|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৪... |
|
বাউলের আত্মকথা |
‘মানুষ, মানুষ বাউল হয় কেন? আর মানুষ ফকির হয় কেন? এ সম্বন্ধে আসলে গান গাইতে হবে।’ নিজের কথা বলছেন সনাতন দাস বাউল। সাত বছর আগে তাঁর আশ্রমে গিয়ে তাঁর দীর্ঘ আত্মকথন রেকর্ড করে আনেন অজয় রায়। সেই আত্মকথন, বাউলের নিজস্ব সচিত্র গানের খাতা ও নানা ছবি-সহ প্রকাশিত হল শিবাদিত্য দাশগুপ্তের সম্পাদনায়, মায়ানদীর মহাজন: সনাতন দাশ বাউলের আত্মকথা ও নির্বাচিত গান (প্রতিক্ষণ, ২৫০.০০)। প্রতিক্ষণ লোকশিল্প গ্রন্থমালা-র সূচনা হয় গত বইমেলায়, দশাবতার তাস দিয়ে। এ বার প্রকাশিত হল মিতা চক্রবর্তীর বাংলার মুখোশ ও নীলাঞ্জনা ঘোষের বাংলার কাঁথা (প্রতিটি ২০০.০০)। আছে সুমুদ্রিত বহু ছবি।
রমেশচন্দ্র দত্তের কাকা শশীচন্দ্র দত্ত ইংরেজিতে বাঙালি কেরানিকুলের কথা লিখেছিলেন ১৪০ বছর আগে। এত দিনে অরিন্দম দাশগুপ্তর অনুবাদ ও সম্পাদনায় প্রকাশিত হল কেরানি জীবনের রোজনামচা (সাত সমুদ্র, ২০০.০০)। দেশের পুলিশি ব্যবস্থা নিয়ে ১৮৯২-এ রামাক্ষয় চট্টোপাধ্যায় লিখেছিলেন পুলিশ ও লোকরক্ষা। অশোক উপাধ্যায়/অরিন্দম দাশগুপ্তর সংকলন ও সম্পাদনায় তা নতুন করে প্রকাশিত হল (সুবর্ণরেখা, ২০০.০০)। জ্ঞানেন্দ্রমোহন দাসের দুর্লভ পুস্তিকা বৃহত্তর বঙ্গ শ্যামল বেরার গ্রন্থনায় পুনর্মুদ্রিত (সহজপাঠ, ৬০.০০)। প্রবোধচন্দ্র সিংহের উপাধ্যায় ব্রহ্মবান্ধব সন্দীপ বন্দ্যোপাধ্যায়ের সম্পাদনায় (সহজপাঠ, ১২০.০০) পুনর্মুদ্রিত। শিবরতন মিত্র চারটি লোককথা সংকলন করেছিলেন সাঁজের কথা-য় (১৯১৯)। পুনর্মুদ্রণে হাতে এল সচিত্র সেই দুর্লভ বই (রাঢ়, ১০০.০০)।
|
হারানো দিন |
দিনগুলি সত্যিই হারিয়ে গিয়েছিল। হারিয়ে গিয়েছিল উত্তমকুমারের নিজের হাতে লেখা আত্মজীবনী ‘নবকল্লোল’-এ ষাটের দশকে ধারাবাহিক প্রকাশিত হয়। এ বার তা গ্রন্থিত হল হারিয়ে যাওয়া দিনগুলি মোর (সপ্তর্ষি, ২০০.০০) নামেই। বইটিকে রীতিমতো সটীক করেছেন সম্পাদক অভীক চট্টোপাধ্যায়, ফুটিয়ে তুলেছেন উত্তম-সমসাময়িক বাংলা চলচ্চিত্র জগতের চেহারা। পরিশিষ্টে উত্তমের জীবনপঞ্জি, মুক্তির তারিখ-সহ বাংলা ও হিন্দি ছবির তালিকা, নাটকে উত্তম, কলকাতা বেতারে উত্তম, সংগীতে উত্তমকুমারের পরিচয়ও আছে। বইটিতে আছে বেশ কয়েকটি দুর্লভ ছবিও (সঙ্গে তারই একটি, ঘনিষ্ঠ মুহূর্তে উত্তমকুমার ও গৌরী দেবী)। কেবল একটিই দুঃখ, সৌরীশ মিত্রের করা প্রচ্ছদে ‘মহানায়ক’-এর ছবিটি পিপীলিকাবত্। |
|
|
|
|
|