টুকরো খবর
উচ্চশিক্ষা নিয়ে সংশয়ে দিলীপ
আইআইটি’র স্নাতকোত্তর পাঠ্যক্রমে পড়ার সুযোগ পেয়েও ভর্তি নিয়ে অনিশ্চয়তায় রয়েছেন পূর্ব মেদিনীপুরের নন্দকুমারের মেধাবী ছাত্র দিলীপ কুমার মাইতি। নন্দকুমার থানার খঞ্চি এলাকার হাসগেড়িয়া গ্রামের বাসিন্দা দিলীপ বরাবরই পড়াশোনায় ভাল। তমলুক কলেজে পদার্থবিদ্য অনার্সের পার্ট ১ ও ২ পরীক্ষায় গড়ে ৬৪ শতাংশ পেয়েছেন। তৃতীয় বর্ষের পরীক্ষার ফল না বেরলেও এ বার আইআইটি’তে স্নাতকোত্তর পড়ার সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় ৮৮ স্থানে নাম দিলীপের। কিন্তু আইআইটি’তে ভর্তি ও পড়াশোনার জন্য যে টাকা লাগবে তা নেই বলে চিন্তায় রয়েছেন দুঃস্থ পরিবারের ছেলেটি। দিলীপের বাবা পেশায় চাষি গোকুল মাইতি প্রায় আট বছর আগে অসুখে ভুগে মারা গিয়েছেন। মা-ছেলে সামান্য জমিতে পান চাষ করেন। তাতে আইআইটি-র খরচ তোলা কঠিন। দিলীপ বলেন, “আইআইটিতে স্নাতকোত্তর পড়তে প্রতি সেমিস্টারে ৩৩ হাজার টাকা করে খরচ হবে। দু’বছরে প্রায় ১ লক্ষ ৩০ হাজার টাকা। অত টাকা কোথায় পাব? তমলুক কলেজের পদার্থবিদ্যার অধ্যাপক কৌশিক ভট্টাচার্য বলেন, ‘‘দরিদ্র পরিবারের ছেলে দিলীপ খুবই মেধাবী। আশা করি উচ্চশিক্ষায় পড়ার জন্য আর্থিক সাহায্য ও পেয়ে যাবে।”

বকেয়া না পেয়ে কারখানায় বিক্ষোভ
বকেয়া মজুরি না পেয়ে বুধবার বিকেলে হলদিয়ার সিটি সেণ্টারের কাছে একটি ভোজ্য তেলের কারখানায় বিক্ষোভ দেখালেন পণ্য ওঠানো-নামানোর কাজে যুক্ত ঠিকা শ্রমিকেরা। গত বছর অক্টোবরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে এসে এই ভোজ্য তেলের কারখানার উদ্বোধন করেছিলেন। প্রথম থেকেই শ্রমিকদের মজুরি, পিএফ ইত্যাদি নিয়ে গোলমাল চলছে। শ্রমিকদের প্রাপ্য মজুরি না দেওয়ায় সম্প্রতি ঠিকাদারকে বদলও করা হয়েছে। কিন্তু আগের সেই টাকা আর পাননি শ্রমিকেরা। পরে প্যাকেজিং, বয়লার-সহ অন্য ইউনিটের শ্রমিকদের ক্ষেত্রে বকেয়া সমস্যার সমাধান হলেও পণ্য ওঠা-নামার কাজে যুক্ত শ্রমিকেরা এখনও তাঁদের বকেয়া পাননি। সেই অভিযোগ তুলেই তাঁরা এ দিন বিক্ষোভ দেখান। শহর তৃণমূল সভাপতি সাধন জানা এই কারখানায় শ্রমিক সংগঠনের দায়িত্বে। বিক্ষোভরত শ্রমিকদের তরফে শেখ মেহেবুব, শেখ সতিরুল, খোকন দেবনাথ বলেন, “ ইউনিয়ন গঠন হলেও সাধন জানা নজর দিচ্ছেন না। কর্তৃপক্ষকে বলেও লাভ হচ্ছে না। আমরা কোথায় যাব?” তৃণমূলের ঠিকাকর্মী সংগঠনের কার্যকরী সভাপতি সাধন জানার দাবি, “আমি শ্রমিকদের জন্য অনেক চেষ্টা করছি। পুরনো ঠিকাদার কারখানায় না আসাতেই সমস্যা।” ঠিকাদার সংস্থার দাবি, কাজের অর্ডার অনুযায়ী কারখানা কর্তৃপক্ষ টাকা না দেওয়ায় তারা শ্রমিকদের মজুরি দিতে পারেনি। যদিও কারখানা কর্তৃপক্ষের তরফে সুনীল লোধির দাবি, “আমাদের কাছে ওই ঠিকাদার অল্প টাকাই পাবে। ওরা শ্রমিকদের মজুরি সংক্রান্ত কিছু কাগজ দিচ্ছে না। আমরা দেখছি যাতে দ্রুত সমস্যার সমাধান হয়।”

তৃণমূলের মহিলা প্রার্থীকে ঘিরে কটূক্তি
বিক্ষুব্ধ তৃণমূলের নির্দল মহিলা প্রার্থীকে অশালীন অঙ্গভঙ্গি ও কটূক্তি করার অভিযোগ উঠল সিপিএম প্রার্থীর স্বামী-সহ তিন নেতা-কর্মীর বিরুদ্ধে। মঙ্গলবার রাতে মহিষাদল থানা এলাকার নাটশাল ২ গ্রাম পঞ্চায়েতের পূর্ব শ্রীরামপুর গ্রামের ঘটনা। অভিযুক্তদের মধ্যে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। স্থানীয় সূত্রে খবর, নাটশাল ২ গ্রাম পঞ্চায়েতের সদস্য তৃণমূলের দীপিকা পণ্ডা এ বার দলের প্রতীক না পেয়ে ওই এলাকা থেকেই পঞ্চায়েত সমিতির নির্দল প্রার্থী হয়েছেন। ওই পঞ্চায়েতে সিপিএমের প্রার্থী অনুপমা প্রামাণিক। মঙ্গলবার সন্ধ্যায় তাঁর হয়ে প্রচারে বেরিয়েছিলেন স্বামী অমল প্রামাণিক, দেওর সজল প্রামাণিক, কর্মী উত্তম দাস-সহ জনা পনেরো সিপিএম নেতা-কর্মী। অভিযোগ, তালতলার কাছে দীপিকাদেবীকে একা পেয়ে ঘিরে ধরেন ওই সিপিএম নেতা-কর্মীরা। অভিযোগ, উত্তম দাস, অমল দাসেরা দীপিকাদেবীকে গালমন্দ ও অঙ্গভঙ্গি করে। যদিও সিপিএমের জোনাল সম্পাদক শরৎ কুইল্যার দাবি, দলের নেতা-কর্মীরা প্রচারে বেরিয়েছিলেন। পথে দীপিকাদেবীঁকে পেয়ে উন্নয়ন নিয়ে তাঁর অভিযোগ জানিয়েছিলেন। চক্রান্ত করে ওঁদের ফাঁসানো হয়েছে। এ দিকে এই ঘটনার পরেই তৃণমূলের গ্রাম পঞ্চায়েত প্রধান আমেদ আলি থানায় উত্তম, অমল ও সজলের নামে দলীয় পত্রে অভিযোগ দায়ের করেন। দীপিকাদেবী নির্দল প্রার্থী হয়ে লড়া সত্ত্বেও দলীয় পত্রে কেন এই অভিযোগ? আমেদ আলি বলেন, “দীপিকা পণ্ডা এখনও আমাদের পঞ্চায়েতের নির্বাচিত সদস্যা। মনোনয়ন প্রত্যাহার না করতে পেরে নির্দল প্রার্থী হয়েছেন। তবে তিনি দলের হয়েই প্রচার করছেন।” পুলিশ অমল ও সজলকে গ্রেফতার করলেও উত্তম পলাতক। বুধবার হলদিয়া এসিজেএম আদালতে জামিন পেয়েছেন অমল, সজল।

এগরায় সিম জালিয়াতি, ধৃত
সিম কার্ড জালিয়াতির অভিযোগে থেকে এক ব্যক্তিকে ধরল পুলিশ। ধৃতের নাম প্রদীপ্ত গিরি। এগরা শহরের বাসিন্দা প্রদীপ্তের মোবাইল ব্যবসা রয়েছে। অভিযোগ, ওই ব্যক্তি একজন গ্রাহকের ভোটার কার্ড-সহ অন্যান্য নথি নিয়ে একাধিক গ্রাহককে অর্থের বিনিময়ে মোবাইলের সিম দিতেন। প্রদীপ্তকে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আদালতে আর্জি জানিয়েছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, সাধারণ ভাবে দেখা গিয়েছে অবৈধ ভাবে তোলা ওই সিমগুলি অপরাধমূলক কাজকর্মে ব্যবহৃত হয়। সম্প্রতি অন্য এক অপরাধের তদন্তে নেমে সিম নিয়ে জালিয়াতির বিষয়টি নজরে আসে পুলিশের। ধৃত প্রদীপ্তকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জেনেছে বাড়তি লাভের জন্য এমনটাই করে আসছেন আরও কিছু ব্যবসায়ী। পুলিশের সন্দেহ, এই চক্রে আরও অনেকে যুক্ত থাকতে পারে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

বঙ্কিমচন্দ্রের মূর্তি কাঁথিতে
সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৭৬তম জন্মদিবস উপলক্ষে তাঁর একটি পূর্ণাবয়ব মূর্তি বসল পূর্ব মেদিনীপুরের কাঁথি শহরে। উদ্যোক্তা কাঁথি ঋষিবঙ্কিম স্মরণ সমিতি ও চর্চাকেন্দ্র। বুধবার সন্ধ্যায় শহরের বন্দেমাতরম স্পোর্টিং ক্লাবের মাঠে এক অনুষ্ঠানে মূর্তির আবরণ উন্মোচন করেন রাজ্যের প্রাক্তন প্রধান বিচারপতি শ্যামল কুমার সেন। ৯ ফুট ২ ইঞ্চি উচ্চতার শ্বেতপাথরের মূর্ত্তিটি তৈরি করতে সাড়ে তিন লক্ষ টাকা খরচ হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাঁথি কলেজের প্রাক্তন অধ্যক্ষ কাঙালচন্দ্র দাস, প্রেমানন্দ প্রধান, ভুটান ঘোষ, অমলেন্দু বিকাশ জানা, দিলীপ দাস, সন্তোষ কুমার দে প্রমুখ। অনুষ্ঠানের আগে একটি শোভাযাত্রা শহর পরিক্রমা করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.