টুকরো খবর
বিপিএল পরিবারের বিদ্যুৎ বিল ৮৭ লক্ষ
তিন মাসের বিদ্যুৎ বিল ৮৭ লক্ষ ৬৫ হাজার ৬৪২ টাকা। বিলটি কোনও অতিকায় শিল্প কারখানার নয়, জলপাইগুড়ি শহর লাগোয়া একটি বিপিএল পরিবারের। গত বৃহস্পতিবার বিদ্যুতের বিল হাতে পেয়ে আঁতকে ওঠেন জলপাইগুড়ি শহর লাগোয়া মোহিতনগরের বাসিন্দা, আশাকর্মী চৈতালি দেব। সরকারি অনুদানে তৈরি একটি পাকা ঘর এবং দরমার বেড়ার রান্নাঘর মিলে দুটি টিউব এবং একটি বাল্ব জ্বালানোর জন্য প্রায় ১ কোটি টাকার ওই বিলটি নিয়ে শুক্রবার বিদ্যুত পর্ষদের দফতরে আসেন চৈতালি দেবী। বিলের টাকার অঙ্ক দেখে দফতরের কর্মী-আধিকারিকরাও চমকে ওঠেন। দফতরের বিল বিভাগের কম্পিউটারে চৈতালি দেবীর গ্রাহক নম্বর দিয়ে দেখা যায়, বিলের পরিমাণ মাত্র ২২৪ টাকা। অথচ বিদ্যুতের বিলে প্রায় ৮৮ লক্ষ টাকা লেখার কারণ খতিয়ে দেখে জানা যায়, বিল তৈরির সময়ে পদ্ধতিগত ক্রুটির কারণেই ওই অঙ্ক ছাপানো হয়েছে। পর্ষদের তরফে চৈতালি দেবীর কাছে দুঃখপ্রকাশ করা হলে তিনি আশ্বস্ত হয়ে ২২৪ টাকার বিল মিটিয়ে দেন। দফতরের সমাজপাড়ার স্টেশন ম্যানেজার হিমাংশু ভৌমিক বলেন, “ক্রুটির কারণেই ঘটনাটি ঘটে। চৈতালি দেবীকে প্রকৃত বিলের পরিমাণ জানিয়ে দেওয়া হয়েছে।” চৈতালি দেবী বলেন, “আমার জমি, বাড়ি, গয়না বিক্রি করে দিলেও যে টাকা বিলে লেখা হয়েছিল তা জোগাড় করা সম্ভব নয়। পর্ষদের উচিত আমাকে ক্ষতিপূরণ দেওয়া।”

ফাঁসি চায় সহপাঠীরা
সোনাপুর বিকে গার্লস হাইস্কুলের পড়ুয়াদের মিছিল। শুক্রবার। —নিজস্ব চিত্র।
সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ ও খুনে জড়িত সন্দেহে ধৃতের ফাঁসির দাবিতে পথে নামল সহপাঠী ও শিক্ষিকারা। শুক্রবার সোনাপুর বিকে গার্লস হাই স্কুল থেকে প্রায় চার কিলোমিটার মিছিল করে মধুরা গ্রাম পঞ্চায়েতে স্মারকলিপি দেন পড়ুয়া ও শিক্ষিকারা। তাঁরা ধৃত যুবকের ফাঁসি দাবি করেন। মঙ্গলবার সন্ধ্যায় আলিপুরদুয়ার-১ ব্লকের মথুরা চা বাগানের পিথিয়ার লাইনের এক ছাত্রীকে বাড়ি থেকে ডেকে নিয়ে ধর্ষণ করে খুন করা হয় বলে অভিযোগ। বুধবার সকালে বাগনের ২ নম্বর সেকশনে গলায় সোয়েটারের ফাঁস দিয়ে চা গাছের গোড়ায় বাঁধা অবস্থায় তার দেহ উদ্ধার হয়। ঘটনায় জড়িত সন্দেহে অ্যালবার্ট টোপ্পো নামে প্রতিবেশী যুবককে পুলিশ গ্রেফতার করে। বৃহস্পতিবার আদালত ধৃতকে সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেয়। বিকে গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা রেখা দাস বলেন, “মেয়েদের উপরে নির্যাতনের ঘটনা ক্রমশ বেড়ে চলেছে। পার্ক স্ট্রিট কাণ্ডের পরে দিল্লির গণধর্ষণ ঘটনা। এ বার আলিপুরদুয়ারে ছাত্রীকে ধর্ষণ করে খুন করা হল। আমরা অভিযুক্তের ফাঁসি দাবি করছি।” এ দিন বেলা দুটো নাগাদ স্কুল থেকে মধুরা গ্রাম পঞ্চায়েতের দফতরে মিছিল করে যান ছাত্রী ও শিক্ষিকারা। সেখানে পঞ্চায়েত প্রধানকে স্মারকলিপি দেন তাঁরা। শিক্ষিরা জানান, একই দাবি পুলিশ ও প্রশাসনের কর্তাদের কাছে জানানো হবে। ওই ছাত্রীর সহপাঠীরা জানান, অভিযুক্তের শাস্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

শিলিগুড়িতে ধৃত কেএলও জঙ্গি
শিলিগুড়ি থেকে গ্রেফতার হল আরও এক জেল থেকে ছাড়া পাওয়া কেএলও জঙ্গি। শিলিগুড়ি গোয়েন্দা পুলিশ ও ভক্তিনগর থানার মিলে কেএলও জঙ্গিকে গ্রেফতার করে। পুলিশ জানায়, ধৃতের নাম দীপক রায়। শিলিগুড়ির ভক্তিনগর থানার জ্যোতিনগর থেকে গ্রেফতার করা হয়েছে দীপককে। ধৃত দীপক রায় কেএলও সংগঠনের জন্য হুমকি দিয়ে তোলা আদায়ের কাজ করত বলে পুলিশের সন্দেহ। তার কাছ থেকে একটি অত্যাধুনিক নাইন এমএম পিস্তল ও ৪ রাউন্ড গুলি বাজেয়াপ্ত করেছে পুলিশ। শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার জানান, দীপক রায় ২০০৪ সালে পুলিশের হাতে গ্রেফতার হয় মাথাভাঙ্গা থেকে। কেএলও জঙ্গি টম ও মিল্টনের সঙ্গেই একই সময়ে দীপকও ভুটানে প্রশিক্ষণ নিয়েছে। দীপক ফের ছাড়া পায় ২০১১তে। পুলিশের অনুমান, সম্প্রতি ফের কেএলও-র সঙ্গে যোগাযোগ তৈরি হয় তাঁর।

স্কুলবাসে সংঘর্ষে গ্রেফতার ২ চালক
দুটি স্কুলবাসে সংঘর্ষের ঘটনায় ২ জন চালককে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতেই গ্রেফতার করে প্রধাননগর থানার পুলিশ। ওই দিন দুপুরে চম্পাসারির দেবীডাঙ্গা এলাকায় একই স্কুলের দুটি বাসের মধ্যে সংঘর্ষ হয়। ২ জন ছাত্রছাত্রীর কপাল কেটে যায়। এ ছাড়াও আরও ১০ জন পড়ুয়া জখম হয়। শিক্ষিকারাও চোট পায়। পরবিহণ দফতরের যোগসাজশে বেহাল স্কুল বাস চালানোর অভিযোগ তোলেন অভিভাবকরা। শিলিগুড়ির পুলিশ কমিশনার আনন্দ কুমার ও দার্জিলিংয়ের জেলাশাসক সৌমিত্র মোহন বাসগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। এর পরেই ২ জনকে গ্রেফতার করা হয়।

হামলায় অধরা অভিযুক্তেরা, ক্ষোভ
রেল কর্মীদের উপরে হামলার ঘটনার ২৪ ঘন্টা পরেও অভিযুক্তদের গ্রেফতার না হওয়ায় ক্ষুব্ধ এনএফ রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়ন। বৃহস্পতিবার নিউ জলপাইগুড়ির রামনগর কলোনিতে উচ্ছেদ নিয়ে গণ্ডগোলের জেরে দুই রেল কর্মীর উপরে চড়াও হন বাসিন্দাদের একাংশ। তৃণমূলের বিরুদ্ধে হামলায় মদত দেওয়ার অভিযোগও ওঠে। শুক্রবার শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি পুলিশ সুপার রবীন্দ্রনাথ বলেন, “অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে।” রেলের এনজেপির এরিয়া ম্যানেজার পার্থ শীল বলেন, “ছয় জনের নাম ধরে এফআইআর করেছি। তারা গ্রেফতার হবে বলে আশা করছি।”

সাহায্যে এসএফআই
মাধ্যমিক পরীক্ষার্থীদের সাহায্যে সংগঠনের স্বেচ্ছাসেবকদের পথে নামিয়েছে এসএফআই। সোমবার থেকে শিলিগুড়ির এনটিএস মোড়, বাগরাকোট, হাসমিচক সহ বিভিন্ন জায়গায় ওই তাঁরা নিজেদের দায়িত্ব পালন করছেন বলে সংগঠন জানায়।

চোরাই মাল কিনে ধৃত ৩
চুরির মাল কেনায় যুক্ত সন্দেহে আলিপুর দুয়ার মহকুমাশাসকের দফতরের এক অস্থায়ী কর্মী সহ তিনজনকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে ওই তিনকে ধরা হয়। পুলিশ জানায়, গত ১৯ ফেব্রুয়ারি রাতে ঘাঘরা এলাকায় এক মোবাইল ফোনের দোকানে চুরি হয়। বৃহস্পতিবার রাতে অরবিন্দনগর এলাকার নদী বাঁধ থেকে দুই চোরকে ধরা হয়। তাদের জেরা করে মহকুমা শাসকের দফতরের অস্থায়ী কর্মী বিনোদ কুর্মীর নাম পাওয়া যায়। বিনোদের বাড়িতে তল্লাশি চালিয়ে কম্পিউটার, ইউপিএস, মনিটর উদ্ধার করা হয়।

দেহ উদ্ধার
নিখোঁজ এক মহিলার দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার সকালে ধূপগুড়ির সোনাখালি গ্রামের পাশে ডুডুয়া নদীতে দেহটি পাওয়া যায়। মৃতা অ্যাঞ্জেলা খড়িয়া (৪২)-র বাড়ি সোনাখালি বনবস্তি। বৃহস্পতিবার বোনের বাড়িতে বেড়াতে যান তিনি। কাউকে না জানিয়ে ওই বাড়ি থেকে বেরিয়ে আর ফিরে আসেননি। মৃতের বোন রীতা লাকড়া জানান, দিদি কখন বাড়ি থেকে বেরোয় কেউ দেখেনি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.