|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৩... |
|
অভিজ্ঞতার সম্ভার |
‘আমি পটলডাঙার প্যালারাম— পালাজ্বরে ভুগেছি আর পটোল দিয়ে শিঙিমাছের ঝোল খেয়েছি।’ সেই প্যালারামকে ফিরে পাওয়া গেল প্যালারামচরিত-এ (সম্পা: অরিজিত্ গঙ্গোপাধ্যায়, আনন্দ, ১৫০.০০)। তিনি বাঙালি নন, কোরিয়ার অধিবাসী। তিনি আর্মচেয়ার ডিটেকটিভ, আবার ডাকাতকে কাত করেছেন। তিনি কল্কেকাশি। শিবরাম চক্রবর্তীর আশ্চর্য সৃষ্টির সবটা দু’মলাটে, প্রসেনজিত্ দাশগুপ্ত ও সৌম্যেন পালের টীকা-সহ, কল্কেকাশির গোয়েন্দাগিরি (তালপাতা, ৮০.০০)। ‘...স্কটিশের মতো সুবেশা সুন্দরীর মেলা আর বড়োলোকের ছেলেদের দল এর ত্রিসীমানায় নেই। সহশিক্ষার রোমাঞ্চ থেকে নিজেকে প্রত্যাহার করে, স্বর্গ (!) থেকে বিদায়ের দীর্ঘশ্বাস বুকে চেপে, আমি বঙ্গবাসীর ওই আধা-গ্রামীণ, বেশ নিম্নমধ্যবিত্ত বিদ্যাবাজারের ছাত্রারণ্যে মিশে গেলাম।’ আত্মজীবনী-তে লিখছেন পবিত্র সরকার। সুখপাঠ্য, অভিজ্ঞতাময় সেই জীবনীর প্রথম পর্ব অল্প পুঁজির জীবন (প্রতিভাস, ২০০.০০)। নিজের দেখা, বা চারপাশে ভিড় করে আসা নানা মানুষের আখ্যান সমরেশ মজুমদারের স্মৃতির চালচিত্রে হয়ে উঠেছে এক জীবনে অনেক জীবন (মিত্র ও ঘোষ, ২০০.০০)। সেই জীবনপ্রবাহে বিস্ময়কর নানা উত্থান-পতনের ঘটনা চমকিত করবে পাঠককে। ‘তোমার কবিতা বাংলাদেশের মাটির মতই স্নিগ্ধ ও শ্যামল।’ রবীন্দ্রনাথ লিখেছিলেন কালিদাস রায়কে। কোরক প্রকাশ করল তাঁকে লেখা পত্রগুচ্ছ কবিশেখর সমীপেষু (সংকলন ও সম্পা: কবিরঞ্জন ও কবিকঙ্কণ রায়, ৭৫.০০)। বিশিষ্ট সাহিত্যিকদের এ সব চিঠিতে উঠে এসেছে সমাজচিত্র সংস্কৃতি স্মৃতি ইতিহাস। বিতর্কিত লেখিকা আশালতা সিংহকে নিয়ে কম বিতর্কের ঝড় ওঠেনি। তাঁকে নতুন ভাবে আবিষ্কারের চেষ্টায় শম্পা সিন্হার পরিশ্রমী গবেষণা আশালতা সিংহের সৃষ্টিলোক/ আত্মদর্শনের বিচিত্র শিল্পরূপ (আশাদীপ, ৩০০.০০)। বাংলা কথাসাহিত্যে লোকায়তের চিহ্ন খুঁজেছেন সুধীর চক্রবর্তী তাঁর সাহিত্যের লোকায়ত পাঠ-এ (পত্রলেখা, ১৫০.০০)। রবীন্দ্র গুপ্ত (ভবানী সেন) ও সতীন্দ্রনাথ চক্রবর্তীর সঙ্গে দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের বিতর্কগুলি রামকৃষ্ণ ভট্টাচার্য ও মলয়েন্দু দিন্দার সম্পাদনায় গ্রন্থিত হল তাঁর অগ্রন্থিত বিতর্ক-এ (অবভাস, ১৬০.০০)। পরিশিষ্টে রয়েছে তাঁর দুটি ‘সাক্ষাত্কার’ ও ‘অসমাপ্ত স্মৃতিকথা’। ‘কবি কাজী নজরুল ইসলাম ছিলেন আমার মেসোমশাই। আমার রাঙামাসিমা প্রমীলা দেবীর স্বামী।’ সুজাতা সেনগুপ্তর স্মৃতিকথন কাজী নজরুল ইসলাম ও আমার মামাবাড়ি (সহজপাঠ, ১০০.০০)। সলমন রুশদি’র সম্পূর্ণ বিপরীত অবস্থানে দাঁড়িয়ে কেতকী কুশারী ডাইসন বা দিলারা হাশেমের সাহিত্য। তাঁদের ভারতীয় ডায়াস্পোরার সাহিত্যের সঙ্গে নারী ঔপন্যাসিকদেরও আলোচনা সুমনা দাস সুরের কথার ভুবন-এ (এবং মুশায়েরা, ২০০.০০)। সহস্র বছর পূর্বের প্রাচীনা, কয়েকশো বছর পূর্বের মধ্যমা, বা আধুনিক নবীনা, সকলেরই আত্মপ্রতিষ্ঠার জন্যে যে নিয়ত সংগ্রাম, তারই বর্ণনা পূরবী বসুর প্রাচ্যে পুরাতন নারী-তে (অবসর, পরি: নয়া উদ্যোগ, ৪৫০.০০)। মনুসংহিতা, বেদ, উপনিষদ, পুরাণ, রামায়ণ-মহাভারত ঘেঁটে সহস্র বছরের নারীর দুঃসহ জীবনের উপাখ্যান তুলে এনেছেন লেখিকা। তসলিমা নাসরিনের নতুন বই প্রকাশিত হল ব্রহ্মপুত্রের পাড়ে (সাহিত্যম, ১২৫.০০)। মহারাষ্ট্রের নারীশিক্ষা ও বিধবাদের পুনর্বাসনে নিবেদিতপ্রাণ পার্বতীবাঈ অটাবলে-র আত্মকথা মাঝি কহানি-র (১৯২৮) ইংরেজি অনুবাদ থেকে প্রথম বাংলা ভাষান্তর করেছেন বাণী চক্রবর্তী (সুবর্ণরেখা, ১৫০.০০)। |
|
|
|
|
|