টুকরো খবর
আফজলের পরিবার অনড় দেহ পেতে
তিহাড় জেলে তাঁদের যেতে দিতে আপত্তি নেই কেন্দ্রের। কিন্তু আফজল গুরুর দেহ ফেরত দিলে তবেই তিহাড়ে আসতে রাজি তাঁর আত্মীয়রা। ফাঁসির পরে আফজলকে কবর দেওয়া হয় তিহাড় জেলেই। কিন্তু তাঁকে কাশ্মীরের সোপোরে নিজের গ্রামেই কবর দিতে চান তাঁর আত্মীয়রা। স্বরাষ্ট্রসচিব আর কে সিংহ আজ জানান, আফজলের নিকটাত্মীয়রা তিহাড়ে এসে সমাধিতে প্রার্থনা জানালে কোনও আপত্তি নেই। তিহাড় কর্তৃপক্ষ জানিয়েছেন, জেলে আসা ও আফজলের জিনিসপত্র পাওয়ার জন্য নিয়ম মেনে আবেদন করতে হবে। দিল্লি আসার প্রস্তাব নিয়ে আজ আফজলের পরিবারের সঙ্গে কথা বলেন সোপোরের পুলিশ সুপার। তিনি জানান, শোকের আবহ কাটার আগে দিল্লি আসার সিদ্ধান্ত নিতে নারাজ পরিবার। আফজলের ভাই মহম্মদ ইয়াসিনের বক্তব্য, “আমাদের দাবি একটাই। দেহ দিতে হবে। সোপোরেই তাঁকে সমাধি দিতে চাই আমরা। প্রার্থনা জানাতে চাই সেখানেই।” কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে সম্প্রতি জানিয়েছেন, তিহাড়ে আফজলের সমাধিতে তাঁর আত্মীয়দের প্রার্থনা জানাতে দেওয়ার দাবি ভেবে দেখবে সরকার। এমনকী, পরিবারকে সরকার বিমানে দিল্লি নিয়ে আসতে পারে বলেও প্রশাসনিক সূত্রে জানা গিয়েছিল। কিন্তু ইয়াসিনের বক্তব্য, “প্রয়োজনে নিজেদের খরচে দিল্লি যাব। সরকারের কাছে কোনও উপহার চাই না। চাই আফজলের দেহ।”

গোলকগঞ্জে গোলমাল, গুলি
পঞ্চায়েত ভোটে ব্যালট পেপারের গন্ডগোলের জেরে উত্তপ্ত হয়ে উঠল ধুবুরি। মঙ্গলবার ঘটনাটি ঘটে ধুবুরি জেলার গোলকগঞ্জ বিধানসভা সমষ্টির সিন্দুরাই গ্রাম পঞ্চায়েতের ফুটানিগঞ্জ স্কুলের ভোট কেন্দ্রে। পুলিশ সূত্রের খবর, ব্যালট বাক্স ভেঙে দেওয়ার পাশাপাশি ব্যালট পেপার জ্বালিয়ে দেয় উত্তেজিত জনতার একাংশ। পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোঁড়ার অভিযোগ উঠেছে। তাতে ৪ পুলিশ কর্মী জখম হয়েছেন। পুলিশ এক রাউন্ড গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। লালকুড়া স্কুলেও গণ্ডগোলের ঘটনা ঘটে। সেখানে ব্যালট বাক্স ভেঙে দেওয়া হয়। ধুবুরির পুলিশ সুপার প্রদীপ শালৈ বলেন, “দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।” প্রশাসন সূত্রের খবর, অন্য এক পঞ্চায়েতের প্রার্থী তালিকা যুক্ত ব্যালট পেপার ফুটানিগঞ্জ ভোট কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। বেলা সাড়ে ১১টা নাগাদ বিষয়টি নজরে আসার পরে সেখানে উপস্থিত জনতার একাংশ ক্ষুব্ধ হয়ে ওঠে। এর পরেই গণ্ডগোল শুরু হয়। ধুবুরির জেলাশাসক কুমুদ কলিতা বলেন, “কী করে এমন ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখা হচ্ছে। রাজ্যের নির্বাচন কমিশনারকে বিষয়টি জানানো হয়েছে। অনুমতি পেলেই ওই দুটি কেন্দ্রে ফের ভোট নেওয়া হবে।” এদিন ধুবুরিতে পঞ্চায়েত ভোটে ৮০ শতাংশ ভোট পড়েছে। আগামী ১৪ এবং ১৫ ফেব্রুয়ারি ভোট গণনা করা হবে। জেলার ২৯ টি জেলা পরিষদ, ১৬৮টি গ্রাম পঞ্চায়েত এবং ১৬৮০টি গ্রাম পঞ্চায়েতের জন্য ভোট হয়।

শৈশবে নিগৃহীতা অনুষ্কা, ডাক দিলেন পরিবর্তনের
ঢের হয়েছে মেয়েদের উপরে হিংসা, নিপীড়ন, নির্যাতন পরিবর্তনের ডাক দিলেন অনুষ্কাশঙ্কর। কিন্তু কী ভাবে আসবে সেই পরিবর্তন? একশো কোটি মানুষের মিলিত প্রতিবাদে। প্রয়াত রবিশঙ্করের কন্যা তাঁর স্বপ্নের কথা জানিয়েছেন যে ওয়েবসাইটে, তার নামই পরিবর্তন (change.org)। দিল্লির গণধর্ষণের প্রতিবাদে প্রচার শুরু করেছে এই সাইট। সেই প্রতিবাদ থেকে নিজেকে দূরে রাখতে চাননি বছর একত্রিশের এই সেতার শিল্পী। ডাক দিয়েছেন, তাঁর সঙ্গে প্রতিবাদে কণ্ঠ মেলাক ১০০ কোটি মানুষ। এর জন্য বেছে নিয়েছেন বিশেষ একটি দিনকে। পয়লা ফাগুন, অর্থাৎ বসন্তের প্রথম দিন। বিশ্বের কাছে যা ভালবাসার দিন। নারী-পুরুষ নির্বিশেষে ১৪ ফেব্রুয়ারির ওই প্রতিবাদে সামিল হওয়ার ডাক দিয়ে এক ভিডিওতে অনুষ্কা বলেছেন, “নিগ্রহের হাত থেকে আমিও গা বাঁচাতে পারিনি। তখন আমি শিশু। মা-বাবা এক জনের উপর ভরসা করে আমাকে রেখে যেতেন। সেই সুযোগ নিয়ে ওই ব্যক্তি অশালীন আচরণ করত আমার সঙ্গে। আমিও আমার জীবনে নানা রকম অস্বস্তিকর ছোঁয়া পেয়েছি। আমিও বহু পুরুষের কাছ থেকে অনেক কুরুচিকর মন্তব্য, অশ্রাব্য কথা শুনেছি। তখন জানতাম না, কী ভাবে এ সবের মোকাবিলা করা যায়।” সে দিনের সেই অসহায় শিশুই আজ আলোড়ন তুলতে চান কোটি কোটি মনে। তাঁর আহ্বান, “ওই সবের প্রতিবাদেই ভিতরের সুপ্ত শিশুটিকে আমি জাগিয়ে তুলছি। আপনারাও আসুন। আসুন জেগে উঠি। গান গেয়ে, নাচের দোলায় সূচনা করি ভীষণ জরুরি এক পরিবর্তনের।”

মুরগি নিয়ে লড়াই, নিহত ১
মুরগি খাওয়া নিয়েই ঘটে গেল ধুন্ধুমার। ভাইয়ের হাতে খুন হয়ে গেল ভাই। মৃতের নাম কৃষ্ণ নায়েক (৩০)। সোমবার রাতে, জামশেদপুরের কোবালি থানা এলাকায়। অভিযুক্ত নিহতের খুড়তুতো ভাই রাজীব নায়েক। তাকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানাচ্ছে, ঘটনার সূত্রপাত সোমবার দুপুরে। পূর্ব সিংভুম জেলার হরিনা গ্রামে এই ঘটনা ঘটে। কৃষ্ণর পোষা মুরগি ধরে এনে কেটে খেয়ে ফেলে রাজীব। এই ঘটনায় দুই পরিবারের মধ্যে বিবাদ বাধে। বচসার সময় রাজীব উত্তেজিত হয়ে কুড়ুল দিয়ে কৃষ্ণর মাথায় আঘাত করে। ঘটনাস্থলেই মারা যান ওই ব্যক্তি। পুলিশ জানিয়েছে, গ্রাম এলাকায় মুরগি নিয়ে বিবাদ খুব সাধারণ ঘটনা। অনেক ক্ষেত্রেই এক বাড়ির মুরগি অন্য বাড়ির ছাদে গিয়ে বসে। তখন যার মুরগি সে অন্য বাড়ির ছাদে উঠে মুগরি নামাতে গেলে ছাদের টালি ভেঙে যায়। যা নিয়ে গ্রাম এলাকায় মাঝেমধ্যেই বিবাদ বাধে। কিন্তু সেই বিবাদ খুনোখুনির পর্যায়ে পৌঁছনোর ঘটনা এই এলাকায় আগে কখনও ঘটেনি। তদন্তকারীরা জানান, মুরগি চুরির খবর জেনে সন্ধ্যায় কৃষ্ণ উত্তেজিত হয়ে রাজীবের বাড়িতে চড়াও হয়। দুই পরিবারই পাশাপাশি বাড়িতে থাকে। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, কৃষ্ণ নিজে তখন মত্ত অবস্থায় ছিল। সে রাজীবের পরিজনদের গালাগাল দেয়। তার পরেই উত্তেজিত রাজীব কুড়ুল দিয়ে কৃষ্ণর মাথায় আঘাত করে।

মাদ্রাসা থেকে পালানোয় ছ্যাঁকা
এগারো বছরের ছেলে। পড়া মনে থাকে না। ভালও লাগে না মাদ্রাসার পরিবেশ। তাই সেখান থেকে পালানোর চেষ্টা করেছিল সে। কিন্তু ধরা পড়ে যায়। শুরু হয় শাস্তি। প্রথমে বেদম মার। তার পরে লোহা গরম করে ছ্যাঁকা দেওয়া হয় পায়ের তলায়। বন্ধ ঘরে আট দিন ফেলে রাখা হয় তাকে। খাওয়া-দাওয়াও প্রায় শিকেয়। কী ভাগ্যি হঠাৎ মামা এসেছিলেন দেখা করতে। মাদ্রাসায় ভাগ্নের এই অবস্থা দেখে সহ্য করতে পারেননি। ভাগ্নেকে হাসপাতালে ভর্তি করেই পুলিশে অভিযোগ করেছেন ওই শাস্তিদাতাদের বিরুদ্ধে। পুলিশকে আহত ছাত্রটি জানিয়েছে, আনোয়ার উল হক এবং আহমেদ জামিল নামে দুই ইমাম তাঁর উপর ওই অত্যাচার চালিয়েছেন। শিক্ষা দিতে পা পুড়িয়ে দেওয়ার পরে কোনও ওষুধও দেননি তাঁরা। পুলিশ জানায়, মাদ্রাসাটি রাজৌরির আধারকোটে। গত দু’মাসে এই রকম দু’টি ঘটনা ঘটল রাজৌরিতে। গত ৬ ডিসেম্বর শিক্ষকের মারের চোটে এক ছাত্রীর কাঁধের হাড় ভেঙে গিয়েছিল।

পুড়ে মৃত মা-মেয়ে
রাতের আগুনে পুড়ে গেল ৫৫টি বাড়ি। মারা গেলেন গর্ভবতী মা ও দুই মেয়ে। ঘটনাটি ঘটেছে অরুণাচল প্রদেশের দাপোরিজুতে। পুলিশ জানায়, প্রত্যন্ত সিগিন কলোনি এলাকায় রাত পৌনে ১১টা নাগাদ আগুন লাগে। ততক্ষণে পাহাড়ি গ্রামের অধিকাংশ পরিবারই ঘুমিয়ে পড়েছে। ঘুমের মধ্যে আগুন লাগায় বের হতে পারেননি অন্তঃসত্ত্বা ইয়াও সিয়ুম (২৭) এবং তাঁর দুই মেয়ে বোঙ্গা (৫) ও প্রিটি (১৮ মাস)। আগুনে পুড়ে জখম হন আরও ৬ জন। দমকল এসে পৌঁছবার আগেই এলাকার ৩৪টি বাড়ি পুরোপুরি পুড়ে যায়। আরও ২১টি বাড়ি আংশিক পুড়েছে। মোট ১০৮টি পরিবার আপাতত ঘরছাড়া। আগুন লাগার কারণ সম্পর্কে পুলিশ এখনও নিশ্চিত নয়। আপার সুবনসিরি জেলার জেলাশাসক টাহাং টাগ্গু ঘটনাস্থল ঘুরে জানান, বিপজ্জনকভাবে বিদ্যুতের তার টেনে বাড়িগুলিতে আলো জ্বালানো হয়। কাঠের বাড়িগুলিতে মোমবাতি ও আগুন জ্বালাবার ব্যাপারেও সাবধানতা অবলম্বন করা হয় না। তা থেকেই দুর্ঘটনা ঘটে থাকতে পারে।

গুয়াহাটিতে ভাষা উৎসব
তিন দিনের উৎসবের মাধ্যমে মাতৃভাষা দিবস উদ্যাপন করবে গুয়াহাটি। গান, নাচ, সুনীল স্মরণ ও শ্রীমন্ত শঙ্করদেবকে নিয়ে আলোচনার পাশাপাশি বসতে চলেছে বাঙালি খাবারের উৎসব। সাহিত্য অকাদেমি ও একটি স্বেচ্ছাসেবী সংস্থার চেষ্টায় আগামী ২১ ফেব্রুয়ারি রাজ্যের প্রত্যন্ত এলাকাগুলির ছেলেমেয়েদের মধ্যে দেশিয় সাহিত্যের প্রতি আগ্রহ বাড়ানোর জন্য উত্তর-পূর্বের লেখকদের বাছাই বই স্কুলে বিতরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও, ‘স্থানীয় ভাষার সমস্যা ও সমাধান’ শীর্ষক আলোচনারও ব্যবস্থা করা হয়েছে। শ্রীমন্ত শঙ্করদেব ও অসমের বৈষ্ণবধর্মের উপরেও বসবে আলোচনাচক্র। থাকবেন গৌহাটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রঞ্জিৎ দেব গোস্বামী ও সাহিত্যিক বিমল ফুকন। সুনীল গঙ্গোপাধ্যায়ের জীবন ও সাহিত্য বিষয়েও একটি আলোচনার আয়োজন করা হয়েছে।

পিছিয়ে গেল জেপিসির রিপোর্ট
পিছিয়ে গেল টুজি মামলা সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির (জেপিসি) রিপোর্ট পেশ। জেপিসি-র ডিএমকে সদস্যরা প্রাক্তন টেলিকমমন্ত্রী এ রাজাকে সাক্ষী হিসেবে ডাকার উপরে জোর দেওয়ায় সাক্ষ্যদান পর্ব এখনও শেষ হয়নি। জেপিসি-র চেয়ারম্যান পি সি চাকো মঙ্গলবার জানিয়েছেন, রাজাকে ডাকা হলে তিনিই হবেন শেষ সাক্ষী। ডিএমকে যদি রাজাকে না ডাকার বিষয়ে রাজি হয় তবে এখনই রিপোর্ট তৈরির কাজ শুরু হতে পারে। সম্প্রতি জেপিসি-র সামনে সাক্ষ্য দিতে এসে রাজার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ করেন অ্যাটর্নি-জেনারেল জি ই বাহনবতী।

অফিসার গ্রেফতার
ঘুষ নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়লেন গুয়াহাটির ডেপুটি কন্ট্রোলার অফ এক্সপ্লোসিভ্স (ডিসিই) এ কে পুঞ্জ। কামরূপে পাহাড় ফাটিয়ে পথ তৈরির কাজ বা ওই ধরণের কাজের জন্য যে সব ব্যবসায়ী ও ঠিকাদাররা জিলেটিন বিস্ফোরক রাখেন, তাঁদের বৈধ অনুমতিপত্র ও লাইসেন্স দেওয়ার ভার ছিল তাঁর হাতে। সিবিআই জানায়, এক ব্যবসায়ীকে লাইসেন্স দেওয়ার জন্য ঘুষ চান তিনি। ৩৫ হাজার টাকা সমেত ধরা পড়েন তিনি।

আহত ১২
কাঠুয়াগামী পর্যটকদের একটি বাস জম্মু ও কাশ্মীরের রাস্তায় মোড় ঘুরতে গিয়ে ধাক্কা খায় পাহাড়ের গায়ে। ঘটনায় ১২ জন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, বাণী এলাকায় কাঠুয়াগামী ওই বাসের চালক গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ের গায়ে ধাক্কা মারে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.