টুকরো খবর
৩৬ ঘণ্টা বন্ধের ডাক
জঙ্গি দমনের নামে নিরীহ গ্রামবাসীদের হত্যা করছে পুলিশ, দিচ্ছে না পর্যাপ্ত ক্ষতিপূরণ—এই অভিযোগে আগামী কাল অসম বন্ধের ডাক দিল মটক ও মরাণ ছাত্র সংস্থা। ১৯ এপ্রিল তিনসুকিয়া জেলার ডুমডুমার কাছে বাঘজান-করদুইগুড়ি গ্রামে পরেশপন্থী আলফার সঙ্গে পুলিশ বাহিনীর সংঘর্ষ হয়। ঘটনায় দুই আলফা জঙ্গি ও ইনস্পেক্টর লোহিত সোনোয়ালের মৃত্যু হয়। গুলি লেগে জঙ্গিদের ঘরে থাকা সিলিন্ডারে বিস্ফোরণে পুরো বাড়িটিই ভষ্মীভূত হয়ে যায়। দু’পক্ষের গুলির লড়াইয়ের মধ্যে পড়ে পোনা মরাণ নামে এক গ্রামবাসী মারা যান। এরপরেই গ্রামবাসীরা একটি ম্যাটাডর, একটি সুমো ও একটি অ্যাম্বুলেন্সে আগুন লাগিয়ে দেওয়া হয়। গত দু’দিন ধরে পথ অবরোধ চলছে। সারা অসম মটক যুব ছাত্র ফেডারেশন, মরান জাতীয় মহিলা পরিষদ, বৃহত্তর অসমীয় জাতীয় সঙ্ঘ ও সারা অসম মরাণ ছাত্র সংগঠনের দাবি—পোনা মরাণের পরিবারকে ২০ লক্ষ টাকা দিতে হবে। ভুতো নামে যে গ্রামবাসীর ঘরে জঙ্গিরা ছিল সেই ঘরটি ফের তৈরির জন্যও ১৫ লক্ষ টাকা দাবি করা হয়েছে। এসপি পি পি সিংহ জানান, সরকার নিহতের পরিবারকে ৩ লক্ষ টাকা দেবে। মরাণের দুই সন্তানকে ও স্ত্রীকে সাহায্য পাইয়ে দেওয়ারও আশ্বাস দেওয়া হয়।

ছাড় পেয়েছেন কুত্রোচ্চি, জানালেন অ্যান্টনি
বফর্স কেলেঙ্কারি মামলায় ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কুত্রোচ্চিকে মুক্তি দেওয়া হয়েছে। কারণ, তাঁর বিরুদ্ধে ২০ বছর আগে মামলা করা হলেও কুত্রোচ্চিকে ভারতে আনা যায়নি। এই মামলায় কোনও নতুন তদন্ত শুরুও করবে না কেন্দ্র। লোকসভায় এক লিখিত জবাবে এ কথা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। অ্যান্টনি জানিয়েছেন, ২০০৯ সালের ৩ অক্টোবর কুত্রোচ্চির বিরুদ্ধে মামলা প্রত্যাহারের জন্য আদালতে আর্জি জানিয়েছিলেন সরকারি কৌঁসুলি। আদালত সেই আর্জি মঞ্জুর করেছে। ১৯৯৩ সালের জুলাই মাসে ভারত ছেড়ে যান কুত্রোচ্চি। তাঁর বিরুদ্ধে তখন গ্রেফতার করার মতো সাক্ষ্য প্রমাণ হাজির করতে পারেনি সিবিআই। পরে তাঁকে মালয়েশিয়া ও আর্জেন্তিনা থেকে ভারতে আনার চেষ্টা ব্যর্থ হয়। গাঁধী পরিবারের সঙ্গে ঘনিষ্ঠতার জন্যই কুত্রোচ্চিকে ছাড় দেওয়া হয়েছে বলে একাধিক বার অভিযোগ করেছেন বিরোধীরা।

উদ্ধার তিন কিশোরী
অপহৃত দুই বোন-সহ তিন কিশোরীকে উদ্ধার করল পুলিশ। দুই কিশোরীর বয়স ১৪ এবং অন্য এক জনের বয়স ১৩। রবিবার বিকেলে রাজস্থানের অজমের জেলা থেকে উদ্ধার করা হয় তাদের। এই ঘটনায় জড়িত সন্দেহে কিশান খাতি (২২) ও বিজয় (১৯) নামের দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। অভিযোগ, ওই দুই যুবক ১৯ এপ্রিল ১৪ বছরের ওই দুই কিশোরীকে বিয়ে করার প্রতিশ্রুতি দিয়ে অপহরণ করে। অপহরণ করা হয় ১৩ বছরের কিশোরীকেও। কিশোরীদের পরিবার অভিযোগ দায়ের করলে পুলিশ তদন্ত শুরু করে। গ্রেফতার করা হয় ওই দুই যুবককে।

নিরাপত্তার খরচ দেবেন মুকেশই
সরকার তাঁর জন্য নিরাপত্তার ব্যবস্থা করলেও তার যাবতীয় খরচ দেবেন মুকেশ অম্বানী নিজেই। সম্প্রতি তাঁকে ‘জেড ক্যাটেগরি’র নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। তাঁর পরিপ্রেক্ষিতেই এই কথা জানিয়েছেন মুকেশ নিজে। সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে নানা মহল। বামপন্থী দলগুলির বক্তব্য, দেশের নানা প্রান্ত থেকে প্রায় রোজই একের পর এক ধর্ষণের খবর আসছে। মহিলারা নিরাপত্তাহীনতায় ভুগছেন। এই অবস্থায় কেন্দ্র সাধারণ মানুষের নিরাপত্তার দিকে নজর না দিয়ে মুকেশ অম্বানী এবং তাঁর অট্টালিকার নিরাপত্তা নিয়ে চিন্তিত। বর্ষীয়ান সিপিআই নেতা এ কে বর্ধন বলেন, “কেন্দ্রীয় সরকারের দায়বদ্ধতা যে কার প্রতি তা তো স্পষ্ট। অম্বানীর যা ক্ষমতা তাতে তিনি নিজেই নিজের সমস্ত অফিস এবং বাড়ির জন্য ব্যক্তিগত নিরাপত্তা রক্ষী রাখতে পারেন।” তবে সরকারের পক্ষে মণীশ তিওয়ারি এই প্রসঙ্গে বলেন, “মুকেশ অম্বানীকে চিঠিতে প্রাণনাশের হুমকি দিয়েছে ইন্ডিয়ান মুজাহিদিন। তাই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।”

প্রয়াত বিচারপতি বর্মা
মারা গেলেন প্রাক্তন প্রধান বিচারপতি জগদীশ শরণ বর্মা। ৮০ বছরের বর্মার শরীরের অনেক অঙ্গ একসঙ্গে বিকল হয়ে গিয়েছিল বলে পারিবারিক সূত্রে খবর। দিল্লি গণধর্ষণ কাণ্ডের পরে মহিলাদের নির্যাতন রোধ আইনে পরিবর্তনের কথা খতিয়ে দেখতে গঠিত কমিটির প্রধান ছিলেন বর্মা। মাত্র ২৯ দিনের মধ্যে রিপোর্ট পেশ করেছিল বর্মা কমিটি। কেন্দ্রের নতুন ধর্ষণ-বিরোধী আইনে স্থান পেয়েছে ওই কমিটির বহু সুপারিশ।

চিন নিয়ে ব্যবস্থা নেবে ভারত
চিনা অনুপ্রবেশের ক্ষেত্রে নিজের স্বার্থরক্ষায় সব ব্যবস্থা নেবে ভারত। লোকসভায় এ কথা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। সম্প্রতি লাদাখের দৌলত বেগ সেক্টরে ভারতীয় ভূখণ্ডের প্রায় ১০ কিলোমিটার ভিতরে ঢুকে পড়ে চিনা সেনা। অস্থায়ী শিবিরও তৈরি করে। সীমান্ত নিয়ে চিন-ভারত বিবাদ দীর্ঘ দিনের। চলতি সমস্যা মেটানোর জন্য দু’দেশের সেনাবাহিনী ফ্ল্যাগ মিটিং করছে বলে সোমবারই জানিয়েছেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদও।

সঞ্জয়ের স্বস্তি
হিন্দি ছবির পরিচালক শাকিল নুরানির অভিযোগের ভিত্তিতে সোমবার পরোয়ানা জারি করা হল সঞ্জয় দত্তের বিরুদ্ধে। অবশ্য তার কয়েক ঘণ্টার মধ্যেই আদালতে হাজিরা দিয়ে জামিন নেন তিনি। নুরানির অভিযোগ, অগ্রিম নিয়েও তাঁর একটি ছবিতে কাজ করেননি সঞ্জয়। অগ্রিম বাবদ দেওয়া ৫০ লক্ষ টাকা ফেরত চাইলে অপরাধ জগতের ঘনিষ্ঠদের মারফত তাঁকে প্রাণনাশের হুমকিও দেন সঞ্জয়। এই মামলার পর পর দু’টি শুনানিতে হাজির না থাকার জন্যই তাঁর বিরুদ্ধে জামিন-অযোগ্য পরোয়ানা জারি করা হয়। তাই শেষমেশ আদালতে হাজির হতে বাধ্য হন সঞ্জয়।

পুরনো খবর:

বঢরাকে ছাড়
ডিএলএফ জমি কেলেঙ্কারিতে প্রিয়ঙ্কা গাঁধীর স্বামী রবার্ট বঢরাকে কার্যত ‘ক্লিন চিট’ দিল হরিয়ানা সরকারের কমিটি। ডিএলএফের সঙ্গে বঢরার লেনদেনে অনেক অনিয়ম রয়েছে বলে অভিযোগ করেছিলেন আইএএস অফিসার অশোক খেমকা। শিকোপুর গ্রামে তিন একর জমির ‘মিউটেশন’ও বাতিল করে দিয়েছিলেন খেমকা। সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে কমিটি। বরং খেমকা এক্তিয়ারের বাইরে গিয়ে কাজ করেছেন বলে রিপোর্টে জানিয়েছে তারা।


খারিজ আবেদন
দিল্লির চলন্ত বাসে গণধর্ষণ-কাণ্ডে অভিযুক্ত দু’জনের আবেদন খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। তাদের বিরুদ্ধে করা এফআইআর বাতিল করার আবেদন জানায় দুই অভিযুক্ত মুকেশ ও অক্ষয় সিংহ। সোমবার এই আর্জি নাকচ করেন বিচারপতি প্রতিভা রানি। দুই অভিযুক্তের দাবি, দিল্লি পুলিশ তাদের মিথ্যা অভিযোগে ফাঁসিয়েছে।

এইমসে আরও এক
পাঁচ বছরের ছোট্ট গুড়িয়াকে সুস্থ করে তোলার জন্য লড়াই চালাচ্ছেন এইমসের চিকিৎসকেরা। সারা দেশের নজর এখন ওই শিশুটির উপর। কেমন আছে সে? গুড়িয়ার ধর্ষণকারীদের শাস্তি চেয়ে প্রতিবাদে উত্তাল গোটা দেশও। আর এই এইমসেরই জেনারেল ওয়ার্ডে চিকিৎসা চলছে আরও একটি পাঁচ বছরের শিশুকন্যার। তাকেও ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ। পুলিশ জানিয়েছে, গত সপ্তাহে অচৈতন্য শিশুটিকে উদ্ধার করেন হাসপাতালের এক নিরাপত্তারক্ষী। জ্ঞান ফেরার পর শিশুটি জানিয়েছে, তার মা-ই তাকে হাসপাতালে রেখে যায়। অথচ পুলিশ জানিয়েছে, তার পরিবারের খোঁজ নেই। ধর্ষণ সংক্রান্ত কোনও অভিযোগও কেউ দায়ের করেনি।

পুরনো খবর:
নিগৃহীতা তরুণী
ধর্ষণে বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন। তাই মোটরবাইকে চাপা দিয়ে ১৭ বছরের একটি মেয়েকে মারা চেষ্টা করল দুই যুবক। ঘটনাটি জম্মুর আর্নিয়া গ্রামের। পুলিশ সূত্রে খবর, স্কুলে যাওয়ার পথে মেয়েটিকে নিতিন নামে তার এক বন্ধু উত্যক্ত করছিল। মেয়েটি পাত্তা না দেওয়ায় নিতিন আর তার এক বন্ধু তাকে জোর করে ফাঁকা জায়গায় নিয়ে গিয়ে ধর্ষণ করার চেষ্টা করে। মেয়েটি বাধা দিলে ওই যুবক তাকে প্রচণ্ড মারধর করে। তারপর তার ওপর দিয়ে মোটরবাইক চালিয়ে দেয়। মেয়েটি মৃত ভেবে তাকে একটি নালায় ফেলে রেখে যায় তারা। এক পথচারী তাকে উদ্ধার করেন। মেয়েটি হাসপাতালে। নিতিনকে গ্রেফতার করা হয়েছে।

বয়কট ধর্ষিতাকে
ধর্ষণের অভিযোগ তুলে না নেওয়ায় গ্রাম পঞ্চায়েতের নির্দেশেই বয়কট করা হল ধর্ষিতা ও তাঁর পরিবারকে। ঘটনাটি ছত্তিসগড়ের বারেদিমুদা গ্রামের। তিন মাস আগে ওই গ্রামের ১৯ বছরের তরুণীকে ধর্ষণের অভিযোগে পুলিশ গ্রেফতার করে আকাশ দাস (১৯) নামে এক যুবককে। আকাশ তরুণীকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ। রবিবার অভিযোগ তুলে নেওয়ার জন্য চাপ দেয় গ্রাম পঞ্চায়েত। ধর্ষিতার পরিবারের দাবি, আকাশের সঙ্গে বিয়ে দিতে হবে তাঁদের মেয়েকে। ছেলের বয়স ২১ না হওয়া পর্যন্ত বিয়ে সম্ভব নয় বলে জানায় আকাশের পরিবার। তাতেই গণ্ডগোল বাধে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.