টুকরো খবর
উত্তমের বিরুদ্ধে ফের প্রতারণার অভিযোগ
প্রতারণার অভিযোগে জেল হাজতে থাকা পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেসের কোষাধ্যক্ষ উত্তম বারিকের বিরুদ্ধে ফের খেজুরি থানায় প্রতারণার মামলা দায়ের হল। গত মঙ্গলবার স্বপন বর নামে এক যুবক খেজুরি থানায় উত্তম বারিকের বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, টেলিফোন টাওয়ারে কাজ পাইয়ে দেওয়ার নাম করে তার কাছ থেকে উত্তম বারিক কয়েক লক্ষ টাকা নেন। কিন্তু পরে কাজ বা টাকা কোনটাই না মেলায় তিনি বুঝতে পারেন প্রতারিত হয়েছেন। পুলিশ তাঁর অভিযোগের ভিত্তিতে উত্তম বারিকের বিরুদ্ধে চুক্তিভঙ্গ ও প্রতারণার মামলা দায়ের করে। সম্প্রতি অন্য এক সংস্থার বিরুদ্ধে আর্থিক প্রতারণা, ছিনতাই ও মারধরের অভিযোগে কাঁথি থানার পুলিশ উত্তম বারিককে ধরে। তার পর থেকেই তিনি জেল হাজতে রয়েছেন। পুলিশ হেফাজতে থাকাকালীনই উত্তম বারিক কাঁথি দেশপ্রাণ ব্লকে জেলা পরিষদ আসনে কংগ্রেস প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেন। কংগ্রেসের জেলা সাধারণ সম্পাদক কণিষ্ক পণ্ডার অভিযোগ, “জেলা তৃণমূলের সাধারণ সম্পাদক মামুদ হোসেনের বিরুদ্ধে প্রার্থী হওয়ার জন্যই শাসকদল পুলিশ-প্রশাসনের সঙ্গে যোগসাজশে মিথ্যা মামলায় উত্তমকে জড়িয়ে গ্রেফতার করেছে।”

মঙ্গলবার থেকে বিএডের কাউন্সেলিং
আগামী মঙ্গলবার থেকে বিএডের কাউন্সেলিং শুরুর সিদ্ধান্ত নিলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রথম দফায় একবার কাউন্সেলিং হয়ে গিয়েছে। যদিও তখন ফি বৃদ্ধির দাবি তুলে ১৫টি বেসরকারি কলেজ কাউন্সেলিংয়ে যোগ নেয়নি। গত ১৭ জুন বেসরকারি কলেজগুলির কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রণজিৎ ধর প্রেস বিবৃতিতে জানান, বেসরকারি কলেজগুলির সঙ্গে আলোচনায় সমস্যার সমাধান হয়েছে। কলেজগুলিকে বলা হয়েছে, যথাসময়ে ফি বৃদ্ধির ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে ম্যানেজমেন্ট কোটা দেওয়া যাবে না। এই মর্মে মঙ্গলবার থেকে ফের কাউন্সেলিংয়ের সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। কাউন্সেলিং সংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েবসাইটেও দেওয়া রয়েছে (bed.vidyasagar.ac.in)। কর্তৃপক্ষ জানান, প্রথম দফায় ৬টি সরকারি কলেজ ও একটি বেসরকারি কলেজ কাউন্সেলিংয়ে যোগ দেয়। বাকি ১৫টি বেসরকারি কলেজ মঙ্গলবার থেকে কাউন্সেলিংয়ে যোগ দেবে। মোট আসন সংখ্যা ১৬০০।

দুই বাংলাদেশি মহিলা-সহ ধৃত ৪
পুলিশি অভিযানে ধরা পড়লেন দুই বাংলাদেশি মহিলা ও খেজুরির দুই ব্যক্তি। ধৃত চার জনকে বৃহস্পতিবার কাঁথি আদালতে হাজির করানো হলে জেল হাজতের নির্দেশ হয়। গোপন সূত্রে খবর পেয়ে খেজুরি থানার পুলিশ গত মঙ্গলবার জনকা গ্রামে পেশায় ট্রলার চালক আজিজুল খলিফার বাড়িতে হানা দিয়ে দুই বাংলাদেশী মহিলাকে গ্রেফতার করে। ধৃত দুই মহিলার একজন বাংলাদেশের অভয়নগর থানার নোয়াপাড়া গ্রামের ফতেমা বিবি ও অন্যজন যশোহর জেলার কোতয়ালির সাহিনুর মোড়ল (২০)। ফতেমাবিবির কথায়, সাহিনুরকে এ দেশে বিয়ে দেওয়ার জন্যই তারা গোপনে এখানে এসেছেন। পুলিশ আজিজুল ছাড়াও বেগুনাবাড়ি গ্রামের গৌরহরি শাসমলকে গ্রেফতার করেছে। ধৃত দুই ব্যক্তির কাছ থেকে পুলিশ বাংলাদেশের বেশ কিছু ঠিকানা ও লোকের নাম লেখা একটি ডাইরি উদ্ধার করেছে। পুলিশের অনুমান ধৃত দুই ব্যক্তি দালাল চক্রের সঙ্গে যুক্ত।

স্কুলে বাজ পড়ে অসুস্থ ২৫ ছাত্রী
ক্লাস চলাকালীন স্কুলে বাজ পড়ায় অসুস্থ হয়ে পড়লেন ২৫ জন ছাত্রী। বৃহস্পতিবার দুপুরে এই ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার বৈষ্ণবচক মহেশচন্দ্র বিদ্যাপীঠ হাইস্কুলে। বিদ্যালয় ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে বৃষ্টির সময় আচমকা বৈষ্ণবচক হাইস্কুল লাগোয়া একটি গাছে বাজ পড়ে। এরপরেই তিন তলায় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ২৫ জন ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। কয়েকজন অজ্ঞান হয়ে যায়। অসুস্থ ছাত্রীদের মধ্যে ১০ জনকে স্কুলেই প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। বাকি ১৫ জনকে কোলাঘাট ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়।

বাস-গাড়ির সংঘর্ষে মৃত্যু
বাসের সঙ্গে গাড়ির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক মহিলার। নাম, ছবি পান (৩৬)। বৃহস্পতিবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে ঘাটাল থানার রাধানগরে। দুর্ঘটনায় ওই গাড়ির চালক-সহ ৬ জন জখম হয়েছেন। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, ছবিদেবীর জামাইবাবু চন্দ্রকোনা থানার কৃষ্ণপুর সংলগ্ন লাহিরগঞ্জের বাসিন্দা ভাস্কর পান সাংসারিক অশান্তির জেরে বিষ খেয়েছিলেন এ দিন। তাঁকে হাসপাতালে ভর্তি করাতে আসছিলেন আত্মীয়-পরিজন ও গ্রামের লোকেরা। বাসের সঙ্গে মুখোমুখি ধাক্কায় গাড়িটি রাস্তা সংলগ্ন ডোবায় পড়ে যায়। স্থানীয় মানুষজন ওই গাড়ির যাত্রীদের উদ্ধার করে ঘাটাল হাসপাতালে ভর্তি করায়। খবর পেয়ে পৌঁছয় পুলিশ ও দমকলের একটি ইঞ্জিন। এর জেরে ঘাটাল-চন্দ্রকোনা সড়ক ঘণ্টা খানেকের জন্য অবরুদ্ধ হয়ে পড়ে। পুলিশ বাসটিকে আটক করেছে। চালক পলাতক।

নির্দলদের বিক্ষোভ
সন্ধিপুর গ্রাম পঞ্চায়েত এলাকার নির্দল প্রার্থীরা থানা ও বিডিও অফিসে বিক্ষোভ দেখালেন বৃহস্পতিবার। নেতৃত্বে মহিলারা। তাঁদের অভিযোগ, তৃণমূল সন্ত্রাস চালাচ্ছে। নির্দল প্রার্থীদের বাড়ি গিয়ে হুমকি দিচ্ছে। পুলিশ ও প্রশাসনের কাছে নিরাপত্তার আশ্বাস পাওয়ার পর বিক্ষোভ ওঠে। সন্ধিপুর গ্রাম পঞ্চায়েতে আসন বণ্টন নিয়ে তৃণমূলের মধ্যেই জোর বিতর্ক বাধে। প্রতিটি আসনে মনোনয়ন জমা পড়ে। দল একজনকেই প্রতীক দিয়েছে। বাকিরা নির্দল হয়ে লড়ছেন। নির্দল প্রার্থী বুলুরানি ঘোষ, চম্পা দোলই, শম্পা ঘটকদের দাবি, দাবি, “আমরাই প্রকৃত তৃণমূল ভোটে প্রমাণ হয়ে যাবে।” তৃণমূলের গড়বেতা ব্লক সভাপতি দিলীপ পালের বক্তব্য, “সিপিএমের উস্কানিতে অপপ্রচার চালাচ্ছে।”

মিছিলে ঐক্যের বার্তা
পঞ্চায়েত নির্বাচনের আগে ঐক্যের বার্তা দিতে একই মিছিলে হাঁটলেন কেশিয়াড়ির দুই তৃণমূল নেতা জগদীশ দাস এবং বিষ্ণুপদ দে। সঙ্গে তৃণমূলের জেলা সভাপতি দীনেন রায়, কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ। পঞ্চায়েত নির্বাচনের আগে ঐক্যের বার্তা দিতেই কি মিছিল? প্রদ্যোৎবাবু বলেন, “দলের মধ্যে কোনও দ্বন্দ্ব নেই। অপপ্রচার করা হচ্ছে। এই মিছিলই তার জবাব দিয়েছে।”

নিখোঁজের দেহ
হাসপাতাল থেকে নিখোঁজ হওয়া রোগীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। বুধবার রাতে ঘাটাল থানার শীতলপুর এলাকার এক জঙ্গল থেকে রামপদ গুছাইত (৫০) নামে ওই ব্যক্তির দেহ উদ্ধার হয়। ওই গ্রামেই রামপদবাবুর মেয়ের বাড়ি। সাপের ছোবলে জখম হয়ে গত ১৬ জুন দাসপুরের নহলা গ্রামের বাসিন্দা রামপদবাবু ঘাটাল মহকুমা হাসপাতাল ভর্তি হন। তিনি ধীরে ধীরে সুস্থও হচ্ছিলেন। কিন্তু বুধবার হঠাৎই কাউকে কিছু না জানিয়ে তিনি হাসপাতাল থেকে চলে যান। হাসপাতাল কর্তৃপক্ষ সঙ্গে সঙ্গে তা থানায় জানান।

ছাত্রীর জবানবন্দি
আদালতে গোপন জবানবন্দি নেওয়া হল পাঁশকুড়ার প্রতাপপুরের স্কুল ছাত্রীর। গত মঙ্গলবার রাতে বাড়ির কাছ থেকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করা হয়েছিল দশম শ্রেণির ওই ছাত্রীকে। এদিকে পুলিশ হেফাজতে থাকা কাঞ্চন পালকে এ দিন ১৪ দিনের জেল হেফাজতে পাঠানো হয়েছে।

আটক পাঁচ
সন্দেহজনক ভাবে ঘোরাফেরা করতে দেখে কাঁথি থানার পুলিশ বুধবার গভীর রাতে ঝাড়খণ্ডের পাঁচ যুবককে গ্রেফতার করল। আইসি সোমনাথ দত্ত জানান, ওদের আচরণে টহলদার পুলিশের সন্দেহ হয়। তাই জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ জনকে আটক করা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.