টুকরো খবর
লিটল ম্যাগাজিন লাইব্রেরি জেলায়

প্রথম দিনে।—নিজস্ব চিত্র।
‘এগরা কথা ছন্দ’ লিটল ম্যাগাজিন লাইব্রেরির উদ্বোধন হল রবিবার। এর উদ্বোধন করেন কলকাতা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্রের সম্পাদক সন্দীপ দত্ত। উপস্থিত ছিলেন পূর্বাচল সংস্কৃতি কেন্দ্রের অধিকর্তা অনুপ মতিলাল। সংস্থার সম্পদক চক্রধর দাস জানান, “রাজ্য জুড়েই অসংখ্য পত্রিকা প্রকাশিত হয়। কিন্তু তা সংগ্রহ করা হয় না। ফলে সাহিত্যচর্চার ধারাবাহিক ইতিহাস ও বিবর্তন-সহ নানা তথ্য জানা যায় না। আমাদের উদ্দেশ্য এ সবের সংগ্রহ, সংরক্ষণ ও গবেষণার কাজে সহায়তা করা।” এ পর্যন্ত দশ হাজারেরও বেশি পত্রিকা সংগ্রহ করা হয়েছে। তাঁর দাবি, দুই মেদিনীপুর জেলার এটাই প্রথম লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র। এই কেন্দ্র সাহিত্যচর্চা ও গবেষণার কাজে বড় ভূমিকা নেবে বলে তাঁর আশা। এ দিন প্রকাশিত হয় ৩০ বছরেরও বেশি সময় ধরে পত্রিকা সম্পাদনা করে আসছেন এমন ছ’জন সম্পাদকের সাক্ষাৎকার সম্বলিত একটি পুস্তিকা। মেদিনীপুর লিটল ম্যাগাজিন অ্যাকাডেমির সম্পাদক ঋত্বিক ত্রিপাঠী এমন উদ্যোগের প্রশংসা করে বলেন, “নিয়মিত দুই মেদিনীপুরে চারশোরও বেশি পত্রিকা প্রকাশিত হয়। অথচ তা সংগ্রহ করা হত না। এটা সত্যিই একটা ভাল কাজ হয়েছে।”

ধর্ষিতা বধূর ঝুলন্ত দেহ
প্রতিবেশী যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেছিলেন এক বধূ। তিন সপ্তাহের মধ্যেই বাড়িতে ঝুলন্ত অবস্থায় দেহ উদ্ধার হল তাঁর। মৃতা সন্ধ্যা শ্যামলের (৩৮) বাড়ি মারিশদা থানার কামারদা গ্রামে। তাঁর স্বামী অনিল শ্যামলের অভিযোগ, “গ্রামের কিছু লোকজন প্রকাশ্যেই ব্যাঙ্গ-বিদ্রুপ করত। অপমান সহ্য করতে না পেরে রবিবার ভোর রাতে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয় ও।” যদিও অনিলবাবু থানায় কারও বিরুদ্ধে কোনও অভিযোগ দায়ের করেননি। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ৬ মার্চ প্রতিবেশী যুবক মোহনলাল গিরির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেছিলেন সন্ধ্যাদেবী। পুলিশ সেই অভিযোগের ভিত্তিতে মোহনলালকে গ্রেফতার করে। মোহনলাল এখন কাঁথি সাব-জেলে। কামারদা গ্রামের বাসিন্দা তথা গণতান্ত্রিক মহিলা সমিতির সদস্য গীতা দাস বলেন, “অভিযোগ তুলে নেওয়ার জন্য মোহনলালের বাড়ি থেকে ওই বধূর উপরে চাপ দেওয়া হচ্ছিল। তা ছাড়া ধর্ষিতা বলে পাড়ার লোকজনও নানা কথা শোনাত। মানসিক চাপ সহ্য করতে না পেরে ওই বধূ আত্মঘাতী হয়েছেন।”

নরেন হাঁসদার মূর্তিতে কালি
আলকাতরা লেপে দেওয়া হল প্রয়াত বিধায়ক তথা ঝাড়খণ্ড পার্টি (নরেন)-এর প্রতিষ্ঠাতা নরেন হাঁসদার মূর্তিতে। শনিবার বিকেলে বিষয়টি এলাকাবাসীর নজরে আসে। রবিবার বিনপুরের মাগুরা বাসস্ট্যান্ড এলাকায় ওই মূর্তি দেখতে যান নরেনবাবুর স্ত্রী দলনেত্রী চুনিবালা হাঁসদা। তাঁর অভিযোগ, “তৃণমূলের দুষ্কৃতীরাই এই কাজ করেছে।” তৃণমূল অবশ্য ঘটনার নিন্দা করে এলাকায় পোস্টার দিয়েছে। পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদার কথায়, “শান্তির জঙ্গলমহলে উন্নয়নের জোয়ার বইছে। তাই পঞ্চায়েত ভোটের আগে ভয় পেয়ে কিছু লোক এই ঘটনা ঘটিয়েছে।” গত ৩ মার্চ আঁকরো ও মাগুরা গ্রামের ঝাড়খণ্ডী সমর্থক দুই আদিবাসী মহিলাকে নিগ্রহ করার অভিযোগ উঠেছিল যুব তৃণমূল নেতা জলধর পণ্ডা ও তাঁর দলবলের বিরুদ্ধে। রাজনৈতিক মহলের মতে, বিনপুর ঝাড়খণ্ডীদের শক্ত ঘাঁটি। মাগুরা লাগোয়া আঁকরো গ্রামে নরেনবাবুর পৈতৃক ভিটে। পঞ্চায়েত ভোটের আগে তাই শাসকদলের সঙ্গে ঝাড়খণ্ডীদের রেষারেষি চলছে।

পাচার হওয়া তরুণী উদ্ধার
পাচার হয়ে যাওয়া এক ঝাড়খণ্ডী তরুণীকে উদ্ধার করতে গিয়ে চার ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতের ওই অভিযানে মহিষাদলের কাপাসএড়্যার এক হোটেল থেকে উদ্ধার হয়েছে আরও তিন যুবতী। পাচারে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে হোটেলের ম্যানেজার স্থানীয় কাঞ্চনপুরের বাসিন্দা শেখ মুসিবুল ও ঝাড়খণ্ডের বাসিন্দা রমেশচন্দ্র মুণ্ডাকে। এ ছাড়াও যৌন ব্যবসায় যোগ দেওয়ায় নন্দীগ্রামের শেখ সাহানুর ও স্থানীয় উত্তর কাশিমনগরের চন্দনকুমার প্রামাণিককে গ্রেফতার করে পুলিশ। পলাতক হোটেল মালিকে পুলিশ খুঁজছে।

অনুষ্ঠানে আগুন
সিলিন্ডার ফেটে ভস্মীভূত হল বাড়ির আসবাব। রবিবার দুপুরে ঘটনাটি ঘটে হলদিয়ার চৈতন্যপুরে। স্থানীয় কমল মাইতির বাড়িতে চলছিল প্রজাপিতা ব্রহ্মকুমারী ঈশ্বরীয় বিশ্ববিদ্যালয়ের বার্ষিক অনুষ্ঠান। অনুষ্ঠানের জন্য রান্না করতে গিয়েই আগুন লাগে। দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ধর্মীয় প্রতিষ্ঠানের ছাত্র কৃষ্ণপ্রসাদ মাইতি বলেন, “এই বাড়িতে প্রতিষ্ঠানটি ভাড়ায় রয়েছে। রান্নাঘরে আগুন লাগায় কম্পিউটর-সহ অন্য আসবাব পুড়ে গিয়েছে।”

আলোচনাসভা
কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিজ্ঞানী সুশীল মুখোপাধ্যায়ের জন্ম শতবর্ষ স্মরণে রবিবার এক আলোচনাসভা হল মেচেদায় বিদ্যাসাগর গ্রন্থাগারে। ‘বিজ্ঞানীর নৈতিকতা ও সামাজিক দায়বদ্ধতা’ শীর্ষক আলোচনাসভায় বক্তব্য রাখেন সাংসদ তরুণ মণ্ডল, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ধ্রুবজ্যোতি মুখোপাধ্যায়, বেসু’র উপাচার্য অজয় রায়, অধ্যাপক সৌমিত্র বন্দ্যোপাধ্যায় প্রমুখ। অনুষ্ঠানে সুশীল মুখোপাধ্যায়ের জীবনী নিয়ে একটি প্রদর্শনী ও বিজ্ঞানী মাদাম কুরিকে নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

অপহরণে ধৃত দুই
নাবালিকা অপহরণের অভিযোগে এক যুবক ও তার বাবাকে ধরল পুলিশ। উদ্ধার হয়েছে নাবালিকাও। দশম শ্রেণির ওই ছাত্রী গত ২১ ফেব্রুয়ারি নিজের গ্রাম মকরামপুরের মেলা থেকে নিখোঁজ হয়ে যায়। কিশোরীর বাবা ৩ মার্চ থানায় অভিযোগ জানান। পুলিশ বেলদার বেতারুই গ্রামের নৃপেন্দ্রনাথ দোলাই ও তার বাবা হরেন্দ্রনাথকে শনিবার রাতে গ্রেফতার করে। রবিবার তাদের ১৪ দিন জেল হেফাজতে পাঠিয়েছে কাঁথি এসিজেএম আদালত।

মৎস্যজীবীদের সভা
দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের দু’দিনব্যাপী বার্ষিক সাধারণ সভা জুনপুটে শেষ হল শনিবার। ফোরাম-সম্পাদক দেবাশিস শ্যামল জানান, সভায় সমুদ্রে ট্রল ফিশিং-সহ উপকূলীয় নিবিড় চিংড়ি চাষ বন্ধ করা, কোস্টাল রেগুলেটিং জোন বিধি লঙ্ঘন করে বেআইনি নির্মাণ বন্ধ, মৎস্যখটিগুলিতে কর্মরত শ্রমিকদের স্থায়ীকরণ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়। রাজ্যের বিভিন্ন এলাকার মৎস্যজীবীরা যোগ দেন।

দুর্ঘটনায় মৃত ছাত্র
টিউশন শেষে সাইকেলে বাড়ি ফেরার পথে উল্টো দিক থেকে আসা ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এগরার উত্তরপন্থাই-এর বাসিন্দা এক স্কুল ছাত্রের। পুলিশ জানায়, নিহতের নাম দেবগোপাল বর (১৪)। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে পটাশপুর থানা এলাকার উত্তরচৌমুখ গ্রামের প্রতাপদিঘি-পাহাড়পুর রাস্তায়। এর জেরে ক্ষুব্ধ জনতা চালককে মারধর করে ও ট্রাকটিকে পুড়িয়ে দেয়। পুলিশ চালককে গ্রেফতার করেছে।

জাল নোট, ধৃত
জাল নোটের কারবারে যুক্ত থাকার অভিযোগে খেজুরি থানার নোনাপাতা থেকে নজরুল খান নামে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ধৃতের কাছ থেকে দশটি ১ হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে। শনিবার ধৃতকে কাঁথি আদালতে তোলা হলে পাঁচ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ হয়।

মদের ঠেকে হানা
বসন্ত উৎসবের আগে বেআইনি মদের ঠেকে হানা দিয়ে তিনটি ভাটি ভাঙল পুলিশ। রবিবার দুপুরে মহিষাদলের পূর্ব শ্রীরামপুরে এক বাড়ির গুদামে অভিযান চালিয়ে পুলিশ বাবলু মাজিকে ধরে ও ৫০ লিটার চোলাই, ৪০ লিটার দেশি মদ বাজেয়াপ্ত করে। শ্রীকান্ত জানা, উত্তম জানা ও সর্বেশ্বর জানার অবৈধ ভাটি ভাঙা হয়।

হাড়গোড় উদ্ধার
খাল কেটে মাটি তোলার সময় দু’টি মাথার খুলি-সহ বেশ কিছু হাড়গোড় উদ্ধার করল পুলিশ। রবিবার ঘাটাল ব্লকের দেওয়ানচক পঞ্চায়েতের জামিরা গ্রামের ঘটনা। তদন্ত শুরু হয়েছে।

জুয়া, ধৃত ৮
দীর্ঘ দিন ধরেই ঘাটালের কুশপাতার হোটেলে জুয়া-সাট্টার আসর চলছিল। শুক্রবার রাতে পুলিশ আচমকাই অভিযান চালিয়ে হোটেল মালিক দিলীপ কাণ্ডার-সহ মোট আট জনকে গ্রেফতার করে। উদ্ধার হয়েছে বেশ কয়েক হাজার টাকা, জুয়া খেলার সরঞ্জামও। পুলিশ হোটেলটিকে বন্ধ করে দিয়েছে।

বিদ্যাসাগরের মূর্তি
বিদ্যাসাগরের আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন হল রবিবার এগরা শহরের জ্ঞানদীপ বিদ্যাপীঠ প্রাঙ্গণে। উন্মোচন করেন বেসুর উপাচার্য অজয়কুমার রায়। ২৩-২৫ মার্চ ওই বিদ্যাপীঠে চলছে বাৎসরিক উৎসব ও পুরস্কার বিতরণ সভা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.