টুকরো খবর
সেই কনস্টেবলের বিরুদ্ধে তদন্ত শুরু
চোলাই মদের ব্যবসায়ীর কাছ থেকে ঘুষ নিতে গিয়ে হাতে-নাতে ধৃত চণ্ডীপুর থানার কনস্টেবলকে পুলিশ লাইনে ‘ক্লোজ’ করা হল। তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্তও শুরু করেছে জেলা পুলিশ। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার সুকেশ জৈন বলেন, “ওই কনস্টেবলের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে তমলুকের এসডিপিও বিভাগীয় তদন্ত শুরু করেছে।” বৃহস্পতিবার সন্ধ্যায় চণ্ডীপুর থানার বৃন্দাবনপুর বাস স্ট্যান্ডের কাছে এক চোলাই ব্যবসায়ীর কাছ থেকে ঘুষ নেওয়ার সময় স্থানীয় লোকেরা চণ্ডীপুর থানার কনস্টেবল অমিতাভ মণ্ডলকে ধরে ফেলেন। প্রায় ঘণ্টা খানেক আটকে রাখার পর পুলিশের আধিকারিকদের হস্তক্ষেপে ঘুষের টাকা ফেরত দিয়ে ওই কনস্টেবল ছাড়া পান। এই ঘটনার জেরে সামনে এসেছে চোলাই মদের কারবারিদের সঙ্গে পুলিশের যোগসাজশও। চণ্ডীপুরের বরাহচণ্ডী, নন্দপুর, চড়াবাড়, সরিপুর প্রভৃতি এলাকায় চোলাই মদ তৈরির রমারমা রয়েছে। অভিযোগ, এই সব এলাকার চোলাই মদ তৈরির সঙ্গে যুক্ত ব্যবসায়ী ছাড়াও থানার বিভিন্ন এলাকার চোলাই মদ, জুয়া খেলার ঠেকের কারবারিদের কাছ থেকে নিয়মিত তোলা আদায় করত চণ্ডীপুর থানার ওই কনস্টেবল। চণ্ডীপুরের নারায়ণদাড়ি গ্রামের এক চোলাই ব্যবসায়ীর কাছ থেকে বছর খানেক আগে কয়েক হাজার টাকা ঘুষ নিয়েছিলেন ওই কনস্টেবল। কিন্তু তারপরেও তাঁকে গ্রেফতার করে পুলিশ। বৃহস্পতিবার ফের সেই চোলাই ব্যবসায়ীর কাছ থেকে তোলা নেওয়ার জন্য ফোন করে বৃন্দাবনপুর বাজারে ডেকেছিলেন ওই কনস্টেবল। টাকা নিতে সাধারণ পোশাকে মোটর সাইকেলে চড়ে বৃন্দাবনপুর বাজারে আসেন তিনি। এক হাজার টাকা ঘুষ নেওয়ার সময় ওই কনস্টেবলকে হাতে নাতে ধরে ফেলেন স্থানীয় বাসিন্দারা।

কেশপুরে ফের মারামারি, জখম ৪ জন
আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে ফের সংঘর্ষ বাধল কেশপুরে। জখম হলেন অন্তত ৪ জন। স্থানীয় সূত্রে খবর, শুক্রবার সকালে কেশপুরের ঝলকায় হঠাৎই সংঘর্ষে জড়িয়ে পড়ে দু’পক্ষ। সকলেই এলাকায় তৃণমূল কর্মী-সমর্থক বলে পরিচিত। তৃণমূল নেতৃত্বের অবশ্য দাবি, ঘটনার সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই। এটি স্থানীয় বিবাদ। ঝলকা এলাকার একটি ক্লাবের কয়েকজন যুবক এ দিন পাড়ায় পিকনিকের আয়োজন করেছিল। পিকনিকের প্রস্তুতি চলার সময় হঠাৎই আরও কয়েকজন যুবক সেখানে এসে উপস্থিত হন। বিবাদে জড়িয়ে পড়ে দু’পক্ষ। শুরু হয় বচসা। সেখান থেকে মারামারি। মারধরের ফলে ৪ জন জখম হন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন কেশপুর থানার ওসি। পুলিশ জানিয়েছে, এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে। গোলমালে জড়িতদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করা হবে। বুধবার রাতে আমড়াকুচিতে দু’পক্ষের সংঘর্ষ হয়। তার আগে মঙ্গলবার রাতে বেলডোবা-কেওটতলা এলাকায় সংঘর্ষ হয়। সামনে পঞ্চায়েত নির্বাচন রয়েছে। এই অবস্থায় পুলিশ কড়া হাতে পরিস্থিতির মোকাবিলা না-করলে সংঘর্ষের ঘটনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা স্থানীয় মানুষের। কেশপুরে তৃণমূলের একাধিক গোষ্ঠী রয়েছে। সেই গোষ্ঠী-বিবাদ থেকে সংঘর্ষের ঘটনা ঘটছে বলে অভিযোগ সিপিএমের। অভিযোগ উড়িয়ে তৃণমূলের বক্তব্য, গ্রাম্য বিবাদেও রাজনীতির রঙ লাগানো হচ্ছে। দলের বিরুদ্ধে কুৎসা করতেই সিপিএমের এই চক্রান্ত।

জমির সীমানা নিয়ে বিবাদ
জমির সীমানা সংক্রান্ত বিবাদের জেরে প্রতিবেশীর বাড়ির একাংশ ভেঙে দেওয়ার অভিযোগ উঠল এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে। পটাশপুর থানা এলাকার অমর্ষি কসবার বাসিন্দা পটাশপুরের হাড়োচরণ হাইস্কুলের প্রধান শিক্ষক মকশেদ আলি খানের মদতেই এই ঘটনা ঘটেছে বলে থানায় অভিযোগ দায়ের করেছেন ওষুধ ব্যবসায়ী আহমম্দ আলি খান ও চিকিৎসক ধনঞ্জয় জানা। অভিযোগের তদন্ত শুরু হয়েছে। অমর্ষি বাজার এলাকায় জমি সমেত একটি বাড়ি বছর কুড়ি আগে কেনেন ওই ব্যবসায়ী ও চিকিৎসক। ওই জমি সংলগ্ন অন্য একটি জমি বছর তিনেক আগে কেনেন ওই প্রধান শিক্ষক। শিক্ষকের দাবি, তাঁর জমির একাংশ ওই ব্যবসায়ী ও চিকিৎসকের দখলে রয়েছে। বিষয়টি নিয়ে স্থানীয় ভাবে মীমাংসার চেষ্টা চালাচ্ছিলেন এলাকার তৃণমূল নেতা আশিস সিংহ, সুবিমল মাইতিরা। তাঁরা বলেন, যেহেতু জমির সীমানা সমস্যা কয়েক দশক আগের, তাই বিতর্কিত জমির মূল্য মকশেদ আলি খানকে দিয়ে দিতে অথবা আইনি পথে সমস্যার সমাধান করে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। অভিযোগ, বুধবার মকশেদ-এর বাড়ির লোকেরা অন্য পক্ষকে হুমকি দেন। বৃহস্পতিবার বিকেলে প্রতিবেশীর বাড়ির দেওয়াল ও শৌচাগার ভেঙে দেওয়া হয়। মকশেদ আলি খান বলেন, “ভাইরা জমির দেখভাল করে। ভুল বোঝাবুঝি হয়েছে। আলোচনা করে সমস্যা মিটিয়ে নেওয়া হবে।”

শুরু হল এগরা মহকুমা বইমেলা
প্রথম দিনে।—নিজস্ব চিত্র।
বর্ণাঢ্য শোভাযাত্রার পর শুক্রবার উদ্বোধন হল পঞ্চম বর্ষের এগরা মহকুমা বইমেলা। শহরের সেচ দফতরের মাঠে এগরা প্রেস ক্লাব আয়োজিত এই মেলার উদ্বোধন করেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। দশ দিনের এই মেলায় স্টল রয়েছে ৩৮টি। কলকাতা ও জেলার ৩২ জন প্রকাশক এই মেলায় যোগ দিচ্ছেন। মেলার সাংস্কৃতিক মঞ্চে প্রতি দিন থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনাসভা, আন্তঃস্কুল ক্যুইজ প্রতিযোগিতা ইত্যাদি। দুই মেদিনীপুরের সাহিত্যিকদের নিয়ে ৩১ মার্চ সাহিত্য সম্মেলন, ৪ এপ্রিল রক্তদান শিবিরও হবে। উদ্বোধনের দিন বীরকুমার শীর উপন্যাস ‘দারিয়াপুর সবুজ নারায়ণ আদর্শ বিদ্যাপীঠ’, ও শৈলেন্দ্রনাথ মাইতির সম্পাদনায় ‘স্বাধীনতা সংগ্রামে এগরা থানা ও আঞ্চলিক জমি-জনজীবন প্রসঙ্গ’ গ্রন্থটি প্রকাশিত হয়। এ ছাড়াও মেলার বিভিন্ন দিনে প্রকাশিত হবে বীরকুমার শী সম্পাদিত ‘আত্মীয়স্বজন’, মানসকুমার মাইতির ‘সময়ের মুখ’, কাজল মিত্রের ‘উত্তরণ’, অলকেশ মাইতির ‘মুক্তকণ্ঠ’ ও শান্তিপদ নন্দের ‘এষণা’ লিটল ম্যাগাজিন। উদ্বোধনে উপস্থিত ছিলেন সাংসদ শিশির অধিকারী, বিধায়ক সমরেশ দাস, এগরার মহকুমাশাসক অসীমকুমার বিশ্বাস প্রমুখ।

চুরিতে বাধা, কাঠারির কোপ
বাগানে কাঁঠাল চুরি করতে গিয়েছিল কয়েকজন যুবক। চুরিতে বাধা পেয়ে সেই বাড়ির বৃদ্ধা ও তাঁর মেয়েকে কাঠারির কোপ মেরে গিয়েছিল তারা। মহিষাদল থানার বাসুলিয়া গ্রামে ঘটনাটি ঘটেছিল বুধবার দুপুরে। বৃহস্পতিবার রাতে ঘটনায় জড়িত সন্দেহে বিশ্বজিৎ শেঠ নামে এক পনেরো বছরের এক কিশোরকে ধরল পুলিশ। সে সম্পর্কে ওই বৃদ্ধার নাতি। বিশ্বজিৎকে শুক্রবার তমলুক কিশোর আদালতে পাঠানো হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই মেয়ে শিবানী শেঠের সঙ্গে থাকতেন বছর পঁচাশির বীণাপাণি শেঠ। বুধবার দুপুরে তাঁদের বাড়ির বাগানে কাঁঠাল চুরি করতে আসে কয়েকজন যুবক। ওই বৃদ্ধা ও তাঁর মেয়ে চিৎকার শুরু করলে তাঁদের কাঠারির কোপ দিয়ে চম্পট দেয় যুবকেরা। পড়শিরা ছুটে এসে গুরুতর জখম অবস্থায় বীণাপাণিদেবী ও তাঁর মেয়েকে প্রথমে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করেন।

ডাকাতির অভিযোগ, গ্রেফতার ছয় দুষ্কৃতী
হাত ঘরি ও মোবাইলের সূত্র ধরে ডাকাতির কিনারা করল কাঁথি থানার পুলিশ। ডাকাতির অভিযোগে ৬ জনকে গ্রেফতারও করা হয়েছে। গত ১৩ মার্চ কাঁথি শহরে উৎপলকুমার সিংহের বাড়িতে ডাকাতি হয়। সেই ডাকাতির ঘটনায় সোনা, নগদ টাকার সঙ্গে খোওয়া গিয়েছিল হাতঘরি ও মোবাইল। সেই ঘরি ২৮ মার্চ কাঁথি থানার মনোহরচকের বাসিন্দা শিবনারায়ণ মল্লিকের হাতে দেখতে পেয়ে তাঁকে আটক করে পুলিশ। জেরায় উঠে আসে একের পর এক নাম। বৃহস্পতিবার সন্ধ্যাবেলায় ডায়মণ্ডহারবার থেকে কাজল দাসকে গ্রেফতার করে পুলিশ। তাঁদের জেরা করে কলকাতার ব্রেসব্রিজ থেকে মহম্মদ কাইজার শেখ নামে এক বাংলাদেশীকে গ্রেফতার করে।

প্রস্তুতি বৈঠক
নির্বাচন কমিশন ও রাজ্য সরকারের বিরোধের জেরে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। কিন্তু প্রস্তুতিতে নেই কোনও খামতি। শুক্রবার পঞ্চায়েত নির্বাচন নিয়ে প্রস্তুতি বৈঠক ও প্রশিক্ষণ শিবিরের আয়োজন করল রামনগর ২ ব্লক তৃণমূল কংগ্রেস। বালিসাই পাটনা মাঠে আয়োজিত শিবিরে দলের গোষ্ঠীদ্বন্দ্বের অবসান চেয়ে নির্বাচনের আগে সর্বস্তরের কর্মীদের ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন বিধায়ক অখিল গিরি, রামনগর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি কমলাকান্ত বেরা, রামনগর ২ ব্লক তৃণমূল সভাপতি অরুণ দাস প্রমুখ।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক হোটেল কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার ঘটনাটি ঘটেছে দাসপুর থানার গোপীগঞ্জে। মৃত গণেশ মাঝি (৩৫) গড়বেতার বাসিন্দা। পুলিশ জানিয়েছে, দিন কয়েক আগেই গণেশবাবু ওই হোটেলে কাজে যোগ দিয়েছিলেন। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, শুক্রবার সকালে হোটেলের পিছনে গণেশবাবুকে গলায় দড়ি দেওয়া অবস্থায় ঝুলতে দেখে হোটেলের লোকজন পুলিশে খবর দেন। পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে। দাসপুর থানার পুলিশ জানিয়েছে, ময়না-তদন্তের রিপোর্ট হাতে পাওয়ার পরই মৃত্যুর কারণ জানা যাবে।

খুনের চেষ্টা, ধৃত দুই
দিঘা-কলকাতা সড়কে এক তরুণীকে খুনের চেষ্টা, নগদ টাকা ও মোবাইল ছিনতাইয়ের ঘটনায় যুক্ত থাকার অভিযোগে কাঁথি থানার পুলিশ দুই যুবককে গ্রেফতার করল। ধৃতরা হল কাঁথি থানার কুলাইপদিমা গ্রামের লক্ষণ জানা ও রামনগর থানার কালিন্দী গ্রামের সদানন্দ দাস।

পরীক্ষা পিছোল
সিভিক পুলিশ নিয়োগের পরীক্ষা পিছিয়ে গেল কাঁথিতে। আজ, শনিবার এই পরীক্ষা হওয়ার কথা ছিল। কাঁথির এসডিপিও ইন্দ্রজিৎ বসু জানান, আগামী ২ এপ্রিল, মঙ্গলবার অরবিন্দ স্টেডিয়ামে ওই পরীক্ষা হবে।

আজ আইএনটিটিইউসি-র জেলা সম্মেলন
পঞ্চায়েত নির্বাচনের আগে জেলা সম্মেলনের ডাক দিল তৃণমূল শ্রমিক সংগঠন (আইএনটিটিইউসি)। আজ, শনিবার হলদিয়ার মঞ্জুশ্রী সংলগ্ন এইচএফসি ময়দানে এই সম্মেলন হবে। শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু, সংগঠনের নেত্রী দোলা সেন, সাংসদ শুভেন্দু অধিকারী ও শিশির অধিকারী-সহ তৃণমূল নেতৃত্বরা উপস্থিত থাকবেন সম্মেলনে।

মূর্তি প্রতিষ্ঠা
খেজুরি কলাগেছিয়া জগদীশ বিদ্যাপীঠে শুক্রবার আচার্য প্রফুল্লচন্দ্র রায় ও দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমলের মূর্তি প্রতিষ্ঠা হল। আবরণ উন্মোচন করেন তমলুক রামকৃষ্ণ মিশনের স্বামী সত্যাত্মানন্দ। বক্তব্য রাখেন রামচন্দ্র মণ্ডল, শান্তিরাম দাস প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.