টুকরো খবর
মার্কিন সেমিনার: ডেকেও কেন্দ্র বাদ দিল সিপিকে, ক্ষুব্ধ বাংলা
মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সেমিনারে যোগ দেওয়ার জন্য কলকাতার পুলিশ কমিশনারকে আমন্ত্রণ জানিয়েও পরে তা বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই ঘটনায় ক্ষুব্ধ রাজ্য সরকার। বিষয়টি তারা ভাল ভাবে নিচ্ছে না। শুক্রবার মহাকরণ সূত্রের খবর, সীমান্তে দেশের সুরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তার বন্দোবস্ত কেমন হওয়া উচিত, তা নিয়ে আমেরিকায় চার দিনের একটি সেমিনার হবে। দিন ঠিক হয়েছে ২০-২৩ মে। সেমিনারে যোগ দিতে ভারতীয় প্রতিনিধিদল যাচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দের নেতৃত্বে। তাতে থাকছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, শুল্ক এবং নিরাপত্তা বিষয়ক কয়েকটি মন্ত্রকের অফিসারেরা। একমাত্র পুলিশ কমিশনারে হিসেবে প্রতিনিধিদলে থাকছেন মুম্বই শহরের পুলিশ-প্রধান। আর এই নিয়েই বিরোধ বেধেছে। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের এক কর্তা জানান, ওই সেমিনারে যাওয়ার জন্য রাজ্য সরকারের কাছে পুলিশ কমিশনার পর্যায়ের আইপিএস অফিসারের নাম চেয়ে পাঠিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুসারে যাবতীয় সরকারি নিয়মকানুন মেনে দিল্লির কাছে কলকাতার পুলিশ কমিশনার সুরজিৎ করপুরকায়স্থের নাম পাঠিয়েও দেওয়া হয়। ওই কর্তা জানান, শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, ওই প্রতিনিধিদলে যাবেন মুম্বইয়ের পুলিশ কমিশনার। তাঁর নামই চূড়ান্ত হয়েছে। তাই কলকাতার সিপি প্রতিনিধিদলে থাকছেন না। এ দিন এই খবর আসতেই তা জানানো হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। কেন দিল্লি এই কাজ করল, তা জানার চেষ্টা করছে রাজ্য।

ডাকাতি, পুলিশি নিস্ক্রিয়তার অভিযোগ
পর পর তিনটি বাড়িতে ডাকাতি করে, বোমা ফাটিয়ে, টহলদার পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়ে লুঠের মাল নিয়ে চম্পট দিল ২৫ জনের একটি দল। পুলিশও অবশ্য তিন রাউন্ড গুলি চালিয়েছে। কিন্তু দুষ্কৃতীদের তাতে কিছুই যায় আসেনি। এলাকার মানুষ পুলিশের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েন। কাল রাতে বিহার-নেপাল সীমান্তে, সীতামঢ়ীর গিসওয়া গ্রামের এই ঘটনাটি সম্পর্কে স্থানীয় সূত্রে জানা যায়, একই গ্রামের তিনটি বাড়িতে ডাকাতি করে ডাকাত দলটি বোমা ফাটাতে ফাটাতে যাথম চলে যাচ্ছিল, সেই সময় পুলিশের একটি টহলদারি দল ঘটনাস্থলে গেলে তাদের লক্ষ্য করে দুষ্কৃতীরা গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি চালায়। টহলদার বাহিনীর সঙ্গে বিহার মিলিটারি পুলিশের জওয়ানরা থাকলেও তারা খুব একটা সক্রিয় ছিল না বলে অভিযোগ। এরপরেই এলাকার মানুষ পুলিশকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকেন। তাদের অভিযোগ, পুলিশ ইচ্ছে করলেই দুষ্কৃতীদের ধরতে পারত। রাত তিনটে নাগাদ স্থানীয় এসডিপিওকে ঘটনাস্থলে পাঠানো হয়।

অসমে আসছেন মনমোহন সিংহ
রাজ্যসভা ভোটের মনোনয়নপত্র জমা দিতে আগামী সপ্তাহে অসমে আসছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। অসমের শিক্ষা-স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। বৈঠকের পর হিমন্ত জানান, রাজ্যসভা ভোটের মনোনয়নপত্র জমা দিতে মনমোহন সিংহ ১৫ মে গুয়াহাটি আসতে পারেন। অসম থেকে চতুর্থবার রাজ্যসভার সাংসদ নির্বাচিত হয়েছিলেন তিনি। ১৪ জুন তাঁর সদস্য পদের মেয়াদ শেষ হচ্ছে। অসমে রাজ্যসভার দুটি আসনের জন্য ৩০ মে নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। রাজনৈতিক মহলের খবর, এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কারও প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা নেই। সে কারণে বিনা লড়াইয়েই পঞ্চমবার অসমের সাংসদ হতে চলেছেন মনমোহন। অন্য আসনে প্রার্থী এখনও চূড়ান্ত হয়নি।

পুরনো খবর:

গীতিকা মামলা
গীতিকা শর্মা আত্মহত্যার ঘটনায় হরিয়ানার প্রাক্তন মন্ত্রী গোপাল গয়াল কাণ্ডার নামে চার্জ গঠন করার নির্দেশ দিল দিল্লির জেলা আদালত। ওই একই মামলায় অরুণা চাড্ডার নামেও চার্জ গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। অরুণা চাড্ডা এমডিএলআর নামক এক সংস্থার কর্মী। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, ২৩ বছরের ওই বিমানসেবিকাকে ধর্ষণ করার পাশাপাশি আত্মহত্যার প্ররোচনাও দিয়েছিলেন। শুধু তা-ই নয়, ওই বিমানসেবিকা অভিযোগ জানাতে গেলে তাঁর নামে কুৎসা রটানোর চেষ্টাও করেছিলেন। কাণ্ডারা গীতিকার মোবাইলে কিছু আপত্তিজনক বার্তাও পাঠিয়েছিলেন বলে জানিয়েছেন বিচারক এসকে সাভারিয়া।

পুরনো খবর:

ফের মোদীর কথা শুনবেন প্রবাসীরা
আমেরিকার ১৮টি শহরের ভারতীয়দের গুজরাতের উন্নয়নের কাহিনি শোনাবেন নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সিং ব্যবস্থা মারফত বক্তৃতা দেবেন তিনি। ১২ মে গুজরাত রাজ্য সৃষ্টির দিনে ‘গুজরাত দিবস’ পালনের সিদ্ধান্ত নিয়েছে প্রবাসী ভারতীয়দের কয়েকটি সংগঠন। তারাই আমন্ত্রণ জানিয়েছে মোদীকে। ২০০৫ সাল থেকেই গোধরা-পরবর্তী দাঙ্গার জেরে মার্কিন ভিসা পাননি মোদী। সম্প্রতি তাঁকে আমেরিকায় আমন্ত্রণ জানিয়েও পিছু হটে ‘হোয়ার্টন ইন্ডিয়া ইকনমিক ফোরাম’। তখনও ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমেই বক্তৃতা দেন তিনি। প্রবাসীদের কাছে পৌঁছতে ওই ব্যবস্থাই এখন ভরসা গুজরাতের মুখ্যমন্ত্রীর।

যুবকের গুলিতে নিহত তরুণী
আততায়ীর গুলিতে প্রাণ হারালেন বছর আঠারোর এক তরুণী। দক্ষিণ দিল্লির মুনিরকা এলাকার ঘটনা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বেলা এগারোটা নাগাদ তরুণীর বাড়িতে এসে তাঁর নাম ধরে ডাকতে থাকে এক ব্যক্তি। বাইরে বেরোলেই মেয়েটিকে গুলি করে সে। বাড়িতে সে সময় ছিলেন তরুণীর এক আত্মীয়া। তিনি ধাওয়া করলে পালিয়ে যায় ওই ব্যক্তি। গুরুতর জখম ওই তরুণীকে সফদরজঙ্গ হাসপাতালে ভর্তি করার পরে মৃত্যু হয় তাঁর। তরুণীর বাবার দাবি, অভিযুক্ত ছেলেটি চার বছর ধরে বিয়ের জন্য উত্যক্ত করছিল তাঁর মেয়েকে। এমনকী মেয়েটিকে খুনের হুমকিও দিয়েছিল সে।

আত্মহত্যা ধর্ষিতার
বোনকে সঙ্গে নিয়ে বছর ত্রিশের এক মহিলা তাঁর ভাইয়ের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ জানাতে গিয়েছিলেন থানায়। পুলিশ প্রথমে কোনও এফআইআর নিতে চায়নি। উল্টে ধর্ষণ যে হয়েছে তার প্রমাণ আনতে বলেছিল। শুনতে হয়েছিল অনেক কথা। সেই অপমান সহ্য না করতে পেরে শেষ পর্যম্ত আত্মহত্যা করলেন ওই মহিলা। এর পরেই অবশ্য এফআইআর দায়ের করেছে পুলিশ। বৃহস্পতিবারের ঘটনা। বিষয়টি জানাজানির পর গ্বালিয়রের এসপি সন্তোষ সিংহ তদন্তের আশ্বাস দিয়েছেন। মৃতার বোনের দাবি, ১১ বছর বয়স থেকেই দিদিকে তাঁর ভাই ধর্ষণ করত।

মামলা খারিজ
হুজির সদস্যদের বিরুদ্ধে উত্তরপ্রদেশ সরকারের মামলা তুলে নেওয়ার আবেদন খারিজ করে দিল বরাবাঁকি আদালত। ২০০৭-এ গোরক্ষপুরে একাধিক বিস্ফোরণের ঘটনায় তারিক কাসমি এবং খালিদ মুজাহিদ নামে দু’জনের নাম উঠে আসে। তাঁরাই ওই বিস্ফোরণের মূল চক্রী ছিল বলে অভিযোগ। সন্দেহ, তারা হুজি জঙ্গিগোষ্ঠীর সঙ্গেও যুক্ত। কিন্তু আদালতে এক হলফনামায় সপার তরফে জানানো হয়, নিমেশ কমিশনের রিপোর্টে কিছু ত্রুটি রয়েছে। ওই দু’জন অভিযুক্ত না-ও হতে পারে। আদালত সেই আবেদন শোনেনি।

লাতুরে বিস্ফোরণ, আহত ১৫
মহারাষ্ট্রের লাতুরে একটি সরকারি বাসে বিস্ফোরণে আহত হলেন এক মহিলা-সহ ১৫ জন। শুক্রবার সন্ধ্যা সাতটা থেকে সাড়ে সাতটার মধ্যে লাতুরের নালেগাঁও বাস স্ট্যান্ডে দাঁড়ানো লাতুর থেকে উদগিরিগামী বাসে বিস্ফোরণ হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। প্রাথমিক তদন্তে পুলিশের ধারণা, বেশি গরম হয়ে বাসের ইঞ্জিনে বিস্ফোরণ হয়েছে। মহারাষ্ট্র পুলিশের ডিজি সঞ্জীব দয়াল জানিয়েছেন, সতকর্তামূলক ব্যবস্থা হিসেবে ঘটনাস্থলে বম্ব ডিজপোজাল স্কোয়াড ও সন্ত্রাস-দমন শাখার (এটিএস) দল পাঠানো হয়েছিল।

অটোয় ধর্ষণ
চলন্ত অটোয় গণধর্ষণ করা হল বছর তেইশের তরুণীকে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে গাজিয়াবাদের ইন্দিরাপুরমের কাছে। পুলিশ সূত্রে খবর, রাতে অটোয় বাড়ি ফিরছিলেন ওই তরুণী। যখন তিনি অটোয় ওঠেন, তার আগেই কিছু যাত্রী ছিলেন সেটিতে। তবে ক’জন মিলে অত্যাচার চালিয়েছে ওই তরুণীর উপর, তা জানা যায়নি। পুলিশের দাবি, ওই তরুণী তখন অচেতন হয়ে পড়ায় এই তথ্য মেলেনি।

চোখে লঙ্কা দিয়ে ফেরার কয়েদি
পুলিশের চোখে লঙ্কার গুড়ো ছিটিয়ে হাসপাতাল থেকে পালিয়ে গেল এক কয়েদি। ঘটনাটি ঘটেছে বক্সার সদর হাসপাতালে। জেল সূত্রে জানানো হয়েছে, রাকেশ কুমার যাদব নামে এক কয়েদিকে কাল রাতে সদর হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়। রাত দেড়টা নাগাদ পুলিশের চোখে লঙ্কার গুড়ো ছিটিয়ে সে হাসপাতাল থেকে পালিয়ে যায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.