টুকরো খবর
শেষ হল ক্যানিংয়ের সব পঞ্চায়েতের মেয়াদ
পঞ্চায়েত ভোটকে ঘিরে যে অনিশ্চয়তা দেখা দিয়েছে, তা কবে মিটবে এ নিয়ে জল্পনা চলছে নানা মহলে। এর মধ্যেই বুধবার শেষ হয়ে গেল ক্যানিং মহকুমার চারটি ব্লকের মোট ৪৬টি গ্রাম পঞ্চায়েতের বর্তমান বোর্ডের মেয়াদ। এ দিন থেকেই পঞ্চায়েত প্রধানদের আর কোনও প্রশাসনিক কাজ না করার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। তবে, পঞ্চায়েতের মেয়াদ শেষ হয়ে গেলও মহকুমার চারটি পঞ্চায়েত সমিতির মেয়াদ শেষ হচ্ছে জুলাই মাসে। মহকুমাশাসক শেখর সেন বলেন, “২০০৮ সালের ২৭ জুন থেকে মহকুমার পঞ্চায়েতগুলি কাজ শুরু করেছিল। বুধবার পাঁচ বছরের মেয়াদ শেষ হয়ে গেল। জেলাশাসকের নির্দেশে পঞ্চায়েত প্রধানদের সে কথা জানিয়ে দেওয়া হয়েছে সে কথা।” এ দিকে, নতুন বোর্ড গঠিত না হওয়ায় এর পরে গ্রামোন্নয়নের কাজ এবং সরকারি নানা প্রকল্প কী ভাবে চলবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন গ্রামবাসীরা। জেলাশাসক নারায়ণস্বরূপ নিগম অবশ্য বলেন, “আপাতত পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির যাবতীয় কাজ বিডিও বা তাঁর মনোনীত কোনও সরকারি আধিকারিক করবেন। জেলা পরিষদের মেয়াদ উত্তীর্ণ হলে সেখানকার কাজ দেখভাল করবেন অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ)।” অন্য দিকে, মঙ্গলবারই ডায়মন্ড হারবারের ৯৯টি পঞ্চায়েত এবং কাকদ্বীপ মহকুমার ৪২টি পঞ্চায়েতের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। ডায়মন্ড হারবারের ন’টি এবং কাকদ্বীপের চারটি পঞ্চায়েত সমিতির মেয়াদ শেষ হচ্ছে ৩ জুলাই।

মানসিক প্রতিবন্ধীকে ধর্ষণের অভিযোগে ধৃত
মানসিক প্রতিবন্ধী এক যুবতীকে ধর্ষণের অভিযোগে এক প্রৌঢ়কে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার রাতে গোপালনগরের সাতবেড়িয়া গ্রামের বাসিন্দা মোকসেদ মণ্ডল নামে ওই প্রৌঢ়কে ধরা হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সাতবেড়িয়ারই দরিদ্র পরিবারের বছর ঊনিশের ওই যুবতী শুক্রবার থেকে নিখোঁজ ছিলেন। আগেও কয়েক বার তিনি বাড়ি ছেড়ে চলে গিয়েও ফিরে আসায় পরিবারের লোকজন ভেবেছিলেন এ বারও তেমনটাই হবে। কিন্তু ওই রাতে তিনি ফিরে না আসায় শুরু হয় খোঁজ। মঙ্গলবার সকালে গোপালনগরের ১৬ নম্বর রেলগেট এলাকা থেকে তাকে উদ্ধার করা হয়। এর পরেই তিনি পরিবারের লোকজনের কাছে অভিযোগে জানান, শুক্রবার বাড়িতে কেউ না থাকার সুযোগ নিয়ে বছর ছেষট্টির মোকসেদ মণ্ডল তাঁকে ধর্ষণ করে। মঙ্গলবারই মোকসেদের নামে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন যুবতীর মা। পুলিশের পক্ষ থেকে ওই দিনই যুবতীর শারীরিক পরীক্ষা করানো হয় হাসপাতালে। ধৃতকে বুধবার বনগাঁ আদালতে হাজির করানো হয়। বিচারক তাঁকে ১৪ দিন জেল-হাজতে রাখার নির্দেশ দেন। অন্য দিকে, এক কলেজ ছাত্রীকে উত্যক্ত করার অভিযোগে মঙ্গলবারই বাগদার নোনতাপোতা এলাকা থেকে বনগাঁ শহরের দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

আরএসপি-তৃণমূল সংঘর্ষ, জখম ৯ জন
পঞ্চায়েত নির্বাচনের প্রচারকে কেন্দ্র করে আরএসপি-তৃণমূলের সংঘর্ষে বুধবার তেতে ওঠে বাসন্তীর পার্বতীপুর। মারামারিতে দু’পক্ষের ন’জন জখম হন। তাঁদের বাসন্তী ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়েছে। পুুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলেছে। পুলিশ জানায়, এ দিন তৃণমূলের পক্ষ থেকে একটি মিছিল বের করা হয়েছিল। মিছিল পার্বতীপুর পৌঁছলে আরএসপি কর্মী-সমর্থকদের সঙ্গে প্রথমে তৃণমূল কর্মীদের বচসা বাধে। তা থেকে হাতাহাতি বেধে যায়। তৃণমূলের ব্লক সভাপতি মান্নান শেখের অভিযোগ, “আমাদের মিছিল ভেস্তে দিতে পরিকল্পিত ভাবে হামলা করল আরএসপি। এই ঘটনায় আমাদের পাঁচ জন জখম হন।” এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন আরএসপি-র দক্ষিণ ২৪ পরগনা জেলা সম্পাদক চন্দ্রশেখর দেবনাথ। তিনি বলেন, “তৃণমূলের মিছিল থেকে আমাদের এক মহিলা কর্মীকে লক্ষ করে অশালীন মন্তব্য করা হয়। আমাদের ওই কর্মী প্রতিবাদ করলে তাঁকে হেনস্থাও করা হয়। আমাদের কর্মীরা এর প্রতিবাদ করায় ওরা মারধর করে। ওদের মারে আমাদের চার জন জখম হন।”

ছাত্রকে মারধরে অভিযুক্ত শিক্ষক
ছাত্রকে দেওয়ালে মাথা ঠুকে দেওয়ার অভিযোগে এক শিক্ষকের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করলেন ছাত্রের মা। মঙ্গলবার ঘটনাটি ঘটে হুগলির হিন্দমোটরের একটি ইংরেজিমাধ্যম স্কুলে। প্রহৃত অষ্টম শ্রেণির পড়ুয়া বিশাল শর্মাকে উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার মা ববিতাদেবী পুলিশকে জানিয়েছেন, মঙ্গলবার ক্লাসের পরীক্ষা ছিল। সেখানে এক সহপাঠী বিশালকে বিরক্ত করছিল। বিশাল বিষয়টি পরীক্ষককে জানালে উল্টে তাকেই পরীক্ষক মারধর করেন। দেওয়ালে মাথা ঠুকে দেওয়া হয়। রাতেই পুলিশের কাছে ওই পরীক্ষকের বিরুদ্ধে এফআইআর করেন ববিতাদেবী। পুলিশ জানিয়েছে, ওই ছাত্রের মায়ের অভিযোগ তদন্ত করে দেখা হচ্ছে।

কংগ্রেস কর্মীকে কোপ
দোকানে চড়াও হয়ে এক কংগ্রেস কর্মীকে কুড়ুল দিয়ে কোপানোর অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। মঙ্গলবার সন্ধ্যায় গোপালনগরের দিঘারি পঞ্চায়েতের চিনরি গ্রামের ঘটনা। সৌকত মণ্ডল নামে ওই যুবককে পাল্লা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। পুলিশ জানায়, অভিযুক্ত মোমজেদ মণ্ডল পলাতক। তার বিয়ের সম্বন্ধ সৌকত ভেঙে দিয়েছে, এই সন্দেহ থেকেই মোমজেদ ওই কাণ্ড ঘটায়। বুধবার জেলা কংগ্রেসের একটি প্রতিনিধি দল সৌকতকে দেখতে যায়। তাদের দাবি, মোমজেদ তৃণমূল কর্মী। মোমজেদকে দলীয় কর্মী বলে মানেনি তৃণমূল।

ফের প্লাবন
পূর্ণিমার ভরা কোটালে নদীর জল ফুলে উঠে প্লাবিত হল হিঙ্গলগঞ্জ ও সন্দেশখালির বির্স্তীণ এলাকা। কোথাও বাঁধ ভেঙে, আবার কোথাও বাঁধ ছাপিয়ে জল ঢুকেছে নদী তীরবর্তী এলাকা, চাষের জমি, মাছের ভেড়ি ও বাজার এলাকায়। হিঙ্গলগঞ্জের বিডিও বিশ্বজিৎ বসু বলেন, “বিভিন্ন এলাকায় দুর্গতদের জন্য প্রয়োজনীয় ত্রাণ ও পলিথিনের ত্রিপল বিলি করা হয়েছে। জল না কমা পর্যন্ত বাঁধ মেরামতির কাজ করা যাচ্ছে না।’’ পলি পড়ে নদীর নাব্যতা কমছে বলে এই এলাকায় স্থানীয় মানুষের অভিযোগ।

২৩টি বোমা-সহ ধৃত বাসন্তীতে
২৩টি বোমা-সহ এক ব্যক্তিকে তাঁর বাড়ি থেকে ধরল পুলিশ। বুধবার বাসন্তীর লেবুখালি গ্রামের ঘটনা। পুলিশ জানায়, ধৃত ফয়েজ লস্করের বাড়িতে বোমা বাঁধা হচ্ছিল। উদ্ধার হয় প্রচুর বোমার মশলাও। ধৃত ফয়েজ ফুলমালঞ্চ গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রার্থী সইদুল লস্করের ভাই।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.