টুকরো খবর
সিপিএম-তৃণমূল সংঘর্ষ, জখম ১৫
ঢিল ছোঁড়ার অভিযোগকে কেন্দ্র করে সিপিএম ও তৃণমূলের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছে তুফানগঞ্জ বাজারে। শুক্রবার বিকেলে ঘটনাটি ঘটে। ওই ঘটনায় উভয়পক্ষের অন্তত ১৫ জন জখম হন। চারটি বাইক ভাঙচুর করার অভিযোগ উঠেছে। গণ্ডগোলের জেরে আতঙ্কিত ব্যবসায়ীদের অনেকেই তড়িঘড়ি দোকান বন্ধ করে দেন। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামলায়। এলাকায় পুলিশের টহল চলছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন বিকেলে তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে তুফানগঞ্জ শহরে মিছিল বের করে সিপিএম। নেতৃত্বে ছিলেন প্রাক্তন বিধায়ক তথা সিপিএমের জেলা সম্পাদকমন্ডলীর সদস্য তমসের আলি। মিছিলের শেষদিকে থাকা সিপিএম সমর্থকদের কয়েকজনের সঙ্গে বাইক আরোহী কয়েকজন তৃণমূল সমর্থকের বচসা বাঁধে। কথা কাটাকাটি থেকে উত্তেজনা ছড়ায়। তারপরেই বাজার লাগোয়া কামারপট্টি এলাকায় দুই পক্ষ ইট পাটকেল লাঠিসোটা নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে বলে অভিযোগ। সিপিএমের কোচবিহার জেলা সম্পাদকমন্ডলীর সদস্য তমসের আলি বলেন, “আমাদের মিছিলে পরিকল্পিত ভাবে ঢিল ছুঁড়ে হামলা চালায় তৃণমূলের বাইক বাহিনীর ছেলেরা। তা থেকেই উত্তেজনা ছড়ায়। পরে শহরে দলের অফিসেও তারা হামলা চালায়। ওই ঘটনায় ৯ জন জখম হয়েছেন।” তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ পাল্টা অভিযোগ করে বলেন, “মিছিল থেকে সিপিএম সমর্থক বাইক আরোহী আমাদের সমর্থকদের ওপর আচমকা ঢিল ছুঁড়তে থাকে। তা থেকে গণ্ডগোলের সূত্রপাত। তাতে দলের ৬ জন জখম হয়েছেন।”

ধর্ষণের চেষ্টার অভিযোগে ধৃত
এক বধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগে গ্রেফতার হলেন এক ঠিকাদার। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট শহরের খিদিরপুর এলাকায়। বাসিন্দারা অভিযুক্তকে মারধর করে পুলিশের হাতে তুলে দেন। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম স্বপন কর। তিনি শহরের ৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। এলাকায় তিনি সিপিএমের সক্রিয় কর্মী হিসাবে পরিচিত। যদিও স্বপনবাবুর সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই বলে সিপিএমের তরফে জানানো হয়েছে। বালুরঘাটের সিপিএম জোনাল সম্পাদক পরিমল সরকার বলেন, “ওই ঘটনার অভিযুক্তের সঙ্গে দলের সম্পর্ক নেই।” অভিযুক্ত স্বপনবাবুর বক্তব্য। “আমাকে ফাঁসানো হয়েছে।” ওই বধূর শাশুড়ির অভিযোগক্রমে পুলিশ শুক্রবার ধৃত স্বপন করের বিরুদ্ধে শ্লীলতাহানি ও ধর্ষণের চেষ্টার অভিযোগে মামলা রুজু করে তাকে আদালতে পাঠায়। বাসিন্দাদের একাংশের অভিযোগ, এর আগেও অভিযুক্তের বিরুদ্ধে হামলা ও শ্লীলতাহানির অভিযোগ উঠলেও পুলিশ ব্যবস্থা নেয়নি। হোলির দিন রং দেওয়ার অছিলায় ওই বধূর বাড়িতে ঢুকে তাঁকে ধর্ষণের চেষ্টা করেন বলে অভিযোগ।

সমস্যায় পরীক্ষার্থীরা
অ্যাডমিট কার্ড থেকে শুরু করে পরীক্ষাকেন্দ্রের নানা সমস্যায় পড়েছেন শতাধিক প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষার্থীরা। পরিস্থিতি সামাল দিতে মালদহ জেলা প্রশাসন তড়িঘড়ি ব্লক, মহকুমা ও জেলা স্তরে কন্ট্রোল রুম খোলার কথা ঘোষণা করেছে। যে সমস্ত পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্র সম্পর্কিত তথ্য ওয়েবসাইট, এসএমস বা বিজ্ঞপ্তিতে জানতে পারছেন না, তাঁদের জন্য মালদহ কলেজে বিশেষ কেন্দ্রেরও ব্যবস্থা করা হয়েছে। শুক্রবার জেলাশাসক গোদালা কিরণ কুমার জানান, জেলায় ৭৭ হাজার ৬৪০ জন পরীক্ষার্থী ১৭৪টি পরীক্ষাকেন্দ্রে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা দেবেন। গাড়ি চলাচল স্বাভাবিক রাখা ছাড়া নদীর পাশ্ববর্তী এলাকায় নৌকার ব্যবস্থা করা হয়েছে। থাকছে ব্লক স্তর থেকে কন্ট্রোল রুম।

দুই শুল্ককর্মীর জেল
টাকা নিয়ে অনুপ্রবেশকারী বাংলাদেশিদের ছেড়ে দেওয়ার অভিযোগে ধৃত বালুরঘাটের শুল্ক দফতরের কনস্টেবল সুব্রত মণ্ডল এবং চালক জীবন দাসের ১৪ দিনের জেল হল। শুক্রবার পুলিশ ধৃতদের বিরুদ্ধে টাকা ছিনতাই এবং দুর্নীতি নিরোধক ধারায় মামলা দায়ের করে আদালতে পাঠায়। পুলিশ জানিয়েছে, গত বৃহস্পতিবার হিলি সীমান্ত দিয়ে চোরাপথে এ পারে ঢোকেন বাংলাদেশের নওগাঁ জেলার ৯ জন। বালুরঘাট স্টেশনে যাওয়ার পথে শুল্ক দফতরের ওই দুই কর্মী দলটিকে আটক করে টাকা কেড়ে নিয়ে তাঁদের ছেড়ে দেয় বলে অভিযোগ। স্টেশন এলাকায় নজরদারিতে থাকা জেলা পুলিশের গোয়েন্দা শাখার কর্মীরা দুই জনকে ধরেন।

উদ্বোধনে ব্রাত্য
দক্ষিণ দিনাজপুরের আদিবাসী অধ্যুষিত বংশীহারী ব্লকের কুয়ারসাই এলাকায় চালু হল একলব্য স্কুল। শুক্রবার আবাসিক স্কুল ভবনের উদ্বোধন করেন রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। স্কুলে ষষ্ঠ-দ্বাদশ শ্রেণি পর্যন্ত ইংরেজি মাধ্যমে ২৪০ জন আদিবাসী ছাত্রছাত্রী বিনামূল্যে পড়ার সুযোগ পাবে। ১ এপ্রিল থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ১২০ জন ছাত্রছাত্রীকে নিয়ে ক্লাস শুরু হবে। মন্ত্রী বলেন, “প্রত্যন্ত ব্লক এবং জেলায় শিক্ষা বিস্তারে কারিগরি শিক্ষাকেন্দ্রের পাশাপাশি ২৭টি কলেজ গড়ার কাজ শুরু হয়েছে। দক্ষিণ দিনাজপুরের মত পিছিয়ে পড়া জেলায় বেসরকারি সংস্থায় সাহায্য বিশ্ববিদ্যালয় তৈরির চেষ্টা চলছে।” তপনের কড়ইচেঁচড়ায় একটি আবাসিক মডেল স্কুলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শিক্ষা মন্ত্রী।

ক্ষতিগ্রস্তদের পাশে কংগ্রেস-তৃণমূল
অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়ালেন কংগ্রেস ও তৃণমূল। শুক্রবার দু’দলের নেতারা উত্তর দিনাজপুরের ইটাহার ব্লকের কাপাসিয়া পঞ্চায়েতের মানাইনগর এলাকায় যান। ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের হাতে টাকা ও বিভিন্ন সামগ্রী তুলে দিয়েছেন। বুধবার রাতে ওই এলাকায় অগ্নিকান্ডে ১৩টি বাড়ি পুড়ে ছাই হয়ে যায়। অগ্নিদগ্ধ হয়ে মারা যান এক যুবক। এ দিন সকালে এলাকায় যান ইটাহারের বিধায়ক তথা জেলা তৃণমূল সভাপতি অমল আচার্য। দুপুরে যান উত্তর দিনাজপুর জেলা কংগ্রেস সভাপতি তথা রায়গঞ্জের বিধায়ক মোহিত সেনগুপ্ত। অমলবাবু ক্ষতিগ্রস্ত পরিবারগুলির হাতে টাকা, খাবার পোশাক তুলে দেন। দুপুর নাগাদ কংগ্রেস বিধায়ক মোহিতবাবু এলাকায় পৌঁছে ক্ষতিগ্রস্তদের আর্থিক সাহায্য করেন।

দুর্ঘটনায় মৃত দু’জন
দু’টি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে দু’জনের। এর মধ্যে একজন পঞ্চম শ্রেণির ছাত্র। বৃহস্পতিবার সন্ধ্যায় ইসলামপুর থানার ধনতলার ৩১ নম্বর জাতীয় সড়কে এবং খবরগা এলাকায় ঘটনা দু’টি ঘটে। পুলিশ জানায়, মৃতদের নাম সুরেশ দাস (২০) এবং পঞ্চম শ্রেণির মঞ্জুর রহমান (১২)।

অসুস্থ হয়ে মৃত্যু
দোলের দিন অতিরিক্ত মদ খাওয়ার পর অসুস্থ হয়ে একজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার কালিয়াচকের ঘটনা। মৃতের নাম সনাতন রজক ( ৩৭)। ওই ঘটনায় আরও ২ জন অসুস্থ হয়েছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.