা থানায় অভিযোগ হয়েছে। তারা এক ছাত্র এবং একজন চালককে আটকে রেখেছিলেন। স্থানীয় বাসিন্দারা প্রতিবাদে জাতীয় সড়ক আটকে রাখেন। কে বা কারা চুরি করেছে তা কেউ দেখেনি। তাই সেনা জওয়ানদের সঙ্গে কথা বলে ওই ছাত্র এবং চালককে ছাড়ানো হয়েছে।’’ কংগ্রেসের বাগডোগরা অঞ্চল সভাপতি অমিতাভ সরকার জানান, অন্যায় ভাবে ছাত্রকে এবং চালকে আটকে রাখা হয়। তাঁরা নিঃশর্তে ছেড়ে দেওয়ার দাবি তুলে সরব হন।

হোম থেকে পালাল ২ শিশু
কুমারগ্রাম ব্লকের মধ্যকামাখ্যাগুড়ির বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত ‘তপোবন’ নামে একটি হোম দুটি শিশু পালিয়ে গিয়েছে বলে অভিযোগ উঠেছে। বুধবার ভোরে ঘটনাটি ঘটে। বিকালে কুমারগ্রাম থানায় ওই হোম কর্তৃপক্ষ অভিযোগ দায়ের করেছে। গত ৭ জুন এদের দু’জনকে দক্ষিণ দিনাজপুর চাউল্ড ওয়েলফেয়ার কমিটি হোমে পাঠায়। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “তদন্ত শুরু হয়েছে। শিশু দুটির খোঁজ চলছে।” হোমের সুপার পাপ্পু দাস জানান, হোমে ১২৪ জন আবাসিক আছে। এদিন সকালে হোমের এক কর্মী একটি ভেন্টিলেটর ভাঙা অবস্থায় দেখতে পান। তার পরেই দুটি শিশুকে পাওয়া যাচ্ছিল না। কামাখ্যাগুড়ি অভিভাবক মঞ্চের সম্পাদক পলাশ দে বলেন, “হোমের নানা অব্যবস্থার কথা প্রসাশনকে জানানো হয়েছে। গত বছর এই হোমের বেশ কয়েকজন শিশুর অপুষ্টিতে মৃত্যু হয়েছিল।” জলপাইগুড়ি জেলাশাসক স্মারকি মহাপাত্র বলেন, “অভিযোগ পেয়েছি। বিষয়টি দেখা হচ্ছে।”

ধূপগুড়িতে কর্মী সভায় বৃন্দা কারাট
চা শ্রমিকদের মধ্যে বিভেদ সৃষ্টি করে মালিকদের তৃণমূল কংগ্রেস সুবিধা পাইয়ে দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করলেন সিপিএমের পলিটব্যুরোর বৃন্দা কারাত। বুধবার ধূপগুড়ির বিদ্যাশ্রম এলাকার একটি প্রাথমিক স্কুলের মাঠে একটি সভায় সিপিএম নেত্রী ওই অভিযোগ করেন। তাঁর কথায়, “চা শ্রমিকদের মধ্যে জাতিগতভাবে ভেদাভেদ করে তৃণমূল শ্রমিকদের ঐক্য ভাঙার চেষ্টা করেছে। চা শ্রমিকদের শক্তি দুর্বল করে মালিকদের সুবিধে পাইয়ে দেওয়া হচ্ছে। তবে শ্রমিকেরা অবশ্য জোটবদ্ধ হতে শুরু করেছেন। এই অভিযোগের বিরোধিতা করেছেন তৃণমূলের শ্রমিক ইউনিয়নের রাজ্য সভানেত্রী দোলা সেন। তিনি জানান, সিপিএমের আমলে ১৫ থেকে ২০ টি বাগান বন্ধ থাকত। শ্রমিকদের পাশে তাঁরা দাঁড়ায়নি। প্রচুর শ্রমিক মারা যান। সেখানে বর্তমান সরকার একাধিক প্রকল্প হাতে নিয়েছে। মজুরি বৃদ্ধি হয়েছে। সিপিএমের নেত্রী না জেনে ওই সব কথা বলছেন।

দুই নেতাকে বহিস্কার
দলবিরোধী কাজের অভিযোগে দুই নেতাকে বহিস্কার করল তৃণমূল কংগ্রেস। বুধবার আলিপুরদুয়ারের জেলা কার্যালয়ে দলের কোর কমিটির বৈঠকের ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলের আলিপুরদুয়ার সাংগঠনিক জেলার সভাপতি অনিল অধিকারী বলেন, “আলিপুরদুয়ারের সম্পাদকমন্ডলীর সদস্য রানা চন্দ ও মাঝেরডাবরি গ্রামপঞ্চায়েতের অঞ্চল সভাপতি নৃপেন বসুমাতাকে দল বিরোধী কাজের জন্য ছয় বছরের বহিস্কার করা হয়েছে।” দলীয় সূত্রের খবর, রানা চন্দকে দলবিরোধী কাজ এবং কংগ্রেসের সঙ্গে যোগাযোগ রাখার জন্য এর আগেও সতর্ক করা হয়েছিল। রানাবাবু অবশ্য বলেন, “আমি দলবিরোধী কোনও কাজ করিনি। দলের তরফে কোনও শোকজের চিঠি পাইনি।” আর নৃপেন বসুমাতা পঞ্চায়েত ভোটে দলের টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হয়েছেন। নৃপেণবাবু অবশ্য বলেন, “দলের সিদ্ধান্তে দুঃখ পেয়েছি। আমি দলের সঙ্গেই থাকতে চেয়েছিলাম।”

মহাকরণ অভিযান করবে যুব কংগ্রেস
জলপাইগুড়ি জেলা কংগ্রেস সভাপতি পুরসভার চেয়ারম্যান মোহন বসুর ওপর হামলার প্রতিবাদে মহাকরণ অভিযান করবে রাজ্য যুব কংগ্রেস। বুধবার জলপাইগুড়িতে মোহনবাবুকে দেখতে এসে এই কথা জানান প্রদেশ যুব কংগ্রেস সভাপতি শমিক হোসেন। তিনি বলেন, “বাম সরকারের ৩৪ বছর শাসন ক্ষমতায় থাকার পর যা অবস্থা হয়েছিল, তৃণমূল সরকারের দু’বছরের শাসনেই তা হচ্ছে। এই ভাবে জেলা সভাপতির ওপর হামলা হয়নি। আমরা মহাকরণ অভিযান করব।” বুধবার আলিপুরদুয়ারের পলাশতলিতে খুন হওয়া কংগ্রেস নেতা সূর্যমোহন দেবনাথের বাড়ি গিয়ে যুব কংগ্রেস সভাপতি নিহত নেতার পরিবারকে সমবেদনা জানান।

উত্তরাখণ্ডে মৃত দুই
উত্তরাখন্ডে বিদ্যুৎ প্রকল্পের কাজ করতে গিয়ে ধসে চাপা পড়ে মৃত্যু হল শামুকতলার দুই শ্রমিকের। মৃত দুই শ্রমিকের নাম জ্ঞান বাহাদুর ছেত্রী (৩২)ও সার্কি বাহাদুর ছেত্রী (৫৫)। দু’জনের বাড়ি শামুকতলার ধওলাবস্তি ও রহিমাবাদ চা বাগান এলাকায়। গত ২০ জুন তাঁদের মৃত্যু হয়। ২২ জুন দেহ উদ্ধার হয়। মঙ্গলবার দুই শ্রমিকের বাড়িতে খবর এসেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.