টুকরো খবর
পরিকাঠামো উন্নয়নে উদ্যোগ
পরিকাঠামো উন্নয়নে এবার মন্ত্রকের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখতে পারবেন কলেজ কর্তৃপক্ষ। শুক্রবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে একটি বৈঠকে যোগ দেওয়ার পর ওই কথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন, “সমস্ত কলেজে পরিকাঠামো সহ নানা সমস্যা রয়েছে। সেগুলি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে মন্ত্রকে পৌঁছত। ফলে একটা সময়ের ব্যপার থাকত। এ ছাড়া অনেক সময়ই আমরা তা জানতে পারতাম না। সে জন্য এবারে যৌথ ভাবে কাজের পরিকল্পনা নেওয়া হয়েছে। কলেজ কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সরাসরি তা মন্ত্রকে পাঠাবেন। তাহলে দ্রুততার সঙ্গে উন্নয়ন করা সম্ভব হবে বলে আশা করছি।” এ দিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমীর কুমার দাস, কার্যকারি সমিতির সদস্য ও বিভিন্ন কলেজের অধ্যক্ষদের নিয়ে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। সেখানে কিছুক্ষণের জন্য যোগ দিয়েছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। বৈঠকের পর মন্ত্রী জানান, সমস্ত কলেজের অধ্যক্ষদের সঙ্গে তাঁর কথা হয়েছে। সকলেই পরিকাঠামোগত সমস্যা ও শূন্যপদ নিয়ে বেশ কিছু সমস্যা উঠে এসেছে। তিনি বলেন, “বিদ্যাসাগর ও বর্ধমান বিশ্ববিদল্যায় নিয়ে আগেই এই ধরণের বৈঠক করেছি। বাকি বিশ্ববিদ্যালয়গুলিতেএ মিটিং করা হবে। এদিন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলি থেকে বেশ কিছু সমস্যার কথা শুনেছি। সেগুলি মেটানোর জন্য পদক্ষেপ করা হবে।” উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে দুই বছর সমাবর্তন অনুষ্ঠান না হওয়ার জন্য শংসাপত্র বিলি না হওয়ায় ক্ষোভ রয়েছে। সে বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “সে বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে। আচার্যের কাছে একটি ফাইল পাঠানো হয়েছে। আশা করছি চলতি বছরে সমাবর্তন অনুষ্ঠান করা হবে।” বিশ্ববিদ্যালয়ের স্থায়ী রেজিস্ট্রার পদ শীঘ্রই পূরণ করা হবে বলে মন্ত্রী জানান।

হামলায় আতঙ্ক কুমারগ্রামে
দুষ্কৃতী হামলায় আলিপুরদুয়ার মহকুমার কুমারগ্রাম এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়েছে। চার বছর আগে চিঠি দিয়ে পঞ্চাশ হাজার টাকা চেয়ে না পেয়ে বৃহস্পতিবার বাইকে চেপে ঘোড়ামারা এলাকায় ঢুকে এক ব্যবসায়ীকে অপহরণের চেষ্টা করে জঙ্গিরা। ব্যর্থ হলে গুলি চালায়। জঙ্গিদের গুলিতে জখম হন তিনি। শুক্রবার অসমের শিমুলটাপু এলাকায় যৌথ অভিযান চালায় দুই রাজ্যের পুলিশ। অসম সংলগ্ন এলাকায় নজরদারির বাড়াতে আরও পুলিশ চাওয়া হয়েছে। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “প্রাথমিক তদন্তে মনে হচ্ছে অসমের বোড়ো জঙ্গি গোষ্ঠী এনডিএফডি-র দুই সদস্য ‘তোলা আদায়ের’ জন্য ওই কাজ করেছে। জঙ্গিরা অসম থেকে সংকোশ ও ঘোলানি নদী পার হয়ে বাইকে ঘোড়ামারা গ্রামে ঢুকে হামলা চালায়। ব্যবসায়ীকে ভয় দেখিয়ে অপহরণের সময় একটি নাইন এমএম পিস্তল ও পাইপগান ব্যবহার করে।” বৃহস্পতিবারের ঘটনা নিয়ে গত ছয় মাসে তিন বার ঘোলানি নদী সংলগ্ন এলাকায় ব্যবসায়ীদের অপহরণের চেষ্টা হয়। চার মাস আগে পাগলারহাট এলাকায় এক মুদিখানার ব্যবসায়ীকে অপহরণের চেষ্টা করে দুই জঙ্গি বাধা পেয়ে কয়েক রাউন্ড গুলি চালিয়ে চম্পট দেয়। দু’মাস আগে বিত্তিবাড়ি এলাকায় ৫-৬ জনের একটি দল একে সিরিজের আগ্নেয়াস্ত্র দেখিয়ে এক ব্যবসায়ীর কাছ কয়েক হাজার টাকা ছিনিয়ে পালিয়ে যায়। বৃহস্পতিবার রাজকুমার নেওয়ার নামে ব্যবসায়ীকে অপহরণের চেষ্টা করা করে। বাধা দিলে তাঁকে গুলি করে পালিয়ে যায় জঙ্গিরা। জখম ব্যবসায়ীকে রাতে আলিপুরদুয়ার হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসকরা তাঁর কোমর থেকে গুলি বার করেন।

ধসে আটক পর্যটকেরা
তুষারপাত দেখতে গিয়ে আটকে পড়েছেন কলকাতার পর্যটকদের ২০ জনের একটি দল। শুক্রবার সকাল সাড়ে ১১টা নাগাদ দার্জিলিংয়ের সান্দাকফু’র টংলুতে তুষারপাত শুরু হয়। তুষারপাত বাড়তে থাকায় পর্যটকদের ওই দলটি এদিনই সেখান থেকে ফিরতে চেয়েছিলেন। কিন্তু, কোনও গাড়ি তাঁদের আনার জন্য সেখানে পৌঁছতে পারেনি। তাঁরা স্থানীয় একটি সরকারি অতিথি নিবাসে রয়েছেন। গাড়ির মালিকদের সংগঠনের পক্ষ থেকে পর্যটকদের উদ্ধার করার চেষ্টা চলছে। দার্জিলিংয়ের পুলিশ কুণাল অগ্রবাল বলেন, “ওই পর্যটকরা সুরক্ষিত রয়েছেন। ভয়ের কোনও কারণ নেই। সকালেই তাঁরা ফিরতে পারবেন।” পর্যটকদের দলের সদস্য বেহালার বাসিন্দা শৈবাল মুখোপাধ্যায়, প্রাশান্ত দেবনাথরা জানান, ২ জন শিশু সহ ২০ জনের একটি দল বৃহস্পতিবার সকালে মানভঞ্জন থেকে গাড়ি ভাড়া করে টংলু যান। শনিবার সকালে সেখান থেকে তাঁদের ফেরার কথা। শুক্রবার সকাল ১১টা থেকে সেখানে তুষারপাত শুরু হয়। তুষারপাতের পরিমাণ বাড়তে থাকায় তাঁরা এদিনই ফেরার সিদ্ধান্ত নেন। তুষারপাতের কারণে কোনও গাড়ি টংলুতে পৌঁছতে পারেনি। প্রশান্তবাবু বলেন, “ভাড়া গাড়ির মালিকের সঙ্গে কথা বলেছি। সরকারি অতিথি নিবাসে আছি।” যে সংস্থা থেকে গাড়ি ভাড়া নিয়েছিলেন শৈবালবাবুরা তার সম্পাদক চন্দন প্রধান বলেন, “তুষারপাতের কারণে রাতে গাড়ি নিয়ে গিয়ে পর্যটকদের নিয়ে আসার ব্যপারে কোনও ঝুঁকি নিইনি। ভয়ের কোনও ব্যপার নেই। সকালে তাঁদের নিয়ে আসা হবে।” এ দিন দার্জিলিংয়ের ঘুমেও তুষারপাত হয়।

বৈরাতি নৃত্যে শুরু উৎসবের
বৈরাতি নৃত্যের মাধ্যমে অতিথি বরণ করে শুরু হল নবম বর্ষ ডুয়ার্স উৎসব। শুক্রবার বিকেলে প্যারেড গ্রাউন্ডে প্রদীপ জ্বালিয়ে ডুয়ার্স উৎসবের সূচনা করেন জলপাইগুড়ি বিভাগীয় কমিশনার অমরেন্দ্রকুমার সিংহ। উপস্থিত ছিলেন জেলাশাসক স্মারকী মহাপাত্র। বিভাগীয় কমিশনার বলেন, “ডুয়ার্সে পর্যটন শিল্প বিকাশের সম্ভাবনা রয়েছে। কিন্তু সড়কের বেহাল দশার জন্য সমস্যা হচ্ছে। তবে খুব দ্রুত রাস্তা সংস্কারের কাজ শুরু হবে।” জেলাশাসক স্মারকী মহাপাত্র উৎসবের সাফল্য কামনা করেন। উৎসব কমিটির সাধারণ সম্পাদক তথা আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান দীপ্ত চট্টোপাধ্যায় বলেন, “ডুয়ার্স উৎসব আদতে মিলন মেলা। বাংলাদেশের স্টল বসেছে। মেলা প্রাঙ্গন থেকে পর্যটনের ব্যবস্থা রাখা হয়েছে।” তবে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়নি তৃণমূল। এ দিকে তাঁরা উৎসব বয়কটের কথাও বলছেন না। দলের নেতা মৃদুল গোস্বামী বলেন, “উৎসবের বিপক্ষে আমরা কেউ না। উৎসবকে পর্যটন ও লোকসংস্কৃতি বিকাশের জায়গা থেকে সরিয়ে জলসায় পরিনত করার প্রতিবাদ করছি। আমরা টিকিট কেটে মেলা ঘুরে দেখব।” প্রাক্তন বিধায়ক নির্মল দাস বলেন, “উৎসবে ডুয়ার্সের কথা উঠে আসুক এটাই চাই।” তবে এদিন উদ্বোধন অনুষ্ঠানে দর্শক আসনে দেখা যায় স্থানীয় তৃণমূল নেতা মনোজ কুন্ডুকে তিনি বলেন দলীয় নেতা হিসেবে নয় ব্যবসায়ী সমতির তরফে অনুষ্ঠানে এসেছেন।

শ্রমিক খুন
পারিবারিক বিবাদে খুন হলেন এক চা শ্রমিক। নিহতের নাম মরা মাংকি মুন্ডা (৪৭)। শুক্রবার মালবাজারের কুমলাই গ্রাম পঞ্চায়তের ডাঙাপাড়ায় ঘটনাটি ঘটেছে। ২৪ জানুয়ারি সন্ধ্যা থেকে তিনি নিখোঁজ ছিলেন। অনেক খোঁজাখুজির পর গত বৃহস্পতিবার তাঁর পরিবারের তরফে মালবাজার থানায় নিখোঁজ ডায়েরি করা হয়। শুক্রবারে পুলিশ তদন্তে নেমে সিঙ্গা মুন্ডা ও শুকদেও মুন্ডা নামের দুই স্থানীয় বাসিন্দাকে গ্রেফতার করে। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে নেওড়া নদীর চরের মাটি খুঁড়ে দেহটি উদ্ধার করা হয়। পুলিশের অনুমান, শ্বাসরোধ করে মরা মাংকি মুন্ডাকে খুন করা হয়েছে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, নিহত ব্যক্তি দুটি বিয়ে করেন। বছর তিনেক আগে তাঁর স্ত্রী কালী ওঁরাও খুন হন। সেই খুনের ঘটনার জড়িতরাই ফের মরা মাংকিকে খুন করেছেন বলে তাঁর পরিবারের অভিযোগ। সম্প্রতি অভিযুক্ত সিঙ্গা মুন্ডার বাবা জেনা মুন্ডা নিহত মরা মাংকির ভাইয়ের স্ত্রীকে নিকে এলাকা থেকে পালিয়ে যান বলেও অভিযোগ। তা নিয়ে দুটি পরিবারের গোলমাল চলছিল। নিহতের স্ত্রী কুনি মাংকিমুন্ডা ও ভাগ্নে লক্ষণ মুন্ডা জানান, কালী দেবীকে যারা খুন করেছিলেন তাঁরাই এ খুনে জড়িত। পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “দুই জন গ্রেফতার করা হয়েছে। তদন্ত চলছে।”

মিছিল করবে মোর্চা
আগামী কাল, রবিবার থেকে পাহাড়ের বিভিন্ন ব্লকে আলাদা রাজ্যের দাবিতে মিছিল করবেন গোর্খা জনমুক্তি মোর্চার সদস্য, সমর্থকেরা। পাশাপাশি, সন্ধ্যায় প্রতিটি ব্লকে মশাল মিছিল করা হবে। শুক্রবার দলের বৈঠকের পর তা জানান মোর্চার কেন্দ্রীয় কমিটির সদস্য বিনয় তামাং। তিনি বলেন, “আগামী কর্মসূচি ১০ ফেব্রুয়ারি সুকনার সভা থেকে ঘোষণা হবে। তার আগে প্রতিটি ব্লকে শান্তিপূর্ণভাবে মিছিল, মশাল মিছিল করা হবে। দিল্লির ধর্নায় আরও কর্মী সমর্থক যাবেন। ৫ ফেব্রুয়ারি অবধি ধর্না চলার কথা থাকলেও তা বাড়ানো হতে পারে।”

জয় দুর্গার জয়
মালবাজারের সৎকার সমিতি আয়োজিত ক্রিকেট টূর্নামেন্টের ফাইনাল খেলায় জয়ী হল মালবাজার জয় দুর্গা সমিতি। তাঁরা ৭ রানে জাতীয় তরুণ সঙ্ঘ ক্লাবকে হারিয়ে দিয়েছেন। ১৬ ওভারের খেলায় প্রথমে ব্যাট করে জয় দূর্গা ১০৮ রানের লক্ষ্যমাত্রা স্থির করে। জবাবে ১০০ রানে অলআউট হয় জাতীয় তরুণ সংঘ। বিজয়ী দলকে এ দিন ট্রফি ছাড়াও নগদ ২০ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়েছে।

স্ত্রীকে খুন
মদ্যপ অবস্থায় বচসার জেরে ধারাল অস্ত্র দিয়ে স্ত্রীকে খুন করার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে কালচিনি থানার গরমবস্তিতে। পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করেছে। কালচিনি থানার ওসি রিংচেন লামা ভুটিয়া জানান, নিহতের নাম শান্তি নাগাশিয়া (৪২)। পারিবারিক বিবাদের জেরে স্বামী পেটলা স্ত্রীকে খুন করেছে বলে অভিযোগ। পেটলাকে ধরা হয়েছে। এলাকার প্রাক্তন পঞ্চায়েত বানীকান্ত মারাক জানান, পেটালা নাগাশিয়া ভুটানে শ্রমিকের কাজ করেন।

অস্ত্র-সহ ধৃত
ক্রেতা সেজে দুষ্কৃতীদের আড্ডায় হানা দিয়ে দুটি আগ্নেয়াস্ত্র সহ এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সকালে নিউ জলপাইগুড়ি পুলিশ ফাঁড়ির শান্তিনগরে। ধৃতের নাম বির্জু পাসোয়ান। তার বাড়ি বেগুসরাইয়ে হলেও তিনি দীর্ঘদিন ধরে শান্তিনগরে বসবাস করছেন। পুলিশ ২টি পাইপগান, একটি গুলি, ৬টি গুলির খোল এবং বোমা তৈরির মশলা উদ্ধার করা হয়েছে। পুলিশের সন্দেহ, ধৃত ব্যক্তি অস্ত্র তৈরি এবং তা বিক্রির কাজে জড়িত রয়েছে।

দু’টি বাসের সংঘর্ষে জখম পাঁচ
দুটি বেসরকারি বাসের সংঘর্ষে ৫ জন জখম হয়েছেন। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে নকশালবাড়ি থানার সাতভাইয়া মোড় এলাকায়। পুলিশ জানায়, জখমদের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। একটি বাস শিলিগুড়ি থেকে নকশালবাড়ির দিকে যাচ্ছিল। অপর, বাসটি উল্টোদিক আসার সময় ঘটনাটি ঘটে।

ধর্নায় যশোবন্ত
শুক্রবার দিল্লির যন্তর মন্তরে গোর্খা জনমুক্তি মোর্চার নেতাদের সঙ্গে ধর্নায় বসেন দার্জিলিঙের বিজেপি সাংসদ যশোবন্ত সিংহ। আজ ফের পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে সরবও হন তিনি। যশোবন্ত বলেন, “এই দাবির সঙ্গে স্থানীয় মানুষের ভাবাবেগ জড়িয়ে। মোর্চা নেতৃত্বের দাবি যুক্তিসঙ্গত।” গোর্খাল্যান্ড নিয়ে শনিবার লোকসভায় বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজের সঙ্গেও দেখা করছেন মোর্চা নেতৃত্ব।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.