টুকরো খবর
বালিকাকে পুড়িয়ে মারল দুই বন্ধুর মা
চুরি করে ধরা পড়ে গিয়ে দুই বন্ধুর নাম বলে দিয়েছিল ১১ বছরের রিঙ্কি বেহেরা। আর তার মূল্য নিজের জীবন দিয়ে চোকাতে হল হতদরিদ্র পরিবারের ওই মেয়েটিকে। ওই দুই বন্ধুর মায়েরাই পুড়িয়ে মারল তাকে। ওড়িশার দেওগড় জেলার বালিনালি গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, গত বুধবার মাঝি প্রধান নামে এক ব্যক্তির বাগানে বেদানা চুরি করতে গিয়েছিল রিঙ্কি ও তার দুই বন্ধু। সময়মতো বাকি দু’জন পালিয়ে গেলেও রিঙ্কি ধরা পড়ে যায়। বাগান মালিক রিঙ্কিকে ভীষণ বকাঝকা করেন। ভয়ের চোটে রিঙ্কি তখন তার দুই বন্ধুর নাম বলে দেয়। এর পর প্রধান ওই দুই বন্ধুকে ডেকেও প্রচুর বকেন। মেয়েরা বকুনি খাওয়ায় ক্ষেপে ওঠে তাদের দুই মা, সুলোচনা সাউ (৪৫) ও মালি সাউ (৩৫)। বৃহস্পতিবার রিঙ্কির মা যখন বাড়ি ছিলেন না, তার বাড়ি যায় ওই দু’জন। এর পর তারা রিঙ্কির গায়ে কোরোসিন ঢেলে আগুন জ্বালিয়ে দেয়। রিঙ্কির চিৎকারে আশপাশের লোকজন ছুটে আসে। তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু শেষ রক্ষা হয়নি। মৃত্যু হয় রিঙ্কির। রিঙ্কি ও প্রতক্ষ্যদর্শীদের বয়ানের ভিত্তিতে পুলিশ সুলোচনা ও মালিকে গ্রেফতার করেছে। তারা দোষ স্বীকার করেছে বলে জানায় পুলিশ।

ঘুষ কাণ্ডে জেরা রেল বোর্ডের চেয়ারম্যানকে
ঘুষ কাণ্ডে ধৃত রেল বোর্ড সদস্য মহেশ কুমারের নিয়োগে বোর্ডের চেয়ারম্যান বিনয় মিত্তল কোনও প্রভাব খাটিয়েছিলেন কি না তা নিয়ে তদন্ত শুরু করল সিবিআই। প্রসঙ্গত, জুন মাসেই অবসর নিতে চলেছেন বিনয় মিত্তল। আগেই স্বজনপোষণের অভিযোগে অপসারিত হয়েছেন তৎকালীন রেলমন্ত্রী পবন বনশল। এখন মন্ত্রকের শীর্ষ কর্তাকেও সিবিআই জেরা করায় ফের অস্বস্তির মুখে রেল। সম্প্রতি রেল বোর্ডে পছন্দসই আসন পাওয়ার জন্য ঘুষ দেওয়ার অভিযোগ ওঠে বোর্ড সদস্য (কর্মিবর্গ) মহেশ কুমারের বিরুদ্ধে। পরে তাঁকে ওই অভিযোগে গ্রেফতারও করে সিবিআই। মহেশের বিরুদ্ধে অভিযোগ, তিনি সদ্য প্রাক্তন রেলমন্ত্রী পবন বনশলের ভাগ্নে বিজয় সিঙ্গলাকে পদ পাওয়ার জন্য ঘুষ দিয়েছিলেন। ওই অভিযোগের জেরেই রেলমন্ত্রীর গদি হারাতে হয় বনশলকে। মহেশের বিরুদ্ধে আরও অভিযোগ, বোর্ড সদস্য হওয়ার পাশাপাশি তিনি পশ্চিম রেলের জেনারেল ম্যানেজারের পদটি রেখে দেওয়ার জন্য তদ্বির করেছিলেন। যা মেনে নেন বোর্ড চেয়ারম্যান। কেন রেল বোর্ডের চেয়ারম্যান মহেশকে দু’টি গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে রেখে দিলেন তা এখন খতিয়ে দেখা শুরু করল সিবিআই। গত কাল বিকেল পাঁচটা থেকে প্রায় তিন ঘণ্টা তাঁকে জেরা করে সিবিআই।

পুরনো খবর:

মহিলাদের মার পুলিশের
ফের বিক্ষোভকারী কিছু মহিলাকে মারধরের অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধে। এ বার অভিযুক্ত এক মহিলা সাব-ইনস্পেক্টর। বৃহস্পতিবার আলিগড়ের কুরেশি এলাকার ঘটনা। নাবালক সন্তানদের ছাড়ানোর জন্য থানার সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন ওই মহিলারা। আইজি (আইনশৃঙ্খলা) আর কে বিশ্বকর্মা জানিয়েছেন, বৃহস্পতিবারই চুরির অভিযোগে গ্রেফতার করা হয় সাত জনকে। ধৃতদের মধ্যে চার জন নাবালক। সন্তানদের ছেড়ে দেওয়ার দাবিতে ওই চার জনের মা কুরেশি থানার সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। সেই সময়ই ওই মহিলা সাব-ইনস্পেক্টর তাঁদের গায়ে হাত তোলেন বলে অভিযোগ। গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন আলিগড় রেঞ্জের ডিআইজি প্রকাশ ডি। তবে বিশ্বকর্মার অভিযোগ, বিভিন্ন অনুষ্ঠানে নগদ ও গয়না চুরির কাজে ওই সব নাবালককে লাগান তাদের বাবা-মায়েরাই।

পথ আটকে খুন বাবা ও মেয়েকে
বাবা ও মেয়েকে একসঙ্গে খুন করল এক যুবক। গুজরাতের কঞ্জারি গ্রামের ঘটনা। পুলিশ সূত্রের খবর, বৃহস্পতিবার জয়ন্তীভাই তাঁর আঠারো বছরের মেয়ে মিত্তল ও ন’বছরের ছেলে কৃষ্ণকে নিয়ে মোটরবাইকে দেশের বাড়ি থেকে ফিরছিলেন। তখনই তাঁদের পথ আটকায় পিন্টু চৌহান নামে এক যুবক। জয়ন্তীভাই ও মিত্তলকে ছুরি দিয়ে আঘাত করে পিন্টু। ঘটনাস্থলেই মৃত্যু হয় জয়ন্তীভাইয়ের। মিত্তলকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকেও মৃত ঘোষণা করা হয়। গোটা ঘটনার সাক্ষী থাকে কৃষ্ণ। পিন্টুর কোনও খোঁজ পায়নি পুলিশ। প্রেমঘটিত কোনও কারণ আছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ।

অ্যামওয়ে নিয়ে তদন্তের নির্দেশ
কী কারণে অ্যামওয়ে ইন্ডিয়ার শীর্ষ কর্তা উইলিয়াম এস পিঙ্কনিকে গ্রেফতার করা হয়েছিল, তা নিয়ে তদন্তের নির্দেশ দিল কেরল সরকার। ২৭ মে ‘প্রাইজ চিট্স অ্যান্ড মানি সার্কুলেশন স্কিম (নিষিদ্ধকরণ) আইন’ ভাঙার অভিযোগে গ্রেফতার করা হয় পিঙ্কনি ও সংস্থার দুই ডিরেক্টরকে। পরে তাঁদের জামিন দেওয়া হয়। ঘটনার প্রতিবাদ জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকে অভিযোগ জানায় মার্কিন বহুজাতিকটি। প্রত্যক্ষ বিপণন সংস্থাগুলির জন্য আলাদা আইন ও নিয়ন্ত্রক সংস্থা গড়ার জন্য সরকারের কাছে দাবি জানায় সংশ্লিষ্ট শিল্পমহলও।

পুরনো খবর:

নেট, ম্যাটের প্রশ্ন তৈরিতে কমিটি
পরীক্ষার্থীদের উপর একাধিক পরীক্ষার চাপ কমাতে আগেই গড়া হয়েছিল অভিন্ন প্রবেশিকা নীতি। এ বার উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষকদের উপর থেকে চাপ কমাতে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) গড়ার সিদ্ধান্ত নিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। তারা জানিয়েছে, প্রশ্ন তৈরি করতে গিয়ে পড়ানো ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেছিলেন উচ্চশিক্ষায় যুক্ত শিক্ষকরা। তাই নেট, ম্যাটের মতো সমতুল্য পরীক্ষার প্রশ্ন তৈরি করবে এনটিএ। ওই পরীক্ষাগুলি কী ভাবে পরিচালনা করা হবে বা উত্তরপত্র দেখার দায়িত্বে কারা থাকবে তদ্রুত একটি বিস্তারিত রিপোর্ট জমা দেবে এনটিএ।

নানহে যাদব হত্যায় চার্জশিট
নানহে যাদব হত্যাকাণ্ডে পাঁচ অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট গঠন করল সিবিআই। অভিযুক্তদের নাম, অজয় পাল, বিজয় পাল, রাকেশ পাল, সঞ্জয় প্রতাপ সিংহ ওরফে গুড্ডু সিংহ এবং রাজীব প্রতাপ সিংহ ওরফে রাজু সিংহ। তদন্তে সিবিআই কর্তারা জানতে পেরেছেন অভিযুক্তদের মধ্যে প্রথম তিন জনের সঙ্গে জমি নিয়ে দীর্ঘদিনের বিবাদ ছিল নানহের। অন্য দিকে, হত্যাকাণ্ডে অভিযুক্ত গাড়ি চালক গুড্ডু সিংহকে নিজের বাড়িতে আশ্রয় দেওয়ার জন্য উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী রঘুরাজ প্রতাপ সিংহ ওরফে রাজা ভাইয়াকে জিজ্ঞাসাবাদও করেছেন তাঁরা।

আবেদন খারিজ
টুজি স্পেকট্রাম কাণ্ডের অন্যতম সাক্ষী হিসেবে করুণানিধির স্ত্রী দয়ালু আম্মালকে হাজিরা দেওয়ার নিদের্শ দিয়েছিল দিল্লির একটি আদালত। শারীরিক অসুস্থতার তাঁকে যাতে আদালতে উপস্থিত না থাকতে হয় সেই আবেদন জানিয়েছিলেন অম্মল। কিন্তু আদালত আম্মালের আবেদন খারিজ করে জানিয়ে দিল, স্পেকট্রাম কাণ্ডের অন্যতম সাক্ষী হলেন তিনি। তাই বিচারকের সামনে তাঁর জবানবন্দি খুবই গুরুত্বপূর্ণ।

স্ত্রী-শিশুকে কুপিয়ে খুন
মদপ্য অবস্থায় স্ত্রী ও শিশু পুত্রকে কুপিয়ে খুন করার অভিযোগে এক যুবককে ধরেছে পুলিশ। শুক্রবার বঙ্গাইগাঁও থানার হাপসারা-গারুগাঁও গ্রামে। নিহতদের নাম, অনিতা বর্মন (২০) এবং বিশ্বজিৎ বর্মন (৩)। ধৃতের নাম দশরথ বর্মন। পেশায় কৃষক ওই যুবক প্রায় মদ্যপ অবস্থায় বাড়ি ফিরে স্ত্রী ও শিশু পুত্রকে মারধর করত। এ দিন ভোরে মদ্যপ অবস্থায় ঘরে ঢুকে ঘুমন্ত অবস্থায় তিনি স্ত্রী ও ছেলেকে কুপিয়ে খুন করে বলে অভিযোগ। চিৎকার চেঁচামেচির আওয়াজ পেয়ে বাসিন্দারা অভিযুক্তকে আটকে পুলিশের হাতে তুলে দেন। ধৃতকে জেরা করা হচ্ছে।

আগুন তৈল শোধনাগারে
বিধ্বংসী অগ্নিকাণ্ডে নুমালিগড় তৈল শোধনাগারের বিস্তর ক্ষতি হল। আজ সকাল সাড়ে পাঁচটা নাগাদ গোলাঘাট জেলার নুমালিগড় তৈল শোধনাগারের ‘ক্রুড ডিস্টিলেশন ইউনিট’ ও ‘ভ্যাকুয়াম ডিস্টিলেসন ইউনিট’-এ আগুন লাগে। সেই আগুন দ্রুত কুণ্ডলি পাকিয়ে অনেক উঁচুতে উঠে যায়। আশপাশের বাসিন্দারা ভয়ে ঘর ছেড়ে পালান। দমকলের ৭টি গাড়ি চার ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্বে এনেছে। প্রাণহানির কোনও খবর নেই। ক্ষতির পরিমাণ নিয়ে নিশ্চিত করে কিছু বলা হয়নি। কী ভাবে আগুন লাগল তার তদন্ত শুরু হয়েছে।

ধর্ম মহাসম্মেলন
আনন্দমার্গের প্রতিষ্ঠাতা প্রভাতরঞ্জন সরকারের ৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার থেকে পুরুলিয়ার জয়পুরের পুন্দাগে আনন্দমার্গের সদর দফতর আনন্দনগরে শুরু হয়েছে তিন দিনের ধর্ম মহাসম্মেলন। আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের জনসংযোগ সচিব দিব্যচেতনানন্দ অবধূত বলেন, “এই সম্মেলনে পশ্চিমবঙ্গ ছাড়াও ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা-সহ নানা রাজ্যের প্রায় পাঁচ হাজার প্রতিনিধি থাকবেন। উপস্থিত থাকবেন আচার্য কিংশুকরঞ্জন সরকার। তিন দিন ধরেই সঙ্ঘের সাংস্কৃতিক গোষ্ঠী ‘রাওয়া’-র পক্ষ থেকে নানা ধরনের অনুষ্ঠান হবে।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.